খুশী কবির
ঈদের কথা বলতে গেলে শৈশবের দিনগুলোর কথা মনে পড়ে যায়। তখনকার ঈদ এত জমকালো হতো না, কিন্তু অনেক আনন্দের ছিল। শুধু এক ঈদেই আমরা জামাকাপড় কিনতাম। ওই সময় ঈদের চাঁদ পরিষ্কার দেখা যেত। ঈদের চাঁদ দেখলেই জুতো পলিশ করে ফেলতাম। জামাকাপড় গুছিয়ে ঠিকঠাক করে রাখতাম।
ঈদের সকালে বাসায় নাশতা করে বন্ধুদের নিয়ে বেরিয়ে পড়তাম।
আমার ছোটবেলা কেটেছে করাচিতে। বাবা সরকারি চাকরি করতেন। আমাদের বাঙালি কমিউনিটিতে যাঁরা ছিলেন, সবার বাসায় যেতাম। পাড়াময় ঘুরে বেড়াতাম। সবার বাসায় খাওয়াদাওয়া করতাম। কোন বাসার খাবারটা বেশি ভালো ছিল, দিন শেষে তা নিয়ে বন্ধুরা মিলে গল্পগুজব করতাম।
ঈদের চাঁদ দেখে মা রান্নাবাড়া শুরু করতেন। সারা রাত জেগে রান্না করতেন। সেমাই, জর্দাসহ মিষ্টির নানা পদ রান্না হতো। সেই সঙ্গে দইবড়ার মতো নোনতা খাবারও থাকত। লুচি, আলুর দম ও পরোটা-কাবাব হতো। আর পোলাও-মাংস তো থাকতই।
আমার বয়স যখন পনেরো-ষোলো, তখন আমরা ঢাকায় আসি। সেই সময়ও আত্মীয়স্বজনদের বাসায় যেতাম। খাওয়াদাওয়া হতো, বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়ানো হতো।
বড় হওয়ার পর থেকে ঈদে কখনোই আমার নিজের জন্য খুব একটা কেনাকাটা করা হয়নি। আর এখন তো একেবারেই হয় না। আমার বোন ও মেয়ে আমার জন্য কেনাকাটা করে। সেগুলোই পরি।
একাত্তরে মুক্তিযুদ্ধের পর আমি একেবারে গ্রামে গিয়ে কাজ করতে শুরু করি। সেই সময় মানুষের দুঃখ-দুর্দশা দেখে আমার ঈদে আনন্দ করার ইচ্ছা ম্লান হয়ে যেতে থাকে। তখন থেকেই আমি ঈদ উদ্যাপন থেকে নিজেকে গুটিয়ে নিতে শুরু করি। কিন্তু ওই সময় একটা ব্যাপার খুব ভালো লাগত, গ্রামের মানুষগুলোকে দেখতাম, এত অভাব, এত দুর্দশার মধ্যেও তারা ঈদের দিনে একটু করে সেমাই রান্না করত, পিঠা বানাত।
আশির দশকের মাঝামাঝিতে আমার মেয়ের জন্মের পর থেকে আমার ঈদ উদ্যাপনটা আবার শুরু হয়। কারণ আমি ভাবতাম, ঈদটা তো আমাদের সংস্কৃতির অংশ। আমার মেয়েকে তো আমি ঈদ আনন্দ থেকে বঞ্চিত করতে পারি না। ঠিক একইভাবে পয়লা বৈশাখ, পূজা ও বড়দিন আমি আমার মেয়েকে ওর মতো করে উদ্যাপন করতে দিয়েছি। কারণ আমি মনে করি, ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার।
খুশী কবির, সমন্বয়কারী, নিজেরা করি
অনুলিখন: অর্চি হক
ঈদের কথা বলতে গেলে শৈশবের দিনগুলোর কথা মনে পড়ে যায়। তখনকার ঈদ এত জমকালো হতো না, কিন্তু অনেক আনন্দের ছিল। শুধু এক ঈদেই আমরা জামাকাপড় কিনতাম। ওই সময় ঈদের চাঁদ পরিষ্কার দেখা যেত। ঈদের চাঁদ দেখলেই জুতো পলিশ করে ফেলতাম। জামাকাপড় গুছিয়ে ঠিকঠাক করে রাখতাম।
ঈদের সকালে বাসায় নাশতা করে বন্ধুদের নিয়ে বেরিয়ে পড়তাম।
আমার ছোটবেলা কেটেছে করাচিতে। বাবা সরকারি চাকরি করতেন। আমাদের বাঙালি কমিউনিটিতে যাঁরা ছিলেন, সবার বাসায় যেতাম। পাড়াময় ঘুরে বেড়াতাম। সবার বাসায় খাওয়াদাওয়া করতাম। কোন বাসার খাবারটা বেশি ভালো ছিল, দিন শেষে তা নিয়ে বন্ধুরা মিলে গল্পগুজব করতাম।
ঈদের চাঁদ দেখে মা রান্নাবাড়া শুরু করতেন। সারা রাত জেগে রান্না করতেন। সেমাই, জর্দাসহ মিষ্টির নানা পদ রান্না হতো। সেই সঙ্গে দইবড়ার মতো নোনতা খাবারও থাকত। লুচি, আলুর দম ও পরোটা-কাবাব হতো। আর পোলাও-মাংস তো থাকতই।
আমার বয়স যখন পনেরো-ষোলো, তখন আমরা ঢাকায় আসি। সেই সময়ও আত্মীয়স্বজনদের বাসায় যেতাম। খাওয়াদাওয়া হতো, বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়ানো হতো।
বড় হওয়ার পর থেকে ঈদে কখনোই আমার নিজের জন্য খুব একটা কেনাকাটা করা হয়নি। আর এখন তো একেবারেই হয় না। আমার বোন ও মেয়ে আমার জন্য কেনাকাটা করে। সেগুলোই পরি।
একাত্তরে মুক্তিযুদ্ধের পর আমি একেবারে গ্রামে গিয়ে কাজ করতে শুরু করি। সেই সময় মানুষের দুঃখ-দুর্দশা দেখে আমার ঈদে আনন্দ করার ইচ্ছা ম্লান হয়ে যেতে থাকে। তখন থেকেই আমি ঈদ উদ্যাপন থেকে নিজেকে গুটিয়ে নিতে শুরু করি। কিন্তু ওই সময় একটা ব্যাপার খুব ভালো লাগত, গ্রামের মানুষগুলোকে দেখতাম, এত অভাব, এত দুর্দশার মধ্যেও তারা ঈদের দিনে একটু করে সেমাই রান্না করত, পিঠা বানাত।
আশির দশকের মাঝামাঝিতে আমার মেয়ের জন্মের পর থেকে আমার ঈদ উদ্যাপনটা আবার শুরু হয়। কারণ আমি ভাবতাম, ঈদটা তো আমাদের সংস্কৃতির অংশ। আমার মেয়েকে তো আমি ঈদ আনন্দ থেকে বঞ্চিত করতে পারি না। ঠিক একইভাবে পয়লা বৈশাখ, পূজা ও বড়দিন আমি আমার মেয়েকে ওর মতো করে উদ্যাপন করতে দিয়েছি। কারণ আমি মনে করি, ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার।
খুশী কবির, সমন্বয়কারী, নিজেরা করি
অনুলিখন: অর্চি হক
১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন এবং দিল্লি হয়ে ঢাকায় ফিরলেন। সেদিন অপরাহ্ণে রেসকোর্সে অলিখিত স্বতঃস্ফূর্ত ভাষণ দিয়েছিলেন। যে ভাষণটি আমি শুনেছিলাম—১৭ মিনিটের। ভাষণে একটি জায়গায় তিনি বলেছিলেন, একটা কথা স্পষ্ট করে বলে দিতে চাই, বাংলাদেশ একটি আদর্শ রাষ্ট্র হবে,
২৬ মার্চ ২০২৪১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের সংবিধানে যে চার রাষ্ট্রনীতি গ্রহণ করা হয়েছিল তার একটি সমাজতন্ত্র। সমাজতন্ত্র মানে বৈষম্যের অবসান। সমাজতন্ত্র মানে ন্যায্যতা। সমাজতন্ত্র মানে সবার শিক্ষা, চিকিৎসা, মাথাগোঁজার ঠাঁই, কাজের সুযোগ। সমাজতন্ত্র মানে যোগ্যতা অনুযায়ী কাজ, প্রয়োজন অনুয
২৬ মার্চ ২০২৪স্বাধীনতার পর বঙ্গবন্ধু রাষ্ট্র পরিচালনার চালিকা শক্তি হিসেবে চারটি মৌলনীতি গ্রহণ করেছিলেন। এগুলো হলো: জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্র। আজ ৫২ বছর পর দেখছি, এই মৌলনীতিগুলোর প্রতিটির সূচক এত নিচে নেমে গেছে যে, বলা চলে রাষ্ট্র পরিচালনার মৌলনীতি বলে এখন আর কিছু নেই। জাতীয়তা দুই ভাগে বি
২৬ মার্চ ২০২৪বাংলাদেশ সম্পর্কে বলা যেতে পারে, রাষ্ট্র হিসেবে নবীন, কিন্তু এর সভ্যতা সুপ্রাচীন। নদীবেষ্টিত গাঙেয় উপত্যকায় পলিবাহিত উর্বর ভূমি যেমন উপচে পড়া শস্যসম্ভারে জীবনকে সমৃদ্ধ করেছে, তেমনি নদীর ভাঙনের খেলায় রাতারাতি বিলুপ্ত হয়েছে বহু জনপদ। এরপরও সভ্যতার নানা চিহ্ন এখানে খুঁজে পাওয়া যায় এবং বাঙালিত্বের বৈশিষ
২৬ মার্চ ২০২৪