বেলায়েত হুসাইন
ইসলাম শান্তি, নিরাপত্তা ও সহনশীলতার ধর্ম। মুসলিমপ্রধান দেশে রাষ্ট্রের প্রত্যেক নাগরিক জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে রাষ্ট্রীয় সমস্ত অধিকার সমানভাবে ভোগ করবে। নাগরিকদের জান-মাল, সম্পদ-সম্ভ্রম রক্ষা করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। পৃথিবীতে বিভিন্ন জাতি, বর্ণ ও ধর্মের মানুষ বসবাস করবে—এটাই আল্লাহর অমোঘ বিধান। এদিকে ইঙ্গিত করেই পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘হে মানুষ, আমি তোমাদের এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি। আর আমি বিভিন্ন গোষ্ঠী ও গোত্রে তোমাদের বিভক্ত করেছি, যেন তোমরা একে অপরকে চিনতে পারো।’ (সুরা হুজরাত, আয়াত ১৩)
বিশ্বাসের ক্ষেত্রে ইসলাম নাগরিককে পূর্ণ স্বাধীনতা দিয়েছে এবং কার্যত ও আইনগতভাবে তা রক্ষা করার কথাও বলেছে। এর ভিত্তিতে কারও বিশ্বাসের ওপর জোরজবরদস্তি ইসলাম সমর্থন করে না। হিজরতের পর মদিনায় মুসলমানেরা যখন সংখ্যাগরিষ্ঠতা লাভ করল, তখন তারা যেন ধর্মান্তরিত হওয়ার ব্যাপারে কারও ওপর চাপ প্রয়োগ না করে, এদিকটায় লক্ষ রেখে পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘ধর্মে জোরজবরদস্তি নেই; সত্য পথভ্রান্ত পথ থেকে আলাদা হয়ে গেছে…।’ (সুরা বাকারা, আয়াত ২৫৬)। বরং দ্বীনের প্রতি কীভাবে মানুষকে আহ্বান করতে হবে, কোরআন স্পষ্টভাবে সে নির্দেশনাও দিয়েছে। মহান আল্লাহ তাঁর রাসুল (সা.)-কে সম্বোধন করে বলেন, ‘তুমি তোমার রবের পথে প্রজ্ঞা ও সুন্দর উপদেশের মাধ্যমে ডাকো এবং সুন্দরতম পন্থায় তাদের সঙ্গে বিতর্ক করো।’ (সুরা নাহল, আয়াত ১২৫)
মুসলমান সমাজে অমুসলিম থাকবে না—ইসলাম এমনটি কামনা করে না। অভিন্ন সমাজে বসবাসকারী ভিন্ন ধর্মাবলম্বীরা তাদের ধর্ম পালন করতে পারবে; ইসলাম এ ক্ষেত্রে বাধা প্রদান করে না। বরং ইহুদি-খ্রিষ্টানদের সঙ্গে মুসলমানদের যথাসম্ভব মিলেমিশে বসবাসের তাগিদ দেওয়া হয়েছে। আল্লাহ তাআলা তাঁর রাসুল (সা.)-কে উদ্দেশ করে বলেন, ‘আপনি বলুন, “হে আহলে-কিতাবগণ, এমন কথার দিকে আসো, যা আমাদের মধ্যে এবং তোমাদের মধ্যে সমান। আমরা আল্লাহ ছাড়া অন্য কারও ইবাদত করব না, তাঁর সঙ্গে কোনো শরিক সাব্যস্ত করব না এবং একমাত্র আল্লাহকে ছাড়া কাউকে পালনকর্তা বানাব না…। ”’ (সুরা আলে ইমরান, আয়াত ৬৪)
নাজরানের অধিবাসীদের অনুরোধে রাসুল (সা.) তাদের জন্য একটি শান্তি চুক্তিপত্র লিখেছিলেন। পত্রটির ভাষা অসাম্প্রদায়িকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। তাতে লেখা হয়, ‘নাজরানের খ্রিষ্টান এবং তাদের প্রতিবেশীদের নিরাপত্তা আল্লাহ এবং তাঁর রাসুলের প্রতিশ্রুতি। তাদের জান-মাল, জমিন, সম্পদ, উপস্থিত-অনুপস্থিত ব্যক্তি, ধর্মপ্রচারক, ধর্মীয় স্থাপনা—সবকিছু যা আছে তেমনই থাকবে। তাদের কোনো অধিকার এবং কোনো নিদর্শন বদল করা যাবে না।’ (ফুতুহুল বুলদান, পৃষ্ঠা ৭৩) দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) বায়তুল মোকাদ্দাসের অধিবাসীদের জন্য যে চুক্তিপত্র লিখেছিলেন, তাতেও প্রায় এ রকম কাছাকাছি বক্তব্য লেখা হয়েছিল। (তারিখে তাবারি: ৩/১৫৯)
বাস্তবতা হলো, ইসলাম অমুসলিমদের সঙ্গে সদাচারের যে শিক্ষা দেয়, তা বিরল। সমাজে সহনশীলতা ও ভ্রাতৃত্ববোধের উন্নয়নে বিরাট উদাহরণ এটি। অমুসলিমদের প্রতি মুসলমানদের আচরণ কেমন হবে—এ ক্ষেত্রে ইসলাম যে শিক্ষা দিল, তা তার প্রশস্ত দৃষ্টিভঙ্গি ও উদারতার প্রমাণ। এটি অনেক অমুসলিমও কৃতজ্ঞচিত্তে স্বীকার করে নিয়েছেন।
সুতরাং আমরা যদি ইসলামের প্রকৃত শিক্ষা মেনে চলি, তাহলে সমাজে এক অনন্য সম্প্রীতি ও সৌহার্দ্য সৃষ্টি হবে এবং আমাদের দেশ-মাতৃকা বাস্তবেই একটি সোনার দেশে পরিণত হবে।
লেখক: প্রাবন্ধিক, শিক্ষক
এই সম্পর্কিত আরও পড়ুন:
ইসলাম শান্তি, নিরাপত্তা ও সহনশীলতার ধর্ম। মুসলিমপ্রধান দেশে রাষ্ট্রের প্রত্যেক নাগরিক জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে রাষ্ট্রীয় সমস্ত অধিকার সমানভাবে ভোগ করবে। নাগরিকদের জান-মাল, সম্পদ-সম্ভ্রম রক্ষা করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। পৃথিবীতে বিভিন্ন জাতি, বর্ণ ও ধর্মের মানুষ বসবাস করবে—এটাই আল্লাহর অমোঘ বিধান। এদিকে ইঙ্গিত করেই পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘হে মানুষ, আমি তোমাদের এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি। আর আমি বিভিন্ন গোষ্ঠী ও গোত্রে তোমাদের বিভক্ত করেছি, যেন তোমরা একে অপরকে চিনতে পারো।’ (সুরা হুজরাত, আয়াত ১৩)
বিশ্বাসের ক্ষেত্রে ইসলাম নাগরিককে পূর্ণ স্বাধীনতা দিয়েছে এবং কার্যত ও আইনগতভাবে তা রক্ষা করার কথাও বলেছে। এর ভিত্তিতে কারও বিশ্বাসের ওপর জোরজবরদস্তি ইসলাম সমর্থন করে না। হিজরতের পর মদিনায় মুসলমানেরা যখন সংখ্যাগরিষ্ঠতা লাভ করল, তখন তারা যেন ধর্মান্তরিত হওয়ার ব্যাপারে কারও ওপর চাপ প্রয়োগ না করে, এদিকটায় লক্ষ রেখে পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘ধর্মে জোরজবরদস্তি নেই; সত্য পথভ্রান্ত পথ থেকে আলাদা হয়ে গেছে…।’ (সুরা বাকারা, আয়াত ২৫৬)। বরং দ্বীনের প্রতি কীভাবে মানুষকে আহ্বান করতে হবে, কোরআন স্পষ্টভাবে সে নির্দেশনাও দিয়েছে। মহান আল্লাহ তাঁর রাসুল (সা.)-কে সম্বোধন করে বলেন, ‘তুমি তোমার রবের পথে প্রজ্ঞা ও সুন্দর উপদেশের মাধ্যমে ডাকো এবং সুন্দরতম পন্থায় তাদের সঙ্গে বিতর্ক করো।’ (সুরা নাহল, আয়াত ১২৫)
মুসলমান সমাজে অমুসলিম থাকবে না—ইসলাম এমনটি কামনা করে না। অভিন্ন সমাজে বসবাসকারী ভিন্ন ধর্মাবলম্বীরা তাদের ধর্ম পালন করতে পারবে; ইসলাম এ ক্ষেত্রে বাধা প্রদান করে না। বরং ইহুদি-খ্রিষ্টানদের সঙ্গে মুসলমানদের যথাসম্ভব মিলেমিশে বসবাসের তাগিদ দেওয়া হয়েছে। আল্লাহ তাআলা তাঁর রাসুল (সা.)-কে উদ্দেশ করে বলেন, ‘আপনি বলুন, “হে আহলে-কিতাবগণ, এমন কথার দিকে আসো, যা আমাদের মধ্যে এবং তোমাদের মধ্যে সমান। আমরা আল্লাহ ছাড়া অন্য কারও ইবাদত করব না, তাঁর সঙ্গে কোনো শরিক সাব্যস্ত করব না এবং একমাত্র আল্লাহকে ছাড়া কাউকে পালনকর্তা বানাব না…। ”’ (সুরা আলে ইমরান, আয়াত ৬৪)
নাজরানের অধিবাসীদের অনুরোধে রাসুল (সা.) তাদের জন্য একটি শান্তি চুক্তিপত্র লিখেছিলেন। পত্রটির ভাষা অসাম্প্রদায়িকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। তাতে লেখা হয়, ‘নাজরানের খ্রিষ্টান এবং তাদের প্রতিবেশীদের নিরাপত্তা আল্লাহ এবং তাঁর রাসুলের প্রতিশ্রুতি। তাদের জান-মাল, জমিন, সম্পদ, উপস্থিত-অনুপস্থিত ব্যক্তি, ধর্মপ্রচারক, ধর্মীয় স্থাপনা—সবকিছু যা আছে তেমনই থাকবে। তাদের কোনো অধিকার এবং কোনো নিদর্শন বদল করা যাবে না।’ (ফুতুহুল বুলদান, পৃষ্ঠা ৭৩) দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) বায়তুল মোকাদ্দাসের অধিবাসীদের জন্য যে চুক্তিপত্র লিখেছিলেন, তাতেও প্রায় এ রকম কাছাকাছি বক্তব্য লেখা হয়েছিল। (তারিখে তাবারি: ৩/১৫৯)
বাস্তবতা হলো, ইসলাম অমুসলিমদের সঙ্গে সদাচারের যে শিক্ষা দেয়, তা বিরল। সমাজে সহনশীলতা ও ভ্রাতৃত্ববোধের উন্নয়নে বিরাট উদাহরণ এটি। অমুসলিমদের প্রতি মুসলমানদের আচরণ কেমন হবে—এ ক্ষেত্রে ইসলাম যে শিক্ষা দিল, তা তার প্রশস্ত দৃষ্টিভঙ্গি ও উদারতার প্রমাণ। এটি অনেক অমুসলিমও কৃতজ্ঞচিত্তে স্বীকার করে নিয়েছেন।
সুতরাং আমরা যদি ইসলামের প্রকৃত শিক্ষা মেনে চলি, তাহলে সমাজে এক অনন্য সম্প্রীতি ও সৌহার্দ্য সৃষ্টি হবে এবং আমাদের দেশ-মাতৃকা বাস্তবেই একটি সোনার দেশে পরিণত হবে।
লেখক: প্রাবন্ধিক, শিক্ষক
এই সম্পর্কিত আরও পড়ুন:
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৯ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৯ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৯ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে