মুফতি আবু আবদুল্লাহ আহমদ
হজরত ওমর (রা.) ছিলেন একজন সফল রাষ্ট্রনায়ক। দীর্ঘ ১০ বছর (৬৩৪-৬৪৪ খ্রিষ্টাব্দ) তিনি ইসলামি রাষ্ট্রের খলিফা বা রাষ্ট্রপ্রধান ছিলেন। রাষ্ট্রের সর্বত্র সুশাসন প্রতিষ্ঠাই ছিল তাঁর প্রধান রাষ্ট্রনীতি। শাসনকাজ পরিচালনার সুবিধার্থে তিনি রাষ্ট্রকে কয়েকটি প্রদেশে বিভক্ত করেন এবং কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রিত প্রাদেশিক শাসনব্যবস্থা চালু করেন। এরপর প্রতিটি প্রদেশে ওয়ালি (গভর্নর), কাতিব (সচিব), সেনানায়ক, সাহিবুল খারাজ (কালেক্টর), পুলিশ অফিসার, ট্রেজারি অফিসার ও বিচারক নিযুক্ত করেন। পাশাপাশি এসব কর্মকর্তা যাতে কোনোভাবেই ক্ষমতার অপব্যবহার করতে না পারেন, সে জন্য একটি ভারসাম্যপূর্ণ নীতিমালা প্রণয়ন করেন। তা নিয়েই সংক্ষিপ্ত আলাপ করা হয়েছে এই প্রবন্ধে।
ক্ষমতার পরিধি নির্ধারণ
হজরত ওমর (রা.) কর্মকর্তাদের নিয়োগদানের সময় বিলাসবহুল জীবনযাপনে নিষেধ করতেন এবং রাষ্ট্রীয় দায়িত্ব ছাড়া ব্যক্তিগত ব্যবসা-বাণিজ্য বা অন্য কোনো কাজে জড়িত না হওয়ার শর্তারোপ করতেন। তিনি নিজেও তা মেনে চলতেন। রাষ্ট্রের প্রয়োজন ছাড়া জনসাধারণের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করতে নিষেধ করে দিতেন। বলতেন, ‘আমি আপনাদের জনগণের একান্ত ব্যক্তিগত বিষয়ে ক্ষমতা প্রয়োগের জন্য নিয়োগ দিচ্ছি না। আপনাদের শুধু এ জন্যই নিয়োগ দিচ্ছি যে আপনারা তাদের নিয়ে নামাজ প্রতিষ্ঠা করবেন, তাদের মধ্যে ইনসাফপূর্ণ বিচার-ফয়সালা করবেন এবং রাষ্ট্রীয় বরাদ্দ যথাযথভাবে বণ্টন করবেন। সুতরাং কাউকে অহেতুক প্রহার করবেন না এবং তাদের দায়িত্ব পালনের ব্যাপারে কোনোরূপ অবহেলা করবেন না।
কর্মকর্তাদের সম্পদের হিসাব
নিয়োগদানের সময় কর্মকর্তাদের কার কী পরিমাণ সম্পদ আছে, তা জেনে নিতেন হজরত ওমর (রা.)। এরপর তাদের প্রতি সার্বক্ষণিক নজরদারি করতেন। কারও সম্পদে অস্বাভাবিক প্রবৃদ্ধি ঘটলে সঙ্গে সঙ্গে জবাবদিহির মুখোমুখি করতেন। গ্রহণযোগ্য কারণ দেখাতে না পারলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতেন।
সর্বসাধারণের অভিযোগের সুযোগ
কোনো প্রাদেশিক গভর্নর বা অন্য কোনো কর্মকর্তা যদি সাধারণ নাগরিকের সঙ্গে অন্যায় করেন, তার জন্য কেন্দ্রীয় দপ্তরে মামলা করার অধিকার ছিল। অভিযোগ প্রমাণিত হলে সঙ্গে সঙ্গে শাস্তি কার্যকর করতেন হজরত ওমর (রা.)। একবার এক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এল, তিনি একজন নাগরিককে অন্যায়ভাবে ১০০ বেত্রাঘাত করেছেন। কর্মকর্তা গ্রহণযোগ্য কারণ দর্শাতে না পারায় ওই লোককে কর্মকর্তার শরীরে ১০০ বেত্রাঘাতের নির্দেশ দেন। পরে আমর ইবনুল আস (রা.)-এর পরামর্শে এবং বাদীর সম্মতির ভিত্তিতে বেত্রাঘাতের পরিবর্তে ২০০ দিনার আর্থিক ক্ষতিপূরণ নেওয়া হয়।
রাজস্ব সম্পর্কে যাচাই-বাছাই
জনগণের কাছ থেকে যেসব রাজস্ব উত্তোলন করা হতো, তাতে অন্যায় উপায়ে গৃহীত কোনো সম্পদ আছে কি না, কঠিনভাবে যাচাই করতেন। প্রয়োজনে দায়িত্বশীল কর্মকর্তাকে তলব করে ব্যবস্থা গ্রহণ করতেন। বাহরাইন ও হাজর অঞ্চলের গভর্নর আবু হুরায়রা (রা.) অর্ধ মিলিয়ন দিনার রাজস্ব পাঠালে ওমর (রা.) বললেন, ‘ইতিপূর্বে এত বেশি রাজস্ব তো কোনো অঞ্চল থেকে আসেনি। এখানে এতিম ও বিধবাদের সম্পদ কিংবা কোনো মজলুমের বদদোয়া নেই তো?’ আবু হুরায়রা (রা.) আশ্বস্ত করলে তিনি তা গ্রহণ করেন।
দায়িত্ব থেকে অপসারণ
কোনো কর্মকর্তা দায়িত্ব পালনে অবহেলা করলে, পাপাচারে জড়ালে কিংবা অযোগ্য প্রমাণিত হলে তাঁকে বরখাস্ত করতে দ্বিধা করতেন না ওমর (রা.)। এমনকি জনগণের অপছন্দের কারণেও অনেককে বরখাস্ত করেছেন। বাহরাইনের কালেক্টর কুদামা ইবনে মাজউনকে মদ্যপানের অপরাধে অভিযুক্ত হওয়ায় বরখাস্ত করেন। মিসরের প্রশাসক আয়াজ ইবনে গানামকে বিলাসবহুল পোশাক পরিধানের অপরাধে বরখাস্ত করেন। আম্মার ইবনে ইয়াসির (রা.)কে রাজনীতি কম বোঝা এবং কুফা নগরী সম্পর্কে ভৌগোলিক জ্ঞান না থাকার কারণে বরখাস্ত করেন। এমনকি রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রাখতে জনগণের দাবির ভিত্তিতে কোনো কোনো কর্মকর্তাকে বিনা অপরাধে বরখাস্ত করেছেন। বসরা থেকে মুগিরা ইবনে শুবা (রা.) এবং কুফা থেকে সাদ ইবনে আবু ওয়াক্কাস (রা.)কে এ কারণেই বরখাস্ত করেছিলেন।
তবে হজরত ওমর (রা.) শুধু যে কর্মকর্তাদের চাপে রাখতেন তা নয়, বরং তাঁদের জন্য বিধি অনুসারে যথোপযুক্ত রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করতেন এবং জনসাধারণকে তাঁদের প্রতি শ্রদ্ধাশীল করে তোলার ব্যবস্থা গ্রহণ করতেন। জনতার উদ্দেশে ভাষণে তিনি বলতেন, ‘কিছু মানুষ, অর্থাৎ রাষ্ট্রের কর্মকর্তাগণ জনগণের স্বার্থ রক্ষার জন্য নিজেদের স্বার্থ ত্যাগ করেছেন। জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দিনরাত রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকেন তাঁরা। সুতরাং তাঁদের শ্রদ্ধা করুন।’
সূত্র: ড. মুওয়াফফাক সালিম নুরি রচিত কিরাআতুন ফি খিলাফতি ওমর, ১১১/১।
হজরত ওমর (রা.) ছিলেন একজন সফল রাষ্ট্রনায়ক। দীর্ঘ ১০ বছর (৬৩৪-৬৪৪ খ্রিষ্টাব্দ) তিনি ইসলামি রাষ্ট্রের খলিফা বা রাষ্ট্রপ্রধান ছিলেন। রাষ্ট্রের সর্বত্র সুশাসন প্রতিষ্ঠাই ছিল তাঁর প্রধান রাষ্ট্রনীতি। শাসনকাজ পরিচালনার সুবিধার্থে তিনি রাষ্ট্রকে কয়েকটি প্রদেশে বিভক্ত করেন এবং কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রিত প্রাদেশিক শাসনব্যবস্থা চালু করেন। এরপর প্রতিটি প্রদেশে ওয়ালি (গভর্নর), কাতিব (সচিব), সেনানায়ক, সাহিবুল খারাজ (কালেক্টর), পুলিশ অফিসার, ট্রেজারি অফিসার ও বিচারক নিযুক্ত করেন। পাশাপাশি এসব কর্মকর্তা যাতে কোনোভাবেই ক্ষমতার অপব্যবহার করতে না পারেন, সে জন্য একটি ভারসাম্যপূর্ণ নীতিমালা প্রণয়ন করেন। তা নিয়েই সংক্ষিপ্ত আলাপ করা হয়েছে এই প্রবন্ধে।
ক্ষমতার পরিধি নির্ধারণ
হজরত ওমর (রা.) কর্মকর্তাদের নিয়োগদানের সময় বিলাসবহুল জীবনযাপনে নিষেধ করতেন এবং রাষ্ট্রীয় দায়িত্ব ছাড়া ব্যক্তিগত ব্যবসা-বাণিজ্য বা অন্য কোনো কাজে জড়িত না হওয়ার শর্তারোপ করতেন। তিনি নিজেও তা মেনে চলতেন। রাষ্ট্রের প্রয়োজন ছাড়া জনসাধারণের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করতে নিষেধ করে দিতেন। বলতেন, ‘আমি আপনাদের জনগণের একান্ত ব্যক্তিগত বিষয়ে ক্ষমতা প্রয়োগের জন্য নিয়োগ দিচ্ছি না। আপনাদের শুধু এ জন্যই নিয়োগ দিচ্ছি যে আপনারা তাদের নিয়ে নামাজ প্রতিষ্ঠা করবেন, তাদের মধ্যে ইনসাফপূর্ণ বিচার-ফয়সালা করবেন এবং রাষ্ট্রীয় বরাদ্দ যথাযথভাবে বণ্টন করবেন। সুতরাং কাউকে অহেতুক প্রহার করবেন না এবং তাদের দায়িত্ব পালনের ব্যাপারে কোনোরূপ অবহেলা করবেন না।
কর্মকর্তাদের সম্পদের হিসাব
নিয়োগদানের সময় কর্মকর্তাদের কার কী পরিমাণ সম্পদ আছে, তা জেনে নিতেন হজরত ওমর (রা.)। এরপর তাদের প্রতি সার্বক্ষণিক নজরদারি করতেন। কারও সম্পদে অস্বাভাবিক প্রবৃদ্ধি ঘটলে সঙ্গে সঙ্গে জবাবদিহির মুখোমুখি করতেন। গ্রহণযোগ্য কারণ দেখাতে না পারলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতেন।
সর্বসাধারণের অভিযোগের সুযোগ
কোনো প্রাদেশিক গভর্নর বা অন্য কোনো কর্মকর্তা যদি সাধারণ নাগরিকের সঙ্গে অন্যায় করেন, তার জন্য কেন্দ্রীয় দপ্তরে মামলা করার অধিকার ছিল। অভিযোগ প্রমাণিত হলে সঙ্গে সঙ্গে শাস্তি কার্যকর করতেন হজরত ওমর (রা.)। একবার এক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এল, তিনি একজন নাগরিককে অন্যায়ভাবে ১০০ বেত্রাঘাত করেছেন। কর্মকর্তা গ্রহণযোগ্য কারণ দর্শাতে না পারায় ওই লোককে কর্মকর্তার শরীরে ১০০ বেত্রাঘাতের নির্দেশ দেন। পরে আমর ইবনুল আস (রা.)-এর পরামর্শে এবং বাদীর সম্মতির ভিত্তিতে বেত্রাঘাতের পরিবর্তে ২০০ দিনার আর্থিক ক্ষতিপূরণ নেওয়া হয়।
