মাহমুদ হাসান ফাহিম
পবিত্র কোরআন, হাদিস শরিফ ও প্রিয় নবী (সা.)-এর আলোকিত জীবনের দিকে তাকালে সহজেই বোঝা যায়, ইসলামে অধিক হারে সম্পদ সঞ্চয় এবং সম্পদের পাহাড় নির্মাণকে উৎসাহিত করা হয়নি। বরং অকৃপণ হয়ে ব্যয় করা এবং মানুষের জন্য সম্পদ ব্যয় করতেই বেশি উৎসাহ দেওয়া হয়েছে। অবশ্য স্বাভাবিক সাদাসিধে জীবনযাপনের প্রয়োজনীয় ভরণপোষণের জন্য প্রয়োজনীয় সঞ্চয়ে ইসলাম আপত্তি করে না।
অধিক হারে সম্পদ সঞ্চয়কে পবিত্র কোরআনে বিভিন্নভাবে নিরুৎসাহিত করা হয়েছে। কোরআনে একে পরকালে বঞ্চিত হওয়ার কারণ আখ্যা দেওয়া হয়েছে। এরশাদ হয়েছে, ‘প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাদের মোহাচ্ছন্ন করে রাখে, কবরে উপনীত হওয়া পর্যন্ত। এটা মোটেই কাম্য নয়।...’ (সুরা তাকাসুর: ১-৩) অন্যত্র এসেছে, ‘দুর্ভোগ তার জন্য, যে সামনে ও পেছনে মানুষের নিন্দা করে; যে অর্থ জমায় ও তা বারবার গণনা করে। সে ধারণা করে, তার অর্থ তাকে অমর করে রাখবে। কখনো নয়। সে অবশ্যই নিক্ষিপ্ত হবে হুতামা তথা জাহান্নামে।’ (সুরা হুমাজা: ১-৯)
নবীজির অনাড়ম্বর জীবনের দিকে তাকালেও দেখা যায়, তিনি সম্পদের প্রতি কখনোই লালায়িত ছিলেন না। হজরত আয়েশা (রা.) বর্ণনা করেন, ‘রাসুল (সা.) দুনিয়া থেকে বিদায় নিয়েছেন অথচ (জীবদ্দশায়) একই দিনে জয়তুন তেল দিয়ে পেট ভরে দুইবার রুটি খাননি।’ (মুসলিম: ৭১৮৪; কানজুল উম্মাল: ১৮৬০৮)
নবীজির ক্ষুধা ও অর্থ দৈন্য সম্পর্কে হজরত ওমর (রা.) বলেছেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.)-কে দেখেছি, ক্ষুধায় বাঁকা হয়ে পুরো দিন পার করেছেন। উদরপূর্ণ করার মতো নিম্নমানের খেজুরও ঘরে ছিল না।’ (মুসলিম: ১৭৯২) এই ছিল নবীজির সাদামাটা জীবন।
মাহমুদ হাসান ফাহিম, শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
পবিত্র কোরআন, হাদিস শরিফ ও প্রিয় নবী (সা.)-এর আলোকিত জীবনের দিকে তাকালে সহজেই বোঝা যায়, ইসলামে অধিক হারে সম্পদ সঞ্চয় এবং সম্পদের পাহাড় নির্মাণকে উৎসাহিত করা হয়নি। বরং অকৃপণ হয়ে ব্যয় করা এবং মানুষের জন্য সম্পদ ব্যয় করতেই বেশি উৎসাহ দেওয়া হয়েছে। অবশ্য স্বাভাবিক সাদাসিধে জীবনযাপনের প্রয়োজনীয় ভরণপোষণের জন্য প্রয়োজনীয় সঞ্চয়ে ইসলাম আপত্তি করে না।
অধিক হারে সম্পদ সঞ্চয়কে পবিত্র কোরআনে বিভিন্নভাবে নিরুৎসাহিত করা হয়েছে। কোরআনে একে পরকালে বঞ্চিত হওয়ার কারণ আখ্যা দেওয়া হয়েছে। এরশাদ হয়েছে, ‘প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাদের মোহাচ্ছন্ন করে রাখে, কবরে উপনীত হওয়া পর্যন্ত। এটা মোটেই কাম্য নয়।...’ (সুরা তাকাসুর: ১-৩) অন্যত্র এসেছে, ‘দুর্ভোগ তার জন্য, যে সামনে ও পেছনে মানুষের নিন্দা করে; যে অর্থ জমায় ও তা বারবার গণনা করে। সে ধারণা করে, তার অর্থ তাকে অমর করে রাখবে। কখনো নয়। সে অবশ্যই নিক্ষিপ্ত হবে হুতামা তথা জাহান্নামে।’ (সুরা হুমাজা: ১-৯)
নবীজির অনাড়ম্বর জীবনের দিকে তাকালেও দেখা যায়, তিনি সম্পদের প্রতি কখনোই লালায়িত ছিলেন না। হজরত আয়েশা (রা.) বর্ণনা করেন, ‘রাসুল (সা.) দুনিয়া থেকে বিদায় নিয়েছেন অথচ (জীবদ্দশায়) একই দিনে জয়তুন তেল দিয়ে পেট ভরে দুইবার রুটি খাননি।’ (মুসলিম: ৭১৮৪; কানজুল উম্মাল: ১৮৬০৮)
নবীজির ক্ষুধা ও অর্থ দৈন্য সম্পর্কে হজরত ওমর (রা.) বলেছেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.)-কে দেখেছি, ক্ষুধায় বাঁকা হয়ে পুরো দিন পার করেছেন। উদরপূর্ণ করার মতো নিম্নমানের খেজুরও ঘরে ছিল না।’ (মুসলিম: ১৭৯২) এই ছিল নবীজির সাদামাটা জীবন।
মাহমুদ হাসান ফাহিম, শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
এখানে কারণগুলো তুলে ধরা হলো—অন্যায় জুলুম থেকে বাঁচার জন্য মজলুম ব্যক্তি যথাযথ কর্তৃপক্ষের কাছে জালিমের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে। এ ক্ষেত্রে তার যে দোষ রয়েছে, তা সবিস্তারে তুলে ধরার অনুমতি আছে। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, একবার আমরা
৯ ঘণ্টা আগেওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১ দিন আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১ দিন আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১ দিন আগে