নাঈমুল হাসান তানযীম
জিকির করতে আমরা বিভিন্ন ধরনের তসবিহদানা ব্যবহার করে থাকি। এই তসবিহদানার ব্যবহার মূলত অনেক আগে থেকেই চলে আসছে। আফগানিস্তান, ইরান, তাজিকিস্তান, পাকিস্তান, ভারত, বাংলাদেশ—এসব দেশে এটি তসবিহ নামে পরিচিত। আরবিতে মিসবাহা ও সুবহা এবং তুর্কি, বসনীয় ও আলবেনীয় ভাষায় একে তেসপি বলা হয়।
ইসলামের প্রাথমিক যুগে মুসলমানরা জিকির গোনার কাজে পাথর ও আঙুলের গিঁট ব্যবহার করতেন। ১৭ শতকের ধর্মপ্রচারক মুহম্মদ বাকির মজলিশির বয়ান মতে, ৬২৫ খ্রিষ্টাব্দে উহুদ যুদ্ধের পর রাসুল (সা.)-এর কন্যা ফাতেমা (রা.) প্রতি দুই-তিন দিনের মধ্যে একবার শহীদদের কবরে যেতেন এবং সেই সময়ে হামজা ইবনে আবদুল মুত্তালিবের কবরের মাটি দিয়ে একটি তসবিহ তৈরি করেন। এর পর থেকে তসবিহ তৈরি ও ব্যবহার শুরু হয়। যদিও এই তথ্যের সত্যতা নিয়ে বিতর্কের অবকাশ রয়েছে।
মূলত তসবিহ হলো ইসলামে জিকির গোনার একটি সহজ মাধ্যম বা উপকরণ। আল্লাহর ৯৯টি নাম বা দৈনিক নামাজের পর দোয়া গুনতেও এটি ব্যবহার করা হয়। সচরাচর কাঠ বা প্লাস্টিকের পুঁতি দিয়ে তৈরি হলেও জলপাইয়ের বীজ, হাতির দাঁত, মুক্তা ও স্বল্পমূল্যের পাথর যেমন ইন্দ্রগোপ, গোমেদ, আম্বর প্রভৃতি দিয়েও এটি তৈরি করা হয়।
এ ধরনের তসবিহ বা জপমালায় সাধারণত ৯৯টি পাথর থাকে, যা দিয়ে আল্লাহর মহিমা বর্ণনা করা হয় এভাবে—৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ এবং ৩৩ বার আল্লাহু আকবর। কারও কারও মতে, ৯৯টি পাথর আল্লাহর ৯৯টি নামকে নির্দেশ করে।
ছোট ছোট তসবিহতে অনেক সময় ৩৩টি পাথর থাকে। এভাবে তিনবার সম্পূর্ণ তসবিহ শেষ করে ৯৯ বারের চক্র পূর্ণ হয়। বিভিন্ন সুফিবাদী ধারায় জিকির গোনার সুবিধার্থে ১০০, ২০০ বা ১ হাজার পাথরের তসবিহও ব্যবহৃত হয়। বিভিন্ন দেশের সংস্কৃতিতে, দুশ্চিন্তা কমাতেও তসবিহ ব্যবহার করা হয়, এমনকি কোনো কোনো দেশে একে সামাজিক মর্যাদার প্রতীক হিসেবেও দেখা হয়।
হাজারীবাগ, ঢাকা
জিকির করতে আমরা বিভিন্ন ধরনের তসবিহদানা ব্যবহার করে থাকি। এই তসবিহদানার ব্যবহার মূলত অনেক আগে থেকেই চলে আসছে। আফগানিস্তান, ইরান, তাজিকিস্তান, পাকিস্তান, ভারত, বাংলাদেশ—এসব দেশে এটি তসবিহ নামে পরিচিত। আরবিতে মিসবাহা ও সুবহা এবং তুর্কি, বসনীয় ও আলবেনীয় ভাষায় একে তেসপি বলা হয়।
ইসলামের প্রাথমিক যুগে মুসলমানরা জিকির গোনার কাজে পাথর ও আঙুলের গিঁট ব্যবহার করতেন। ১৭ শতকের ধর্মপ্রচারক মুহম্মদ বাকির মজলিশির বয়ান মতে, ৬২৫ খ্রিষ্টাব্দে উহুদ যুদ্ধের পর রাসুল (সা.)-এর কন্যা ফাতেমা (রা.) প্রতি দুই-তিন দিনের মধ্যে একবার শহীদদের কবরে যেতেন এবং সেই সময়ে হামজা ইবনে আবদুল মুত্তালিবের কবরের মাটি দিয়ে একটি তসবিহ তৈরি করেন। এর পর থেকে তসবিহ তৈরি ও ব্যবহার শুরু হয়। যদিও এই তথ্যের সত্যতা নিয়ে বিতর্কের অবকাশ রয়েছে।
মূলত তসবিহ হলো ইসলামে জিকির গোনার একটি সহজ মাধ্যম বা উপকরণ। আল্লাহর ৯৯টি নাম বা দৈনিক নামাজের পর দোয়া গুনতেও এটি ব্যবহার করা হয়। সচরাচর কাঠ বা প্লাস্টিকের পুঁতি দিয়ে তৈরি হলেও জলপাইয়ের বীজ, হাতির দাঁত, মুক্তা ও স্বল্পমূল্যের পাথর যেমন ইন্দ্রগোপ, গোমেদ, আম্বর প্রভৃতি দিয়েও এটি তৈরি করা হয়।
এ ধরনের তসবিহ বা জপমালায় সাধারণত ৯৯টি পাথর থাকে, যা দিয়ে আল্লাহর মহিমা বর্ণনা করা হয় এভাবে—৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ এবং ৩৩ বার আল্লাহু আকবর। কারও কারও মতে, ৯৯টি পাথর আল্লাহর ৯৯টি নামকে নির্দেশ করে।
ছোট ছোট তসবিহতে অনেক সময় ৩৩টি পাথর থাকে। এভাবে তিনবার সম্পূর্ণ তসবিহ শেষ করে ৯৯ বারের চক্র পূর্ণ হয়। বিভিন্ন সুফিবাদী ধারায় জিকির গোনার সুবিধার্থে ১০০, ২০০ বা ১ হাজার পাথরের তসবিহও ব্যবহৃত হয়। বিভিন্ন দেশের সংস্কৃতিতে, দুশ্চিন্তা কমাতেও তসবিহ ব্যবহার করা হয়, এমনকি কোনো কোনো দেশে একে সামাজিক মর্যাদার প্রতীক হিসেবেও দেখা হয়।
হাজারীবাগ, ঢাকা
এখানে কারণগুলো তুলে ধরা হলো—অন্যায় জুলুম থেকে বাঁচার জন্য মজলুম ব্যক্তি যথাযথ কর্তৃপক্ষের কাছে জালিমের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে। এ ক্ষেত্রে তার যে দোষ রয়েছে, তা সবিস্তারে তুলে ধরার অনুমতি আছে। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, একবার আমরা
৫ ঘণ্টা আগেওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১ দিন আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১ দিন আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১ দিন আগে