আবদুল আযীয কাসেমি
রমজান মাসে এশার নামাজের পর জামাতের সঙ্গে বিশ রাকাত যে নামাজটি আদায় করা হয়, একে তারাবি বলা হয়। হাদিস শরিফে এর অসামান্য ফজিলত বর্ণিত হয়েছে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা) বলেন, ‘যে ব্যক্তি রমজানের রাতে কিয়াম করবে তথা তারাবির নামাজ গুরুত্ব সহকারে আদায় করবে, আল্লাহ তাআলা তার অতীতের সব গুনাহ ক্ষমা করে দেবেন।’ (বুখারি: ২০০৯)
মহানবী (সা.) সাহাবায়ে কেরামকে সঙ্গে নিয়ে মাত্র তিন দিন তারাবির নামাজ পড়েছিলেন। কিন্তু হজরত ওমর (রা.) নিজ খেলাফতকালে সব সাহাবিদের সর্বসম্মতিক্রমে হজরত উবাই ইবনে কাআব (রা.)-এর ইমামতিতে সবাইকে একত্র করে তারাবির নামাজ আদায় করেন।
কোরআন তিলাওয়াত করে বিনিময় নেওয়া প্রসঙ্গে হাদিসে অনেক হুঁশিয়ারি এসেছে। হজরত আবদুর রহমান ইবনে শিবল (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, তোমরা কোরআন তিলাওয়াত করো, তবে তাতে বাড়াবাড়ি করো না এবং তার প্রতি বিরূপ হয়ও না। কোরআনের বিনিময় ভক্ষণ করো না এবং তা দিয়ে সম্পদ কামনা করো না।’ (মুসনাদে আহমদ: ৩ / ৪২৮; মুসান্নাফ ইবনে আবি শায়বা: ৫ / ২৪০)
অন্য বর্ণনায় এসেছে, ইমরান ইবনে হোসাইন (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.)-কে বলতে শুনেছি, তোমরা কোরআন তিলাওয়াত করো এবং আল্লাহ তাআলার কাছে প্রার্থনা করো। তোমাদের পরে এমন জাতি আসবে, যারা কোরআন পড়ে মানুষের কাছে প্রার্থনা করবে।’ (মুসনাদে আহমদ: ৪ / ৪৩৭; জামে তিরমিজি: ২ / ১১৯)
হজরত আবদুল্লাহ ইবনে মাকিল থেকে বর্ণিত, তিনি এক রমজান মাসে লোকদের নিয়ে তারাবি পড়লেন। এরপর ঈদের দিন উবাইদুল্লাহ ইবনে যিয়াদ তাঁর কাছে এক জোড়া কাপড় এবং পাঁচ শ দিরহাম পাঠালেন। তখন তিনি কাপড় জোড়া ও দিরহামগুলো এই বলে ফেরত দিলেন যে, আমরা কোরআনের বিনিময় গ্রহণ করি না।’ (মুসান্নাফ ইবনে আবি শায়বা: ৫ / ২৩৭)
এখন প্রশ্ন হলো তারাবির নামাজে কোরআন খতম করে এর বিনিময়ে সুনির্দিষ্ট পারিশ্রমিক গ্রহণ করা বৈধ হবে কিনা? এ প্রসঙ্গে আলিমদের দুরকম মত দেখা গেলেও অধিকাংশ আলিমের মত হলো, এ কাজের বিনিময়ে পারিশ্রমিক গ্রহণ করা বৈধ হবে না। বাংলাদেশের স্বনামধন্য ইসলামি গবেষণা প্রতিষ্ঠান ঢাকার মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়ার মুখপত্র মাসিক আলকাউসারে প্রকাশিত ফতোয়ায় এ বিষয়ে বলা হয়েছে—
‘খতম তারাবির বিনিময় দেওয়া-নেওয়া দুটোই নাজায়েজ। হাদিয়ার নামে দিলেও জায়েজ হবে না। এক মাসের জন্য নিয়োগ দিয়ে বেতন হিসাবে দিলেও জায়েজ নয়। কারণ এসব ক্ষেত্রেও প্রদেয় বেতন খতমের বিনিময় হওয়া স্বীকৃত। মোটকথা খতম তারাবির বিনিময় গ্রহণের জন্য কোনো ধরনের চতুরতা অবলম্বন করলেও তা জায়েজ হবে না। কারণ খতমে তারাবি নিরেট ইবাদত, যা নামাজ ও রোজার মতো মৌলিক ইবাদত-এর অন্তর্ভুক্ত। এ ধরনের ইবাদতের বিনিময় দেওয়া-নেওয়া সর্বসম্মতিক্রমে নাজায়েজ। এতে না কোনো মাজহাবের মতপার্থক্য আছে, না পূর্ববর্তী ও পরবর্তী ফকিহগণের মাঝে কোনো মতভেদ আছে। ইমামতির বেতন ঠিক করা এবং তা আদায় করা যদিও পরবর্তী ফকীহগণের দৃষ্টিতে জায়েজ, কিন্তু খতম তারাবির বিনিময়টা ইমামতির জন্য হয় না; বরং তা মূলত খতমের বিনিময়ে হয়ে থাকে। আর তিলাওয়াতের বিনিময় গ্রহণ করা সকল ফকিহর কাছেই হারাম। এ ছাড়া পরবর্তী ফকিহগণ যে ইমামতির বেতন জায়েজ বলেছেন, সেটা হলো ফরজ নামাজের ইমামতি। সুন্নত জামাতের ইমামতি এর অন্তর্ভুক্ত নয়।’ (মাসিক আল-কাউসার: আগস্ট-সেপ্টেম্বর সংখ্যা ২০১০)
ভারত-পাকিস্তানের অধিকাংশ প্রতিষ্ঠান থেকেও এ ফতোয়াই প্রদান করা হয়েছে। সুতরাং কোনো কৌশলের আশ্রয় গ্রহণ না করে এ টাকা গ্রহণ থেকে হাফেজদের বিরত থাকা উচিত। হ্যাঁ, যদি কোনো ব্যক্তি বিশেষ স্বতঃস্ফূর্তভাবে ব্যক্তিগত কোনো হাদিয়া প্রদান করেন, সেটা তারাবির বিনিময় হিসেবে সাব্যস্ত হবে না।
লেখক: শিক্ষক
রমজান মাসে এশার নামাজের পর জামাতের সঙ্গে বিশ রাকাত যে নামাজটি আদায় করা হয়, একে তারাবি বলা হয়। হাদিস শরিফে এর অসামান্য ফজিলত বর্ণিত হয়েছে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা) বলেন, ‘যে ব্যক্তি রমজানের রাতে কিয়াম করবে তথা তারাবির নামাজ গুরুত্ব সহকারে আদায় করবে, আল্লাহ তাআলা তার অতীতের সব গুনাহ ক্ষমা করে দেবেন।’ (বুখারি: ২০০৯)
মহানবী (সা.) সাহাবায়ে কেরামকে সঙ্গে নিয়ে মাত্র তিন দিন তারাবির নামাজ পড়েছিলেন। কিন্তু হজরত ওমর (রা.) নিজ খেলাফতকালে সব সাহাবিদের সর্বসম্মতিক্রমে হজরত উবাই ইবনে কাআব (রা.)-এর ইমামতিতে সবাইকে একত্র করে তারাবির নামাজ আদায় করেন।
কোরআন তিলাওয়াত করে বিনিময় নেওয়া প্রসঙ্গে হাদিসে অনেক হুঁশিয়ারি এসেছে। হজরত আবদুর রহমান ইবনে শিবল (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, তোমরা কোরআন তিলাওয়াত করো, তবে তাতে বাড়াবাড়ি করো না এবং তার প্রতি বিরূপ হয়ও না। কোরআনের বিনিময় ভক্ষণ করো না এবং তা দিয়ে সম্পদ কামনা করো না।’ (মুসনাদে আহমদ: ৩ / ৪২৮; মুসান্নাফ ইবনে আবি শায়বা: ৫ / ২৪০)
অন্য বর্ণনায় এসেছে, ইমরান ইবনে হোসাইন (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.)-কে বলতে শুনেছি, তোমরা কোরআন তিলাওয়াত করো এবং আল্লাহ তাআলার কাছে প্রার্থনা করো। তোমাদের পরে এমন জাতি আসবে, যারা কোরআন পড়ে মানুষের কাছে প্রার্থনা করবে।’ (মুসনাদে আহমদ: ৪ / ৪৩৭; জামে তিরমিজি: ২ / ১১৯)
হজরত আবদুল্লাহ ইবনে মাকিল থেকে বর্ণিত, তিনি এক রমজান মাসে লোকদের নিয়ে তারাবি পড়লেন। এরপর ঈদের দিন উবাইদুল্লাহ ইবনে যিয়াদ তাঁর কাছে এক জোড়া কাপড় এবং পাঁচ শ দিরহাম পাঠালেন। তখন তিনি কাপড় জোড়া ও দিরহামগুলো এই বলে ফেরত দিলেন যে, আমরা কোরআনের বিনিময় গ্রহণ করি না।’ (মুসান্নাফ ইবনে আবি শায়বা: ৫ / ২৩৭)
এখন প্রশ্ন হলো তারাবির নামাজে কোরআন খতম করে এর বিনিময়ে সুনির্দিষ্ট পারিশ্রমিক গ্রহণ করা বৈধ হবে কিনা? এ প্রসঙ্গে আলিমদের দুরকম মত দেখা গেলেও অধিকাংশ আলিমের মত হলো, এ কাজের বিনিময়ে পারিশ্রমিক গ্রহণ করা বৈধ হবে না। বাংলাদেশের স্বনামধন্য ইসলামি গবেষণা প্রতিষ্ঠান ঢাকার মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়ার মুখপত্র মাসিক আলকাউসারে প্রকাশিত ফতোয়ায় এ বিষয়ে বলা হয়েছে—
‘খতম তারাবির বিনিময় দেওয়া-নেওয়া দুটোই নাজায়েজ। হাদিয়ার নামে দিলেও জায়েজ হবে না। এক মাসের জন্য নিয়োগ দিয়ে বেতন হিসাবে দিলেও জায়েজ নয়। কারণ এসব ক্ষেত্রেও প্রদেয় বেতন খতমের বিনিময় হওয়া স্বীকৃত। মোটকথা খতম তারাবির বিনিময় গ্রহণের জন্য কোনো ধরনের চতুরতা অবলম্বন করলেও তা জায়েজ হবে না। কারণ খতমে তারাবি নিরেট ইবাদত, যা নামাজ ও রোজার মতো মৌলিক ইবাদত-এর অন্তর্ভুক্ত। এ ধরনের ইবাদতের বিনিময় দেওয়া-নেওয়া সর্বসম্মতিক্রমে নাজায়েজ। এতে না কোনো মাজহাবের মতপার্থক্য আছে, না পূর্ববর্তী ও পরবর্তী ফকিহগণের মাঝে কোনো মতভেদ আছে। ইমামতির বেতন ঠিক করা এবং তা আদায় করা যদিও পরবর্তী ফকীহগণের দৃষ্টিতে জায়েজ, কিন্তু খতম তারাবির বিনিময়টা ইমামতির জন্য হয় না; বরং তা মূলত খতমের বিনিময়ে হয়ে থাকে। আর তিলাওয়াতের বিনিময় গ্রহণ করা সকল ফকিহর কাছেই হারাম। এ ছাড়া পরবর্তী ফকিহগণ যে ইমামতির বেতন জায়েজ বলেছেন, সেটা হলো ফরজ নামাজের ইমামতি। সুন্নত জামাতের ইমামতি এর অন্তর্ভুক্ত নয়।’ (মাসিক আল-কাউসার: আগস্ট-সেপ্টেম্বর সংখ্যা ২০১০)
ভারত-পাকিস্তানের অধিকাংশ প্রতিষ্ঠান থেকেও এ ফতোয়াই প্রদান করা হয়েছে। সুতরাং কোনো কৌশলের আশ্রয় গ্রহণ না করে এ টাকা গ্রহণ থেকে হাফেজদের বিরত থাকা উচিত। হ্যাঁ, যদি কোনো ব্যক্তি বিশেষ স্বতঃস্ফূর্তভাবে ব্যক্তিগত কোনো হাদিয়া প্রদান করেন, সেটা তারাবির বিনিময় হিসেবে সাব্যস্ত হবে না।
লেখক: শিক্ষক
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১০ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১০ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১০ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে