বেসরকারি অপারেটর দিয়ে পরিচালিত ২৪টি ট্রেনের লিজের চুক্তি বাতিল করেছে রেলপথ মন্ত্রণালয়। আজ মঙ্গলবার বিকেলে বাংলাদেশ রেলওয়ের পরিচালক (জনসংযোগ) মো. নাহিদ হাসান খান ইজারা বাতিলের তথ্য নিশ্চিত করেছেন। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত জানাননি
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে চলতি নভেম্বরে। ফলে এ মাস থেকেই ট্রেনগুলো ঢাকা থেকে পদ্মা সেতু-ভাঙ্গা-মধুমতী সেতু-যশোর হয়ে নতুন রেলপথে খুলনায় যাবে। এতে ঢাকা থেকে রেলপথে খুলনার দূরত্ব কমবে ১৭৫ কিলোমিটার।
রেলের মন্ত্রী ও সচিবসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের টেলিফোনে বা মৌখিক নির্দেশে ট্রেনের টিকিট বরাদ্দ রাখার সুবিধা বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. ফাওজুল কবির খান। আজ মঙ্গলবার রাজধানীর রেল ভবনে এক সংবাদ সম্মেলনে উপদেষ্টা এ প্রতিশ্রুতি দেন।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৮ জুলাই থেকে বন্ধ রয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যে আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল। ৪ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল আবার শুরু হলেও যাত্রীবাহী ট্রেন কবে থেকে চলবে, তা ঠিক হয়নি। এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয়ও কোনো তথ্য জানাতে পা
রেলপথটির কাজ সম্পন্ন করতে খরচ পড়বে ২৫০ বিলিয়ন ডলার বা ২৫ হাজার কোটি ডলার। আশা করা হচ্ছে, এই প্রকল্পটিতে ১ হাজার ২০০ মাইলের বেশি দৈর্ঘ্যের রেললাইন তৈরি হবে। আর এটি সংযুক্ত করবে মরুর ছয় দেশকে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালপত্র ও যন্ত্রপাতি প্রকল্পের অভ্যন্তরে পৌঁছাতে এবং লোড-আনলোডের জন্য তৈরি করা হয়েছে রূপপুর রেলস্টেশন ও ঈশ্বরদী-রূপপুর রেলপথ। এই প্রকল্পে ব্যয় হয়েছে ৩৩৫ কোটি ৯৭ লাখ টাকা। উদ্বোধনের দেড় বছর পেরিয়েছে, তবে এক ছটাক পণ্য এখনো পরিবহন হয়নি এই রেলপথে। পড়ে থাকা এই স্টেশন ব্য
বছরের পর বছর লোকসান গুনছে রেল। অথচ দুই যুগের কিছু বেশি সময় আগেও এই খাত ছিল লাভজনক। রেলপথ মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত ১৫ বছরে রেলে বিনিয়োগ হয়েছে প্রায় ৮৮ হাজার কোটি এবং লোকসান হয়েছে ২১ হাজার কোটি টাকা। অর্থাৎ রেলকে প্রতিবছর গড়ে লোকসান গুনতে হয়েছে দেড় হাজার কোটি টাকা। সে হিসাবে বর্তমানে রেলের আয়ের চেয়ে
চলতি বছরের ডিসেম্বরেই যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর কার্যক্রম চালু হওয়ার কথা। প্রত্যাশা রয়েছে, এ রেললাইনে সর্বোচ্চ ১২০ কিলোমিটার বেগে ট্রেন চলবে। কিন্তু প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, শুরু থেকে কম্পিউটারভিত্তিক স্বয়ংক্রিয় সংকেত ব্যবস্থা বা কম্পিউটার বেইজড ইন্টারলিঙ্ক সিস্টেম (সি
একদিকে ভারী বৃষ্টি আর পাহাড়ি ঢল; তার সঙ্গে যোগ হয়েছে ভারতের ত্রিপুরা থেকে ছুটে আসা পানির তোড়। সব মিলিয়ে দেশের পূর্বাঞ্চলের সিংহভাগ এলাকা এখন পানির নিচে। কোথাও কোমরপানি, কোথাও ঘরের চালা ছুঁই ছুঁই। তলিয়েছে সড়ক-মহাসড়ক, রেলপথও। ডুবেছে ফসলের মাঠ, ভেসে গেছে চাষের মাছ। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে আকস্মিক এই ব
রক্ত দিয়ে প্রতিষ্ঠিত, মানুষের আশা–আকাঙ্ক্ষা পূরণের এ সরকার রেলের ব্যয় সংকোচনে বদ্ধপরিকর বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান
কোটা সংস্কারের দবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় সড়ক ও রেলপথ অবরোধ করেছেন শিক্ষার্থীরা। নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া গোলচত্বর ও ২ নম্বর রেলগেট আটকে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করছেন তারা।
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা গাজীপুরে রেলপথ অবরোধ করেছেন। আজ মঙ্গলবার বিকেলে গাজীপুরের মারিয়ালি এলাকায় রেলপথ অবরোধ করেন তাঁরা। এ সময় ঢাকা-রাজশাহী রেলপথে কলকাতা থেকে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে।
চট্টগ্রামের সীতাকুণ্ডে মহাসড়ক ও রেলপথ অবরোধ করে কোটাবিরোধী আন্দোলনে নেমেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী কোটাবিরোধী স্লোগান দিয়ে কুমিরা রেল স্টেশন এলাকায় অবস্থান নেন। এ সময় ঢাকা থেকে ছেড়ে আসা চট
ময়মনসিংহে কোটাবিরোধী আন্দোলন ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে তৃতীয় দিনের মতো ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভারত সফরকে ‘সরকারের ধারাবাহিক গোলামি চুক্তির সর্বশেষ সংস্করণ’ মনে করছে বিএনপি। সফরে সম্পাদিত চুক্তি-সমঝোতার সমালোচনা করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এই চুক্তি দেশ তথা দেশের মানুষের কল্যাণে নয়, কেবলমাত্র আওয়ামী লীগের অবৈধ রাষ্ট্রক্ষমতার মেয়াদ বৃদ্
দিনাজপুরের পার্বতীপুর থেকে রংপুরের কাউনিয়া পর্যন্ত ৫৭ কিলোমিটার রেলপথ স্থাপন করার কথা ভারতীয় ঋণের টাকায়। ছয় বছরের প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে ২০২৩ সালে। এখনো প্রকল্পের কাজই শুরু হয়নি। এখনো চলছে সম্ভাব্যতা যাচাই। আগামী ডিসেম্বরে তা শেষ হওয়ার কথা। এ কারণে এখনো প্রকল্পের নতুন মেয়াদ ঠিক করা হয়নি।
কুষ্টিয়ার পোড়াদহ-রাজবাড়ী রেলপথের মধ্যবর্তী খোকসা স্টেশনটি বন্ধ ঘোষণা (ক্লোজিং ডাউন) করায় যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। খোকসায় ক্রসিং বন্ধ থাকায় প্রতিদিন সকালে রাজশাহীগামী টুঙ্গীপাড়া এক্সপ্রেস ও ঢাকাগামী মধুমতি এক্সপ্রেস ট্রেন দুটিকে অন্য স্টেশনে পৌনে এক ঘণ্টা অপেক্ষায় থাকতে হয়।