ইসলাম ডেস্ক
আগের যুগে মক্কাগামী হজ কাফেলায় আরব বেদুইনদের ছোটখাটো আক্রমণের ঘটনা ঘটত। তবে ১৭৫৭ সালে হাজিদের ওপর বেদুইনদের আক্রমণটি ইতিহাসের নৃশংসতম গণহত্যার একটি। এতে প্রায় ২০ হাজার হাজযাত্রী নিহত হয়েছিলেন। ইতিহাসে এটি ‘১৭৫৭ সালের হজ কাফেলা আক্রমণ’ নামে পরিচিতি পায়। এই লুটতরাজ ও গণহত্যার ঘটনা উসমানি সালতানাতের জাতীয় সংকট কিছুটা প্রকট করে তুলেছিল।
উসমানি আমলে সিরিয়া, লেবানন, ফিলিস্তিন, সাইপ্রাস, জর্ডান ও এশিয়া মাইনর অঞ্চলের হজযাত্রীরা প্রথমে সিরিয়ার রাজধানী দামেস্কে জড়ো হতেন। এরপর সেখান থেকে একজন আমিরুল হজ তথা হজপ্রধানের নেতৃত্বে রসদপত্র নিয়ে মক্কার উদ্দেশ্যে যাত্রা করতেন। কাফেলা সশস্ত্র সেনাদের কড়া পাহারায় দীর্ঘ মরুপথ পাড়ি দিত। বেদুইনদের রাহাজানি-লুটতরাজের ভয়েই সৈন্যদের সঙ্গে নেওয়া হতো। কাফেলায় আক্রমণ তখন অভাবী বেদুইনদের উপার্জনের বড় উৎসে পরিণত হয়েছিল। আক্রমণ থেকে বাঁচতে দামেস্ক থেকে প্রাপ্ত রাজস্বের একটি বড় অংশ সাধারণত বেদুইন গোত্রগুলোকে চাঁদা হিসেবে দিতে হতো। নিরাপদে কাফেলা যেতে দেওয়ার শর্তে যাওয়ার সময় অর্ধেক এবং আসার সময় অর্ধেক অর্থ আদায় করার নিয়ম ছিল। এরপরও অনেক বেদুইন গোত্র কাফেলা লুট করত।
১৭৫৭ সালে দামেস্কের গভর্নর হুসাইন পাশা ইবনে আলির নেতৃত্বে হজ কাফেলা কোনো ঝামেলা ছাড়াই মক্কায় পৌঁছেছিল। তবে ফেরার পথে সেনাদের অগ্রবর্তী দল জর্ডানের কাতরানা এলাকায় পৌঁছালে বনি সাখর গোত্রের আক্রমণের শিকার হয় এবং ছত্রভঙ্গ হয়ে বিভিন্ন দিকে পালিয়ে যায়। কমান্ডার মুসা পাশা আহত হয়ে কয়েক দিন পর মারা যান। পালিয়ে যাওয়া সৈন্যদের কয়েকজন দামেস্কে খবর পৌঁছায়। তাবুকে অবস্থান করা মূল কাফেলার নিরাপত্তা দিতে দামেস্ক থেকে একটি সৈন্যদলও পাঠানো হয়। তবে সেই দলও বেদুইনদের আক্রমণের শিকার হয়। আমিরুল হজ হুসাইন পাশার কানে এই খবর পৌঁছলে তিনি কিছুটা সতর্ক হন এবং শেখ কাদান গোত্রের কাছে আশ্রয় চেয়েও ব্যর্থ হন।
এদিকে বনি সখর ও তাদের মিত্র বেদুইন গোত্রগুলো কাফেলা লুট করার জন্য অধীর আগ্রহে বসে ছিল। এসব খবর জেনেও গভর্নর হুসাইন পাশা কাফেলা নিয়ে তাবুক ত্যাগ করে দামেস্কের পথে পা বাড়ান। তাবুক থেকে যাত্রার তৃতীয় দিনে, বর্তমান সৌদি আরব ও জর্ডানের সীমান্তবর্তী তাবুক-মাআনের রাস্তায় কাফেলা তুমুল আক্রমণের শিকার হয়। অসংখ্য হজযাত্রী মারা পড়েন। বেদুইনেরা কাফেলার রসদপত্র লুট করে নিয়ে যায়, যার মধ্যে উসমানি সুলতানের প্রতিনিধিত্বকারী বিশেষ পালকি ‘মাহমাল’ও ছিল। বলা হয়, এই আক্রমণে প্রায় ২০ হাজার হজযাত্রী নিহত হয়েছিলেন। খোদ সুলতানের বোনও নিহতদের তালিকায় ছিলেন। হুসাইন পাশা বেঁচে গিয়েছিলেন, তবে এরপর কোনো দিন তিনি আর দামেস্কে ফেরেননি।
এমন নৃশংস হামলা, লুণ্ঠন ও হত্যায় উসমানি সাম্রাজ্যে হইচই পড়ে যায়। উসমানি শাসনের প্রতি মানুষের মনে অনাস্থার সৃষ্টি হয়। এই ঘটনা ঘটেছিল ১৭৫৭ সালের সেপ্টেম্বরে। অক্টোবরে সুলতান তৃতীয় ওসমান মারা যান এবং সুলতান তৃতীয় মুস্তফা ইস্তাম্বুলের সিংহাসনে বসেন। তিনি কয়েকজন গভর্নরকে এই ঘটনার জন্য দায়ী করে শাস্তি দিয়েছিলেন এবং হুসাইন পাশাকে সব পদ থেকে বরখাস্ত করেছিলেন। এ ছাড়া এই ঘটনায় বেশ কয়েকজন সরকারি কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ইস্তাম্বুলের রাজপ্রাসাদের সামনে তাঁদের দ্বিখণ্ডিত মাথা ঝুলিয়ে রাখা হয়েছিল। হামলাকারী বেদুইন গোত্রগুলোকেও চরম মূল্য দিতে হয়েছিল। উসমানি সুলতানের নির্দেশে তাদের ওপর ব্যাপক প্রতিশোধমূলক আক্রমণ পরিচালনা করা হয়। এতে অনেক লোক মারা পড়ে।
আগের যুগে মক্কাগামী হজ কাফেলায় আরব বেদুইনদের ছোটখাটো আক্রমণের ঘটনা ঘটত। তবে ১৭৫৭ সালে হাজিদের ওপর বেদুইনদের আক্রমণটি ইতিহাসের নৃশংসতম গণহত্যার একটি। এতে প্রায় ২০ হাজার হাজযাত্রী নিহত হয়েছিলেন। ইতিহাসে এটি ‘১৭৫৭ সালের হজ কাফেলা আক্রমণ’ নামে পরিচিতি পায়। এই লুটতরাজ ও গণহত্যার ঘটনা উসমানি সালতানাতের জাতীয় সংকট কিছুটা প্রকট করে তুলেছিল।
উসমানি আমলে সিরিয়া, লেবানন, ফিলিস্তিন, সাইপ্রাস, জর্ডান ও এশিয়া মাইনর অঞ্চলের হজযাত্রীরা প্রথমে সিরিয়ার রাজধানী দামেস্কে জড়ো হতেন। এরপর সেখান থেকে একজন আমিরুল হজ তথা হজপ্রধানের নেতৃত্বে রসদপত্র নিয়ে মক্কার উদ্দেশ্যে যাত্রা করতেন। কাফেলা সশস্ত্র সেনাদের কড়া পাহারায় দীর্ঘ মরুপথ পাড়ি দিত। বেদুইনদের রাহাজানি-লুটতরাজের ভয়েই সৈন্যদের সঙ্গে নেওয়া হতো। কাফেলায় আক্রমণ তখন অভাবী বেদুইনদের উপার্জনের বড় উৎসে পরিণত হয়েছিল। আক্রমণ থেকে বাঁচতে দামেস্ক থেকে প্রাপ্ত রাজস্বের একটি বড় অংশ সাধারণত বেদুইন গোত্রগুলোকে চাঁদা হিসেবে দিতে হতো। নিরাপদে কাফেলা যেতে দেওয়ার শর্তে যাওয়ার সময় অর্ধেক এবং আসার সময় অর্ধেক অর্থ আদায় করার নিয়ম ছিল। এরপরও অনেক বেদুইন গোত্র কাফেলা লুট করত।
১৭৫৭ সালে দামেস্কের গভর্নর হুসাইন পাশা ইবনে আলির নেতৃত্বে হজ কাফেলা কোনো ঝামেলা ছাড়াই মক্কায় পৌঁছেছিল। তবে ফেরার পথে সেনাদের অগ্রবর্তী দল জর্ডানের কাতরানা এলাকায় পৌঁছালে বনি সাখর গোত্রের আক্রমণের শিকার হয় এবং ছত্রভঙ্গ হয়ে বিভিন্ন দিকে পালিয়ে যায়। কমান্ডার মুসা পাশা আহত হয়ে কয়েক দিন পর মারা যান। পালিয়ে যাওয়া সৈন্যদের কয়েকজন দামেস্কে খবর পৌঁছায়। তাবুকে অবস্থান করা মূল কাফেলার নিরাপত্তা দিতে দামেস্ক থেকে একটি সৈন্যদলও পাঠানো হয়। তবে সেই দলও বেদুইনদের আক্রমণের শিকার হয়। আমিরুল হজ হুসাইন পাশার কানে এই খবর পৌঁছলে তিনি কিছুটা সতর্ক হন এবং শেখ কাদান গোত্রের কাছে আশ্রয় চেয়েও ব্যর্থ হন।
এদিকে বনি সখর ও তাদের মিত্র বেদুইন গোত্রগুলো কাফেলা লুট করার জন্য অধীর আগ্রহে বসে ছিল। এসব খবর জেনেও গভর্নর হুসাইন পাশা কাফেলা নিয়ে তাবুক ত্যাগ করে দামেস্কের পথে পা বাড়ান। তাবুক থেকে যাত্রার তৃতীয় দিনে, বর্তমান সৌদি আরব ও জর্ডানের সীমান্তবর্তী তাবুক-মাআনের রাস্তায় কাফেলা তুমুল আক্রমণের শিকার হয়। অসংখ্য হজযাত্রী মারা পড়েন। বেদুইনেরা কাফেলার রসদপত্র লুট করে নিয়ে যায়, যার মধ্যে উসমানি সুলতানের প্রতিনিধিত্বকারী বিশেষ পালকি ‘মাহমাল’ও ছিল। বলা হয়, এই আক্রমণে প্রায় ২০ হাজার হজযাত্রী নিহত হয়েছিলেন। খোদ সুলতানের বোনও নিহতদের তালিকায় ছিলেন। হুসাইন পাশা বেঁচে গিয়েছিলেন, তবে এরপর কোনো দিন তিনি আর দামেস্কে ফেরেননি।
এমন নৃশংস হামলা, লুণ্ঠন ও হত্যায় উসমানি সাম্রাজ্যে হইচই পড়ে যায়। উসমানি শাসনের প্রতি মানুষের মনে অনাস্থার সৃষ্টি হয়। এই ঘটনা ঘটেছিল ১৭৫৭ সালের সেপ্টেম্বরে। অক্টোবরে সুলতান তৃতীয় ওসমান মারা যান এবং সুলতান তৃতীয় মুস্তফা ইস্তাম্বুলের সিংহাসনে বসেন। তিনি কয়েকজন গভর্নরকে এই ঘটনার জন্য দায়ী করে শাস্তি দিয়েছিলেন এবং হুসাইন পাশাকে সব পদ থেকে বরখাস্ত করেছিলেন। এ ছাড়া এই ঘটনায় বেশ কয়েকজন সরকারি কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ইস্তাম্বুলের রাজপ্রাসাদের সামনে তাঁদের দ্বিখণ্ডিত মাথা ঝুলিয়ে রাখা হয়েছিল। হামলাকারী বেদুইন গোত্রগুলোকেও চরম মূল্য দিতে হয়েছিল। উসমানি সুলতানের নির্দেশে তাদের ওপর ব্যাপক প্রতিশোধমূলক আক্রমণ পরিচালনা করা হয়। এতে অনেক লোক মারা পড়ে।
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১১ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১১ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১১ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে