অনলাইন ডেস্ক
রমজান সংযমের মাস, বরকতের মাস। এই মাসে রোজা রাখা আবশ্যক করেছেন আল্লাহ তাআলা। তবে সবার জন্য রমজানের রোজা রাখা ফরজ নয়। বরং যাদের মধ্যে ৫টি শর্ত পাওয়া যাবে, কেবল তাঁদেরই রমজানের রোজা রাখতে হবে। শর্তগুলোর কথা এখানে তুলে ধরা হলো—
১. ইসলামে বিশ্বাসী
ইসলাম ধর্মের অনুসারীদের জন্যই রমজানের রোজা ফরজ করেছে ইসলাম। সুতরাং অমুসলিমদের জন্য রমজানের রোজা রাখা জরুরি নয়। অমুসলিম ব্যক্তি রমজানের রোজা রাখলে তা ধর্তব্য হবে না।
তবে কোনো অমুসলিম রমজানে ইসলাম গ্রহণ করলে এরপর থেকে তিনি রোজা রাখবেন। রমজানের বিগত দিনগুলোর জন্য তাঁকে কাজা করতে হবে না। আল্লাহ তাআলা বলেন, ‘আপনি কাফেরদের বলে দিন, তারা যদি (কুফর থেকে) বিরত হয়ে যায়, তবে আগে যা কিছু ঘটে গেছে ক্ষমা করে দেওয়া হবে।’ (সুরা আনফাল: ৩৮)
অসংখ্য হাদিস থেকেও প্রমাণিত হয় যে, কেউ ইসলাম গ্রহণ করলে মহানবী (সা.) তাঁকে আগের ছুটে যাওয়া আবশ্যকীয় আমলগুলো কাজা করতে বলতেন না।
২. সাবালক ও মানসিকভাবে সুস্থ
ইসলামের দৃষ্টিতে সাবালক (প্রাপ্তবয়স্ক) ব্যক্তির জন্যই রোজা রাখা ফরজ। একইভাবে মানসিকভাবে সুস্থ ব্যক্তির জন্যই রোজা রাখা আবশ্যক। সুতরাং নাবালক ও মানসিক ভারসাম্যহীন ব্যক্তির জন্য রোজা রাখা জরুরি নয়। এই দুই শ্রেণির মানুষের জন্য অন্য কোনো ফরজ ইবাদত পালন করাও আবশ্যক নয়। হজরত আলি (রা.) সূত্রে বর্ণিত, নবী (সা.) বলেছেন, ‘তিন ধরনের লোকের ওপর থেকে কলম (বিধানের আবশ্যকতা) উঠিয়ে নেওয়া হয়েছে। এক. ঘুমন্ত ব্যক্তি—যতক্ষণ না জাগ্রত হয়, দুই. নাবালক, যতক্ষণ না সে সাবালক হয় এবং তিন. পাগল, যতক্ষণ না সে জ্ঞানসম্পন্ন হয়।’ (আবু দাউদ: ৪৪০৩; তিরমিজি: ১৪২৩)
৩. রোজা পালনে সক্ষম
শারীরিকভাবে রোজা পালনে সক্ষম ব্যক্তির জন্যই রোজা রাখা আবশ্যক। অসুস্থতা, বার্ধক্য বা অন্য কোনো কারণে যে ব্যক্তি রোজা রাখার সক্ষমতা রাখে না, তার জন্য রোজা রাখা জরুরি নয়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘আর যে ব্যক্তি অসুস্থ অথবা যে ব্যক্তি সফরে আছে, তারা সেই সংখ্যা অন্য দিনগুলোতে পূরণ করবে।’ (সুরা বাকারা: ১৮৫)
রোজা রাখতে অক্ষম হওয়া দুই ধরনের হতে পারে: সাময়িক ও স্থায়ী। সাময়িক অর্থ—যে রোগ থেকে আরোগ্য লাভের আশা আছে এবং পরে রোজা কাজা আদায় করে দিতে পারবে। এমন হলে পরে কাজা আদায় করে দিতে হবে। আর স্থায়ী অক্ষমতা হলো এমন রোগী বা বৃদ্ধ ব্যক্তি, যার সুস্থতা বা রোজা রাখার সক্ষমতা ফিরে পাওয়ার কোনো আশা নেই। তার জন্য রোজার কাজাও আদায় করতে হবে না। বরং প্রতিটি রোজার বিনিময়ে ফিদিয়া দেবে। আল্লাহ তাআলা বলেন, ‘আর যারা রোজা পালনে অক্ষম তারা একজন অসহায়কে ফিদিয়া (একদিনের খাবার) দেবে।’ (সুরা বাকারা: ১৮৪)
৪. নিজ ঘরে বা শহরে অবস্থানকারী
নিজের শহর বা ঘরে অবস্থানকারী ব্যক্তির জন্যই রোজা রাখা জরুরি। মুসাফির হয়ে দূরের কোনো শহর বা দেশে গেলে তাঁর জন্য রোজা না রাখার অনুমতি আছে। আল্লাহ তাআলা বলেন, ‘…যে ব্যক্তি সফরে আছে, তারা সেই সংখ্যা অন্য দিনগুলোতে পূরণ করবে।’ (সুরা বাকারা: ১৮৫)
তবে এ কথায় সব আলিম একমত যে, মুসাফিরের জন্য রোজা না রাখা জায়েজ। তবে উত্তম হলো, তাঁর জন্য যেটি বেশি সহজ সেটি করা। তবে যদি রোজা পালন করলে তাঁর স্বাস্থ্যের ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা হয়, তবে তাঁর জন্য রোজা পালন করা হারাম। আল্লাহ তাআলা বলেছেন, ‘তোমরা আত্মহত্যা করো না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি অতি দয়াময়।’ (সুরা নিসা: ২৯)
৫. ঋতুস্রাব ও প্রসবকালীন স্রাব থেকে মুক্ত নারী
ঋতুস্রাব ও প্রসবকালীন স্রাব নামাজ-রোজার প্রতিবন্ধক। তাই এই দুই সময়ে নামাজ-রোজা আদায় করা যাবে না। আদায় করলেও তা আদায় হবে না। পরে রোজা কাজা করে দিতে হবে, তবে নামাজ কাজা করতে হবে না। (আশ-শারহুল মুমতি: ৬ / ৩৩০)
মহানবী (সা.) বলেছেন, ‘একজন নারীর ঋতুস্রাব হলে সে কি নামাজ ও রোজা ত্যাগ করে না?’ (বুখারি: ২৯৮)
রমজান সংযমের মাস, বরকতের মাস। এই মাসে রোজা রাখা আবশ্যক করেছেন আল্লাহ তাআলা। তবে সবার জন্য রমজানের রোজা রাখা ফরজ নয়। বরং যাদের মধ্যে ৫টি শর্ত পাওয়া যাবে, কেবল তাঁদেরই রমজানের রোজা রাখতে হবে। শর্তগুলোর কথা এখানে তুলে ধরা হলো—
১. ইসলামে বিশ্বাসী
ইসলাম ধর্মের অনুসারীদের জন্যই রমজানের রোজা ফরজ করেছে ইসলাম। সুতরাং অমুসলিমদের জন্য রমজানের রোজা রাখা জরুরি নয়। অমুসলিম ব্যক্তি রমজানের রোজা রাখলে তা ধর্তব্য হবে না।
তবে কোনো অমুসলিম রমজানে ইসলাম গ্রহণ করলে এরপর থেকে তিনি রোজা রাখবেন। রমজানের বিগত দিনগুলোর জন্য তাঁকে কাজা করতে হবে না। আল্লাহ তাআলা বলেন, ‘আপনি কাফেরদের বলে দিন, তারা যদি (কুফর থেকে) বিরত হয়ে যায়, তবে আগে যা কিছু ঘটে গেছে ক্ষমা করে দেওয়া হবে।’ (সুরা আনফাল: ৩৮)
অসংখ্য হাদিস থেকেও প্রমাণিত হয় যে, কেউ ইসলাম গ্রহণ করলে মহানবী (সা.) তাঁকে আগের ছুটে যাওয়া আবশ্যকীয় আমলগুলো কাজা করতে বলতেন না।
২. সাবালক ও মানসিকভাবে সুস্থ
ইসলামের দৃষ্টিতে সাবালক (প্রাপ্তবয়স্ক) ব্যক্তির জন্যই রোজা রাখা ফরজ। একইভাবে মানসিকভাবে সুস্থ ব্যক্তির জন্যই রোজা রাখা আবশ্যক। সুতরাং নাবালক ও মানসিক ভারসাম্যহীন ব্যক্তির জন্য রোজা রাখা জরুরি নয়। এই দুই শ্রেণির মানুষের জন্য অন্য কোনো ফরজ ইবাদত পালন করাও আবশ্যক নয়। হজরত আলি (রা.) সূত্রে বর্ণিত, নবী (সা.) বলেছেন, ‘তিন ধরনের লোকের ওপর থেকে কলম (বিধানের আবশ্যকতা) উঠিয়ে নেওয়া হয়েছে। এক. ঘুমন্ত ব্যক্তি—যতক্ষণ না জাগ্রত হয়, দুই. নাবালক, যতক্ষণ না সে সাবালক হয় এবং তিন. পাগল, যতক্ষণ না সে জ্ঞানসম্পন্ন হয়।’ (আবু দাউদ: ৪৪০৩; তিরমিজি: ১৪২৩)
৩. রোজা পালনে সক্ষম
শারীরিকভাবে রোজা পালনে সক্ষম ব্যক্তির জন্যই রোজা রাখা আবশ্যক। অসুস্থতা, বার্ধক্য বা অন্য কোনো কারণে যে ব্যক্তি রোজা রাখার সক্ষমতা রাখে না, তার জন্য রোজা রাখা জরুরি নয়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘আর যে ব্যক্তি অসুস্থ অথবা যে ব্যক্তি সফরে আছে, তারা সেই সংখ্যা অন্য দিনগুলোতে পূরণ করবে।’ (সুরা বাকারা: ১৮৫)
রোজা রাখতে অক্ষম হওয়া দুই ধরনের হতে পারে: সাময়িক ও স্থায়ী। সাময়িক অর্থ—যে রোগ থেকে আরোগ্য লাভের আশা আছে এবং পরে রোজা কাজা আদায় করে দিতে পারবে। এমন হলে পরে কাজা আদায় করে দিতে হবে। আর স্থায়ী অক্ষমতা হলো এমন রোগী বা বৃদ্ধ ব্যক্তি, যার সুস্থতা বা রোজা রাখার সক্ষমতা ফিরে পাওয়ার কোনো আশা নেই। তার জন্য রোজার কাজাও আদায় করতে হবে না। বরং প্রতিটি রোজার বিনিময়ে ফিদিয়া দেবে। আল্লাহ তাআলা বলেন, ‘আর যারা রোজা পালনে অক্ষম তারা একজন অসহায়কে ফিদিয়া (একদিনের খাবার) দেবে।’ (সুরা বাকারা: ১৮৪)
৪. নিজ ঘরে বা শহরে অবস্থানকারী
নিজের শহর বা ঘরে অবস্থানকারী ব্যক্তির জন্যই রোজা রাখা জরুরি। মুসাফির হয়ে দূরের কোনো শহর বা দেশে গেলে তাঁর জন্য রোজা না রাখার অনুমতি আছে। আল্লাহ তাআলা বলেন, ‘…যে ব্যক্তি সফরে আছে, তারা সেই সংখ্যা অন্য দিনগুলোতে পূরণ করবে।’ (সুরা বাকারা: ১৮৫)
তবে এ কথায় সব আলিম একমত যে, মুসাফিরের জন্য রোজা না রাখা জায়েজ। তবে উত্তম হলো, তাঁর জন্য যেটি বেশি সহজ সেটি করা। তবে যদি রোজা পালন করলে তাঁর স্বাস্থ্যের ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা হয়, তবে তাঁর জন্য রোজা পালন করা হারাম। আল্লাহ তাআলা বলেছেন, ‘তোমরা আত্মহত্যা করো না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি অতি দয়াময়।’ (সুরা নিসা: ২৯)
৫. ঋতুস্রাব ও প্রসবকালীন স্রাব থেকে মুক্ত নারী
ঋতুস্রাব ও প্রসবকালীন স্রাব নামাজ-রোজার প্রতিবন্ধক। তাই এই দুই সময়ে নামাজ-রোজা আদায় করা যাবে না। আদায় করলেও তা আদায় হবে না। পরে রোজা কাজা করে দিতে হবে, তবে নামাজ কাজা করতে হবে না। (আশ-শারহুল মুমতি: ৬ / ৩৩০)
মহানবী (সা.) বলেছেন, ‘একজন নারীর ঋতুস্রাব হলে সে কি নামাজ ও রোজা ত্যাগ করে না?’ (বুখারি: ২৯৮)
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৮ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৮ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৮ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে