ইজাজুল হক, ঢাকা
হাজার বছরের ইসলামি স্থাপত্যে স্থান-কাল-পাত্রভেদে নানা বৈচিত্র্য দেখা যায়। এর প্রধান কারণ, পৃথিবীর যে প্রান্তেই ইসলাম প্রচারিত হয়েছে, সেখানে ইসলামের মৌলিক শিক্ষাবিরোধী নয় এমন সব সংস্কৃতিকে কখনোই নিরুৎসাহিত করা হয়নি; বরং মুসলমানেরা সেগুলোকে নিজেদের করে নিয়েছে। তাই দেখা যায়, বিভিন্ন জাতির ইতিবাচক অনেক সংস্কৃতি মুসলমানেরা আত্মস্থ করেছে। ইসলামি
স্থাপনাও এর ব্যতিক্রম নয়।
ভারত উপমহাদেশে ইসলামের আগমনের পর প্রথম যে কয়টি মসজিদ নির্মিত হয়েছিল বলে ধারণা করা হয়, এর মধ্যে তামিলনাড়ুর কিলাকারাই জুমা মসজিদ একটি। এই মসজিদের বর্তমান যে অবকাঠামো ও স্থাপত্যশৈলী, তা সতেরো শতকের শেষের দিকে নির্মিত। মসজিদটির প্রধান বৈশিষ্ট্য হলো, এর স্থাপত্যকৌশলে দক্ষিণ ভারতের দ্রাবিড়ীয় স্থাপত্যধারার অনুসরণ করা হয়েছে।
দক্ষিণ ভারতের প্রায় সব মন্দিরে সাধারণত এ ধারাটিই অনুসরণ করা হয়। অবশ্য মসজিদটির নকশায় মন্দিরের মতো সামনের সুউচ্চ গোপুরোম রাখা হয়নি। দেয়াল ও স্তম্ভগুলোতেও প্রতিমার চিত্রায়ণ করা হয়নি। এর পরিবর্তে ইসলামি বিশ্বাস ও মূল্যবোধের সঙ্গে সাযুজ্যপূর্ণ বিভিন্ন ধরনের উদ্ভিদ ও প্রাণহীন বস্তুর ছবি অঙ্কন করা হয়েছে।
চেন্নাই থেকে প্রায় ৫৬০ কিলোমিটার দক্ষিণে ভারতের পূর্ব উপকূল ঘেঁষে অবস্থিত ছোট্ট শহর কিলাকারাই। আরব, তামিল, মালয় ও সিংহল জাতির মিশ্রণে সৃষ্ট ভারতীয় মুর জাতিই প্রধানত এখানে বাস করে। এই অখ্যাত শহরের রয়েছে হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস। তবে বর্তমানে দ্রাবিড়ীয় স্থাপত্যে নির্মিত কিলাকারাই মসজিদই এই শহরের আকর্ষণের কেন্দ্রে রয়েছে।
একসময় এই অঞ্চলের মানুষের প্রধান পেশা ছিল মুক্তা, শামুক ও অন্যান্য সামুদ্রিক পণ্যের ব্যবসা। বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ী, নাবিক ও ভ্রমণকারীদের প্রিয় গন্তব্য ছিল ছোট এই শহর। চৌদ্দ শতকের বিশ্বখ্যাত মুসলিম পর্যটক ইবনে বতুতাও এই শহরের ধুলা পায়ে মেখেছেন।
শহরের চমৎকার আবহাওয়ায় মুগ্ধ হয়ে আগন্তুকদের অনেকেই এখানে স্থায়ী হয়েছেন। তেমনই একজন ধনাঢ্য মুসলিম বণিক শেখ আবদুল কাদির। তিনিই এই মসজিদ নির্মাণ করেছিলেন বলে ধারণা করা হয়। তাঁর জীবন সম্পর্কে তেমন কোনো তথ্য পাওয়া যায় না। স্থানীয় মানুষের কাছে তিনি সিদি কাদির নামে পরিচিত।
কিলাকারাইয়ের ইতিহাস গবেষক ড. কাদির বখশ মাখদুমির মতে, সতেরো শতকের শেষের দিকে সিদি কাদিরই মসজিদটি নির্মাণ করেছেন। স্থানীয় কিংবদন্তি থেকে জানা যায়, এর আগে এখানে হাজার বছরের পুরোনো একটি মসজিদ ছিল। কেউ কেউ একে ভারতের প্রথম চারটি মসজিদের একটি বলে মত দিয়েছেন।
