অলকানন্দা রায়
১৯৭১ সালে শাওয়ালের চাঁদ দেখা গিয়েছিল ১৯ নভেম্বর। ২০ নভেম্বর ছিল ঈদুল ফিতর। যুদ্ধের সেই ভয়াবহতার মধ্যে কেমন ছিল সেই ঈদ? মুক্তির গান যাঁরা দেখেছেন, তাঁরা জানেন, শিল্পীরা ট্রাকে করে মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে গিয়ে গান করতেন। তাঁদের সাহস দিতেন।
মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের দেশাত্মবোধক ও সংগ্রামী গান শুনিয়ে উজ্জীবিত করাকেই তাঁরা নিয়েছিলেন জীবনের ব্রত হিসেবে।
কিন্তু তাঁরা কেমন কাটিয়েছিলেন ঈদ? আসলে সেই দুর্বিষহ জীবনে ঈদ কীভাবে এসেছিল, কীভাবে তা কেটে গেছে, সে কথা অনেকেই মনে করতে পারেন না। মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থায় ছিলেন শিল্পী শাহীন সামাদ। তিনি বলছিলেন, ‘১৯৭১ সালের কোন মাসে কখন ঈদ এসেছিল মনে নেই। সে সময় ঈদ করার মতো মনের অবস্থা ছিল না। তখন আমাদের কেবল একটাই কাজ ছিল—জীর্ণ একটা ট্রাকে চড়ে ঝুঁকি নিয়ে মুক্তাঞ্চলের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করা। তাঁদের প্রেরণা দেওয়া।
‘একবার এমনও হয়েছে, যশোর মুক্তাঞ্চলে জীবনের ঝুঁকি নিয়ে যখন যাচ্ছি, অনেকেই বলছিল, ওদিকে যাবেন না, মাইন পোঁতা আছে। কিন্তু আমরা থামিনি। আমরা সেখানে গেলাম। যাওয়ার সময় এটা ভেবেই গিয়েছি যে, আর হয়তো ফিরব না। আবার এক জায়গায় গিয়েছি, সেখানে গান গেয়ে যেই ফিরে এসেছি, ওমনি সেখানে হানাদাররা আক্রমণ শুরু করে দিয়েছে।’
এ রকম এক বাঁচা-মরার লড়াইয়ে কি সত্যিই ঈদের কথা ভাবা সম্ভব?
শিল্পী শারমিন মুরশিদ বললেন, ‘ঈদ আমার চেতনায় ছিল না। সময়টা এমন ছিল, চারপাশে রুদ্ধশ্বাস অবস্থা। ভয়-আতঙ্ক। দেশ পরাধীন। যুদ্ধ চলছে। আমরা একটি দল মুক্তির আকাঙ্ক্ষা নিয়ে মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে ক্যাম্পে ঘুরছি। গান শোনাচ্ছি। অন্যদের কথা জানি না, যুদ্ধরত বাংলাদেশে ঈদ কীভাবে এসেছিল, আমার মনে নেই। আমরা সেদিন কীভাবে কাটিয়েছি, ঈদ আসলে আমরা যেমনভাবে উদ্যাপন করে থাকি, যুদ্ধকালে তেমন হয়নি। হওয়ার কথাও ছিল না। সেই বন্ধুবান্ধব বা যাঁরা আমাদের আশ্রয় দিয়েছিলেন, তাঁরা আমাদের হয়তো ভালো বোধ করানোর চেষ্টা করেছিলেন। কিন্তু আমার স্মৃতিতেই ছিল না ঈদ কবে এসেছিল। আমার সঙ্গে আরও যাঁরা ছিলেন, হয়তো তাঁদেরও মনে নেই সেই ঈদের কথা। তবে কারও কারও হয়তো নস্টালজিয়া ছিল। তাঁরা হয়তো ভেবেছেন আজ বাড়িতে থাকলে মায়ের হাতের সেমাই খেতাম। এই যুদ্ধদিনে সেটা পারছি না। ঈদটাকে যে উৎসব হিসেবে নেব, এমন ভাবনা মনে কাজই করেনি।’
১৯৭১ সালে শাওয়ালের চাঁদ দেখা গিয়েছিল ১৯ নভেম্বর। ২০ নভেম্বর ছিল ঈদুল ফিতর। যুদ্ধের সেই ভয়াবহতার মধ্যে কেমন ছিল সেই ঈদ? মুক্তির গান যাঁরা দেখেছেন, তাঁরা জানেন, শিল্পীরা ট্রাকে করে মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে গিয়ে গান করতেন। তাঁদের সাহস দিতেন।
মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের দেশাত্মবোধক ও সংগ্রামী গান শুনিয়ে উজ্জীবিত করাকেই তাঁরা নিয়েছিলেন জীবনের ব্রত হিসেবে।
কিন্তু তাঁরা কেমন কাটিয়েছিলেন ঈদ? আসলে সেই দুর্বিষহ জীবনে ঈদ কীভাবে এসেছিল, কীভাবে তা কেটে গেছে, সে কথা অনেকেই মনে করতে পারেন না। মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থায় ছিলেন শিল্পী শাহীন সামাদ। তিনি বলছিলেন, ‘১৯৭১ সালের কোন মাসে কখন ঈদ এসেছিল মনে নেই। সে সময় ঈদ করার মতো মনের অবস্থা ছিল না। তখন আমাদের কেবল একটাই কাজ ছিল—জীর্ণ একটা ট্রাকে চড়ে ঝুঁকি নিয়ে মুক্তাঞ্চলের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করা। তাঁদের প্রেরণা দেওয়া।
‘একবার এমনও হয়েছে, যশোর মুক্তাঞ্চলে জীবনের ঝুঁকি নিয়ে যখন যাচ্ছি, অনেকেই বলছিল, ওদিকে যাবেন না, মাইন পোঁতা আছে। কিন্তু আমরা থামিনি। আমরা সেখানে গেলাম। যাওয়ার সময় এটা ভেবেই গিয়েছি যে, আর হয়তো ফিরব না। আবার এক জায়গায় গিয়েছি, সেখানে গান গেয়ে যেই ফিরে এসেছি, ওমনি সেখানে হানাদাররা আক্রমণ শুরু করে দিয়েছে।’
এ রকম এক বাঁচা-মরার লড়াইয়ে কি সত্যিই ঈদের কথা ভাবা সম্ভব?
শিল্পী শারমিন মুরশিদ বললেন, ‘ঈদ আমার চেতনায় ছিল না। সময়টা এমন ছিল, চারপাশে রুদ্ধশ্বাস অবস্থা। ভয়-আতঙ্ক। দেশ পরাধীন। যুদ্ধ চলছে। আমরা একটি দল মুক্তির আকাঙ্ক্ষা নিয়ে মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে ক্যাম্পে ঘুরছি। গান শোনাচ্ছি। অন্যদের কথা জানি না, যুদ্ধরত বাংলাদেশে ঈদ কীভাবে এসেছিল, আমার মনে নেই। আমরা সেদিন কীভাবে কাটিয়েছি, ঈদ আসলে আমরা যেমনভাবে উদ্যাপন করে থাকি, যুদ্ধকালে তেমন হয়নি। হওয়ার কথাও ছিল না। সেই বন্ধুবান্ধব বা যাঁরা আমাদের আশ্রয় দিয়েছিলেন, তাঁরা আমাদের হয়তো ভালো বোধ করানোর চেষ্টা করেছিলেন। কিন্তু আমার স্মৃতিতেই ছিল না ঈদ কবে এসেছিল। আমার সঙ্গে আরও যাঁরা ছিলেন, হয়তো তাঁদেরও মনে নেই সেই ঈদের কথা। তবে কারও কারও হয়তো নস্টালজিয়া ছিল। তাঁরা হয়তো ভেবেছেন আজ বাড়িতে থাকলে মায়ের হাতের সেমাই খেতাম। এই যুদ্ধদিনে সেটা পারছি না। ঈদটাকে যে উৎসব হিসেবে নেব, এমন ভাবনা মনে কাজই করেনি।’
১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন এবং দিল্লি হয়ে ঢাকায় ফিরলেন। সেদিন অপরাহ্ণে রেসকোর্সে অলিখিত স্বতঃস্ফূর্ত ভাষণ দিয়েছিলেন। যে ভাষণটি আমি শুনেছিলাম—১৭ মিনিটের। ভাষণে একটি জায়গায় তিনি বলেছিলেন, একটা কথা স্পষ্ট করে বলে দিতে চাই, বাংলাদেশ একটি আদর্শ রাষ্ট্র হবে,
২৬ মার্চ ২০২৪১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের সংবিধানে যে চার রাষ্ট্রনীতি গ্রহণ করা হয়েছিল তার একটি সমাজতন্ত্র। সমাজতন্ত্র মানে বৈষম্যের অবসান। সমাজতন্ত্র মানে ন্যায্যতা। সমাজতন্ত্র মানে সবার শিক্ষা, চিকিৎসা, মাথাগোঁজার ঠাঁই, কাজের সুযোগ। সমাজতন্ত্র মানে যোগ্যতা অনুযায়ী কাজ, প্রয়োজন অনুয
২৬ মার্চ ২০২৪স্বাধীনতার পর বঙ্গবন্ধু রাষ্ট্র পরিচালনার চালিকা শক্তি হিসেবে চারটি মৌলনীতি গ্রহণ করেছিলেন। এগুলো হলো: জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্র। আজ ৫২ বছর পর দেখছি, এই মৌলনীতিগুলোর প্রতিটির সূচক এত নিচে নেমে গেছে যে, বলা চলে রাষ্ট্র পরিচালনার মৌলনীতি বলে এখন আর কিছু নেই। জাতীয়তা দুই ভাগে বি
২৬ মার্চ ২০২৪বাংলাদেশ সম্পর্কে বলা যেতে পারে, রাষ্ট্র হিসেবে নবীন, কিন্তু এর সভ্যতা সুপ্রাচীন। নদীবেষ্টিত গাঙেয় উপত্যকায় পলিবাহিত উর্বর ভূমি যেমন উপচে পড়া শস্যসম্ভারে জীবনকে সমৃদ্ধ করেছে, তেমনি নদীর ভাঙনের খেলায় রাতারাতি বিলুপ্ত হয়েছে বহু জনপদ। এরপরও সভ্যতার নানা চিহ্ন এখানে খুঁজে পাওয়া যায় এবং বাঙালিত্বের বৈশিষ
২৬ মার্চ ২০২৪