আমজাদ ইউনুস
ইসলাম আত্মিক ও দৈহিক সুস্থ সমাজ নির্মাণে উৎসাহ দেয়। এ কারণেই শারীরিক ও মানসিকভাবে মুমিনদের সুস্থ থাকার তাগিদ দেওয়া হয়েছে। সুস্থ থাকার জন্য স্বাস্থ্য পরিচর্যার বিকল্প নেই। অসুস্থ হয়ে চিকিৎসা গ্রহণের চেয়ে স্বাস্থ্যবিধি মেনে চলে সুস্থ থাকাকেই ইসলাম উৎসাহিত করেছে। রাসুল (সা.) এরশাদ করেন, ‘দুর্বল মুমিনের তুলনায় সবল মুমিন বেশি কল্যাণকর এবং আল্লাহর কাছে বেশি প্রিয়। তবে উভয়ের মধ্যেই কল্যাণ রয়েছে।’ (মুসলিম)
ইসলাম যেভাবে সুস্থতার নিয়ামতকে গুরুত্ব দেয়, তেমনি অসুস্থ হলে চিকিৎসা গ্রহণে উৎসাহ দেয়। রাসুল (সা.) নিজে ওষুধ গ্রহণ করেছেন, চিকিৎসা নিয়েছেন এবং তাঁর উম্মতকে তা করতে নির্দেশ দিয়েছেন। উসামা ইবনে শরিক (রা.) বর্ণনা করেন, সাহাবিগণ জিজ্ঞেস করলেন, ‘হে আল্লাহর রাসুল, আমরা কি ওষুধ ব্যবহার করব?’ তিনি বললেন, ‘হ্যাঁ। হে আল্লাহর বান্দাগণ, চিকিৎসা করো। কেননা বার্ধক্যের রোগ ছাড়া আল্লাহ তাআলা এমন কোনো রোগ সৃষ্টি করেননি, যার নিরাময় নাই।’ (তিরমিজি)
রাসুল (সা.) শুধু চিকিৎসা গ্রহণে উৎসাহ দেননি, বরং ভালো চিকিৎসা বা ভালো ডাক্তারের শরণাপন্ন হতেও নির্দেশ দিয়েছেন। জাবির (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) বলেছেন, ‘প্রতিটি রোগের ওষুধ রয়েছে। সুতরাং সঠিক ওষুধ যখন রোগের জন্য ব্যবহৃত হয়, তখন আল্লাহ তাআলার হুকুমে রোগী রোগমুক্ত হয়ে যায়।’ (মুসলিম)
মাঝেমধ্যে রাসুল (সা.) বিভিন্ন রোগের নিরাময়ের পদ্ধতিও বাতলে দিতেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) বলেছেন, ‘তিন জিনিসের মধ্যে রোগের নিরাময় রয়েছে—শিঙা লাগানো, মধু পান করা ও তপ্ত লোহা দিয়ে দাগ দেওয়া। তবে আমি আমার উম্মতকে দাগ দিতে নিষেধ করেছি।’ (বুখারি)
লেখক: শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
ইসলাম আত্মিক ও দৈহিক সুস্থ সমাজ নির্মাণে উৎসাহ দেয়। এ কারণেই শারীরিক ও মানসিকভাবে মুমিনদের সুস্থ থাকার তাগিদ দেওয়া হয়েছে। সুস্থ থাকার জন্য স্বাস্থ্য পরিচর্যার বিকল্প নেই। অসুস্থ হয়ে চিকিৎসা গ্রহণের চেয়ে স্বাস্থ্যবিধি মেনে চলে সুস্থ থাকাকেই ইসলাম উৎসাহিত করেছে। রাসুল (সা.) এরশাদ করেন, ‘দুর্বল মুমিনের তুলনায় সবল মুমিন বেশি কল্যাণকর এবং আল্লাহর কাছে বেশি প্রিয়। তবে উভয়ের মধ্যেই কল্যাণ রয়েছে।’ (মুসলিম)
ইসলাম যেভাবে সুস্থতার নিয়ামতকে গুরুত্ব দেয়, তেমনি অসুস্থ হলে চিকিৎসা গ্রহণে উৎসাহ দেয়। রাসুল (সা.) নিজে ওষুধ গ্রহণ করেছেন, চিকিৎসা নিয়েছেন এবং তাঁর উম্মতকে তা করতে নির্দেশ দিয়েছেন। উসামা ইবনে শরিক (রা.) বর্ণনা করেন, সাহাবিগণ জিজ্ঞেস করলেন, ‘হে আল্লাহর রাসুল, আমরা কি ওষুধ ব্যবহার করব?’ তিনি বললেন, ‘হ্যাঁ। হে আল্লাহর বান্দাগণ, চিকিৎসা করো। কেননা বার্ধক্যের রোগ ছাড়া আল্লাহ তাআলা এমন কোনো রোগ সৃষ্টি করেননি, যার নিরাময় নাই।’ (তিরমিজি)
রাসুল (সা.) শুধু চিকিৎসা গ্রহণে উৎসাহ দেননি, বরং ভালো চিকিৎসা বা ভালো ডাক্তারের শরণাপন্ন হতেও নির্দেশ দিয়েছেন। জাবির (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) বলেছেন, ‘প্রতিটি রোগের ওষুধ রয়েছে। সুতরাং সঠিক ওষুধ যখন রোগের জন্য ব্যবহৃত হয়, তখন আল্লাহ তাআলার হুকুমে রোগী রোগমুক্ত হয়ে যায়।’ (মুসলিম)
মাঝেমধ্যে রাসুল (সা.) বিভিন্ন রোগের নিরাময়ের পদ্ধতিও বাতলে দিতেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) বলেছেন, ‘তিন জিনিসের মধ্যে রোগের নিরাময় রয়েছে—শিঙা লাগানো, মধু পান করা ও তপ্ত লোহা দিয়ে দাগ দেওয়া। তবে আমি আমার উম্মতকে দাগ দিতে নিষেধ করেছি।’ (বুখারি)
লেখক: শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১৪ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১৪ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১৪ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
২ দিন আগে