মো. ফজলুল আলম
১৩১২ থেকে ১৩২৭ সাল পর্যন্ত মানসা মুসা মালি শাসন করেন। এই সময়কে মালি সাম্রাজ্যের স্বর্ণকাল বলা হয়। তাঁর পরদাদা সুনজাতা ছিলেন সাম্রাজ্যটির প্রতিষ্ঠাতা। মালিংকে জাতি নিয়ে সুনজাতা একটি জাতিবাদী রাষ্ট্র গড়ে তুলতে চেয়েছিলেন, তবে তাঁর উত্তরসূরি প্রভাবশালী মানসা মুসা বহুজাতিক ইসলামি সংস্কৃতি প্রতিষ্ঠায় ব্রতী হয়েছিলেন। তারই ধারাবাহিকতায় ১৩২৪ সালে তিনি পবিত্র হজব্রত পালন করতে বের হন।
মালি থেকে মক্কায় যেতে মানসা মুসা এক বছরের বেশি সময় নিয়েছিলেন। নাইজার নদী দিয়ে মেমা, ওয়ালাতা, তেঘাজা হয়ে তিনি মধ্য আফ্রিকার অন্যতম বড় বাণিজ্যকেন্দ্র তুয়াতে আসেন। তুয়াত তখন সব ধর্মের মানুষের প্রিয় বাণিজ্যকেন্দ্র ছিল। এরপর তিনি মিসরে পৌঁছান। পিরামিডের কাছে তাঁবু গাড়েন। মিসরের সুলতানের জন্য ৫০ হাজার স্বর্ণমুদ্রা উপহার পাঠান। সুলতান তাঁকে প্রাসাদে আমন্ত্রণ জানান।
টাইম ম্যাগাজিনের এক প্রতিবেদনে মুসাকে সর্বকালের সেরা ধনীদের একজন আখ্যা দেওয়া হয়েছে। হজযাত্রায় তিনি বিপুল পরিমাণ স্বর্ণ সঙ্গে নিয়েছিলেন। পথে পথে মানুষের মধ্যে তা বিতরণ করেন। মিসরে তিনি এত বেশি স্বর্ণ বিতরণ করেন যে সেখানে স্বর্ণের দাম ২৫ শতাংশ কমে গিয়েছিল। হজের পুরো সফরে তিনি এত বেশি দান করেন যে মক্কা থেকে ফেরার সময় কায়রো পৌঁছে তাঁকে স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে অর্থ ধার নিতে হয়েছিল।
ইসলাম সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলেও মানসা মুসা ধর্মপ্রাণ ছিলেন। পুরো আফ্রিকায় তাঁর ব্যাপক দাপট ছিল। ইবনে বতুতা লিখেছেন, অন্য রাজা-বাদশাহর মতো মুসাও মানুষের সমীহ পেতে লালায়িত থাকতেন। প্রজারা তাঁকে হাঁটু গেড়ে বসে সম্মান জানাত। হজের সফরে কায়রো পৌঁছালে এভাবেই তাঁকে সম্মান জানায় মিসরের লোকজন। এ ছাড়া মুসার প্রাসাদের আরেকটি প্রথা ছিল, প্রজাদের অতি সুন্দরী কন্যা থাকলে তাকে রাজার বিছানায় যেতে হতো। অবশ্য মানসা মুসা পরে এসব ইসলামবিরোধী কাজ থেকে বিরত হন।
মামলুক আমলের বিচারক ইবনে আমির হাজিবের সূত্রে ইবনে বতুতা বলেছেন, মানসা মুসা আন্তরিকতার সঙ্গে নামাজ পড়তেন এবং কোরআন তিলাওয়াত করতেন। তিনি নিজে আদেশ জারি করতেন না, একজন মুখপাত্রের মাধ্যমে জনগণের কাছে বার্তা পাঠাতেন। লেখালেখির জন্যও তাঁর দরবারে আলাদা কর্মকর্তা ছিলেন।
ইবনে বতুতা আরও বলেন, হজের সফরে মুসা বিশাল বাহিনী নিয়ে গিয়েছিলেন। হাজার হাজার মানুষ, দেহরক্ষী, ঘোড়া ও উটের বিশাল বহর এবং রঙিন সব পতাকা নিয়ে তিনি মক্কায় রওনা করেছিলেন। সঙ্গে ছিল তাঁর স্ত্রী ইনারি কুনাতে। স্ত্রীর সঙ্গে ছিল ৫০০ দাসদাসীর বিশাল বহর। তবে স্ত্রী ইনারি মানসা মুসাকে ভয় পেতেন এবং সম্মান করতেন।
মানসা মুসার ঐতিহাসিক এই হজযাত্রা মালিতে ইসলামের বিকাশে অবদান রেখেছিল। পুরো আফ্রিকা ও ইউরোপে মালির গৌরব ও মর্যাদা বেড়েছিল। হজ থেকে ফেরার সময় তিনি আন্দালুসের বিখ্যাত এক স্থপতিকে সঙ্গে নিয়ে যান। তাঁর মাধ্যমেই মধ্যযুগে আফ্রিকার স্থাপত্যবিস্ময় টিম্বক্টু শহর গড়ে তুলেছিলেন তিনি। মহানবী (সা.)কে সম্মান জানিয়ে তাঁর চারজন বংশধরকেও বরকত নেওয়ার জন্য মালি সাম্রাজ্যে আমন্ত্রণ জানিয়েছিলেন।
ইতিহাসবিদ লেভজিয়ন বলেছেন, মানসা মুসার হজযাত্রার কথা মুসলিম, অমুসলিম, পশ্চিম আফ্রিকা ও মিসরের ঐতিহাসিক দলিলপত্রে লেখা আছে। ইউরোপের ইতিহাসেও মালির সমৃদ্ধ সাম্রাজ্য ও মানসা মুসার কথা পাওয়া যায়। মসজিদ নির্মাণ ও মুসলিম বিশ্বের পণ্ডিতদের মালিতে আমন্ত্রণের জন্য তিনি বিখ্যাত হয়ে আছেন।
সূত্র: অ্যাবাউট ইসলাম ডটনেট
১৩১২ থেকে ১৩২৭ সাল পর্যন্ত মানসা মুসা মালি শাসন করেন। এই সময়কে মালি সাম্রাজ্যের স্বর্ণকাল বলা হয়। তাঁর পরদাদা সুনজাতা ছিলেন সাম্রাজ্যটির প্রতিষ্ঠাতা। মালিংকে জাতি নিয়ে সুনজাতা একটি জাতিবাদী রাষ্ট্র গড়ে তুলতে চেয়েছিলেন, তবে তাঁর উত্তরসূরি প্রভাবশালী মানসা মুসা বহুজাতিক ইসলামি সংস্কৃতি প্রতিষ্ঠায় ব্রতী হয়েছিলেন। তারই ধারাবাহিকতায় ১৩২৪ সালে তিনি পবিত্র হজব্রত পালন করতে বের হন।
মালি থেকে মক্কায় যেতে মানসা মুসা এক বছরের বেশি সময় নিয়েছিলেন। নাইজার নদী দিয়ে মেমা, ওয়ালাতা, তেঘাজা হয়ে তিনি মধ্য আফ্রিকার অন্যতম বড় বাণিজ্যকেন্দ্র তুয়াতে আসেন। তুয়াত তখন সব ধর্মের মানুষের প্রিয় বাণিজ্যকেন্দ্র ছিল। এরপর তিনি মিসরে পৌঁছান। পিরামিডের কাছে তাঁবু গাড়েন। মিসরের সুলতানের জন্য ৫০ হাজার স্বর্ণমুদ্রা উপহার পাঠান। সুলতান তাঁকে প্রাসাদে আমন্ত্রণ জানান।
টাইম ম্যাগাজিনের এক প্রতিবেদনে মুসাকে সর্বকালের সেরা ধনীদের একজন আখ্যা দেওয়া হয়েছে। হজযাত্রায় তিনি বিপুল পরিমাণ স্বর্ণ সঙ্গে নিয়েছিলেন। পথে পথে মানুষের মধ্যে তা বিতরণ করেন। মিসরে তিনি এত বেশি স্বর্ণ বিতরণ করেন যে সেখানে স্বর্ণের দাম ২৫ শতাংশ কমে গিয়েছিল। হজের পুরো সফরে তিনি এত বেশি দান করেন যে মক্কা থেকে ফেরার সময় কায়রো পৌঁছে তাঁকে স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে অর্থ ধার নিতে হয়েছিল।
ইসলাম সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলেও মানসা মুসা ধর্মপ্রাণ ছিলেন। পুরো আফ্রিকায় তাঁর ব্যাপক দাপট ছিল। ইবনে বতুতা লিখেছেন, অন্য রাজা-বাদশাহর মতো মুসাও মানুষের সমীহ পেতে লালায়িত থাকতেন। প্রজারা তাঁকে হাঁটু গেড়ে বসে সম্মান জানাত। হজের সফরে কায়রো পৌঁছালে এভাবেই তাঁকে সম্মান জানায় মিসরের লোকজন। এ ছাড়া মুসার প্রাসাদের আরেকটি প্রথা ছিল, প্রজাদের অতি সুন্দরী কন্যা থাকলে তাকে রাজার বিছানায় যেতে হতো। অবশ্য মানসা মুসা পরে এসব ইসলামবিরোধী কাজ থেকে বিরত হন।
মামলুক আমলের বিচারক ইবনে আমির হাজিবের সূত্রে ইবনে বতুতা বলেছেন, মানসা মুসা আন্তরিকতার সঙ্গে নামাজ পড়তেন এবং কোরআন তিলাওয়াত করতেন। তিনি নিজে আদেশ জারি করতেন না, একজন মুখপাত্রের মাধ্যমে জনগণের কাছে বার্তা পাঠাতেন। লেখালেখির জন্যও তাঁর দরবারে আলাদা কর্মকর্তা ছিলেন।
ইবনে বতুতা আরও বলেন, হজের সফরে মুসা বিশাল বাহিনী নিয়ে গিয়েছিলেন। হাজার হাজার মানুষ, দেহরক্ষী, ঘোড়া ও উটের বিশাল বহর এবং রঙিন সব পতাকা নিয়ে তিনি মক্কায় রওনা করেছিলেন। সঙ্গে ছিল তাঁর স্ত্রী ইনারি কুনাতে। স্ত্রীর সঙ্গে ছিল ৫০০ দাসদাসীর বিশাল বহর। তবে স্ত্রী ইনারি মানসা মুসাকে ভয় পেতেন এবং সম্মান করতেন।
মানসা মুসার ঐতিহাসিক এই হজযাত্রা মালিতে ইসলামের বিকাশে অবদান রেখেছিল। পুরো আফ্রিকা ও ইউরোপে মালির গৌরব ও মর্যাদা বেড়েছিল। হজ থেকে ফেরার সময় তিনি আন্দালুসের বিখ্যাত এক স্থপতিকে সঙ্গে নিয়ে যান। তাঁর মাধ্যমেই মধ্যযুগে আফ্রিকার স্থাপত্যবিস্ময় টিম্বক্টু শহর গড়ে তুলেছিলেন তিনি। মহানবী (সা.)কে সম্মান জানিয়ে তাঁর চারজন বংশধরকেও বরকত নেওয়ার জন্য মালি সাম্রাজ্যে আমন্ত্রণ জানিয়েছিলেন।
ইতিহাসবিদ লেভজিয়ন বলেছেন, মানসা মুসার হজযাত্রার কথা মুসলিম, অমুসলিম, পশ্চিম আফ্রিকা ও মিসরের ঐতিহাসিক দলিলপত্রে লেখা আছে। ইউরোপের ইতিহাসেও মালির সমৃদ্ধ সাম্রাজ্য ও মানসা মুসার কথা পাওয়া যায়। মসজিদ নির্মাণ ও মুসলিম বিশ্বের পণ্ডিতদের মালিতে আমন্ত্রণের জন্য তিনি বিখ্যাত হয়ে আছেন।
সূত্র: অ্যাবাউট ইসলাম ডটনেট
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৯ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৯ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৯ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে