ইজাজুল হক
একজন প্রভাবশালী নেতার প্রধান বৈশিষ্ট্য হলো, তিনি নিজেকে জনগণের সেবক মনে করেন। তাঁর নেতৃত্বের কৌশলে মানুষের সাহায্য ও প্রতিনিধিত্ব করার চেষ্টাই মুখ্য থাকে। তিনি জনগণকে বিশ্বাস করেন। সেই বিশ্বাস তাঁকে তাদের হৃদয়ে স্থান করে দেয়। তিনি গণমানুষের কাছে আসেন। তারাও সহজেই তাঁর কাছে ভিড়তে পারে। তিনি মানুষের ক্ষমতায়ন করেন, অংশগ্রহণ বাড়ান, পরামর্শ নেন, সহযোগিতার হাত বাড়ান এবং জ্ঞানের কথা বলেন। (বোলম্যান অ্যান্ড ডিল, ১৯৯১)
ফরাসি দার্শনিক মন্টেস্কু বলেছেন, ‘সত্যিকারের মহান নেতা হতে চাইলে মানুষের পাশে দাঁড়াতে হয়, ওপরে নয়।’ অর্থাৎ, তিনিই প্রকৃত নেতা, যিনি মানুষের কল্যাণে কাজ করেন, তাদের প্রতি বিনীত থাকেন, পদের দম্ভ দেখান না এবং ক্ষমতার অপব্যবহার করেন না। অবশ্য আজকাল এমন নেতা পাওয়া দুষ্কর। বিনয়, জ্ঞান ও কারিশমার সমন্বয় ঘটেছে—এমন নেতা পৃথিবীর ইতিহাসে খুব কমই দেখা যায়।
তবে এসব গুণের সমন্বয় ঘটেছে—এমন এক মহান নেতার কথা আজ পাঠককে জানাব, যিনি পৃথিবীতে একটি নতুন জীবনধারার সূচনা করেছিলেন। পৃথিবীর ১৮০ কোটি মানুষ এখনো তাঁকে অনুসরণ করে চলেছে। সফলতার শীর্ষ চূড়ায় আরোহণ করেও তিনি সর্বোচ্চ স্তরের বিনয় দেখিয়েছেন। তাঁর জ্ঞান-প্রজ্ঞা ছিল ঐশ্বরিক। নেতৃত্বের সর্বোচ্চ স্তরে পৌঁছেও তিনি নিঃসংকোচে ঘোষণা করেছেন, ‘আমি একজন সাধারণ মানুষই’।
মহানবী হজরত মুহাম্মদ (সা.) ছিলেন সেই মহান নেতা, যিনি নিজেকে কখনোই রাজা-বাদশাহ মনে করেননি; বরং জনগণের একনিষ্ঠ সেবক মনে করেছেন। হিজরতের বিপৎসংকুল পথ পাড়ি দিয়ে মদিনায় আসার পরপরই তিনি মসজিদে নববির নির্মাণকাজ শুরু করেছিলেন। সাহাবিরা যখন ভারী ইট-পাথর বহন করছিলেন, তখন মহানবী (সা.) নিজেও তাতে অংশ নেন এবং একজন সাধারণ শ্রমিকের মতোই কাজ করেন। এভাবেই তিনি মদিনায় একটি মানবিক ও সাম্যপূর্ণ সমাজের গোড়াপত্তন করেন।
মহানবী (সা.) জীবনের সব ক্ষেত্রেই অতি সাধারণ জীবন যাপন করেছেন। জনগণের সঙ্গেই খেয়েছেন। নিজের রুটি ভাগ করে নিয়েছেন সাহাবিদের সঙ্গে। একই পাত্র থেকে পানি পান করেছেন। তাঁরা ভুখা থাকলে তিনিও ভুখা থেকেছেন। সাহাবিদের মধ্যে তাঁদের একজন হয়েই ছিলেন তিনি। তাঁদের সমস্যাকে মনে করতেন নিজের সমস্যা। তাঁরা খুশি হলে একসঙ্গে হাসতেন এবং তাঁরা দুঃখী হলে একসঙ্গে কাঁদতেন।
যুদ্ধের ময়দানে সৈন্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছেন। দাম্পত্য জীবনে সঙ্গ দিয়েছেন স্ত্রীদের ঘরের কাজেও। তিনি চাইলেই আরাম-আয়েশের জীবন গড়তে পারতেন। বিলাসিতার উপকরণে ডুবে থাকতে পারতেন। তবে তিনি সেই পথে হাঁটেননি। নিতান্ত সাদাসিধে জীবন কাটিয়েছেন। খড়ের মাদুরে শুয়েছেন। তাঁর পিঠে মাদুরের দাগ পড়ে গিয়েছিল। মাটির জায়নামাজে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন, যা তাঁর কপালে দাগ তৈরি করেছিল। একাধিক জায়গায় ছেঁড়া ও তালি দেওয়া কাপড় তিনি পরেছেন। নিজের ছেঁড়া কাপড় নিজেই সেলাই করতেন। (বুখারি)
মহানবী (সা.) একদিন সাহাবিদের সঙ্গে কোথাও যাচ্ছিলেন। বিশ্রাম ও রান্নার বিরতি দেওয়া হলো। সবাইকে কাজ ভাগ করে দেওয়া হলো। মহানবী (সা.) বললেন, তাঁকেও কাজ দেওয়া হোক। তবে সাহাবিরা রাজি হলেন না। মহান আল্লাহর রাসুলকে কীভাবে তাঁরা কাজ দেবেন! কিন্তু তিনি নিজের কথায় অটল রইলেন। বললেন, আমিও সফরের একজন সদস্য; আমারও দায়িত্ব আছে। আল্লাহর রাসুল হওয়ার সুবিধা নিতে তিনি অস্বীকৃতি জানালেন। নিরুপায় হয়ে সাহাবিরা তাঁকে কাঠ সংগ্রহের কাজ দিলেন। তিনি নিষ্ঠার সঙ্গে তা পালন করলেন। (মোবারকপুরি, ১৯৭৯)
সাহাবিদের কাছে তো মহানবী (সা.)-এর মর্যাদা ছিল প্রশ্নাতীত, তবে তাঁর শত্রু ও নিন্দুকেরাও এক বাক্যে তাঁর সততা ও সত্যবাদিতার স্বীকৃতি দিয়েছে। তাই তো দেখা যায়, মক্কা থেকে যখন তিনি বিতাড়িত হচ্ছিলেন, তখনো তাঁর ঘরে মক্কার অবিশ্বাসীদের অনেক আমানত জমা ছিল। সেগুলো প্রাপকদের কাছে পৌঁছে দিতেই হজরত আলি (রা.)-কে মক্কায় রেখে যেতে হয়েছিল।
মহানবী পৃথিবীতে এমন লক্ষাধিক অনুসারী রেখে যেতে পেরেছেন, যাঁরা ইসলামের মহান বার্তা মনেপ্রাণে গ্রহণ করেছিলেন এবং তাঁর সম্মানে জীবন দিতেও প্রস্তুত ছিলেন। তিনি তাঁদের পার্থিব জীবনেরই কেবল নেতা ছিলেন না, পরকালীন জীবনের দিশাও দিয়ে গেছেন। নবী ও নেতা হওয়ার পাশাপাশি তিনি তাঁদের বাবা, ভাই, স্বামী ও বন্ধু ছিলেন। একবার তাঁর কাছে এক ব্যক্তি এলেন। কথা বললেন। ভয়ে কাঁপছিলেন। মহানবী (সা.) বললেন, ‘শান্ত হও। আমি কোনো মহান রাজা-বাদশাহ নই। আমি শুকনো মাংস খাওয়া একজন নারীরই সন্তান।’ (ইবনে মাজাহ)
হুদায়বিয়ার চুক্তির সময় মক্কার কাফিরেরা অনেক অযৌক্তিক দাবি করে বসে। মহানবী (সা.) আল্লাহর আদেশে তাদের দাবি মেনে নেন। সাহাবিদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। তাঁদের অনেকেই চুক্তির অবমাননামূলক ধারাগুলো মানতে পারছেন না। এমন কঠিন মুহূর্তে চুক্তিনামা লেখা হচ্ছিল। হজরত আলি (রা.) ছিলেন দলিল লেখক। ‘আল্লাহর রাসুল’ এই শব্দদ্বয় চুক্তিতে উল্লেখ করা হলে কুরাইশের এক নেতা আপত্তি জানালেন। বললেন, ‘তাঁকে রাসুল মেনে নিলে এই চুক্তিই তো করতে হয় না।’ হজরত আলি (রা.) এই শব্দগুলো মুছতে অস্বীকৃতি জানালেন। তবে মহানবী (সা.) অত্যন্ত ধৈর্য, বিনয়, কূটনৈতিক শিষ্টাচার ও প্রজ্ঞার সঙ্গে সেই শব্দগুলো নিজ হাতে মুছে দেন এবং সেখানে তাঁর বাবার নাম লিখতে বলেন। (মোবারকপুরি, ১৯৭৯)
মহানবী (সা.)-এর নেতৃত্বের মূল কারিশমাই ছিল বিনয়, প্রজ্ঞা ও সহমর্মিতার সমন্বয়। সাদাসিধে জীবন তাঁকে গণমুখী করে তুলেছিল। মহাত্মা গান্ধী বলেছেন, ‘আমি এমন এক মহান নেতার জীবনী জানতে চেয়েছি, যিনি আজও কোটি মানুষের হৃদয়ে স্থান করে আছেন। তাঁর জীবনী পড়ে আমি নিশ্চিত হয়েছি, তলোয়ারের জোরে তিনি এই অবস্থান অর্জন করেননি। তাঁর অসামান্য সরলতা, বিনয়, আত্মনিবেদন, অঙ্গীকার রক্ষা, বিচক্ষণতা, বন্ধুত্ব, সাহস, ঈশ্বরের প্রতি পূর্ণ আস্থা এবং নিজের দায়িত্বের প্রতি সচেতনতাই তাঁকে এই স্থানে পৌঁছে দিয়েছে।’
একজন প্রভাবশালী নেতার প্রধান বৈশিষ্ট্য হলো, তিনি নিজেকে জনগণের সেবক মনে করেন। তাঁর নেতৃত্বের কৌশলে মানুষের সাহায্য ও প্রতিনিধিত্ব করার চেষ্টাই মুখ্য থাকে। তিনি জনগণকে বিশ্বাস করেন। সেই বিশ্বাস তাঁকে তাদের হৃদয়ে স্থান করে দেয়। তিনি গণমানুষের কাছে আসেন। তারাও সহজেই তাঁর কাছে ভিড়তে পারে। তিনি মানুষের ক্ষমতায়ন করেন, অংশগ্রহণ বাড়ান, পরামর্শ নেন, সহযোগিতার হাত বাড়ান এবং জ্ঞানের কথা বলেন। (বোলম্যান অ্যান্ড ডিল, ১৯৯১)
ফরাসি দার্শনিক মন্টেস্কু বলেছেন, ‘সত্যিকারের মহান নেতা হতে চাইলে মানুষের পাশে দাঁড়াতে হয়, ওপরে নয়।’ অর্থাৎ, তিনিই প্রকৃত নেতা, যিনি মানুষের কল্যাণে কাজ করেন, তাদের প্রতি বিনীত থাকেন, পদের দম্ভ দেখান না এবং ক্ষমতার অপব্যবহার করেন না। অবশ্য আজকাল এমন নেতা পাওয়া দুষ্কর। বিনয়, জ্ঞান ও কারিশমার সমন্বয় ঘটেছে—এমন নেতা পৃথিবীর ইতিহাসে খুব কমই দেখা যায়।
তবে এসব গুণের সমন্বয় ঘটেছে—এমন এক মহান নেতার কথা আজ পাঠককে জানাব, যিনি পৃথিবীতে একটি নতুন জীবনধারার সূচনা করেছিলেন। পৃথিবীর ১৮০ কোটি মানুষ এখনো তাঁকে অনুসরণ করে চলেছে। সফলতার শীর্ষ চূড়ায় আরোহণ করেও তিনি সর্বোচ্চ স্তরের বিনয় দেখিয়েছেন। তাঁর জ্ঞান-প্রজ্ঞা ছিল ঐশ্বরিক। নেতৃত্বের সর্বোচ্চ স্তরে পৌঁছেও তিনি নিঃসংকোচে ঘোষণা করেছেন, ‘আমি একজন সাধারণ মানুষই’।
মহানবী হজরত মুহাম্মদ (সা.) ছিলেন সেই মহান নেতা, যিনি নিজেকে কখনোই রাজা-বাদশাহ মনে করেননি; বরং জনগণের একনিষ্ঠ সেবক মনে করেছেন। হিজরতের বিপৎসংকুল পথ পাড়ি দিয়ে মদিনায় আসার পরপরই তিনি মসজিদে নববির নির্মাণকাজ শুরু করেছিলেন। সাহাবিরা যখন ভারী ইট-পাথর বহন করছিলেন, তখন মহানবী (সা.) নিজেও তাতে অংশ নেন এবং একজন সাধারণ শ্রমিকের মতোই কাজ করেন। এভাবেই তিনি মদিনায় একটি মানবিক ও সাম্যপূর্ণ সমাজের গোড়াপত্তন করেন।
মহানবী (সা.) জীবনের সব ক্ষেত্রেই অতি সাধারণ জীবন যাপন করেছেন। জনগণের সঙ্গেই খেয়েছেন। নিজের রুটি ভাগ করে নিয়েছেন সাহাবিদের সঙ্গে। একই পাত্র থেকে পানি পান করেছেন। তাঁরা ভুখা থাকলে তিনিও ভুখা থেকেছেন। সাহাবিদের মধ্যে তাঁদের একজন হয়েই ছিলেন তিনি। তাঁদের সমস্যাকে মনে করতেন নিজের সমস্যা। তাঁরা খুশি হলে একসঙ্গে হাসতেন এবং তাঁরা দুঃখী হলে একসঙ্গে কাঁদতেন।
যুদ্ধের ময়দানে সৈন্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছেন। দাম্পত্য জীবনে সঙ্গ দিয়েছেন স্ত্রীদের ঘরের কাজেও। তিনি চাইলেই আরাম-আয়েশের জীবন গড়তে পারতেন। বিলাসিতার উপকরণে ডুবে থাকতে পারতেন। তবে তিনি সেই পথে হাঁটেননি। নিতান্ত সাদাসিধে জীবন কাটিয়েছেন। খড়ের মাদুরে শুয়েছেন। তাঁর পিঠে মাদুরের দাগ পড়ে গিয়েছিল। মাটির জায়নামাজে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন, যা তাঁর কপালে দাগ তৈরি করেছিল। একাধিক জায়গায় ছেঁড়া ও তালি দেওয়া কাপড় তিনি পরেছেন। নিজের ছেঁড়া কাপড় নিজেই সেলাই করতেন। (বুখারি)
মহানবী (সা.) একদিন সাহাবিদের সঙ্গে কোথাও যাচ্ছিলেন। বিশ্রাম ও রান্নার বিরতি দেওয়া হলো। সবাইকে কাজ ভাগ করে দেওয়া হলো। মহানবী (সা.) বললেন, তাঁকেও কাজ দেওয়া হোক। তবে সাহাবিরা রাজি হলেন না। মহান আল্লাহর রাসুলকে কীভাবে তাঁরা কাজ দেবেন! কিন্তু তিনি নিজের কথায় অটল রইলেন। বললেন, আমিও সফরের একজন সদস্য; আমারও দায়িত্ব আছে। আল্লাহর রাসুল হওয়ার সুবিধা নিতে তিনি অস্বীকৃতি জানালেন। নিরুপায় হয়ে সাহাবিরা তাঁকে কাঠ সংগ্রহের কাজ দিলেন। তিনি নিষ্ঠার সঙ্গে তা পালন করলেন। (মোবারকপুরি, ১৯৭৯)
সাহাবিদের কাছে তো মহানবী (সা.)-এর মর্যাদা ছিল প্রশ্নাতীত, তবে তাঁর শত্রু ও নিন্দুকেরাও এক বাক্যে তাঁর সততা ও সত্যবাদিতার স্বীকৃতি দিয়েছে। তাই তো দেখা যায়, মক্কা থেকে যখন তিনি বিতাড়িত হচ্ছিলেন, তখনো তাঁর ঘরে মক্কার অবিশ্বাসীদের অনেক আমানত জমা ছিল। সেগুলো প্রাপকদের কাছে পৌঁছে দিতেই হজরত আলি (রা.)-কে মক্কায় রেখে যেতে হয়েছিল।
মহানবী পৃথিবীতে এমন লক্ষাধিক অনুসারী রেখে যেতে পেরেছেন, যাঁরা ইসলামের মহান বার্তা মনেপ্রাণে গ্রহণ করেছিলেন এবং তাঁর সম্মানে জীবন দিতেও প্রস্তুত ছিলেন। তিনি তাঁদের পার্থিব জীবনেরই কেবল নেতা ছিলেন না, পরকালীন জীবনের দিশাও দিয়ে গেছেন। নবী ও নেতা হওয়ার পাশাপাশি তিনি তাঁদের বাবা, ভাই, স্বামী ও বন্ধু ছিলেন। একবার তাঁর কাছে এক ব্যক্তি এলেন। কথা বললেন। ভয়ে কাঁপছিলেন। মহানবী (সা.) বললেন, ‘শান্ত হও। আমি কোনো মহান রাজা-বাদশাহ নই। আমি শুকনো মাংস খাওয়া একজন নারীরই সন্তান।’ (ইবনে মাজাহ)
হুদায়বিয়ার চুক্তির সময় মক্কার কাফিরেরা অনেক অযৌক্তিক দাবি করে বসে। মহানবী (সা.) আল্লাহর আদেশে তাদের দাবি মেনে নেন। সাহাবিদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। তাঁদের অনেকেই চুক্তির অবমাননামূলক ধারাগুলো মানতে পারছেন না। এমন কঠিন মুহূর্তে চুক্তিনামা লেখা হচ্ছিল। হজরত আলি (রা.) ছিলেন দলিল লেখক। ‘আল্লাহর রাসুল’ এই শব্দদ্বয় চুক্তিতে উল্লেখ করা হলে কুরাইশের এক নেতা আপত্তি জানালেন। বললেন, ‘তাঁকে রাসুল মেনে নিলে এই চুক্তিই তো করতে হয় না।’ হজরত আলি (রা.) এই শব্দগুলো মুছতে অস্বীকৃতি জানালেন। তবে মহানবী (সা.) অত্যন্ত ধৈর্য, বিনয়, কূটনৈতিক শিষ্টাচার ও প্রজ্ঞার সঙ্গে সেই শব্দগুলো নিজ হাতে মুছে দেন এবং সেখানে তাঁর বাবার নাম লিখতে বলেন। (মোবারকপুরি, ১৯৭৯)
মহানবী (সা.)-এর নেতৃত্বের মূল কারিশমাই ছিল বিনয়, প্রজ্ঞা ও সহমর্মিতার সমন্বয়। সাদাসিধে জীবন তাঁকে গণমুখী করে তুলেছিল। মহাত্মা গান্ধী বলেছেন, ‘আমি এমন এক মহান নেতার জীবনী জানতে চেয়েছি, যিনি আজও কোটি মানুষের হৃদয়ে স্থান করে আছেন। তাঁর জীবনী পড়ে আমি নিশ্চিত হয়েছি, তলোয়ারের জোরে তিনি এই অবস্থান অর্জন করেননি। তাঁর অসামান্য সরলতা, বিনয়, আত্মনিবেদন, অঙ্গীকার রক্ষা, বিচক্ষণতা, বন্ধুত্ব, সাহস, ঈশ্বরের প্রতি পূর্ণ আস্থা এবং নিজের দায়িত্বের প্রতি সচেতনতাই তাঁকে এই স্থানে পৌঁছে দিয়েছে।’
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১৪ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১৪ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১৪ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
২ দিন আগে