পাতাল রেলে ভ্রমণ বেশ আরামদায়ক। তবে কখনো কখনো পাতাল রেলও দেখার জায়গা হয় উঠতে পারে। তেমনই কিছু পাতাল রেল নিয়ে আজকের আয়োজন।
ঢাকায় মেট্রোরেলের ছয়টি লাইনের মধ্যে বিমানবন্দর থেকে কমলাপুর অংশ (মেট্রোরেল-১) থাকবে মাটির নিচে অর্থাৎ পাতালপথে। এই রুটের নকশা চূড়ান্ত হয়েছে। এই অংশে কোথায় গ্যাস, পানি ও বিদ্যুৎসহ কী ধরনের পরিষেবা ব্যবস্থা বিদ্যমান আছে, তা শনাক্ত করা হয়েছে। নির্মাণের মূল কাজ শুরুর আগে এই পরিষেবা ব্যবস্থা অপসারণ করতে
ঢাকায় মেট্রোরেল এখনো চালু হয়নি। কাজ শেষ হয়নি বিআরটি প্রকল্পের। এর মধ্যেই শুরু হয়েছে পাতালরেল নির্মাণের তোড়জোড়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ঢাকায় পাতালরেল করার মতো জায়গা নেই। এখন এই প্রকল্প নিলে ২০৫০ সাল পর্যন্ত যানজট পোহাতে হবে নগরবাসীকে।
ঢাকার যানজট নিরসনে মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। এ ছাড়া পাতালরেল নির্মাণের উদ্যোগ এগিয়ে চলেছে দ্রুতগতিতে। প্রথম ধাপে ১২৮ কিলোমিটার পাতালরেল নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষার খসড়া চূড়ান্ত হয়েছে
মেট্রোরেল প্রকল্পের মাধ্যমে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর রেলওয়ে স্টেশনকে যুক্ত করার মধ্য দিয়ে পাতালরেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশের প্রথম এই পাতাল মেট্রোরেলের কাজ শুরু হচ্ছে আগামী বছরের জুলাই থেকে।