কাশফিয়া আলম ঝিলিক, ঢাকা
ভাদ্রের শেষ বৃষ্টি বেশ ঠান্ডাই বটে। সঙ্গে বাতাস কাঁপিয়ে দিয়ে যায় শরীর। এই বৃষ্টিভেজা দিনে আমরা দেখতে বসি এক উঠতি ডিজাইনারের নতুন নিরীক্ষার কাজ। নাম জান্নাতুন নাইমা। একটার পর একটা ছবি দেখতে থাকি। খাদির ওপর নতুন ধরনের কাজ।পুরোটাই তরুণমনের কল্পনা মেশানো। কে জানে, এসব পোশাকই একদিন আমাদের ট্রেন্ড সেট করবে কি না!
খাদির কথা উঠলে মনে পড়ে এক দীর্ঘ রাজনৈতিক গল্পের। রাজনীতির হাত ধরেই কুমিল্লা অঞ্চলে বিকাশ লাভ করে খাদি। পরবর্তী সময়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এবং নোয়াখালীর গান্ধী আশ্রম ট্রাস্টের কারণে এর বিস্তার ঘটে স্বাধীন বাংলাদেশে। ধীরে ধীরে এটি জনপ্রিয় হয়ে ওঠে এ দেশের মানুষের কাছে। ফলে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে এর আলাদা গুরুত্ব তৈরি হয়।
৫০ বছরের বেশি সময় ধরে এটি আমাদের ফ্যাশনের এক দারুণ স্টেটমেন্ট হয়ে উঠেছে। নবীন ও প্রবীণ—সব বয়সের ফ্যাশন ডিজাইনাররা খাদি কাপড়ের পোশাক তৈরির কাজ করেছেন। সেই ধারাবাহিকতায় সম্প্রতি ডিজাইনার জান্নাতুন নাইমা খাদি নিয়ে তাঁর নিরীক্ষাধর্মী কাজ শেষ করেছেন। খাদির যে অসমতল টেকশ্চার, তার ওপর ঐতিহ্যবাহী নকশিকাঁথার মোটিফ ফুটিয়ে তুলেছেন তিনি।
বিশ্বদরবারে দেশকে উপস্থাপন করে, এমন উপকরণ নিয়ে কাজ করার ইচ্ছা থেকেই খাদি, টাঙ্গাইল, জামদানিসহ বিভিন্ন ধরনের তাঁতের কাপড় নিয়ে কাজ শুরু করেন নাইমা। ঐতিহ্যবাহী মোটিফের সঙ্গে পোশাকের ফিউশন করতে চেয়েছেন তিনি। সে জন্যই সারারা, টপস, কামিজ কিংবা ফ্রকের মতো প্রচলিত পোশাক তৈরির জন্য খাদি কাপড় সংগ্রহ করেছেন কুমিল্লা থেকে। তার ওপর করেছেন নকশা।
ইচ্ছা ছিল, দেশি কাপড়ের ওপর দেশীয় মোটিফের নকশা থাকবে তাঁর কাজে। তাই বেছে নিয়েছেন দেশীয় ঐতিহ্যবাহী মোটিফ। সঙ্গে রেখেছেন নকশিকাঁথার ট্রেডমার্ক ফোঁড়—রান স্টিচ, ভরাট কিংবা ক্রস স্টিচ। যেন দেখেই বোঝা যায়, লোকজ মোটিফকে নকশিকাঁথার ঐতিহ্যে বেঁধে রাখা হয়েছে খাদির ক্যানভাসে। কোনো পোশাকে ফুটে উঠেছে কলকা, গ্রামের বাড়ির খড়ের ঘরের নকশা। কোনোটিতে আবার ফুল, পাতা কিংবা হাতি, ঘোড়া। নকশার প্যাটার্নে পুরোনো দিনের হাতপাখাও রাখা হয়েছে, কিছুটা চমক আনার জন্য।
চীনা বা জাপানিজ ঐতিহ্যে যেমন হাতপাখার নকশা বা তার প্যাটার্ন পোশাকসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করা হয়, আমাদের দেশে সাধারণত না হলেও নাইমা করার চেষ্টা করেছেন। যেহেতু পুরো পরিকল্পনাটাই নিরীক্ষামূলক, তাই স্বাধীনতাটা তিনি নিয়েছেন বেশি, যত দূর কল্পনা করা সম্ভব হয়েছে। তাতে রঙের ব্যবহারেও কনট্রাস্টের কাছাকাছি থাকার চেষ্টা করেছেন।
দেশীয় মোটিফ বিভিন্ন মাধ্যমে বিকশিত হয়েছে বলে মনে করেন নাইমা। সেগুলো নিয়ে কাজও হচ্ছে বিভিন্নভাবে। এ ছাড়া বাংলাদেশের ফ্যাশন ধীরে হলেও বহির্বিশ্বে পরিচিতি পাচ্ছে। দেশের মানুষের মধ্যে ফ্যাশন-সচেতনতা এসেছে। ফ্যাশন হাউসের সংখ্যা এবং ডিজাইনারদের কাজের পরিধিও বেড়েছে। এই বাড়ন্ত ইন্ডাস্ট্রিকে সম্ভাবনাময় বলে মনে করেন নাইমা।
তিনি জানিয়েছেন, কাপড় সংগ্রহ করতে অনেক সমস্যা হয় নতুন ডিজাইনারদের। এটি দূর করা জরুরি। এ ছাড়া নিয়মিত যাঁরা কাজ করেন, তাঁদের কাছে উঠতি ডিজাইনারদের পৌঁছাতে বেগ পেতে হয় অনেক। ফলে আদান-প্রদানটা ঠিকমতো করা যায় না। থ্রিডি নকশা বা ক্রনোলজিক্যাল নকশার দিকেও দেশের ফ্যাশন দুনিয়া কিছুটা পিছিয়ে আছে বলে মনে করেন নাইমা।
নাইমা জানান, হ্যান্ড স্টিচের কালার সিলেকশন থেকে মোটিফ বেছে নেওয়া পর্যন্ত সব মিলিয়ে যাত্রাটা দারুণ উপভোগ্য। ফলে সব নেতিবাচকতা অতিক্রম করে ভবিষ্যতে ফ্যাশন জগতে ডিজাইনার হিসেবে কাজ করতে চান। ঐতিহ্যবাহী অনুষঙ্গগুলোকে নিয়েই বেশির ভাগ কাজ করার ইচ্ছা তাঁর।
ভাদ্রের শেষ বৃষ্টি বেশ ঠান্ডাই বটে। সঙ্গে বাতাস কাঁপিয়ে দিয়ে যায় শরীর। এই বৃষ্টিভেজা দিনে আমরা দেখতে বসি এক উঠতি ডিজাইনারের নতুন নিরীক্ষার কাজ। নাম জান্নাতুন নাইমা। একটার পর একটা ছবি দেখতে থাকি। খাদির ওপর নতুন ধরনের কাজ।পুরোটাই তরুণমনের কল্পনা মেশানো। কে জানে, এসব পোশাকই একদিন আমাদের ট্রেন্ড সেট করবে কি না!
খাদির কথা উঠলে মনে পড়ে এক দীর্ঘ রাজনৈতিক গল্পের। রাজনীতির হাত ধরেই কুমিল্লা অঞ্চলে বিকাশ লাভ করে খাদি। পরবর্তী সময়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এবং নোয়াখালীর গান্ধী আশ্রম ট্রাস্টের কারণে এর বিস্তার ঘটে স্বাধীন বাংলাদেশে। ধীরে ধীরে এটি জনপ্রিয় হয়ে ওঠে এ দেশের মানুষের কাছে। ফলে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে এর আলাদা গুরুত্ব তৈরি হয়।
৫০ বছরের বেশি সময় ধরে এটি আমাদের ফ্যাশনের এক দারুণ স্টেটমেন্ট হয়ে উঠেছে। নবীন ও প্রবীণ—সব বয়সের ফ্যাশন ডিজাইনাররা খাদি কাপড়ের পোশাক তৈরির কাজ করেছেন। সেই ধারাবাহিকতায় সম্প্রতি ডিজাইনার জান্নাতুন নাইমা খাদি নিয়ে তাঁর নিরীক্ষাধর্মী কাজ শেষ করেছেন। খাদির যে অসমতল টেকশ্চার, তার ওপর ঐতিহ্যবাহী নকশিকাঁথার মোটিফ ফুটিয়ে তুলেছেন তিনি।
বিশ্বদরবারে দেশকে উপস্থাপন করে, এমন উপকরণ নিয়ে কাজ করার ইচ্ছা থেকেই খাদি, টাঙ্গাইল, জামদানিসহ বিভিন্ন ধরনের তাঁতের কাপড় নিয়ে কাজ শুরু করেন নাইমা। ঐতিহ্যবাহী মোটিফের সঙ্গে পোশাকের ফিউশন করতে চেয়েছেন তিনি। সে জন্যই সারারা, টপস, কামিজ কিংবা ফ্রকের মতো প্রচলিত পোশাক তৈরির জন্য খাদি কাপড় সংগ্রহ করেছেন কুমিল্লা থেকে। তার ওপর করেছেন নকশা।
ইচ্ছা ছিল, দেশি কাপড়ের ওপর দেশীয় মোটিফের নকশা থাকবে তাঁর কাজে। তাই বেছে নিয়েছেন দেশীয় ঐতিহ্যবাহী মোটিফ। সঙ্গে রেখেছেন নকশিকাঁথার ট্রেডমার্ক ফোঁড়—রান স্টিচ, ভরাট কিংবা ক্রস স্টিচ। যেন দেখেই বোঝা যায়, লোকজ মোটিফকে নকশিকাঁথার ঐতিহ্যে বেঁধে রাখা হয়েছে খাদির ক্যানভাসে। কোনো পোশাকে ফুটে উঠেছে কলকা, গ্রামের বাড়ির খড়ের ঘরের নকশা। কোনোটিতে আবার ফুল, পাতা কিংবা হাতি, ঘোড়া। নকশার প্যাটার্নে পুরোনো দিনের হাতপাখাও রাখা হয়েছে, কিছুটা চমক আনার জন্য।
চীনা বা জাপানিজ ঐতিহ্যে যেমন হাতপাখার নকশা বা তার প্যাটার্ন পোশাকসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করা হয়, আমাদের দেশে সাধারণত না হলেও নাইমা করার চেষ্টা করেছেন। যেহেতু পুরো পরিকল্পনাটাই নিরীক্ষামূলক, তাই স্বাধীনতাটা তিনি নিয়েছেন বেশি, যত দূর কল্পনা করা সম্ভব হয়েছে। তাতে রঙের ব্যবহারেও কনট্রাস্টের কাছাকাছি থাকার চেষ্টা করেছেন।
দেশীয় মোটিফ বিভিন্ন মাধ্যমে বিকশিত হয়েছে বলে মনে করেন নাইমা। সেগুলো নিয়ে কাজও হচ্ছে বিভিন্নভাবে। এ ছাড়া বাংলাদেশের ফ্যাশন ধীরে হলেও বহির্বিশ্বে পরিচিতি পাচ্ছে। দেশের মানুষের মধ্যে ফ্যাশন-সচেতনতা এসেছে। ফ্যাশন হাউসের সংখ্যা এবং ডিজাইনারদের কাজের পরিধিও বেড়েছে। এই বাড়ন্ত ইন্ডাস্ট্রিকে সম্ভাবনাময় বলে মনে করেন নাইমা।
তিনি জানিয়েছেন, কাপড় সংগ্রহ করতে অনেক সমস্যা হয় নতুন ডিজাইনারদের। এটি দূর করা জরুরি। এ ছাড়া নিয়মিত যাঁরা কাজ করেন, তাঁদের কাছে উঠতি ডিজাইনারদের পৌঁছাতে বেগ পেতে হয় অনেক। ফলে আদান-প্রদানটা ঠিকমতো করা যায় না। থ্রিডি নকশা বা ক্রনোলজিক্যাল নকশার দিকেও দেশের ফ্যাশন দুনিয়া কিছুটা পিছিয়ে আছে বলে মনে করেন নাইমা।
নাইমা জানান, হ্যান্ড স্টিচের কালার সিলেকশন থেকে মোটিফ বেছে নেওয়া পর্যন্ত সব মিলিয়ে যাত্রাটা দারুণ উপভোগ্য। ফলে সব নেতিবাচকতা অতিক্রম করে ভবিষ্যতে ফ্যাশন জগতে ডিজাইনার হিসেবে কাজ করতে চান। ঐতিহ্যবাহী অনুষঙ্গগুলোকে নিয়েই বেশির ভাগ কাজ করার ইচ্ছা তাঁর।
দিগন্তবিস্তৃত ধানখেতের মাথার ওপর নীল আকাশে উঁকি দেবে সাদা মেঘ। শরৎকাল বলে ভুল হতে পারে। ভুল ভাঙলে দেখতে পাবেন, মেঘের ভেলা সূর্যের আলোয় ক্ষণে ক্ষণে রং বদলে হয়ে উঠছে গোলাপি কিংবা লাল। বুঝবেন, আপনি শরতের সাদা মেঘ নয়, দেখছেন তুষারে ঢাকা কাঞ্চনজঙ্ঘা।
১ দিন আগেকোনো কিছু ওপর থেকে নিচে পড়ে মাধ্যাকর্ষণ শক্তির কারণে। স্কুলের পদার্থবিজ্ঞান বইয়ে আমরা সবাই এ বিষয়ে পড়েছি। কিন্তু এমন কিছু জায়গা আছে, যেগুলোতে স্যার আইজ্যাক নিউটনের সূত্র কাজ করে না। অর্থাৎ সেসব জায়গায় কোনো মাধ্যাকর্ষণ শক্তি নেই। যেতে চান সেই সব জায়গায়?
১ দিন আগেশীত, বসন্ত আর বর্ষায় বাংলার নীল নদ সারির রূপ বদলে ফেলে। বর্ষায় পাহাড়ি ঢল নামলে দক্ষ মাঝিরাও ভয়ে ভয়ে বইঠা চালান। আর শীতে সারি নদীর নীল পানি দেয় অপার্থিব জগতের খোঁজ। নদীটি ধরে কিছুদূর উজান বাইলেই পাওয়া যাবে লালাখাল জিরো পয়েন্ট।
১ দিন আগেভ্রমণকালে রোগবালাই থেকে দূরে থাকার বিকল্প নেই। রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী না হলে ভ্রমণের আনন্দ মাঠে মারা যেতে পারে। ভ্রমণের সময় রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য বেছে নিতে পারেন কিছু উপায়।
১ দিন আগে