রায়হান রাশেদ
আজ খতমে তারাবিতে পবিত্র কোরআনের ২৩তম পারা তিলাওয়াত করা হবে। সুরা ইয়াসিনের ২২ থেকে সুরা সাফফাত, সুরা সোয়াদ, সুরা জুমারের ১ থেকে ৩১ নম্বর আয়াত পর্যন্ত পড়া হবে। এই অংশে হাবিব নাজ্জারের উপদেশ, কিয়ামতের ভয়াবহতা, আল্লাহর জন্য ইবাদত, জাহান্নামিদের পরস্পরকে দোষারোপ, অবিশ্বাসীদের পরিণতি, মায়ের উদরে মানুষের অবস্থান, ইসলামি আকিদা-বিশ্বাসসহ নানা বিষয় আলোচিত হয়েছে। এখানে সংক্ষেপে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো—
দীন প্রচারে হাবিব নাজ্জারের আত্মত্যাগ
সুরা ইয়াসিনের ১৯ থেকে ২৭ নম্বর আয়াতে আন্তাকিয়াবাসীর কাছে তিনজন রাসুলের আগমন ও ধর্মপ্রচারক হাবিব নাজ্জারের ঘটনার বর্ণনা রয়েছে। ইসা (আ.) তখনো পৃথিবীতে আসেননি। তৎকালীন আন্তাকিয়া (বর্তমান তুরস্কে অবস্থিত) ছিল সেই যুগে সমৃদ্ধি ও স্থাপত্যে প্রসিদ্ধ এক নগরী। সেখানের অধিবাসীরা ছিল মূর্তিপূজা ও অন্যায়-অনাচারে লিপ্ত। আল্লাহ তাআলা তাদের হেদায়াতের জন্য তিনজন নবী পাঠিয়েছেন। তাফসিরবিদেরা বলেন, আন্তাকিয়া অঞ্চলে পাঠানো তিনজন রাসুল হলেন শামউন, ইউহান্না ও বাবুলস।
ওই শহরে বসবাস করতেন হাবিব ইবনে ইসমাইল নামে এক ব্যক্তি। ইতিহাস তাকে হাবিব নাজ্জার নামে চেনে। তিনি ছিলেন পেশায় কাঠমিস্ত্রি। তাঁর ছিল কুষ্ঠরোগ। এই রোগের বহু চিকিৎসা করে, দেব-দেবীর কাছে প্রার্থনা করে কোনো লাভ হয়নি তাঁর। খুব হতাশায় ভুগছিলেন হাবিব নাজ্জার। একদিন রাসুলদের সঙ্গে তাঁর দেখা হয়। তাঁরা তাঁকে একত্ববাদের দাওয়াত দেন। তিনি বললেন, ‘এতে আমার লাভ কী?’ তাঁরা বললেন, ‘তোমার রোগমুক্তির জন্য আমরা আল্লাহর কাছে দোয়া করব।’ তিনি ইমান আনেন। এর মধ্যে সুস্থ হয়ে ওঠেন। তিনি নির্জনে নগরীর এক প্রান্তে আল্লাহর ইবাদত করতে থাকেন।
রাসুলগণ আন্তাকিয়বাসীকে দীনের দাওয়াত দিতে থাকেন। তারা দাওয়াত গ্রহণ করেনি; বরং তাঁদের মিথ্যা প্রতিপন্ন করতে থাকল। তাঁরা দাওয়াত অব্যাহত রাখেন। একপর্যায়ে কাফেররা রাসুলদের হত্যার নীলনকশা প্রস্তুত করে। এ খবর পেয়ে হাবিব নাজ্জার শহরে এসে তাদের সতর্ক করতে থাকেন। বোঝাতে লাগলেন। কাজ হয়নি। কাফেররা তাঁর ওপর উদ্যত হলো। তাঁকে হত্যা করল। আল্লাহ তাঁকে তাঁর ত্যাগের বিনিময়ে দিলেন জান্নাত। কোরআনে ইরশাদ হয়েছে, ‘তাকে বলা হলো, তুমি জান্নাতে প্রবেশ কোরো।’ সে বলল, ‘হায়! আমার জাতি যদি জানতে পারত যে আমার রব আমাকে ক্ষমা করেছেন এবং আমাকে সম্মানিতদের অন্তর্ভুক্ত করেছেন!’ (সুরা ইয়াসিন: ২৬-২৭)
