মূল ফটকে তালাবদ্ধ। কাজ প্রায় বছর খানিক বন্ধ। জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে মাগুরা শেখ কামাল আইটি পার্ক প্রকল্পের নির্মাণাধীন মূল ভবন। দেড় বছরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও কেটে গেছে ছয় বছর। ঠিকাদার প্রতিষ্ঠানের নানা অজুহাত ও প্রশাসনিক রদবদলে প্রকল্পটির কাজ আদৌ শেষ হবে কিনা তা নিয়েই দেখা দিয়েছে সংশয়।
প্রকল্পের বিভিন্ন পর্যায়ে দুর্নীতি ও অনিয়মের সুযোগ রয়েছে জানিয়ে পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, সব দুর্নীতি ও অনিয়ম রোধে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। আজ মঙ্গলবার ক্রয়প্রক্রিয়ায় ‘পিপিএ-২০০৬’ এবং ‘পিপিআর-২০০৮ ’-এর বিধিবিধান প্রয়োগের ক্ষেত্রে সীমাবদ্ধতা চিহ্নিতকরণ এবং করণীয় নির্ধারণবিষয়ক সভ
তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০১৭ সালের এপ্রিলে দেশের ১২ জেলায় হাই-টেক পার্ক নির্মাণ প্রকল্প হাতে নেয় সরকার। মূলত ভারতীয় ঋণে বাস্তবায়নাধীন এ প্রকল্পের মেয়াদ এখন পর্যন্ত দুবার বাড়ানো হয়েছে।
নেদারল্যান্ডস এবং সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) যৌথভাবে বাংলাদেশে নারী, যুবসমাজ এবং প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে রাজনীতিতে অংশগ্রহণ প্রসারে একটি প্রকল্প শুরু করছে। এই প্রকল্পটির উদ্দেশ্য—পরামর্শদান এবং নেতৃত্বের প্রশিক্ষণের মাধ্যমে নারী ও তরুণদের রাজনৈতিক ক্ষমতায়ন...
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে চলতি নভেম্বরে। ফলে এ মাস থেকেই ট্রেনগুলো ঢাকা থেকে পদ্মা সেতু-ভাঙ্গা-মধুমতী সেতু-যশোর হয়ে নতুন রেলপথে খুলনায় যাবে। এতে ঢাকা থেকে রেলপথে খুলনার দূরত্ব কমবে ১৭৫ কিলোমিটার।
দেশি-বিদেশি পর্যটকদের কাছে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের জনগোষ্ঠী, ইতিহাস, ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্য ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো তুলে ধরার লক্ষ্যে যাত্রা শুরু করেছে ব্র্যাকের কমিউনিটিভিত্তিক পর্যটন প্রকল্প ‘অতিথি’। প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো—স্থানীয় জনগোষ্ঠীকে পর্যটনশিল্পে সম্পৃক্ত করা। এই খাত থেকে
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে উচ্চগতির টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপনে ৩৭৮ কোটি টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছিল ২০২২ সালে। দুই বছর মেয়াদি এই প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে সাত মাস আগে।
১০ বছরে প্রকল্পে খরচ করা হয়েছে প্রায় ৯৪ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ আছে আড়াই বছর। এ অবস্থায় ‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি প্রকল্প (নানড)’ সমাপ্তি ঘোষণার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। তবে প্রকল্পটি বাস্তবায়নকারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর চায় প্রকল্পে
বিশেষায়িত কোম্পানির অংশীদারত্ব নিয়ে বনিবনা না হওয়াতেই র্যাপিড পাস ও এমআরটি পাসের ক্লিয়ারিং হাউস কার্যক্রম থেকে গত মার্চে সরে দাঁড়িয়েছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। এ বিষয়ে তাদের একটি বিশেষজ্ঞ দল কাজ করত।
বিগত সরকারের আমলে প্রকল্প অনুমোদনে ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব ছিল। প্রায় সব প্রকল্প রাজনৈতিক প্রভাবেই অনুমোদন হয়েছে। শুধু তাই নয়, সেই সময় উন্নয়নের যেই বয়ান সৃষ্টি করা হয়েছিল, এর বিপক্ষে কেউ কিছু করতে গেলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। উন্নয়ন পরিস্থিতিটা পুরোটাই প্রশাসনের কাছে জিম্মি ছিল বলে জানি
কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ওপর প্রশিক্ষণ প্রকল্প চালু করা হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। আজ শনিবার বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত যুব মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।
দেশের চলমান অর্থনৈতিক সংকট ও ভঙ্গুর অবস্থার মূলে রয়েছে স্বেচ্ছাচারী রাজনীতি। স্বৈরাচারী রাজনীতির অবশ্যম্ভাবী পরিণতি হচ্ছে আজকের বিকলাঙ্গ অর্থনীতি। এর পেছনে ছিলেন রাজনীতিবিদ, আমলা এবং ব্যবসায়ীদের নেক্সাস। তারা মেগা প্রকল্পে মেগা চুরির মাধ্যমে নিজেদের পকেট ভরেছে। একই সঙ্গে ওই নেক্সাস একটি সংস্কারবিরোধ
রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উন্নয়ন প্রকল্প থেকে প্রায় ৪০০ কোটি টাকার ‘অপ্রয়োজনীয়’ কাজ বাতিল হচ্ছে। বরাদ্দের এই অর্থ প্রান্তিক নগর উন্নয়নে ব্যয় করার সিদ্ধান্ত হয়েছে। ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর বেশ কিছু উন্নয়ন প্রকল্পের প্রয়োজনীয়তা নিয়ে নানা মহল থেকে প্রশ্ন ওঠে। এরপরই মূল প্রকল্প থেকে কিছু প্
চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল দিয়ে এক বছরে প্রত্যাশা অনুযায়ী যানবাহন চলেনি। ফলে টোল আদায় কম হয়েছে। আয়ের চেয়ে টোল আদায় ও রক্ষণাবেক্ষণ ব্যয় এখন পর্যন্ত বেশি। তবে দীর্ঘমেয়াদি এ প্রকল্পে সব পরিকল্পনা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এখনই লোকসান প্রকল্প বলতে নারাজ টা
গত বছরের মে মাসে শুরু হওয়া ৪ হাজার ৯৮৮ কোটি টাকার নিরাপদ সড়ক প্রকল্পে এখনো পরামর্শক নিয়োগই শেষ হয়নি। প্রেষণে সব কর্মকর্তা দেওয়ার কথা থাকলেও এমন আছেন মাত্র সাতজন। বাকিরা অতিরিক্ত দায়িত্বে। এই প্রকল্পে বিশ্বব্যাংক ৩ হাজার ৭০৭ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে।
দেশের সড়কগুলো নিরাপদ করতে নেওয়া নিরাপদ সড়ক প্রকল্পের কাজ চলছে ধীরগতিতে। গত বছরের মে মাসে শুরু হওয়া ৪ হাজার ৯৮৮ কোটি টাকার এই প্রকল্পে এখনো সব পরামর্শকই নিয়োগ হয়নি। প্রেষণে সব কর্মকর্তা দেওয়ার কথা থাকলেও এমন আছেন মাত্র ৭ জন। বাকিরা অতিরিক্ত দায়িত্বে।
এই শহরের সমর্থকেরা, এর আধ্যাত্মিক গুরুত্ব নিয়ে কথা বলেন। শহরটিতে মানুষ ও প্রকৃতির মধ্যে সংযোগ সাধন করা হবে বলেও তাঁরা উল্লেখ করেন। কিন্তু এই শহরের মূল ধারণাটি আসলে জটিল। মূলত এই শহরকে এমনভাবে গড়ে তোলা হবে যাতে এটি একটি ‘অর্থনৈতিক প্রাণকেন্দ্র’ হিসেবে দাঁড়িয়ে যেতে পারে এবং ভারতে প্রবেশে একটি দুয়ার হি