ড. মাখদুমি আরও জানান, সিদি কাদির মুঘল সম্রাট আওরঙ্গজেবের আমলে বাংলা অঞ্চলের একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ছিলেন। কিলাকারাইয়ে আসার পর তিনি এই মসজিদ ছাড়া বেশ কয়েকটি ধর্মীয় ও জনকল্যাণমূলক স্থাপনা গড়ে তোলেন। এই অঞ্চলের সেকালের রাজা সেতুপতির জন্য রামনাথপুরমে একটি সুরম্য প্রাসাদও নির্মাণ করেছিলেন তিনি। বিনিময়ে রাজা তাঁর দক্ষ কর্মী বাহিনী দিয়ে কিলাকারাই জুমা মসজিদ নির্মাণ করতে সহযোগিতা করেন।
ড. মাখদুমির মতে, সিদি কাদির কিলাকারাইয়েই মারা যান এবং মসজিদ প্রাঙ্গণে যে কবরটি রয়েছে, তা তাঁরই। সব ধর্মের মানুষই তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে আসে। একে তারা আশীর্বাদের মাধ্যম মনে করে।
স্থাপত্যকৌশল বিচারে কিলাকারাই জুমা মসজিদকে ভারতের সাংস্কৃতিক মিলনের চমৎকার উদাহরণ হিসেবে উপস্থাপন করা হয়। কারণ এটি রামেশ্বরমের কাছে অবস্থিত বিখ্যাত রামানাথস্বামী মন্দিরের স্থাপত্যশৈলী থেকে বিশেষভাবে অনুপ্রাণিত। স্থানীয় স্থাপত্যকৌশলের সঙ্গে বিশ্বাসের উপাদান যুক্ত হয়ে তা মানুষের মধ্যে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেয়।
হিংসা ও সাম্প্রদায়িকতা চর্চার এই সময়ে কালিকারাই জুমা মসজিদের ইতিহাস ও স্থাপত্যকৌশল থেকে শেখার বিকল্প নেই; যা আমাদের চোখে আঙুল দিয়ে শেখাচ্ছে, বিভাজন নয়, সম্প্রীতি ও একতাই গড়তে পারে সুখী, সমৃদ্ধ ও উন্নত ভবিষ্যৎ।
সূত্র: গালফ নিউজ
হাজার বছরের ইসলামি স্থাপত্যে স্থান-কাল-পাত্রভেদে নানা বৈচিত্র্য দেখা যায়। এর প্রধান কারণ, পৃথিবীর যে প্রান্তেই ইসলাম প্রচারিত হয়েছে, সেখানে ইসলামের মৌলিক শিক্ষাবিরোধী নয় এমন সব সংস্কৃতিকে কখনোই নিরুৎসাহিত করা হয়নি; বরং মুসলমানেরা সেগুলোকে নিজেদের করে নিয়েছে। তাই দেখা যায়, বিভিন্ন জাতির ইতিবাচক অনেক সংস্কৃতি মুসলমানেরা আত্মস্থ করেছে। ইসলামি
স্থাপনাও এর ব্যতিক্রম নয়।
ভারত উপমহাদেশে ইসলামের আগমনের পর প্রথম যে কয়টি মসজিদ নির্মিত হয়েছিল বলে ধারণা করা হয়, এর মধ্যে তামিলনাড়ুর কিলাকারাই জুমা মসজিদ একটি। এই মসজিদের বর্তমান যে অবকাঠামো ও স্থাপত্যশৈলী, তা সতেরো শতকের শেষের দিকে নির্মিত। মসজিদটির প্রধান বৈশিষ্ট্য হলো, এর স্থাপত্যকৌশলে দক্ষিণ ভারতের দ্রাবিড়ীয় স্থাপত্যধারার অনুসরণ করা হয়েছে।
দক্ষিণ ভারতের প্রায় সব মন্দিরে সাধারণত এ ধারাটিই অনুসরণ করা হয়। অবশ্য মসজিদটির নকশায় মন্দিরের মতো সামনের সুউচ্চ গোপুরোম রাখা হয়নি। দেয়াল ও স্তম্ভগুলোতেও প্রতিমার চিত্রায়ণ করা হয়নি। এর পরিবর্তে ইসলামি বিশ্বাস ও মূল্যবোধের সঙ্গে সাযুজ্যপূর্ণ বিভিন্ন ধরনের উদ্ভিদ ও প্রাণহীন বস্তুর ছবি অঙ্কন করা হয়েছে।
চেন্নাই থেকে প্রায় ৫৬০ কিলোমিটার দক্ষিণে ভারতের পূর্ব উপকূল ঘেঁষে অবস্থিত ছোট্ট শহর কিলাকারাই। আরব, তামিল, মালয় ও সিংহল জাতির মিশ্রণে সৃষ্ট ভারতীয় মুর জাতিই প্রধানত এখানে বাস করে। এই অখ্যাত শহরের রয়েছে হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস। তবে বর্তমানে দ্রাবিড়ীয় স্থাপত্যে নির্মিত কিলাকারাই মসজিদই এই শহরের আকর্ষণের কেন্দ্রে রয়েছে।
একসময় এই অঞ্চলের মানুষের প্রধান পেশা ছিল মুক্তা, শামুক ও অন্যান্য সামুদ্রিক পণ্যের ব্যবসা। বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ী, নাবিক ও ভ্রমণকারীদের প্রিয় গন্তব্য ছিল ছোট এই শহর। চৌদ্দ শতকের বিশ্বখ্যাত মুসলিম পর্যটক ইবনে বতুতাও এই শহরের ধুলা পায়ে মেখেছেন।
শহরের চমৎকার আবহাওয়ায় মুগ্ধ হয়ে আগন্তুকদের অনেকেই এখানে স্থায়ী হয়েছেন। তেমনই একজন ধনাঢ্য মুসলিম বণিক শেখ আবদুল কাদির। তিনিই এই মসজিদ নির্মাণ করেছিলেন বলে ধারণা করা হয়। তাঁর জীবন সম্পর্কে তেমন কোনো তথ্য পাওয়া যায় না। স্থানীয় মানুষের কাছে তিনি সিদি কাদির নামে পরিচিত।
কিলাকারাইয়ের ইতিহাস গবেষক ড. কাদির বখশ মাখদুমির মতে, সতেরো শতকের শেষের দিকে সিদি কাদিরই মসজিদটি নির্মাণ করেছেন। স্থানীয় কিংবদন্তি থেকে জানা যায়, এর আগে এখানে হাজার বছরের পুরোনো একটি মসজিদ ছিল। কেউ কেউ একে ভারতের প্রথম চারটি মসজিদের একটি বলে মত দিয়েছেন।
ড. মাখদুমি আরও জানান, সিদি কাদির মুঘল সম্রাট আওরঙ্গজেবের আমলে বাংলা অঞ্চলের একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ছিলেন। কিলাকারাইয়ে আসার পর তিনি এই মসজিদ ছাড়া বেশ কয়েকটি ধর্মীয় ও জনকল্যাণমূলক স্থাপনা গড়ে তোলেন। এই অঞ্চলের সেকালের রাজা সেতুপতির জন্য রামনাথপুরমে একটি সুরম্য প্রাসাদও নির্মাণ করেছিলেন তিনি। বিনিময়ে রাজা তাঁর দক্ষ কর্মী বাহিনী দিয়ে কিলাকারাই জুমা মসজিদ নির্মাণ করতে সহযোগিতা করেন।
ড. মাখদুমির মতে, সিদি কাদির কিলাকারাইয়েই মারা যান এবং মসজিদ প্রাঙ্গণে যে কবরটি রয়েছে, তা তাঁরই। সব ধর্মের মানুষই তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে আসে। একে তারা আশীর্বাদের মাধ্যম মনে করে।
স্থাপত্যকৌশল বিচারে কিলাকারাই জুমা মসজিদকে ভারতের সাংস্কৃতিক মিলনের চমৎকার উদাহরণ হিসেবে উপস্থাপন করা হয়। কারণ এটি রামেশ্বরমের কাছে অবস্থিত বিখ্যাত রামানাথস্বামী মন্দিরের স্থাপত্যশৈলী থেকে বিশেষভাবে অনুপ্রাণিত। স্থানীয় স্থাপত্যকৌশলের সঙ্গে বিশ্বাসের উপাদান যুক্ত হয়ে তা মানুষের মধ্যে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেয়।
হিংসা ও সাম্প্রদায়িকতা চর্চার এই সময়ে কালিকারাই জুমা মসজিদের ইতিহাস ও স্থাপত্যকৌশল থেকে শেখার বিকল্প নেই; যা আমাদের চোখে আঙুল দিয়ে শেখাচ্ছে, বিভাজন নয়, সম্প্রীতি ও একতাই গড়তে পারে সুখী, সমৃদ্ধ ও উন্নত ভবিষ্যৎ।
সূত্র: গালফ নিউজ
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৭ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৭ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৭ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে