আবদুল আযীয কাসেমি
দুটি হাদিস দিয়ে লেখাটি শুরু করা যাক। মহানবী (সা.) বলেন, ‘আমি হাসান-হুসাইনকে ভালোবাসি। যারা তাদের ভালোবাসে, তারা আমাকেও ভালোবাসে। যারা তাদের ঘৃণা করে, তারা আমাকেও ঘৃণা করে।’ (মুসনাদে বাযযার)
অন্য হাদিসে এসেছে, একবার মহানবী (সা.) স্ত্রীদের লক্ষ্য করে বললেন, ‘তোমরা হুসাইনকে কাঁদিও না।’ একদিন জিবরাইল (আ.) নবীজির কাছে এলেন। সেদিন তিনি উম্মে সালামা (রা)-এর ঘরে ছিলেন। তিনি তাঁকে বললেন, ‘দরজার দিকে খেয়াল রেখো। কাউকে ঢুকতে দিয়ো না। হুসাইন কাঁদতে কাঁদতে এলেন। উম্মে সালামা (রা.) তাঁকে ভেতরে ঢুকতে দিলেন। হুসাইন সোজা গিয়ে নবীজির কোলে বসলেন। হজরত জিবরাইল (আ.) তাঁকে দেখে বললেন, ‘আপনার উম্মত তাকে হত্যা করবে।’ নবী (সা.) বললেন, ‘এরা মুসলমান হয়েও আমার প্রিয় হুসাইনকে হত্যা করতে পারবে?’ বললেন, ‘হ্যাঁ।’ এরপর তিনি নবীজিকে কারবালার মাটি দেখালেন। প্রখ্যাত মুহাদ্দিস হাফেজ শামসুদ্দিন যাহাবি এ বর্ণনাটিকে নির্ভরযোগ্য বলেছেন। (সিয়ারু আলামিন নুবালা: ৩ / ২৮৭)
হিজরি ৬১ সনের মহররম মাসে মুআবিয়া (রা.)-এর মৃত্যুর পর মুসলিম বিশ্বের খলিফা কে হবেন—এ নিয়ে মতানৈক্য শুরু হয়। মুআবিয়া (রা) জীবদ্দশায় পুত্র এজিদকে মনোনয়ন দেন। তাঁর পক্ষে অনেক সাহাবির থেকে বাইয়াত তথা আনুগত্যের শপথ নেন। তখনো কিছু সাহাবায়ে কেরাম তাঁর আনুগত্য মেনে নেননি। যোগ্যতার বিচারেও এজিদ খলিফা হওয়ার অধিকতর উপযুক্ত ছিলেন না। ফলে বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব ঘটে। ইরাকের কুফাবাসীর অব্যাহত আবেদনের পরিপ্রেক্ষিতে হুসাইন (রা.) কুফা অভিমুখে যাত্রা করেন। একপর্যায়ে কুফাবাসীর বিশ্বাসঘাতকতার সংবাদ পেয়ে মর্মাহত হন। হজরতের চাচাতো ভাই মুসলিম ইবনে আকিলকেও শহীদ করে দেওয়া হয়।
অবশেষে কারবালা প্রান্তরে ক্ষমতালোভী এজিদের গভর্নর ইবনে জিয়াদের বাহিনীর মুখোমুখি হন আহলে বাইতের ৭০ জনের নুরানি কাফেলা। যেখানে নারী-শিশুসহ সবাই ছিলেন। বর্বর এজিদের সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ রক্তবিন্দু পর্যন্ত বীর বিক্রমে লড়াই করতে থাকেন হুসাইন (রা.)। একপর্যায়ে লড়াই করতে করতে ক্লান্ত-শ্রান্ত-পিপাসার্ত হয়ে পড়েন। উম্মাহর কলঙ্ক শিমার ইবনে জিলজাওশানের নির্দেশে সিনান ইবনে আনাস নামের এক কুলাঙ্গার নির্দয়ভাবে হজরত হুসাইনকে হত্যা করে। সত্যের পথে অবিচল-অনমনীয় ব্যক্তিত্বের অধিকারী প্রিয়নবীর প্রিয় নাতি শাহাদাতের পথ বেছে নেন। তবুও অন্যায়ের কাছে এক মুহূর্তের জন্য মাথা নত করেননি। জালিম দুর্ভাগা ইবনে জিয়াদ হজরতের লাশেরও অবমাননা করে।
কারবালার ঘটনা থেকে আমাদের জন্য রয়েছে বিপুল শিক্ষার উপাদান। অত্যাচারীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম উম্মাহর উন্নত আদর্শ হয়ে বেঁচে থাকবেন হজরত হুসাইন (রা.)। মজলুম জনগোষ্ঠীকে অত্যাচারী শাসকের বিরুদ্ধে সংগ্রামের জন্য প্রাণিত করে তাঁর ত্যাগের ঘটনা। ক্ষমতার দর্প দেখিয়ে জালিম যত অগ্রসরই হোক না কেন, এক সময় তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়।
আজ মুসলিম বিশ্বের প্রত্যেক নবী প্রেমিক মানুষের বুকে সোনার অক্ষরে খোদিত আছে হজরত হুসাইন ও তাঁর সংগ্রামী সঙ্গীদের নাম। পক্ষান্তরে এজিদ ও তার সাঙ্গপাঙ্গদের নাম কতই-না ঘৃণাভরে স্মরণ করা হয়! সত্যের জয় সুনিশ্চিত আর মিথ্যার পতন অনিবার্য।
লেখক: শিক্ষক ও হাদিস গবেষক
দুটি হাদিস দিয়ে লেখাটি শুরু করা যাক। মহানবী (সা.) বলেন, ‘আমি হাসান-হুসাইনকে ভালোবাসি। যারা তাদের ভালোবাসে, তারা আমাকেও ভালোবাসে। যারা তাদের ঘৃণা করে, তারা আমাকেও ঘৃণা করে।’ (মুসনাদে বাযযার)
অন্য হাদিসে এসেছে, একবার মহানবী (সা.) স্ত্রীদের লক্ষ্য করে বললেন, ‘তোমরা হুসাইনকে কাঁদিও না।’ একদিন জিবরাইল (আ.) নবীজির কাছে এলেন। সেদিন তিনি উম্মে সালামা (রা)-এর ঘরে ছিলেন। তিনি তাঁকে বললেন, ‘দরজার দিকে খেয়াল রেখো। কাউকে ঢুকতে দিয়ো না। হুসাইন কাঁদতে কাঁদতে এলেন। উম্মে সালামা (রা.) তাঁকে ভেতরে ঢুকতে দিলেন। হুসাইন সোজা গিয়ে নবীজির কোলে বসলেন। হজরত জিবরাইল (আ.) তাঁকে দেখে বললেন, ‘আপনার উম্মত তাকে হত্যা করবে।’ নবী (সা.) বললেন, ‘এরা মুসলমান হয়েও আমার প্রিয় হুসাইনকে হত্যা করতে পারবে?’ বললেন, ‘হ্যাঁ।’ এরপর তিনি নবীজিকে কারবালার মাটি দেখালেন। প্রখ্যাত মুহাদ্দিস হাফেজ শামসুদ্দিন যাহাবি এ বর্ণনাটিকে নির্ভরযোগ্য বলেছেন। (সিয়ারু আলামিন নুবালা: ৩ / ২৮৭)
হিজরি ৬১ সনের মহররম মাসে মুআবিয়া (রা.)-এর মৃত্যুর পর মুসলিম বিশ্বের খলিফা কে হবেন—এ নিয়ে মতানৈক্য শুরু হয়। মুআবিয়া (রা) জীবদ্দশায় পুত্র এজিদকে মনোনয়ন দেন। তাঁর পক্ষে অনেক সাহাবির থেকে বাইয়াত তথা আনুগত্যের শপথ নেন। তখনো কিছু সাহাবায়ে কেরাম তাঁর আনুগত্য মেনে নেননি। যোগ্যতার বিচারেও এজিদ খলিফা হওয়ার অধিকতর উপযুক্ত ছিলেন না। ফলে বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব ঘটে। ইরাকের কুফাবাসীর অব্যাহত আবেদনের পরিপ্রেক্ষিতে হুসাইন (রা.) কুফা অভিমুখে যাত্রা করেন। একপর্যায়ে কুফাবাসীর বিশ্বাসঘাতকতার সংবাদ পেয়ে মর্মাহত হন। হজরতের চাচাতো ভাই মুসলিম ইবনে আকিলকেও শহীদ করে দেওয়া হয়।
অবশেষে কারবালা প্রান্তরে ক্ষমতালোভী এজিদের গভর্নর ইবনে জিয়াদের বাহিনীর মুখোমুখি হন আহলে বাইতের ৭০ জনের নুরানি কাফেলা। যেখানে নারী-শিশুসহ সবাই ছিলেন। বর্বর এজিদের সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ রক্তবিন্দু পর্যন্ত বীর বিক্রমে লড়াই করতে থাকেন হুসাইন (রা.)। একপর্যায়ে লড়াই করতে করতে ক্লান্ত-শ্রান্ত-পিপাসার্ত হয়ে পড়েন। উম্মাহর কলঙ্ক শিমার ইবনে জিলজাওশানের নির্দেশে সিনান ইবনে আনাস নামের এক কুলাঙ্গার নির্দয়ভাবে হজরত হুসাইনকে হত্যা করে। সত্যের পথে অবিচল-অনমনীয় ব্যক্তিত্বের অধিকারী প্রিয়নবীর প্রিয় নাতি শাহাদাতের পথ বেছে নেন। তবুও অন্যায়ের কাছে এক মুহূর্তের জন্য মাথা নত করেননি। জালিম দুর্ভাগা ইবনে জিয়াদ হজরতের লাশেরও অবমাননা করে।
কারবালার ঘটনা থেকে আমাদের জন্য রয়েছে বিপুল শিক্ষার উপাদান। অত্যাচারীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম উম্মাহর উন্নত আদর্শ হয়ে বেঁচে থাকবেন হজরত হুসাইন (রা.)। মজলুম জনগোষ্ঠীকে অত্যাচারী শাসকের বিরুদ্ধে সংগ্রামের জন্য প্রাণিত করে তাঁর ত্যাগের ঘটনা। ক্ষমতার দর্প দেখিয়ে জালিম যত অগ্রসরই হোক না কেন, এক সময় তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়।
আজ মুসলিম বিশ্বের প্রত্যেক নবী প্রেমিক মানুষের বুকে সোনার অক্ষরে খোদিত আছে হজরত হুসাইন ও তাঁর সংগ্রামী সঙ্গীদের নাম। পক্ষান্তরে এজিদ ও তার সাঙ্গপাঙ্গদের নাম কতই-না ঘৃণাভরে স্মরণ করা হয়! সত্যের জয় সুনিশ্চিত আর মিথ্যার পতন অনিবার্য।
লেখক: শিক্ষক ও হাদিস গবেষক
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৭ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৭ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৭ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে