ইজাজুল হক
কারিম জাব্বারির জন্ম ও বেড় ওঠা তিউনিসিয়ায়। বিরোধী রাজনৈতিক পরিবারের সদস্য হওয়ায় রাষ্ট্রীয় নিপীড়নের শিকার হন জীবনের প্রথম প্রহর থেকেই। কারিমের পূর্বপুরুষেরা ছিলেন ইসলামি জ্ঞানের পণ্ডিত। ফলে উত্তরাধিকার সূত্রেই বাবার কাছ থেকে পান পুরোনো ধর্মীয় পাণ্ডুলিপির এক বিশাল ভান্ডার। ৪০০ বছরের পুরোনো পাণ্ডুলিপিও তাতে ছিল এবং কারিম সেসব শৈশব থেকেই নেড়েচেড়ে দেখতেন। বইগুলো সাধারণত আফ্রিকান অক্ষরশিল্পের প্রাচীন শৈলী মাগরিবি লিপিতেই লেখা ছিল। সেখান থেকেই প্রথম অক্ষর নিয়ে কাজ করার অনুপ্রেরণা পান কারিম।
ছোটকাল থেকেই বিপ্লব আর শিল্পের মিলন ঘটে কারিমের হৃদয়ে। একদিকে তিউনিসিয়ার স্বৈরশাসকের নির্যাতন, অন্যদিকে মাগরিবি লিপি আয়ত্তের কসরত—দুটোই চলছিল সমানতালে। পরে আমেরিকায় চলে যান এবং ক্যালিগ্রাফি নিয়ে উচ্চতর পড়াশোনা করেন। আলোক ক্যালিগ্রাফির মাধ্যমে তৈরি করে নেন নিজের স্বতন্ত্র পথচলা। খুব সম্ভবত বিশ্বে তিনিই প্রথম ক্যালিগ্রাফির এই ধারার প্রবর্তন করেছেন।
বর্তমানে কারিম জাব্বারি কানাডা ও আমেরিকায় বসবাস করেন। পুরোদমে এই শিল্পের উৎকর্ষে কাজ করে যাচ্ছেন। বিশ্বজুড়ে আরবি অক্ষরের ম্যুরাল, গ্রাফিতি এবং আলোক ক্যালিগ্রাফি করে থাকেন তিনি। এ ছাড়া লাইভ পারফরম্যান্স এবং শিল্পবিচারক হিসেবেও কাজ করেন। আমেরিকার নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় ও ইয়েল বিশ্ববিদ্যালয়ে তিনি নিজের শিল্প নিয়ে বক্তৃতা করেন। দুবাইয়ে আয়োজিত প্রথম ইসলামিক ক্রিয়েটিভিটি অ্যাওয়ার্ডে রানারআপ হন এবং বিশ্বের শীর্ষ শিল্পীদের তালিকাভুক্ত হন। বিশ্বজুড়ে কারিম ক্যালিগ্রাফি কর্মশালাও করেন। দেড় দশক ধরে অনলাইনেও চালাচ্ছেন নিজের কার্যক্রম। এমনকি কারিমের পিএইচডি অভিসন্দর্ভও নিজের উদ্ভাবিত আলোক ক্যালিগ্রাফি শিল্প নিয়েই করা।
আলোক ক্যালিগ্রাফি হলো, তাৎপর্যপূর্ণ স্থানে প্রযুক্তির সাহায্যে শূন্যে ক্যালিগ্রাফি করা এবং তা ক্যামেরায় ধারণ করা। বাস্তবে সেই স্থানে কোনো ক্যালিগ্রাফি থাকবে না, তবে আলোর বিশেষ ডিভাইস ক্যামেরার সামনে ঘুরিয়ে একটি ফর্ম তৈরি করা হয়। আরবিতে যা লেখা হয়, ওই স্থানের সঙ্গে তার একটা নিবিড় সম্পর্ক থাকে। কারিমের মতে, ঐতিহ্যবাহী ধারার আরবি ক্যালিগ্রাফিকে যদি এভাবে প্রযুক্তি ও বিজ্ঞানের ছোঁয়ায় না আনা হয়, তবে তা তরুণ প্রজন্মের কাছে আবেদন হারিয়ে ফেলবে।
কারিমের ক্যালিগ্রাফিচর্চার দীর্ঘ সময়ে তিনি একটি নিজস্ব শৈলী তৈরির চেষ্টা করে গেছেন। সব সময় এমন নতুন কিছু করতে চেয়েছেন, যা আগামীর পৃথিবী মনে রাখবে এবং আরবি না বুঝেও দর্শনার্থীরা তাঁর শিল্পের বার্তা উপলব্ধি করতে পারবে। আলোক শিল্পে তা সম্ভব। কারণ চারপাশের আবহই শিল্পকর্মের অর্থ বলে দেয়।
কারিমের মতে, শিল্পকলা মানে সংলাপ ও সেতুবন্ধন। ২০১০ সালে করা তাঁর একটি ম্যুরালের নাম—ক্যালিগ্রাফি সভ্যতাগুলোর সেতু। কারণ তিনি মনে করেন, ক্যালিগ্রাফির মাধ্যমে সংস্কৃতি ও সভ্যতার মধ্যে সেতুবন্ধন তৈরি করাই তাঁর শিল্পের মূল লক্ষ্য। ২০১৩ সালে তিউনিসিয়ার যে কারাগারে কারিমের বাবা বন্দী ছিলেন, তার দেয়ালে দেশটির দীর্ঘতম ম্যুরাল আঁকেন। ২৪০ মিটার দীর্ঘ সেই ম্যুরাল আঁকতে তাঁর পুরো শিল্প দলের দেড় মাস সময় লেগেছিল। এ ছাড়া আরব বসন্তের সময় তিউনিসিয়ায় ক্যালিগ্রাফির নতুন জোয়ার আসে। তরুণেরা নিজেদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে এই শিল্পমাধ্যমের আশ্রয় নেয়।
কারিম মনে করেন, ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মিশেলেই শিল্প সার্থক হতে পারে। ফলে সেই কাজটিই করার চেষ্টা করছেন তিনি। কারণ শিকড় ভুলে আধুনিকতাসর্বস্ব শিল্পের পথে যাওয়া যেমন প্রাণহীন উদ্দীপনা; তেমনি ঐতিহ্যবাহী শৈলীতে আটকে থাকাও প্রগতি ও বিকাশের অন্তরায়।
বাইত আল-ফন ডটকম অবলম্বনে
কারিম জাব্বারির জন্ম ও বেড় ওঠা তিউনিসিয়ায়। বিরোধী রাজনৈতিক পরিবারের সদস্য হওয়ায় রাষ্ট্রীয় নিপীড়নের শিকার হন জীবনের প্রথম প্রহর থেকেই। কারিমের পূর্বপুরুষেরা ছিলেন ইসলামি জ্ঞানের পণ্ডিত। ফলে উত্তরাধিকার সূত্রেই বাবার কাছ থেকে পান পুরোনো ধর্মীয় পাণ্ডুলিপির এক বিশাল ভান্ডার। ৪০০ বছরের পুরোনো পাণ্ডুলিপিও তাতে ছিল এবং কারিম সেসব শৈশব থেকেই নেড়েচেড়ে দেখতেন। বইগুলো সাধারণত আফ্রিকান অক্ষরশিল্পের প্রাচীন শৈলী মাগরিবি লিপিতেই লেখা ছিল। সেখান থেকেই প্রথম অক্ষর নিয়ে কাজ করার অনুপ্রেরণা পান কারিম।
ছোটকাল থেকেই বিপ্লব আর শিল্পের মিলন ঘটে কারিমের হৃদয়ে। একদিকে তিউনিসিয়ার স্বৈরশাসকের নির্যাতন, অন্যদিকে মাগরিবি লিপি আয়ত্তের কসরত—দুটোই চলছিল সমানতালে। পরে আমেরিকায় চলে যান এবং ক্যালিগ্রাফি নিয়ে উচ্চতর পড়াশোনা করেন। আলোক ক্যালিগ্রাফির মাধ্যমে তৈরি করে নেন নিজের স্বতন্ত্র পথচলা। খুব সম্ভবত বিশ্বে তিনিই প্রথম ক্যালিগ্রাফির এই ধারার প্রবর্তন করেছেন।
বর্তমানে কারিম জাব্বারি কানাডা ও আমেরিকায় বসবাস করেন। পুরোদমে এই শিল্পের উৎকর্ষে কাজ করে যাচ্ছেন। বিশ্বজুড়ে আরবি অক্ষরের ম্যুরাল, গ্রাফিতি এবং আলোক ক্যালিগ্রাফি করে থাকেন তিনি। এ ছাড়া লাইভ পারফরম্যান্স এবং শিল্পবিচারক হিসেবেও কাজ করেন। আমেরিকার নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় ও ইয়েল বিশ্ববিদ্যালয়ে তিনি নিজের শিল্প নিয়ে বক্তৃতা করেন। দুবাইয়ে আয়োজিত প্রথম ইসলামিক ক্রিয়েটিভিটি অ্যাওয়ার্ডে রানারআপ হন এবং বিশ্বের শীর্ষ শিল্পীদের তালিকাভুক্ত হন। বিশ্বজুড়ে কারিম ক্যালিগ্রাফি কর্মশালাও করেন। দেড় দশক ধরে অনলাইনেও চালাচ্ছেন নিজের কার্যক্রম। এমনকি কারিমের পিএইচডি অভিসন্দর্ভও নিজের উদ্ভাবিত আলোক ক্যালিগ্রাফি শিল্প নিয়েই করা।
আলোক ক্যালিগ্রাফি হলো, তাৎপর্যপূর্ণ স্থানে প্রযুক্তির সাহায্যে শূন্যে ক্যালিগ্রাফি করা এবং তা ক্যামেরায় ধারণ করা। বাস্তবে সেই স্থানে কোনো ক্যালিগ্রাফি থাকবে না, তবে আলোর বিশেষ ডিভাইস ক্যামেরার সামনে ঘুরিয়ে একটি ফর্ম তৈরি করা হয়। আরবিতে যা লেখা হয়, ওই স্থানের সঙ্গে তার একটা নিবিড় সম্পর্ক থাকে। কারিমের মতে, ঐতিহ্যবাহী ধারার আরবি ক্যালিগ্রাফিকে যদি এভাবে প্রযুক্তি ও বিজ্ঞানের ছোঁয়ায় না আনা হয়, তবে তা তরুণ প্রজন্মের কাছে আবেদন হারিয়ে ফেলবে।
কারিমের ক্যালিগ্রাফিচর্চার দীর্ঘ সময়ে তিনি একটি নিজস্ব শৈলী তৈরির চেষ্টা করে গেছেন। সব সময় এমন নতুন কিছু করতে চেয়েছেন, যা আগামীর পৃথিবী মনে রাখবে এবং আরবি না বুঝেও দর্শনার্থীরা তাঁর শিল্পের বার্তা উপলব্ধি করতে পারবে। আলোক শিল্পে তা সম্ভব। কারণ চারপাশের আবহই শিল্পকর্মের অর্থ বলে দেয়।
কারিমের মতে, শিল্পকলা মানে সংলাপ ও সেতুবন্ধন। ২০১০ সালে করা তাঁর একটি ম্যুরালের নাম—ক্যালিগ্রাফি সভ্যতাগুলোর সেতু। কারণ তিনি মনে করেন, ক্যালিগ্রাফির মাধ্যমে সংস্কৃতি ও সভ্যতার মধ্যে সেতুবন্ধন তৈরি করাই তাঁর শিল্পের মূল লক্ষ্য। ২০১৩ সালে তিউনিসিয়ার যে কারাগারে কারিমের বাবা বন্দী ছিলেন, তার দেয়ালে দেশটির দীর্ঘতম ম্যুরাল আঁকেন। ২৪০ মিটার দীর্ঘ সেই ম্যুরাল আঁকতে তাঁর পুরো শিল্প দলের দেড় মাস সময় লেগেছিল। এ ছাড়া আরব বসন্তের সময় তিউনিসিয়ায় ক্যালিগ্রাফির নতুন জোয়ার আসে। তরুণেরা নিজেদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে এই শিল্পমাধ্যমের আশ্রয় নেয়।
কারিম মনে করেন, ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মিশেলেই শিল্প সার্থক হতে পারে। ফলে সেই কাজটিই করার চেষ্টা করছেন তিনি। কারণ শিকড় ভুলে আধুনিকতাসর্বস্ব শিল্পের পথে যাওয়া যেমন প্রাণহীন উদ্দীপনা; তেমনি ঐতিহ্যবাহী শৈলীতে আটকে থাকাও প্রগতি ও বিকাশের অন্তরায়।
বাইত আল-ফন ডটকম অবলম্বনে
সমাজের প্রত্যেক সদস্যের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি ও আন্তরিকতার সম্পর্ক থাকা চাই। পরস্পরের মধ্যে হৃদ্যতা ও মজবুত সম্পর্ক তৈরি করতে মহানবী (সা.) ৬টি কর্তব্যের কথা বলেছেন, যা পালন
১৪ ঘণ্টা আগেএখানে কারণগুলো তুলে ধরা হলো—অন্যায় জুলুম থেকে বাঁচার জন্য মজলুম ব্যক্তি যথাযথ কর্তৃপক্ষের কাছে জালিমের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে। এ ক্ষেত্রে তার যে দোষ রয়েছে, তা সবিস্তারে তুলে ধরার অনুমতি আছে। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, একবার আমরা
২ দিন আগেওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৩ দিন আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৩ দিন আগে