কিয়ামতের দিন মানুষের অঙ্গ সাক্ষ্য দেবে
হাত, পা, চোখ, কান, নাক, আত্মা, জিহ্বা ইত্যাদি দিয়ে মানবদেহ গঠিত। এসব অঙ্গকে যেমন রোগ থেকে সুস্থ রাখা আবশ্যক, তেমনি আবশ্যক পাপাচার ও অপকর্ম থেকে মুক্ত রাখা। কোনো অঙ্গ ক্ষতিগ্রস্ত হলে এর প্রভাব গোটা দেহে পড়ে। ব্যক্তিকে অস্বস্তি দেয়। কোনো অঙ্গ দিয়ে পাপাচার করলে সেই অঙ্গ কিয়ামতের দিন কথা বলে উঠবে। দেহকে জাহান্নামে পাঠাবে। আল্লাহ বলেন, ‘আজ আমি তাদের মুখে সিলমোহর এঁটে দেব, তাদের হাত আমার সঙ্গে কথা বলবে এবং তাদের পা তাদের কৃতকর্মের সাক্ষ্য দেবে।’ (সুরা ইয়াসিন: ৬০)
অঙ্গগুলোকে কথা বলার ক্ষমতা দেওয়া হবে এ জন্য যে, পাপীরা সেদিন তাদের পাপের কথা অস্বীকার করবে। তাদের কেউ বলবে, আমাদের আমলনামায় ফেরেশতা যা কিছু লিখেছে, আমরা এসব করিনি। তখন আল্লাহ তাআলা তাদের মুখে মোহর মেরে দেবেন। অর্থাৎ তারা আর মুখে কোনো কথা বলতে পারবে না। এরপর তাদেরই হাত, পা ও অঙ্গপ্রত্যঙ্গকে রাজসাক্ষী করে কথা বলার যোগ্যতা দান করা হবে। তারা কাফেরদের যাবতীয় কার্যকলাপের সাক্ষ্য দেবে। পাপীরা তাদের কোন কোন কাজে লাগিয়েছিল, তাদের মাধ্যমে কী কী কুফরি করেছিল, কোন ধরনের মিথ্যা উচ্চারণ করেছিল এবং কত প্রকার ফেতনা সৃষ্টি করেছিল ইত্যাদি।
সুরা সাফফাতে জান্নাতিদের কথোপকথন
মক্কায় অবতীর্ণ ১৮২ আয়াতবিশিষ্ট সুরা সাফফাতে আল্লাহর ইবাদতকারী ফেরেশতা, জিনদের লুকিয়ে লুকিয়ে ঊর্ধ্বমহলের সংবাদ শোনার চেষ্টা, জ্বলন্ত উজ্জ্বল অঙ্গার দিয়ে তাদের ধাওয়া করা, পুনরুত্থান, হিসাব-নিকাশ ও প্রতিদান, জাহান্নামিদের একে অপরকে দোষারোপ, জান্নাতিদের কথোপকথন, নুহ, ইবরাহিম, মুসা, হারুন, ইলিয়াস, লুত ও ইউনুস (আ.)-এর বিভিন্ন ঘটনা, হঠকারীদের থেকে বিমুখ থাকার নির্দেশনার বর্ণনা রয়েছে।
পূর্ববর্তী নবীদের ঘটনার বয়ান সুরা সোয়াদ
৮৮ আয়াতবিশিষ্ট মক্কায় অবতীর্ণ সুরা সোয়াদে ইমানের মূল ভিত্তি, নবী-রাসুলদের দাওয়াতের পদ্ধতি, পরকাল, কাফেরদের অহংকার, সৎকাজের বিরোধিতা, নুহ (আ.)-এর সম্প্রদায়, আদ, ফেরাউন, সামুদ, লুত (আ.)-এর সম্প্রদায়সহ অন্যান্য জাতির কথা, তাদের ধ্বংসের কারণ, সোলায়মান ও দাউদ (আ.)কে নেয়ামতদানের কথা আলোচিত হয়েছে।
নিষ্ঠাপূর্ণ ইবাদত আল্লাহ গ্রহণ করেন
