রিক্তা রিচি, ঢাকা
গয়নার কথা বললে মনের কোণে ভেসে ওঠে না-দেখা এক গয়না গজমতির হার। রাজরানিদের গলায় থাকত সেসব। বইপত্রে পাওয়া যেত। থাকত সোনার বাজুবন্ধ, দুল, কাঁকন, সীতাহার আরও কত-কী! সময় বদলেছে। এখন এসেছে গয়নার উপকরণে ব্যাপক পরিবর্তন। এখন তৈরি হচ্ছে কাঠের গয়না। ট্রেন্ডই বলা চলে। গলার মালায়, কানের দুলে কাঠের পরতের ওপর বিভিন্ন আঁকিবুঁকি সেসব গয়নায়। রঙে রাঙিয়ে ফুটিয়ে তোলা হয় দারুণ কিছু। নকশায়ও থাকে বৈচিত্র্য।
রোজকার ফ্যাশনে নতুন কিছুর প্রত্যাশা করেন ফ্যাশনসচেতনরা। পোশাকের সঙ্গে গয়নায়ও চান ভিন্নতা। কাঠের গয়না এখন সে জায়গা নিয়েছে কিছুটা হলেও।
কাঠের গয়নার নকশায় রাখা হচ্ছে বিভিন্ন মোটিফ। কখনো ফুটিয়ে তোলা হয় প্রাণ ও প্রকৃতির বিভিন্ন অনুষঙ্গ। কখনো দুল-মালা-চুড়িতে শিউলি, সূর্যমুখী, কাঠগোলাপ আঁকা হয়। আবার কখনো আঁকা হয় জবা কিংবা অন্যান্য ফুল। এমনকি দুল ও মালার পুরো অবয়বই থাকে শিউলি, কাঠগোলাপ, আঙুর পাতা ইত্যাদি ঘিরেই। আবার কখনো কাঠের পরতে ফুটিয়ে তোলা হয় চুলখোলা কোনো নারীর প্রতিচ্ছবি ইত্যাদি।
কাঠের গয়নায় হ্যান্ডপেইন্ট থাকে বেশি। হ্যান্ডপেইন্ট ছাড়াও গয়নায় বসানো হয় বিডস, কড়ি ও সুতার তৈরি বিভিন্ন জিনিসপত্র। গয়নার চেহারাটাই বদলে যায় এসবের কারণে। অনেকেই এখন বাণিজ্যিকভাবে কাঠের গয়না তৈরি করছেন। ‘রূপসা’র স্বত্বাধিকারী ঝুমকি বসু জানান, কাঠের গয়নায় তিনি সাধারণত নির্দিষ্ট উপলক্ষ কেন্দ্র করে মোটিভ নির্বাচন করেন। যেমন সামনে আছে দুর্গাপূজা। সে উপলক্ষে দুর্গা এবং দুর্গার সঙ্গে মানানসই বিভিন্ন উপাদান, যেমন শিউলি বা কাশফুল প্রাধান্য পাবে তাঁর বানানো গয়নায়। আবার ফাল্গুন বা বসন্তে মোটিফে আসে পরিবর্তন। বৈশাখের গয়নায় একতারা, মাছ, হাতি এসব তুলে ধরেন তিনি। এ ছাড়া তাঁর গয়নার ডিজাইনে রবিঠাকুর, লালন, হুমায়ূন আহমেদের কিছু উপন্যাস বা চরিত্রও আসে।
‘নয়া বায়না’র স্বত্বাধিকারী সানজানা এস পায়েল বলেন, ‘গয়না তৈরিতে কাস্টমারের চাহিদা প্রাধান্য দিই। এই গয়নার চাহিদা তরুণীদের মধ্যে, বিশেষ করে ছাত্রীদের মধ্যে অনেক বেশি। কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান হলে তখন হয়তো সব বয়সের মানুষই এগুলো কেনেন।’
কাঠের গয়নায় নিজের ইচ্ছেমতো রং নিয়ে খেলা যায়, অনেক কিছু ফুটিয়ে তোলা যায় নিজের মনের মাধুরী মিশিয়ে বলে জানান ‘এসটিলো’র স্বত্বাধিকারী আয়েশা আক্তার আশা। গয়না বানাতে তিনি দেশীয় কাঁচামাল প্রাধান্য দেন। কাঠের বেজগুলো চকবাজার থেকে এবং সুতা ও অন্যান্য জিনিস বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেন বলে জানান তিনি। আশা জানান, কাঠের গয়নায় রং করার ব্যাপারে বেশ সাবধান থাকতে হয়। কখনো কখনো পাকা রং পাওয়ার জন্য রোদে শুকাতে হয়।
গয়নার কথা বললে মনের কোণে ভেসে ওঠে না-দেখা এক গয়না গজমতির হার। রাজরানিদের গলায় থাকত সেসব। বইপত্রে পাওয়া যেত। থাকত সোনার বাজুবন্ধ, দুল, কাঁকন, সীতাহার আরও কত-কী! সময় বদলেছে। এখন এসেছে গয়নার উপকরণে ব্যাপক পরিবর্তন। এখন তৈরি হচ্ছে কাঠের গয়না। ট্রেন্ডই বলা চলে। গলার মালায়, কানের দুলে কাঠের পরতের ওপর বিভিন্ন আঁকিবুঁকি সেসব গয়নায়। রঙে রাঙিয়ে ফুটিয়ে তোলা হয় দারুণ কিছু। নকশায়ও থাকে বৈচিত্র্য।
রোজকার ফ্যাশনে নতুন কিছুর প্রত্যাশা করেন ফ্যাশনসচেতনরা। পোশাকের সঙ্গে গয়নায়ও চান ভিন্নতা। কাঠের গয়না এখন সে জায়গা নিয়েছে কিছুটা হলেও।
কাঠের গয়নার নকশায় রাখা হচ্ছে বিভিন্ন মোটিফ। কখনো ফুটিয়ে তোলা হয় প্রাণ ও প্রকৃতির বিভিন্ন অনুষঙ্গ। কখনো দুল-মালা-চুড়িতে শিউলি, সূর্যমুখী, কাঠগোলাপ আঁকা হয়। আবার কখনো আঁকা হয় জবা কিংবা অন্যান্য ফুল। এমনকি দুল ও মালার পুরো অবয়বই থাকে শিউলি, কাঠগোলাপ, আঙুর পাতা ইত্যাদি ঘিরেই। আবার কখনো কাঠের পরতে ফুটিয়ে তোলা হয় চুলখোলা কোনো নারীর প্রতিচ্ছবি ইত্যাদি।
কাঠের গয়নায় হ্যান্ডপেইন্ট থাকে বেশি। হ্যান্ডপেইন্ট ছাড়াও গয়নায় বসানো হয় বিডস, কড়ি ও সুতার তৈরি বিভিন্ন জিনিসপত্র। গয়নার চেহারাটাই বদলে যায় এসবের কারণে। অনেকেই এখন বাণিজ্যিকভাবে কাঠের গয়না তৈরি করছেন। ‘রূপসা’র স্বত্বাধিকারী ঝুমকি বসু জানান, কাঠের গয়নায় তিনি সাধারণত নির্দিষ্ট উপলক্ষ কেন্দ্র করে মোটিভ নির্বাচন করেন। যেমন সামনে আছে দুর্গাপূজা। সে উপলক্ষে দুর্গা এবং দুর্গার সঙ্গে মানানসই বিভিন্ন উপাদান, যেমন শিউলি বা কাশফুল প্রাধান্য পাবে তাঁর বানানো গয়নায়। আবার ফাল্গুন বা বসন্তে মোটিফে আসে পরিবর্তন। বৈশাখের গয়নায় একতারা, মাছ, হাতি এসব তুলে ধরেন তিনি। এ ছাড়া তাঁর গয়নার ডিজাইনে রবিঠাকুর, লালন, হুমায়ূন আহমেদের কিছু উপন্যাস বা চরিত্রও আসে।
‘নয়া বায়না’র স্বত্বাধিকারী সানজানা এস পায়েল বলেন, ‘গয়না তৈরিতে কাস্টমারের চাহিদা প্রাধান্য দিই। এই গয়নার চাহিদা তরুণীদের মধ্যে, বিশেষ করে ছাত্রীদের মধ্যে অনেক বেশি। কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান হলে তখন হয়তো সব বয়সের মানুষই এগুলো কেনেন।’
কাঠের গয়নায় নিজের ইচ্ছেমতো রং নিয়ে খেলা যায়, অনেক কিছু ফুটিয়ে তোলা যায় নিজের মনের মাধুরী মিশিয়ে বলে জানান ‘এসটিলো’র স্বত্বাধিকারী আয়েশা আক্তার আশা। গয়না বানাতে তিনি দেশীয় কাঁচামাল প্রাধান্য দেন। কাঠের বেজগুলো চকবাজার থেকে এবং সুতা ও অন্যান্য জিনিস বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেন বলে জানান তিনি। আশা জানান, কাঠের গয়নায় রং করার ব্যাপারে বেশ সাবধান থাকতে হয়। কখনো কখনো পাকা রং পাওয়ার জন্য রোদে শুকাতে হয়।
দিগন্তবিস্তৃত ধানখেতের মাথার ওপর নীল আকাশে উঁকি দেবে সাদা মেঘ। শরৎকাল বলে ভুল হতে পারে। ভুল ভাঙলে দেখতে পাবেন, মেঘের ভেলা সূর্যের আলোয় ক্ষণে ক্ষণে রং বদলে হয়ে উঠছে গোলাপি কিংবা লাল। বুঝবেন, আপনি শরতের সাদা মেঘ নয়, দেখছেন তুষারে ঢাকা কাঞ্চনজঙ্ঘা।
১ দিন আগেকোনো কিছু ওপর থেকে নিচে পড়ে মাধ্যাকর্ষণ শক্তির কারণে। স্কুলের পদার্থবিজ্ঞান বইয়ে আমরা সবাই এ বিষয়ে পড়েছি। কিন্তু এমন কিছু জায়গা আছে, যেগুলোতে স্যার আইজ্যাক নিউটনের সূত্র কাজ করে না। অর্থাৎ সেসব জায়গায় কোনো মাধ্যাকর্ষণ শক্তি নেই। যেতে চান সেই সব জায়গায়?
১ দিন আগেশীত, বসন্ত আর বর্ষায় বাংলার নীল নদ সারির রূপ বদলে ফেলে। বর্ষায় পাহাড়ি ঢল নামলে দক্ষ মাঝিরাও ভয়ে ভয়ে বইঠা চালান। আর শীতে সারি নদীর নীল পানি দেয় অপার্থিব জগতের খোঁজ। নদীটি ধরে কিছুদূর উজান বাইলেই পাওয়া যাবে লালাখাল জিরো পয়েন্ট।
১ দিন আগেভ্রমণকালে রোগবালাই থেকে দূরে থাকার বিকল্প নেই। রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী না হলে ভ্রমণের আনন্দ মাঠে মারা যেতে পারে। ভ্রমণের সময় রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য বেছে নিতে পারেন কিছু উপায়।
১ দিন আগে