ড. আবু সালেহ মুহাম্মদ তোহা
রোজা এমন এক গুরুত্বপূর্ণ ফরজ ইবাদত, যেটিকে আল্লাহ তাআলা নিজের বলে ঘোষণা দিয়েছেন এবং অন্যান্য ইবাদত-বন্দেগি থেকে রোজাকে ভিন্ন মর্যাদা দিয়েছেন। রোজা কেবলই আল্লাহর জন্য আর আল্লাহ্ তাআলা কোনো মাধ্যম ছাড়া নিজেই রোজার প্রতিদান দেবেন। রোজাদারের মুখের গন্ধও আল্লাহর কাছে মিশকে আম্বরের ঘ্রাণের চেয়েও অধিক পছন্দনীয় ও প্রিয়। রোজা পাপ থেকে রক্ষার ঢালস্বরূপ। রোজা তাকওয়া অর্জনের সোপান। রোজার মাধ্যমে তাকওয়ার সফল অনুশীলন হয়ে থাকে।
কোরআন-হাদিসে তাকওয়া
তাকওয়ার আভিধানিক অর্থ বিরত থাকা হলেও শরিয়তের পরিভাষায় তাকওয়া হলো—শুধুই আল্লাহর ভয়ে যাবতীয় অন্যায় কাজ থেকে বিরত থাকা। যার মধ্যে তাকওয়া থাকে, তাকে বলে মুত্তাকি। মুত্তাকির পরিচয় প্রসঙ্গে আল্লাহ বলেন, ‘যারা অদৃশ্যের প্রতি ইমান রাখে, নামাজ আদায় করে এবং আমি তাদের যে রিজিক দিয়েছি, তা থেকে ব্যয় করে। আর যারা আপনার ওপর যা নাজিল করা হয়েছে এবং আপনার আগে যা নাজিল করা হয়েছে তার প্রতি ইমান রাখে, আর তারা আখিরাতের প্রতি নিশ্চিত বিশ্বাসী।’ (সুরা বাকারা: ৩-৪)
তাকওয়ার প্রতি উৎসাহিত করে আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ, তোমরা আল্লাহকে যথাযথভাবে ভয় করো এবং তোমরা মুসলমান না হয়ে কোনো অবস্থায়ই ইন্তেকাল কোরো না।’ (সুরা আলে-ইমরান: ১০২)
তাকওয়ার প্রতি উৎসাহিত করে রাসুলুল্লাহ (সা.) এক মর্মস্পর্শী ভাষণে সুস্পষ্ট করে বলেন। ইরবাজ ইবনে সারিয়া (রা.) বলেন, একদিন রাসুলুল্লাহ (সা.) আমাদের নিয়ে নামাজ আদায় করলেন। এরপর আমাদের দিকে মুখ ফিরে বসলেন এবং আমাদের এক মর্মস্পর্শী উপদেশ দিলেন। এতে আমাদের চোখ অশ্রুসিক্ত হলো এবং অন্তর বিগলিত হলো। এক ব্যক্তি বলে উঠল, ‘হে আল্লাহর রাসুল, মনে হয় এটি বিদায়ী উপদেশ।’ তখন তিনি বললেন, ‘আমি তোমাদের তাকওয়া তথা আল্লাহভীতির উপদেশ দিচ্ছি এবং আমিরের কথা শুনতে ও তাঁর আনুগত্য করতে বলছি, যদিও তিনি হাবশি দাস হন।...’ (আবু দাউদ: ৪৬০৯; তিরমিজি: ২৬৭৬; ইবনে মাজাহ: ৪২)
ইবাদতের উদ্দেশ্য তাকওয়া অর্জন
সব ইবাদতেরই উদ্দেশ্য তাকওয়া অর্জন করা। আল্লাহ বলেন, ‘হে মানুষ, তোমরা তোমাদের সেই প্রতিপালকের ইবাদত করো, যিনি তোমাদের ও তোমাদের পূর্ববর্তীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা মুত্তাকি হতে পারো।’ (সুরা বাকারা: ২১)
নামাজ, রোজা, হজ, জাকাত, কোরবানিসহ সব ইবাদতের মাধ্যমে বান্দা তাকওয়া অর্জন করবে—এমনটিই কাম্য বিষয়।
রমজানে তাকওয়ার অনুশীলন
রোজা তাকওয়া অর্জনের অন্যতম মাধ্যম। রমজান তাকওয়া অর্জনের অনুশীলন ও প্রশিক্ষণের মাস। আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ, তোমাদের জন্য রোজার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেওয়া হয়েছিল, যাতে তোমরা মুত্তাকি হতে পারো।’ (সুরা বাকারা: ১৮৩)
বিভিন্নভাবে রোজা পালনে তাকওয়ার অনুশীলন ও প্রশিক্ষণ হয়ে থাকে। প্রয়োজন শুধু সেই তাকওয়াকে ধরে রাখা আর সেই আলোকে জীবন পরিচালনা করা। ব্যক্তি, পরিবার, সমাজসহ জীবনের সব শাখা-প্রশাখায় তাকওয়ার আলোকে সিদ্ধান্ত গ্রহণ ও তা বাস্তবায়ন করা। রোজার মাধ্যমে বিভিন্নভাবে তাকওয়ার অনুশীলন হয়ে থাকে। যথা:
এক. রোজাদার সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত আল্লাহর সন্তুষ্টির জন্য পানাহার, যৌনাচার ও পাপাচার থেকে বিরত থাকে। দিনভর মনোলোভা খাবার ও স্ত্রীর মনোরম আকর্ষণ তাকে পরাস্ত করতে পারে না। পৃথিবীর কোনো শক্তি ও ভয় নয়; বরং আল্লাহর সন্তুষ্টি ও ভয় তাকে জাগ্রত করে রাখে। আল্লাহর স্মরণ তাকে সর্বদা সংযত রাখে। আল্লাহকে সর্বদা স্মরণ করার এই সক্ষমতা রোজাই তাকে দান করে।
দুই. রমজান মাসে ইবাদতের অনুকূল পরিবেশ বিরাজ করে। রহমত ও জান্নাতের দুয়ার খোলা, জাহান্নাম বন্ধ আর শয়তান বন্দী থাকে। আল্লাহর পক্ষ থেকে প্রতিনিয়ত ঘোষণা আসতে থাকে, ‘হে কল্যাণ অন্বেষী! অগ্রসর হও, হে অকল্যাণের পথিক! থেমে যাও।’
অন্যদিকে আল্লাহ তাআলা ইবাদতের সওয়াব বাড়িয়ে দেন। নফলের সওয়াব ফরজের মতো আর ফরজের সওয়াব ৭০টি ফরজের সমান হয়ে যায়। এ মাসে আল্লাহ তাআলা তাঁর ক্ষমা ও অনুগ্রহের মাত্রা বাড়িয়ে দেন। আল্লাহ তাআলা প্রতিদিন ইফতারের সময় অসংখ্য ব্যক্তিকে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে থাকেন। এসবের প্রভাবে মানুষের মধ্যে ভালো কাজের প্রতি আগ্রহ জন্মায় ও খোদাভীতি তথা তাকওয়ার সৃষ্টি হয়।
কোনো ইবাদত করে আল্লাহর দরবারে তা কবুল হওয়ার আশা এবং কবুল না হওয়ার ভয় রাখা উচিত। রোজাদারের দিন কাটবে আল্লাহর আজাবের ভয় এবং রহমতের আশার মধ্য দিয়ে আর রাত কাটবে নামাজ, দোয়া ও কান্নাকাটির মধ্য দিয়ে। তাহলে রমজানের সওয়াব, বরকত ও রহমত পূর্ণভাবে পাওয়া যাবে।
লেখক: সহযোগী অধ্যাপক, আরবি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।ছবি: পিক্সাবে
রোজা এমন এক গুরুত্বপূর্ণ ফরজ ইবাদত, যেটিকে আল্লাহ তাআলা নিজের বলে ঘোষণা দিয়েছেন এবং অন্যান্য ইবাদত-বন্দেগি থেকে রোজাকে ভিন্ন মর্যাদা দিয়েছেন। রোজা কেবলই আল্লাহর জন্য আর আল্লাহ্ তাআলা কোনো মাধ্যম ছাড়া নিজেই রোজার প্রতিদান দেবেন। রোজাদারের মুখের গন্ধও আল্লাহর কাছে মিশকে আম্বরের ঘ্রাণের চেয়েও অধিক পছন্দনীয় ও প্রিয়। রোজা পাপ থেকে রক্ষার ঢালস্বরূপ। রোজা তাকওয়া অর্জনের সোপান। রোজার মাধ্যমে তাকওয়ার সফল অনুশীলন হয়ে থাকে।
কোরআন-হাদিসে তাকওয়া
তাকওয়ার আভিধানিক অর্থ বিরত থাকা হলেও শরিয়তের পরিভাষায় তাকওয়া হলো—শুধুই আল্লাহর ভয়ে যাবতীয় অন্যায় কাজ থেকে বিরত থাকা। যার মধ্যে তাকওয়া থাকে, তাকে বলে মুত্তাকি। মুত্তাকির পরিচয় প্রসঙ্গে আল্লাহ বলেন, ‘যারা অদৃশ্যের প্রতি ইমান রাখে, নামাজ আদায় করে এবং আমি তাদের যে রিজিক দিয়েছি, তা থেকে ব্যয় করে। আর যারা আপনার ওপর যা নাজিল করা হয়েছে এবং আপনার আগে যা নাজিল করা হয়েছে তার প্রতি ইমান রাখে, আর তারা আখিরাতের প্রতি নিশ্চিত বিশ্বাসী।’ (সুরা বাকারা: ৩-৪)
তাকওয়ার প্রতি উৎসাহিত করে আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ, তোমরা আল্লাহকে যথাযথভাবে ভয় করো এবং তোমরা মুসলমান না হয়ে কোনো অবস্থায়ই ইন্তেকাল কোরো না।’ (সুরা আলে-ইমরান: ১০২)
তাকওয়ার প্রতি উৎসাহিত করে রাসুলুল্লাহ (সা.) এক মর্মস্পর্শী ভাষণে সুস্পষ্ট করে বলেন। ইরবাজ ইবনে সারিয়া (রা.) বলেন, একদিন রাসুলুল্লাহ (সা.) আমাদের নিয়ে নামাজ আদায় করলেন। এরপর আমাদের দিকে মুখ ফিরে বসলেন এবং আমাদের এক মর্মস্পর্শী উপদেশ দিলেন। এতে আমাদের চোখ অশ্রুসিক্ত হলো এবং অন্তর বিগলিত হলো। এক ব্যক্তি বলে উঠল, ‘হে আল্লাহর রাসুল, মনে হয় এটি বিদায়ী উপদেশ।’ তখন তিনি বললেন, ‘আমি তোমাদের তাকওয়া তথা আল্লাহভীতির উপদেশ দিচ্ছি এবং আমিরের কথা শুনতে ও তাঁর আনুগত্য করতে বলছি, যদিও তিনি হাবশি দাস হন।...’ (আবু দাউদ: ৪৬০৯; তিরমিজি: ২৬৭৬; ইবনে মাজাহ: ৪২)
ইবাদতের উদ্দেশ্য তাকওয়া অর্জন
সব ইবাদতেরই উদ্দেশ্য তাকওয়া অর্জন করা। আল্লাহ বলেন, ‘হে মানুষ, তোমরা তোমাদের সেই প্রতিপালকের ইবাদত করো, যিনি তোমাদের ও তোমাদের পূর্ববর্তীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা মুত্তাকি হতে পারো।’ (সুরা বাকারা: ২১)
নামাজ, রোজা, হজ, জাকাত, কোরবানিসহ সব ইবাদতের মাধ্যমে বান্দা তাকওয়া অর্জন করবে—এমনটিই কাম্য বিষয়।
রমজানে তাকওয়ার অনুশীলন
রোজা তাকওয়া অর্জনের অন্যতম মাধ্যম। রমজান তাকওয়া অর্জনের অনুশীলন ও প্রশিক্ষণের মাস। আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ, তোমাদের জন্য রোজার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেওয়া হয়েছিল, যাতে তোমরা মুত্তাকি হতে পারো।’ (সুরা বাকারা: ১৮৩)
বিভিন্নভাবে রোজা পালনে তাকওয়ার অনুশীলন ও প্রশিক্ষণ হয়ে থাকে। প্রয়োজন শুধু সেই তাকওয়াকে ধরে রাখা আর সেই আলোকে জীবন পরিচালনা করা। ব্যক্তি, পরিবার, সমাজসহ জীবনের সব শাখা-প্রশাখায় তাকওয়ার আলোকে সিদ্ধান্ত গ্রহণ ও তা বাস্তবায়ন করা। রোজার মাধ্যমে বিভিন্নভাবে তাকওয়ার অনুশীলন হয়ে থাকে। যথা:
এক. রোজাদার সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত আল্লাহর সন্তুষ্টির জন্য পানাহার, যৌনাচার ও পাপাচার থেকে বিরত থাকে। দিনভর মনোলোভা খাবার ও স্ত্রীর মনোরম আকর্ষণ তাকে পরাস্ত করতে পারে না। পৃথিবীর কোনো শক্তি ও ভয় নয়; বরং আল্লাহর সন্তুষ্টি ও ভয় তাকে জাগ্রত করে রাখে। আল্লাহর স্মরণ তাকে সর্বদা সংযত রাখে। আল্লাহকে সর্বদা স্মরণ করার এই সক্ষমতা রোজাই তাকে দান করে।
দুই. রমজান মাসে ইবাদতের অনুকূল পরিবেশ বিরাজ করে। রহমত ও জান্নাতের দুয়ার খোলা, জাহান্নাম বন্ধ আর শয়তান বন্দী থাকে। আল্লাহর পক্ষ থেকে প্রতিনিয়ত ঘোষণা আসতে থাকে, ‘হে কল্যাণ অন্বেষী! অগ্রসর হও, হে অকল্যাণের পথিক! থেমে যাও।’
অন্যদিকে আল্লাহ তাআলা ইবাদতের সওয়াব বাড়িয়ে দেন। নফলের সওয়াব ফরজের মতো আর ফরজের সওয়াব ৭০টি ফরজের সমান হয়ে যায়। এ মাসে আল্লাহ তাআলা তাঁর ক্ষমা ও অনুগ্রহের মাত্রা বাড়িয়ে দেন। আল্লাহ তাআলা প্রতিদিন ইফতারের সময় অসংখ্য ব্যক্তিকে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে থাকেন। এসবের প্রভাবে মানুষের মধ্যে ভালো কাজের প্রতি আগ্রহ জন্মায় ও খোদাভীতি তথা তাকওয়ার সৃষ্টি হয়।
কোনো ইবাদত করে আল্লাহর দরবারে তা কবুল হওয়ার আশা এবং কবুল না হওয়ার ভয় রাখা উচিত। রোজাদারের দিন কাটবে আল্লাহর আজাবের ভয় এবং রহমতের আশার মধ্য দিয়ে আর রাত কাটবে নামাজ, দোয়া ও কান্নাকাটির মধ্য দিয়ে। তাহলে রমজানের সওয়াব, বরকত ও রহমত পূর্ণভাবে পাওয়া যাবে।
লেখক: সহযোগী অধ্যাপক, আরবি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।ছবি: পিক্সাবে
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১ দিন আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১ দিন আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১ দিন আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
২ দিন আগে