আল্লাহর জন্য নিষ্ঠাপূর্ণ ইবাদত, সুদৃঢ় বিশ্বাস, সুধারণা পোষণ করা হলো মুমিনের বৈশিষ্ট্য। মুমিন আল্লাহকে ছাড়া আর কাউকে অভিভাবক হিসেবে গ্রহণ করে না। অন্য কারও ইবাদত করে না। ভিন্ন কারও কাছে প্রার্থনা করে না। এমন বৈশিষ্ট্যের অধিকারী মুমিনের ইবাদত-আমল আল্লাহ গ্রহণ করেন। মুসলমানদের জাতির পিতা ইবরাহিম (আ.)-কে তিনি এই নিষ্ঠাপূর্ণ ইবাদতের শিক্ষা দিয়েছিলেন। ইবরাহিম (আ.) বলেছিলেন, ‘আমার নামাজ, আমার ইবাদত সবকিছু আল্লাহর জন্য।’ নবীজিকেও এই আদেশ দিয়েছেন আল্লাহ। কোরআনে ইরশাদ হয়েছে, ‘আপনি বিশুদ্ধ চিত্তে নিষ্ঠার সঙ্গে আল্লাহর ইবাদত করুন। নিষ্ঠাপূর্ণ বিশুদ্ধ ইবাদত একমাত্র আল্লাহরই জন্য।’ (সুরা জুমার: ৩) তাই আমাদের ইবাদত করতে হবে একমাত্র আল্লাহর জন্য। বিশুদ্ধ নিয়ত ছাড়া ইবাদত কবুল হবে না। নিয়ত ইবাদত কবুলের পূর্বশর্ত। রাসুল (সা.) বলেন, ‘প্রত্যেক আমল নিয়তের ওপর নির্ভরশীল।’ (বুখারি: ১)
এ ছাড়া তারাবির আজকের অংশে নবীদের প্রতি অবিশ্বাসীদের উপহাস, আল্লাহর অস্তিত্ব, শিঙায় ফুঁক, মৃত্যু-পরবর্তী জীবন, ফেরেশতাদের ইবাদত, পুনরুত্থান, হিসাব-নিকাশ, কোরআনের অলৌকিকতা, মুশরিকদের আপত্তির জবাব, আদম (আ.) ও শয়তানের কাহিনি ইত্যাদি বিষয় আলোচিত হয়েছে।
লেখক: ইসলামবিষয়ক গবেষক ও সাংবাদিক
আজ খতমে তারাবিতে পবিত্র কোরআনের ২৩তম পারা তিলাওয়াত করা হবে। সুরা ইয়াসিনের ২২ থেকে সুরা সাফফাত, সুরা সোয়াদ, সুরা জুমারের ১ থেকে ৩১ নম্বর আয়াত পর্যন্ত পড়া হবে। এই অংশে হাবিব নাজ্জারের উপদেশ, কিয়ামতের ভয়াবহতা, আল্লাহর জন্য ইবাদত, জাহান্নামিদের পরস্পরকে দোষারোপ, অবিশ্বাসীদের পরিণতি, মায়ের উদরে মানুষের অবস্থান, ইসলামি আকিদা-বিশ্বাসসহ নানা বিষয় আলোচিত হয়েছে। এখানে সংক্ষেপে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো—
দীন প্রচারে হাবিব নাজ্জারের আত্মত্যাগ
সুরা ইয়াসিনের ১৯ থেকে ২৭ নম্বর আয়াতে আন্তাকিয়াবাসীর কাছে তিনজন রাসুলের আগমন ও ধর্মপ্রচারক হাবিব নাজ্জারের ঘটনার বর্ণনা রয়েছে। ইসা (আ.) তখনো পৃথিবীতে আসেননি। তৎকালীন আন্তাকিয়া (বর্তমান তুরস্কে অবস্থিত) ছিল সেই যুগে সমৃদ্ধি ও স্থাপত্যে প্রসিদ্ধ এক নগরী। সেখানের অধিবাসীরা ছিল মূর্তিপূজা ও অন্যায়-অনাচারে লিপ্ত। আল্লাহ তাআলা তাদের হেদায়াতের জন্য তিনজন নবী পাঠিয়েছেন। তাফসিরবিদেরা বলেন, আন্তাকিয়া অঞ্চলে পাঠানো তিনজন রাসুল হলেন শামউন, ইউহান্না ও বাবুলস।
ওই শহরে বসবাস করতেন হাবিব ইবনে ইসমাইল নামে এক ব্যক্তি। ইতিহাস তাকে হাবিব নাজ্জার নামে চেনে। তিনি ছিলেন পেশায় কাঠমিস্ত্রি। তাঁর ছিল কুষ্ঠরোগ। এই রোগের বহু চিকিৎসা করে, দেব-দেবীর কাছে প্রার্থনা করে কোনো লাভ হয়নি তাঁর। খুব হতাশায় ভুগছিলেন হাবিব নাজ্জার। একদিন রাসুলদের সঙ্গে তাঁর দেখা হয়। তাঁরা তাঁকে একত্ববাদের দাওয়াত দেন। তিনি বললেন, ‘এতে আমার লাভ কী?’ তাঁরা বললেন, ‘তোমার রোগমুক্তির জন্য আমরা আল্লাহর কাছে দোয়া করব।’ তিনি ইমান আনেন। এর মধ্যে সুস্থ হয়ে ওঠেন। তিনি নির্জনে নগরীর এক প্রান্তে আল্লাহর ইবাদত করতে থাকেন।
রাসুলগণ আন্তাকিয়বাসীকে দীনের দাওয়াত দিতে থাকেন। তারা দাওয়াত গ্রহণ করেনি; বরং তাঁদের মিথ্যা প্রতিপন্ন করতে থাকল। তাঁরা দাওয়াত অব্যাহত রাখেন। একপর্যায়ে কাফেররা রাসুলদের হত্যার নীলনকশা প্রস্তুত করে। এ খবর পেয়ে হাবিব নাজ্জার শহরে এসে তাদের সতর্ক করতে থাকেন। বোঝাতে লাগলেন। কাজ হয়নি। কাফেররা তাঁর ওপর উদ্যত হলো। তাঁকে হত্যা করল। আল্লাহ তাঁকে তাঁর ত্যাগের বিনিময়ে দিলেন জান্নাত। কোরআনে ইরশাদ হয়েছে, ‘তাকে বলা হলো, তুমি জান্নাতে প্রবেশ কোরো।’ সে বলল, ‘হায়! আমার জাতি যদি জানতে পারত যে আমার রব আমাকে ক্ষমা করেছেন এবং আমাকে সম্মানিতদের অন্তর্ভুক্ত করেছেন!’ (সুরা ইয়াসিন: ২৬-২৭)
কিয়ামতের দিন মানুষের অঙ্গ সাক্ষ্য দেবে
হাত, পা, চোখ, কান, নাক, আত্মা, জিহ্বা ইত্যাদি দিয়ে মানবদেহ গঠিত। এসব অঙ্গকে যেমন রোগ থেকে সুস্থ রাখা আবশ্যক, তেমনি আবশ্যক পাপাচার ও অপকর্ম থেকে মুক্ত রাখা। কোনো অঙ্গ ক্ষতিগ্রস্ত হলে এর প্রভাব গোটা দেহে পড়ে। ব্যক্তিকে অস্বস্তি দেয়। কোনো অঙ্গ দিয়ে পাপাচার করলে সেই অঙ্গ কিয়ামতের দিন কথা বলে উঠবে। দেহকে জাহান্নামে পাঠাবে। আল্লাহ বলেন, ‘আজ আমি তাদের মুখে সিলমোহর এঁটে দেব, তাদের হাত আমার সঙ্গে কথা বলবে এবং তাদের পা তাদের কৃতকর্মের সাক্ষ্য দেবে।’ (সুরা ইয়াসিন: ৬০)
অঙ্গগুলোকে কথা বলার ক্ষমতা দেওয়া হবে এ জন্য যে, পাপীরা সেদিন তাদের পাপের কথা অস্বীকার করবে। তাদের কেউ বলবে, আমাদের আমলনামায় ফেরেশতা যা কিছু লিখেছে, আমরা এসব করিনি। তখন আল্লাহ তাআলা তাদের মুখে মোহর মেরে দেবেন। অর্থাৎ তারা আর মুখে কোনো কথা বলতে পারবে না। এরপর তাদেরই হাত, পা ও অঙ্গপ্রত্যঙ্গকে রাজসাক্ষী করে কথা বলার যোগ্যতা দান করা হবে। তারা কাফেরদের যাবতীয় কার্যকলাপের সাক্ষ্য দেবে। পাপীরা তাদের কোন কোন কাজে লাগিয়েছিল, তাদের মাধ্যমে কী কী কুফরি করেছিল, কোন ধরনের মিথ্যা উচ্চারণ করেছিল এবং কত প্রকার ফেতনা সৃষ্টি করেছিল ইত্যাদি।
সুরা সাফফাতে জান্নাতিদের কথোপকথন
মক্কায় অবতীর্ণ ১৮২ আয়াতবিশিষ্ট সুরা সাফফাতে আল্লাহর ইবাদতকারী ফেরেশতা, জিনদের লুকিয়ে লুকিয়ে ঊর্ধ্বমহলের সংবাদ শোনার চেষ্টা, জ্বলন্ত উজ্জ্বল অঙ্গার দিয়ে তাদের ধাওয়া করা, পুনরুত্থান, হিসাব-নিকাশ ও প্রতিদান, জাহান্নামিদের একে অপরকে দোষারোপ, জান্নাতিদের কথোপকথন, নুহ, ইবরাহিম, মুসা, হারুন, ইলিয়াস, লুত ও ইউনুস (আ.)-এর বিভিন্ন ঘটনা, হঠকারীদের থেকে বিমুখ থাকার নির্দেশনার বর্ণনা রয়েছে।
পূর্ববর্তী নবীদের ঘটনার বয়ান সুরা সোয়াদ
৮৮ আয়াতবিশিষ্ট মক্কায় অবতীর্ণ সুরা সোয়াদে ইমানের মূল ভিত্তি, নবী-রাসুলদের দাওয়াতের পদ্ধতি, পরকাল, কাফেরদের অহংকার, সৎকাজের বিরোধিতা, নুহ (আ.)-এর সম্প্রদায়, আদ, ফেরাউন, সামুদ, লুত (আ.)-এর সম্প্রদায়সহ অন্যান্য জাতির কথা, তাদের ধ্বংসের কারণ, সোলায়মান ও দাউদ (আ.)কে নেয়ামতদানের কথা আলোচিত হয়েছে।
নিষ্ঠাপূর্ণ ইবাদত আল্লাহ গ্রহণ করেন
আল্লাহর জন্য নিষ্ঠাপূর্ণ ইবাদত, সুদৃঢ় বিশ্বাস, সুধারণা পোষণ করা হলো মুমিনের বৈশিষ্ট্য। মুমিন আল্লাহকে ছাড়া আর কাউকে অভিভাবক হিসেবে গ্রহণ করে না। অন্য কারও ইবাদত করে না। ভিন্ন কারও কাছে প্রার্থনা করে না। এমন বৈশিষ্ট্যের অধিকারী মুমিনের ইবাদত-আমল আল্লাহ গ্রহণ করেন। মুসলমানদের জাতির পিতা ইবরাহিম (আ.)-কে তিনি এই নিষ্ঠাপূর্ণ ইবাদতের শিক্ষা দিয়েছিলেন। ইবরাহিম (আ.) বলেছিলেন, ‘আমার নামাজ, আমার ইবাদত সবকিছু আল্লাহর জন্য।’ নবীজিকেও এই আদেশ দিয়েছেন আল্লাহ। কোরআনে ইরশাদ হয়েছে, ‘আপনি বিশুদ্ধ চিত্তে নিষ্ঠার সঙ্গে আল্লাহর ইবাদত করুন। নিষ্ঠাপূর্ণ বিশুদ্ধ ইবাদত একমাত্র আল্লাহরই জন্য।’ (সুরা জুমার: ৩) তাই আমাদের ইবাদত করতে হবে একমাত্র আল্লাহর জন্য। বিশুদ্ধ নিয়ত ছাড়া ইবাদত কবুল হবে না। নিয়ত ইবাদত কবুলের পূর্বশর্ত। রাসুল (সা.) বলেন, ‘প্রত্যেক আমল নিয়তের ওপর নির্ভরশীল।’ (বুখারি: ১)
এ ছাড়া তারাবির আজকের অংশে নবীদের প্রতি অবিশ্বাসীদের উপহাস, আল্লাহর অস্তিত্ব, শিঙায় ফুঁক, মৃত্যু-পরবর্তী জীবন, ফেরেশতাদের ইবাদত, পুনরুত্থান, হিসাব-নিকাশ, কোরআনের অলৌকিকতা, মুশরিকদের আপত্তির জবাব, আদম (আ.) ও শয়তানের কাহিনি ইত্যাদি বিষয় আলোচিত হয়েছে।
লেখক: ইসলামবিষয়ক গবেষক ও সাংবাদিক
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১ দিন আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১ দিন আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১ দিন আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
২ দিন আগে