মুফতি আবু দারদা
মহানবী (সা.)-এর নারী সাহাবিরা আমল-আখলাক ও তাকওয়া-পরহেজগারিতে কোনো অংশেই পুরুষ সাহাবিদের থেকে পিছিয়ে ছিলেন না। পবিত্র মাস রমজানেও তার ব্যতিক্রম হতো না। মাসজুড়ে সিয়ামসাধনায় তাঁরাও আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের প্রতিযোগিতায় লিপ্ত হতেন। রোজা, নামাজ, তিলাওয়াত থেকে শুরু করে সব ইবাদতই তাঁরা পালন করতেন। যদিও হাদিসের কিতাবগুলোতে সেসব বিবরণ পূর্ণাঙ্গভাবে পাওয়া যায় না, তবে আংশিক যা বর্ণনা পাওয়া যায়, তা-ই তাঁদের উচ্চাঙ্গ পরহেজগারির প্রমাণ হিসেবে যথেষ্ট।
মহানবী (সা.)-এর সম্মানিত স্ত্রীগণ নারী সাহাবিদের মধ্যে অগ্রগণ্য ছিলেন। রাসুলুল্লাহ (সা.) তাঁদের ইবাদতের প্রতি উদ্বুদ্ধ করতেন। তাঁরা অন্য নারীদের মধ্যে ইসলামের বার্তা ছড়িয়ে দিতেন। নামাজ ও রোজার প্রশিক্ষণ দিতেন। বিভিন্ন জরুরি মাসায়েল নিয়ে আলাপ করতেন। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, ‘রমজানের শেষ দশকে হজরত রাসুলুল্লাহ (সা.) লুঙ্গি শক্ত করে বেঁধে নিতেন, রাত জেগে ইবাদত করতেন এবং তাঁর পরিবারকে ডেকে দিতেন।’ (বুখারি: ২০২৪) আল্লামা আইনি (রহ.) লিখেছেন, রাসুলুল্লাহ (সা.) রমজানের রাতে তাঁর স্ত্রীদের নামাজ আদায় ও ইবাদতের জন্য ডেকে দিতেন। (উমদাতুল কারি: ১১/১৪০)
সে যুগে পুরুষের মতো নারীরাও রাত জেগে তারাবির নামাজসহ অন্যান্য নফল নামাজ আদায় করতেন। তবে নারীদের জন্য তারাবির নামাজ আদায় করতে বাইরে যাওয়া অনুচিত। ঘরেই তাদের যাবতীয় ইবাদত করা উত্তম। হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) যখন নারীদের মসজিদে না এসে ঘরে নামাজ আদায় করার নির্দেশ দেন, তখন এক নারী সাহাবি রাসুল (সা.)-এর খেদমতে এসে বললেন, হে আল্লাহর রাসুল, আমার মন চায়, আপনার পেছনে নামাজ আদায় করতে, আমাকে অনুমতি দিন। রাসুলুল্লাহ (সা.) জবাবে যা বললেন তার মর্ম হলো, আমি তোমার আগ্রহের মূল্যায়ন করি, তা সত্ত্বেও মসজিদে নববিতে এসে ৫০ হাজার রাকাতের সওয়াব পাওয়া এবং আমার পেছনে নামাজ আদায় করা থেকে তোমার ঘরে একা নামাজ আদায় করাই উত্তম। তাই দেখা যায়, রাসুল (সা.)-এর অবর্তমানে তাঁর সাহাবিরা বিশেষ করে হজরত ওমর ও আয়েশা (রা.) নারীদের মসজিদে যেতে নিষেধ করেছেন। (বুখারি: ৮৬৯, মুসনাদে আহমাদ: ২৭০৯০)
রমজানের শেষ দশকে ইতিকাফ করা সুন্নত। মহানবী (সা.)-এর যুগে নারীও এই সুন্নত পালন করতেন।
হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, মহানবী (সা.) তাঁর ইন্তেকাল পর্যন্ত রমজানের শেষ দশকে ইতিকাফ করেছেন। তাঁর ইন্তেকালের পর তাঁর স্ত্রীরা ইতিকাফ করেছেন। (বুখারি: ২০২৬) তবে নারীদের ইতিকাফ হবে ঘরের নির্ধারিত কক্ষে বা স্থানে। কারণ, হাদিসে এসেছে, মসজিদে গিয়ে শেষ ১০ দিন ইতিকাফ সুন্নতে মুয়াক্কাদার হুকুম পুরুষদের জন্য, নারীদের জন্য নয়। (উমদাতুল কারি: ১১/১৪৮) অবশ্য ঘরে নামাজ আদায় ও ইতিকাফে নারীদের সওয়াবে কোনো কমতি হবে না; বরং হাদিসের ভাষ্যমতে, মসজিদে নামাজ আদায়ের সওয়াবই হবে।
এ ছাড়া কোরআন তিলাওয়াত নারী-পুরুষ সব সাহাবিরই সব সময়ের আমল ছিল। রমজান মাসে এর গুরুত্ব অনেক বেড়ে যেত। হাদিসের ভাষ্য ও ইতিহাসের বর্ণনাগুলো থেকে অনুমিত হয়, নারী সাহাবিরাও রমজানের বেশির ভাগ সময় কোরআন তিলাওয়াতে কাটাতেন। এ ছাড়া এ হাদিসে মহানবী (সা.) এক নারীকে রমজানে ওমরাহ করার তাগিদ দিয়েছেন।
মহানবী (সা.)-এর নারী সাহাবিরা আমল-আখলাক ও তাকওয়া-পরহেজগারিতে কোনো অংশেই পুরুষ সাহাবিদের থেকে পিছিয়ে ছিলেন না। পবিত্র মাস রমজানেও তার ব্যতিক্রম হতো না। মাসজুড়ে সিয়ামসাধনায় তাঁরাও আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের প্রতিযোগিতায় লিপ্ত হতেন। রোজা, নামাজ, তিলাওয়াত থেকে শুরু করে সব ইবাদতই তাঁরা পালন করতেন। যদিও হাদিসের কিতাবগুলোতে সেসব বিবরণ পূর্ণাঙ্গভাবে পাওয়া যায় না, তবে আংশিক যা বর্ণনা পাওয়া যায়, তা-ই তাঁদের উচ্চাঙ্গ পরহেজগারির প্রমাণ হিসেবে যথেষ্ট।
মহানবী (সা.)-এর সম্মানিত স্ত্রীগণ নারী সাহাবিদের মধ্যে অগ্রগণ্য ছিলেন। রাসুলুল্লাহ (সা.) তাঁদের ইবাদতের প্রতি উদ্বুদ্ধ করতেন। তাঁরা অন্য নারীদের মধ্যে ইসলামের বার্তা ছড়িয়ে দিতেন। নামাজ ও রোজার প্রশিক্ষণ দিতেন। বিভিন্ন জরুরি মাসায়েল নিয়ে আলাপ করতেন। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, ‘রমজানের শেষ দশকে হজরত রাসুলুল্লাহ (সা.) লুঙ্গি শক্ত করে বেঁধে নিতেন, রাত জেগে ইবাদত করতেন এবং তাঁর পরিবারকে ডেকে দিতেন।’ (বুখারি: ২০২৪) আল্লামা আইনি (রহ.) লিখেছেন, রাসুলুল্লাহ (সা.) রমজানের রাতে তাঁর স্ত্রীদের নামাজ আদায় ও ইবাদতের জন্য ডেকে দিতেন। (উমদাতুল কারি: ১১/১৪০)
সে যুগে পুরুষের মতো নারীরাও রাত জেগে তারাবির নামাজসহ অন্যান্য নফল নামাজ আদায় করতেন। তবে নারীদের জন্য তারাবির নামাজ আদায় করতে বাইরে যাওয়া অনুচিত। ঘরেই তাদের যাবতীয় ইবাদত করা উত্তম। হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) যখন নারীদের মসজিদে না এসে ঘরে নামাজ আদায় করার নির্দেশ দেন, তখন এক নারী সাহাবি রাসুল (সা.)-এর খেদমতে এসে বললেন, হে আল্লাহর রাসুল, আমার মন চায়, আপনার পেছনে নামাজ আদায় করতে, আমাকে অনুমতি দিন। রাসুলুল্লাহ (সা.) জবাবে যা বললেন তার মর্ম হলো, আমি তোমার আগ্রহের মূল্যায়ন করি, তা সত্ত্বেও মসজিদে নববিতে এসে ৫০ হাজার রাকাতের সওয়াব পাওয়া এবং আমার পেছনে নামাজ আদায় করা থেকে তোমার ঘরে একা নামাজ আদায় করাই উত্তম। তাই দেখা যায়, রাসুল (সা.)-এর অবর্তমানে তাঁর সাহাবিরা বিশেষ করে হজরত ওমর ও আয়েশা (রা.) নারীদের মসজিদে যেতে নিষেধ করেছেন। (বুখারি: ৮৬৯, মুসনাদে আহমাদ: ২৭০৯০)
রমজানের শেষ দশকে ইতিকাফ করা সুন্নত। মহানবী (সা.)-এর যুগে নারীও এই সুন্নত পালন করতেন।
হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, মহানবী (সা.) তাঁর ইন্তেকাল পর্যন্ত রমজানের শেষ দশকে ইতিকাফ করেছেন। তাঁর ইন্তেকালের পর তাঁর স্ত্রীরা ইতিকাফ করেছেন। (বুখারি: ২০২৬) তবে নারীদের ইতিকাফ হবে ঘরের নির্ধারিত কক্ষে বা স্থানে। কারণ, হাদিসে এসেছে, মসজিদে গিয়ে শেষ ১০ দিন ইতিকাফ সুন্নতে মুয়াক্কাদার হুকুম পুরুষদের জন্য, নারীদের জন্য নয়। (উমদাতুল কারি: ১১/১৪৮) অবশ্য ঘরে নামাজ আদায় ও ইতিকাফে নারীদের সওয়াবে কোনো কমতি হবে না; বরং হাদিসের ভাষ্যমতে, মসজিদে নামাজ আদায়ের সওয়াবই হবে।
এ ছাড়া কোরআন তিলাওয়াত নারী-পুরুষ সব সাহাবিরই সব সময়ের আমল ছিল। রমজান মাসে এর গুরুত্ব অনেক বেড়ে যেত। হাদিসের ভাষ্য ও ইতিহাসের বর্ণনাগুলো থেকে অনুমিত হয়, নারী সাহাবিরাও রমজানের বেশির ভাগ সময় কোরআন তিলাওয়াতে কাটাতেন। এ ছাড়া এ হাদিসে মহানবী (সা.) এক নারীকে রমজানে ওমরাহ করার তাগিদ দিয়েছেন।
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১৭ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১৭ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১৭ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
২ দিন আগে