রাজস্ব সম্পর্কে যাচাই-বাছাই
জনগণের কাছ থেকে যেসব রাজস্ব উত্তোলন করা হতো, তাতে অন্যায় উপায়ে গৃহীত কোনো সম্পদ আছে কি না, কঠিনভাবে যাচাই করতেন। প্রয়োজনে দায়িত্বশীল কর্মকর্তাকে তলব করে ব্যবস্থা গ্রহণ করতেন। বাহরাইন ও হাজর অঞ্চলের গভর্নর আবু হুরায়রা (রা.) অর্ধ মিলিয়ন দিনার রাজস্ব পাঠালে ওমর (রা.) বললেন, ‘ইতিপূর্বে এত বেশি রাজস্ব তো কোনো অঞ্চল থেকে আসেনি। এখানে এতিম ও বিধবাদের সম্পদ কিংবা কোনো মজলুমের বদদোয়া নেই তো?’ আবু হুরায়রা (রা.) আশ্বস্ত করলে তিনি তা গ্রহণ করেন।
দায়িত্ব থেকে অপসারণ
কোনো কর্মকর্তা দায়িত্ব পালনে অবহেলা করলে, পাপাচারে জড়ালে কিংবা অযোগ্য প্রমাণিত হলে তাঁকে বরখাস্ত করতে দ্বিধা করতেন না ওমর (রা.)। এমনকি জনগণের অপছন্দের কারণেও অনেককে বরখাস্ত করেছেন। বাহরাইনের কালেক্টর কুদামা ইবনে মাজউনকে মদ্যপানের অপরাধে অভিযুক্ত হওয়ায় বরখাস্ত করেন। মিসরের প্রশাসক আয়াজ ইবনে গানামকে বিলাসবহুল পোশাক পরিধানের অপরাধে বরখাস্ত করেন। আম্মার ইবনে ইয়াসির (রা.)কে রাজনীতি কম বোঝা এবং কুফা নগরী সম্পর্কে ভৌগোলিক জ্ঞান না থাকার কারণে বরখাস্ত করেন। এমনকি রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রাখতে জনগণের দাবির ভিত্তিতে কোনো কোনো কর্মকর্তাকে বিনা অপরাধে বরখাস্ত করেছেন। বসরা থেকে মুগিরা ইবনে শুবা (রা.) এবং কুফা থেকে সাদ ইবনে আবু ওয়াক্কাস (রা.)কে এ কারণেই বরখাস্ত করেছিলেন।
তবে হজরত ওমর (রা.) শুধু যে কর্মকর্তাদের চাপে রাখতেন তা নয়, বরং তাঁদের জন্য বিধি অনুসারে যথোপযুক্ত রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করতেন এবং জনসাধারণকে তাঁদের প্রতি শ্রদ্ধাশীল করে তোলার ব্যবস্থা গ্রহণ করতেন। জনতার উদ্দেশে ভাষণে তিনি বলতেন, ‘কিছু মানুষ, অর্থাৎ রাষ্ট্রের কর্মকর্তাগণ জনগণের স্বার্থ রক্ষার জন্য নিজেদের স্বার্থ ত্যাগ করেছেন। জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দিনরাত রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকেন তাঁরা। সুতরাং তাঁদের শ্রদ্ধা করুন।’
সূত্র: ড. মুওয়াফফাক সালিম নুরি রচিত কিরাআতুন ফি খিলাফতি ওমর, ১১১/১।
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৭ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৮ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৮ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে