রায়হান রাশেদ
আজ খতমে তারাবিতে পবিত্র কোরআনের ১৬তম পারা তিলাওয়াত করা হবে। সুরা কাহাফের ৭৫ নম্বর আয়াত থেকে সুরা মারইয়াম ও সুরা তহা পড়া হবে। এই অংশে মুসা (আ.) ও খিজির (আ.)-এর ঘটনা, জুলকারনাইনের ঘটনা, ইয়াজুজ-মাজুজের ফেতনা, মরিয়ম ও ইসা (আ.)-এর বর্ণনা, পুনরুত্থান, হিসাব-নিকাশ ও তওবাসহ নানা বিষয় আলোচিত হয়েছে। এখানে সংক্ষেপে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো—
মুসা (আ.) ও খিজির (আ.)-এর ঘটনা
সুরা কাহাফের ৬০ থেকে ৮২ নম্বর আয়াতে মুসা (আ.) ও খিজির (আ.)-এর ঘটনা রয়েছে। মুসা (আ.) একদিন সভায় ভাষণ দিচ্ছিলেন। এক ব্যক্তি জিজ্ঞেস করল, ‘পৃথিবীতে সবচেয়ে জ্ঞানী কে?’ তিনি বললেন, ‘আমি।’ এই উত্তর আল্লাহর পছন্দ হয়নি। আল্লাহ মুসার ওপর প্রত্যাদেশ পাঠালেন, ‘দুই নদীর মোহনায় আমার এক বান্দা আছে, তোমার চেয়ে জ্ঞানী।’ মুসা খিজির (আ.)-এর সাক্ষাৎ প্রার্থনা করে তাঁর কাছে গেলেন। একাধিক শর্ত মানার অঙ্গীকারে তাঁরা পথ চললেন। তাঁদের সফরে তিনটি ঘটনা ঘটল।
এক. খিজির (আ.) একটি নৌকা ছিদ্র করে ফেলেন, অথচ নৌকার মালিক বিনা ভাড়ায় তাঁকে নৌকায় উঠিয়েছিলেন।
দুই. তিনি একটি নিষ্পাপ শিশুকে হত্যা করেন।
তিন. তিনি এক সম্প্রদায়ের একটি দেয়াল মেরামত করে দেন। অথচ তাদের কাছে খাবার চাইলে তারা আতিথেয়তা অস্বীকার করে।
মুসা (আ.) তিনটি ঘটনায় চুপ থাকতে পারেননি। বাহ্যত তিনটি ঘটনাই ছিল অন্যায়। খিজির (আ.) তিনটি ঘটনার ব্যাখ্যা দেন এভাবে—
এক. নৌকাটি ছিল কয়েকজন গরিব-মিসকিনের। তারা এটা দিয়ে জীবিকা অন্বেষণ করত। ওই অঞ্চলে ছিল এক জালিম বাদশাহ। তিনি বলপ্রয়োগে মানুষের নৌকা ছিনিয়ে নিতেন। তবে ছিদ্র করা নৌকা নিতেন না।
দুই. শিশুটির মা-বাবা ইমানদার। তবে সে বড় হয়ে কাফের হবে, যা তার মা-বাবার জন্য আজাবের কারণ হয়ে দাঁড়াবে।
তিন. ওই প্রাচীরটি ছিল নগরীর দুজন বাবা হারানো বালকের। প্রাচীরের নিচে তাদের নেককার বাবার রক্ষিত গুপ্তধন ছিল। মহান আল্লাহ চেয়েছেন যে তারা যৌবনে পদার্পণ করুক এবং নিজেদের গুপ্তধন উদ্ধার করুক।
কোরআনে এরশাদ হয়েছে, খিজির বললেন, ‘আমি এসবের কিছুই নিজ থেকে করিনি।’ (সুরা কাহাফ: ৮২)
বাদশাহ জুলকারনাইনের ঘটনা
সুরা কাহাফের ৮৩ থেকে ১০১ নম্বর আয়াতে জুলকারনাইনের ঘটনা বর্ণিত হয়েছে। জুলকারনাইনের প্রকৃত নাম সিকান্দার। তিনি একজন ন্যায়পরায়ণ ও সৎ বাদশাহ ছিলেন। পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত সফর করেছিলেন। সফরকালে নির্যাতিত, বঞ্চিত, শাসকের হাতে শোষিত লোকদের মুক্তি দিতেন।
দুই পর্বতের মাঝে তিনি এক জনগোষ্ঠীকে খুঁজে পেয়েছিলেন। তারা তাঁর কাছে ইয়াজুজ ও মাজুজ জনগোষ্ঠীর হাত থেকে রক্ষা পেতে একটি দেয়াল নির্মাণের আবেদন জানিয়েছিল। তিনি কাজটি করে দেন।
মরিয়ম (আ.)-এর গল্পগাথা—সুরা মারইয়াম
সুরা মারইয়াম মক্কায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ৯৮। কোরআনের ১৯তম সুরা এটি। সুরায় কয়েকজন নবীর ঘটনা আলোচিত হয়েছে। যথা—জাকারিয়া (আ.), ইসা (আ.), ইবরাহিম (আ.), মুসা (আ.), হারুন (আ.) ইসমাইল (আ.) ও ইদরিস (আ.)। এ সুরায় মরিয়ম (আ.)-এর আলোচনা থাকায় এটিকে সুরা মারইয়াম বলা হয়।
যে কারণে মৃত্যু কামনা করেছিলেন মরিয়ম (আ.)
সুরা মারয়ামে ১৬ থেকে ৪০ নম্বর আয়াতে মরিয়ম (আ.) ও ইসা (আ.)-এর জন্মের ঘটনা আলোচিত হয়েছে। আল্লাহর কুদরতের নিদর্শন হিসেবে মরিয়ম (আ.) গর্ভবতী হলেন। প্রসবের সময় ঘনিয়ে এলে তিনি মসজিদ ছাড়লেন। দু পায়ে পথ ধরে চললেন নির্জন ভূমিতে। যেখানে মানুষ নেই। ঘরবাড়ি নেই।
স্বামী ছাড়া সন্তান হবে; এটা তিনি নিতে পারছিলেন না। ফলে মরে যেতে চাইলেন। মানুষের স্মৃতি থেকে মুছে যেতে চাইলেন। যেখানে জিবরাইল (আ.) তাঁকে বলেছেন, ‘এই সন্তান আল্লাহর পক্ষ থেকে, তিনি এই সন্তানের মাধ্যমে মানবজাতির জন্য নিদর্শন ও রহমত বানাবেন। এটা চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেছে।’
পৃথিবীর স্বাভাবিক নিয়মের বাইরে সন্তান হবে; লোকে তাঁকে দুশ্চরিত্রা বলে অপবাদ দেবে—এই কলঙ্ক ও অপবাদের দৃশ্য কল্পনা করে তিনি এমন প্রার্থনা করেছিলেন। আল্লাহ তাঁর অভিব্যক্তি এভাবে বর্ণনা করেছেন, ‘সে বলে উঠল— হায়! এর আগেই যদি আমি মরে যেতাম আর (মানুষের) স্মৃতি থেকে পুরোপুরি মুছে যেতাম!’ (সুরা মরিয়ম: ২৩)
ইসলামে মৃত্যু কামনা নিষেধ। কবিরা গুনাহ। রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন বিপদে পড়ে অধৈর্য হয়ে মৃত্যু কামনা না করে।’ (বুখারি: ৫৯৮৯) অথচ আয়াতে মরিয়ম (আ.) মৃত্যু কামনা করেছেন। এই আপত্তির জবাবে মুফাসসিরগণ বলেন, তিনি মানুষের অপবাদ ও দুর্নামের ভয়াবহতায় পড়ে এমনটি বলেছেন। মৃত্যু কামনা করা তাঁর মূল উদ্দেশ্য নয়, গুনাহ বা অপবাদ থেকে বাঁচাই উদ্দেশ্য। (ইবনে কাসির; ফাতহুল কাদির)
মুসা (আ.)-এর জীবনের গল্প—সুরা তহা
সুরা তহা মক্কায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ১৩৫। কোরআনের ২০ তম সুরা এটি। এ সুরার ৯ থেকে ৯৮ নম্বর আয়াতে শিশু মুসাকে আল্লাহর আদশে বাক্সে ভরে নদীতে ভাসিয়ে দেওয়া, শত্রুর ঘরে লালন-পালন, নবুওয়াত অর্জন, আল্লাহর সঙ্গে সরাসরি কথোপকথন, ফেরাউনকে দীনের দাওয়াত, জাদুকরদের সঙ্গে প্রতিযোগিতায় মুসার বিজয়, জাদুকরদের ইসলাম গ্রহণ, বনি ইসরাইলকে নিয়ে মিসর ত্যাগ, সৈন্যসামন্ত নিয়ে নবীকে ফেরাউনের ধাওয়া ও নদীতে ডুবে ফেরাউনসহ পুরো বাহিনীর মৃত্যু, বনি ইসরাইলের অকৃজ্ঞতা, গো-বাছুরের পূজা ও তুর পাহাড়ে ধ্যানে গিয়ে মুসা (আ.)-এর তওরাত লাভ এবং ফিরে এসে ভাই হারুন (আ.)-এর প্রতি ক্রোধ প্রকাশের বর্ণনা রয়েছে।
এ ছাড়া আল্লাহর সাক্ষাৎ, তাঁর সঙ্গে শরিক করা, তাঁর অস্তিত্ব, বুড়ো বয়সে জাকারিয়া (আ.)-এর সন্তান লাভ, ইবরাহিম (আ.)-এর একত্ববাদের ঘোষণা ও তাঁর বাবার অস্বীকার, মুমিনের প্রতি আল্লাহর ভালোবাসা, মহানবীকে সান্ত্বনা, অবিশ্বাসীদের শাস্তি, মানুষের কাজ ইত্যাদি বিষয়ের আলোচনা রয়েছে।
লেখক: ইসলামবিষয়ক গবেষক ও সাংবাদিক
আজ খতমে তারাবিতে পবিত্র কোরআনের ১৬তম পারা তিলাওয়াত করা হবে। সুরা কাহাফের ৭৫ নম্বর আয়াত থেকে সুরা মারইয়াম ও সুরা তহা পড়া হবে। এই অংশে মুসা (আ.) ও খিজির (আ.)-এর ঘটনা, জুলকারনাইনের ঘটনা, ইয়াজুজ-মাজুজের ফেতনা, মরিয়ম ও ইসা (আ.)-এর বর্ণনা, পুনরুত্থান, হিসাব-নিকাশ ও তওবাসহ নানা বিষয় আলোচিত হয়েছে। এখানে সংক্ষেপে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো—
মুসা (আ.) ও খিজির (আ.)-এর ঘটনা
সুরা কাহাফের ৬০ থেকে ৮২ নম্বর আয়াতে মুসা (আ.) ও খিজির (আ.)-এর ঘটনা রয়েছে। মুসা (আ.) একদিন সভায় ভাষণ দিচ্ছিলেন। এক ব্যক্তি জিজ্ঞেস করল, ‘পৃথিবীতে সবচেয়ে জ্ঞানী কে?’ তিনি বললেন, ‘আমি।’ এই উত্তর আল্লাহর পছন্দ হয়নি। আল্লাহ মুসার ওপর প্রত্যাদেশ পাঠালেন, ‘দুই নদীর মোহনায় আমার এক বান্দা আছে, তোমার চেয়ে জ্ঞানী।’ মুসা খিজির (আ.)-এর সাক্ষাৎ প্রার্থনা করে তাঁর কাছে গেলেন। একাধিক শর্ত মানার অঙ্গীকারে তাঁরা পথ চললেন। তাঁদের সফরে তিনটি ঘটনা ঘটল।
এক. খিজির (আ.) একটি নৌকা ছিদ্র করে ফেলেন, অথচ নৌকার মালিক বিনা ভাড়ায় তাঁকে নৌকায় উঠিয়েছিলেন।
দুই. তিনি একটি নিষ্পাপ শিশুকে হত্যা করেন।
তিন. তিনি এক সম্প্রদায়ের একটি দেয়াল মেরামত করে দেন। অথচ তাদের কাছে খাবার চাইলে তারা আতিথেয়তা অস্বীকার করে।
মুসা (আ.) তিনটি ঘটনায় চুপ থাকতে পারেননি। বাহ্যত তিনটি ঘটনাই ছিল অন্যায়। খিজির (আ.) তিনটি ঘটনার ব্যাখ্যা দেন এভাবে—
এক. নৌকাটি ছিল কয়েকজন গরিব-মিসকিনের। তারা এটা দিয়ে জীবিকা অন্বেষণ করত। ওই অঞ্চলে ছিল এক জালিম বাদশাহ। তিনি বলপ্রয়োগে মানুষের নৌকা ছিনিয়ে নিতেন। তবে ছিদ্র করা নৌকা নিতেন না।
দুই. শিশুটির মা-বাবা ইমানদার। তবে সে বড় হয়ে কাফের হবে, যা তার মা-বাবার জন্য আজাবের কারণ হয়ে দাঁড়াবে।
তিন. ওই প্রাচীরটি ছিল নগরীর দুজন বাবা হারানো বালকের। প্রাচীরের নিচে তাদের নেককার বাবার রক্ষিত গুপ্তধন ছিল। মহান আল্লাহ চেয়েছেন যে তারা যৌবনে পদার্পণ করুক এবং নিজেদের গুপ্তধন উদ্ধার করুক।
কোরআনে এরশাদ হয়েছে, খিজির বললেন, ‘আমি এসবের কিছুই নিজ থেকে করিনি।’ (সুরা কাহাফ: ৮২)
বাদশাহ জুলকারনাইনের ঘটনা
সুরা কাহাফের ৮৩ থেকে ১০১ নম্বর আয়াতে জুলকারনাইনের ঘটনা বর্ণিত হয়েছে। জুলকারনাইনের প্রকৃত নাম সিকান্দার। তিনি একজন ন্যায়পরায়ণ ও সৎ বাদশাহ ছিলেন। পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত সফর করেছিলেন। সফরকালে নির্যাতিত, বঞ্চিত, শাসকের হাতে শোষিত লোকদের মুক্তি দিতেন।
দুই পর্বতের মাঝে তিনি এক জনগোষ্ঠীকে খুঁজে পেয়েছিলেন। তারা তাঁর কাছে ইয়াজুজ ও মাজুজ জনগোষ্ঠীর হাত থেকে রক্ষা পেতে একটি দেয়াল নির্মাণের আবেদন জানিয়েছিল। তিনি কাজটি করে দেন।
মরিয়ম (আ.)-এর গল্পগাথা—সুরা মারইয়াম
সুরা মারইয়াম মক্কায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ৯৮। কোরআনের ১৯তম সুরা এটি। সুরায় কয়েকজন নবীর ঘটনা আলোচিত হয়েছে। যথা—জাকারিয়া (আ.), ইসা (আ.), ইবরাহিম (আ.), মুসা (আ.), হারুন (আ.) ইসমাইল (আ.) ও ইদরিস (আ.)। এ সুরায় মরিয়ম (আ.)-এর আলোচনা থাকায় এটিকে সুরা মারইয়াম বলা হয়।
যে কারণে মৃত্যু কামনা করেছিলেন মরিয়ম (আ.)
সুরা মারয়ামে ১৬ থেকে ৪০ নম্বর আয়াতে মরিয়ম (আ.) ও ইসা (আ.)-এর জন্মের ঘটনা আলোচিত হয়েছে। আল্লাহর কুদরতের নিদর্শন হিসেবে মরিয়ম (আ.) গর্ভবতী হলেন। প্রসবের সময় ঘনিয়ে এলে তিনি মসজিদ ছাড়লেন। দু পায়ে পথ ধরে চললেন নির্জন ভূমিতে। যেখানে মানুষ নেই। ঘরবাড়ি নেই।
স্বামী ছাড়া সন্তান হবে; এটা তিনি নিতে পারছিলেন না। ফলে মরে যেতে চাইলেন। মানুষের স্মৃতি থেকে মুছে যেতে চাইলেন। যেখানে জিবরাইল (আ.) তাঁকে বলেছেন, ‘এই সন্তান আল্লাহর পক্ষ থেকে, তিনি এই সন্তানের মাধ্যমে মানবজাতির জন্য নিদর্শন ও রহমত বানাবেন। এটা চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেছে।’
পৃথিবীর স্বাভাবিক নিয়মের বাইরে সন্তান হবে; লোকে তাঁকে দুশ্চরিত্রা বলে অপবাদ দেবে—এই কলঙ্ক ও অপবাদের দৃশ্য কল্পনা করে তিনি এমন প্রার্থনা করেছিলেন। আল্লাহ তাঁর অভিব্যক্তি এভাবে বর্ণনা করেছেন, ‘সে বলে উঠল— হায়! এর আগেই যদি আমি মরে যেতাম আর (মানুষের) স্মৃতি থেকে পুরোপুরি মুছে যেতাম!’ (সুরা মরিয়ম: ২৩)
ইসলামে মৃত্যু কামনা নিষেধ। কবিরা গুনাহ। রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন বিপদে পড়ে অধৈর্য হয়ে মৃত্যু কামনা না করে।’ (বুখারি: ৫৯৮৯) অথচ আয়াতে মরিয়ম (আ.) মৃত্যু কামনা করেছেন। এই আপত্তির জবাবে মুফাসসিরগণ বলেন, তিনি মানুষের অপবাদ ও দুর্নামের ভয়াবহতায় পড়ে এমনটি বলেছেন। মৃত্যু কামনা করা তাঁর মূল উদ্দেশ্য নয়, গুনাহ বা অপবাদ থেকে বাঁচাই উদ্দেশ্য। (ইবনে কাসির; ফাতহুল কাদির)
মুসা (আ.)-এর জীবনের গল্প—সুরা তহা
সুরা তহা মক্কায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ১৩৫। কোরআনের ২০ তম সুরা এটি। এ সুরার ৯ থেকে ৯৮ নম্বর আয়াতে শিশু মুসাকে আল্লাহর আদশে বাক্সে ভরে নদীতে ভাসিয়ে দেওয়া, শত্রুর ঘরে লালন-পালন, নবুওয়াত অর্জন, আল্লাহর সঙ্গে সরাসরি কথোপকথন, ফেরাউনকে দীনের দাওয়াত, জাদুকরদের সঙ্গে প্রতিযোগিতায় মুসার বিজয়, জাদুকরদের ইসলাম গ্রহণ, বনি ইসরাইলকে নিয়ে মিসর ত্যাগ, সৈন্যসামন্ত নিয়ে নবীকে ফেরাউনের ধাওয়া ও নদীতে ডুবে ফেরাউনসহ পুরো বাহিনীর মৃত্যু, বনি ইসরাইলের অকৃজ্ঞতা, গো-বাছুরের পূজা ও তুর পাহাড়ে ধ্যানে গিয়ে মুসা (আ.)-এর তওরাত লাভ এবং ফিরে এসে ভাই হারুন (আ.)-এর প্রতি ক্রোধ প্রকাশের বর্ণনা রয়েছে।
এ ছাড়া আল্লাহর সাক্ষাৎ, তাঁর সঙ্গে শরিক করা, তাঁর অস্তিত্ব, বুড়ো বয়সে জাকারিয়া (আ.)-এর সন্তান লাভ, ইবরাহিম (আ.)-এর একত্ববাদের ঘোষণা ও তাঁর বাবার অস্বীকার, মুমিনের প্রতি আল্লাহর ভালোবাসা, মহানবীকে সান্ত্বনা, অবিশ্বাসীদের শাস্তি, মানুষের কাজ ইত্যাদি বিষয়ের আলোচনা রয়েছে।
লেখক: ইসলামবিষয়ক গবেষক ও সাংবাদিক
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৯ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৯ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৯ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে