ধর্ম ও জীবন ডেস্ক
ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার অধিকার মানুষের অন্যতম মৌলিক অধিকার। ইসলাম এ অধিকারের স্বীকৃতি দেয়। পবিত্র কোরআনের একাধিক আয়াতে বিষয়টি আলোচিত হয়েছে। মহানবী (সা.)-এর হাদিসেও ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনকারীদের সতর্ক করা হয়েছে। কোনো মানুষের সম্মান-সম্ভ্রমের সুরক্ষা নিশ্চিত করা ইসলামের মৌলিক উদ্দেশ্যগুলোর একটি। কোরআন-সুন্নাহর আলোকে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার কয়েকটি দিক তুলে ধরা হলো—
অন্যের গোপনীয়তা লঙ্ঘন গুনাহ
ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখে ইসলাম। মানুষের একান্ত ব্যক্তিগত বিষয়গুলো যাতে প্রকাশ হয়ে না পড়ে, সে জন্য কোনো সংরক্ষিত এলাকায় প্রবেশের আগে অনুমতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এটুকুই নয়, বরং নিজের ঘরের অপ্রাপ্তবয়স্ক সন্তানদের জন্যও একান্ত ব্যক্তিগত সময়গুলোতে মা-বাবার কক্ষে প্রবেশের আগে অনুমতি নেওয়া আবশ্যক করা হয়েছে।
পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, তোমাদের মালিকানাধীন দাস-দাসীরা এবং তোমাদের মধ্যে যারা প্রাপ্তবয়ষ্ক হয়নি, তারা যেন তোমাদের কক্ষে প্রবেশ করতে তিন সময়ে অনুমতি গ্রহণ করে—ফজরের নামাজের আগে, দ্বিপ্রহরে যখন তোমরা তোমাদের পোশাক খুলে রাখো এবং এশার নামাজের পর; এই তিন সময় তোমাদের গোপনীয়তার সময়।’ (সুরা নুর: ৫৮)
অনুমতি ছাড়া কারও একান্ত সময়ে তাঁর কাছে যাওয়া গুনাহের কাজ। আর কারও অজান্তে ঘরের ভেতরের ব্যক্তিগত মুহূর্ত নজরদারি করা বা উঁকি দেওয়া আরও বড় গুনাহের কাজ। হাদিসে এ ব্যাপারে কঠিন হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সাহাল ইবনে সাদ (রা.) বলেন, একবার এক লোক রাসুল (সা.)-এর কোনো এক কক্ষে উঁকি দেন। তখন রাসুলুল্লাহ (সা.)-এর হাতে একটা চিরুনি ছিল, যা দিয়ে তিনি মাথা আঁচড়াচ্ছিলেন। তিনি বললেন, যদি আমি জানতাম তুমি উঁকি দিচ্ছ, তাহলে এটা দিয়ে তোমার চোখ ফুঁড়ে দিতাম। তাকানোর জন্য অনুমতি নেওয়ার বিধান আবশ্যক করা হয়েছে। (বুখারি)
অনুমতি না পেলে ফিরে যাওয়া উচিত
কারও ঘরে অনুমতি ছাড়া প্রবেশ নিষিদ্ধ। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা নিজেদের ঘর ছাড়া অন্যের ঘরে প্রবেশ কোরো না, যতক্ষণ না তোমরা অনুমতি নেবে এবং গৃহবাসীদের সালাম দেবে। এটাই তোমাদের জন্য উত্তম, যাতে তোমরা উপদেশ গ্রহণ করো।’ (সুরা নুর: ২৭)
আর কারও দরজায় টোকা দিয়ে তিনবার অনুমতি চাওয়ার পরও যদি সে সাড়া না দেয়, তাহলে ফিরে যাওয়া উচিত। আবু সাইদ খুদরি (রা.) থেকে বর্ণিত, আবু মুসা (রা.) উমর (রা.)-এর কক্ষে প্রবেশের জন্য তিনবার অনুমতি চেয়েছিলেন এবং তিনি কোনো অনুমতি পাননি। উমর (রা.) তাঁকে পরে জিজ্ঞেস করেন, ‘তুমি ফিরে গেলে কেন?’ তিনি জবাব দেন, ‘আমি আপনার কাছে প্রবেশের জন্য তিনবার অনুমতি চেয়েছিলাম—যেমনটা রাসুল (সা.) আমাদের শিখিয়েছিলেন, কিন্তু আপনি কোনো অনুমতি দেননি, তাই আমি প্রবেশ করিনি।’ (ইবনে মাজাহ)
অন্য হাদিসে আবদুল্লাহ ইবনে বুশর (রা.) বলেন, ‘যখন কারও দরজায় কেউ এসে দাঁড়াবে এবং অনুমতি চাইবে, তখন একেবারে দরজার সোজাসুজি দাঁড়াবে না, বরং একটু ডান পাশে বা বাঁ পাশে সরে দাঁড়াবে। যদি অনুমতি দেওয়া হয়, তবে প্রবেশ করবে, অন্যথায় ফিরে যাবে।’ (আল-আদাবুল মুফরাদ)
নিজের গোপনীয়তা প্রকাশ করাও গুনাহ
দাম্পত্যজীবনে স্বামী-স্ত্রীর একান্ত মুহূর্তগুলো গোপন রাখা আবশ্যক। এ বিষয়গুলো মানুষকে বলে বেড়ানোর অনুমতি দেয় না ইসলাম। মহানবী (সা.) বলেন, ‘নিশ্চয়ই কিয়ামতের দিন মানুষের মধ্যে আল্লাহর কাছে সর্বাধিক নিকৃষ্ট সেই পুরুষ, যে তার স্ত্রীর সঙ্গে একান্তে মিলিত হয় এবং স্ত্রী স্বামীর সঙ্গে মিলিত হয়, এরপর সে স্ত্রীর রহস্য প্রকাশ করে দেয়।’ (মুসলিম)
একইভাবে গোপন পাপের কথা মানুষকে বলে বেড়ানোও বড় গুনাহের কাজ। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি। তিনি বলেছেন, ‘আমার উম্মতের সবাইকে ক্ষমা করে দেওয়া হবে; তবে ওই সব লোককে ক্ষমা করা হবে না, যারা পাপ করার পর তা অন্যের কাছে প্রকাশ করে দেয়। অন্যের কাছে প্রকাশ করার একটি দিক হলো, কোনো ব্যক্তি রাতের আঁধারে কোনো গুনাহ করল এবং মহান আল্লাহ ওই ব্যক্তির গুনাহ গোপন রাখলেন। কিন্তু ভোর হওয়ার পর সে নিজেই অন্য মানুষের কাছে বলল, হে অমুক, জানো, রাতে আমি এ কাজ করেছি। সারা রাত মহান আল্লাহ ওই ব্যক্তির পাপটি গোপন রাখলেন আর ভোর হওয়ামাত্রই আল্লাহর ঢেকে রাখা পাপের বিষয়টি সেই ব্যক্তি নিজেই প্রকাশ করে দিল!’ (বুখারি)
অন্যের দোষ গোপন করার ফজিলত
অন্যের কোনো দোষ জানা থাকলেও তা প্রকাশ না করাই ইসলামের শিক্ষা। বিশেষ করে ওই ব্যক্তির অনুপস্থিতিতে তাঁর দোষচর্চা ইসলামে নিষিদ্ধ। এটিকে ইসলামের পরিভাষায় গিবত বলা হয়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘...তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি নিজের মৃত ভাইয়ের গোশত খেতে চাইবে? বস্তুত তোমরা একে ঘৃণাই করো।’ (সুরা হুজুরাত: ১২) মৃত ভাইয়ের গোশত খাওয়ার মর্ম সম্পর্কে আবু হুরায়রা (রা.) রাসুল (সা.)-এর কাছে জানতে চাইলেন, ‘এটা কীভাবে?’ তিনি বললেন, ‘কেউ ব্যভিচার করার পর তওবা করলে গুনাহ মাফ হয়ে যায়। কিন্তু যে গিবত করে তার গুনাহ প্রতিপক্ষ মাফ না করা পর্যন্ত মাফ হয় না।’ (তিরমিজি)
অন্যের দোষ প্রকাশ না করার ফজিলত সম্পর্কে তিনি বলেন, ‘যে ব্যক্তি কোনো মুসলমানের দোষ গোপন করে, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দোষ গোপন করবেন।’ (ইবনে মাজাহ)
অন্যের দোষ অনুসন্ধান করা নিষেধ
কারও দোষ অনুসন্ধান করা এবং অনুমান করে খারাপ ধারণা করা ইসলামে নিষিদ্ধ। কারও পেছনে গুপ্তচরবৃত্তি করাও নিষিদ্ধ। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা বেশির ভাগ অনুমান থেকে দূরে থাকো। কেননা, অনুমান কোনো কোনো ক্ষেত্রে পাপ। তোমরা একে অপরের গোপনীয় বিষয় সন্ধান কোরো না এবং একে অপরের পেছনে নিন্দা কোরো না।’ (সুরা হুজুরাত: ১২)
মহানবী (সা.) সাহাবিদের উদ্দেশে বলেন, ‘তোমরা যদি মানুষের গোপনীয় বিষয় উদ্ঘাটনে লেগে যাও, তবে তোমরা তাকে ধ্বংস করে দেবে কিংবা অন্তত ধ্বংসের প্রান্তে পৌঁছে দেবে।’ (আবু দাউদ) অন্য হাদিসে তিনি বলেন, ‘তোমরা অবশ্যই ধারণা থেকে বেঁচে থাক। কেননা, ধারণা সবচেয়ে বড় মিথ্যা কথা। কারো দোষ খুঁজে বেড়িও না, গোয়েন্দাগিরিতে লিপ্ত হয়ো না এবং একে অন্যকে ধোঁকা দিয়ো না। …’ (বুখারি)
বৃহত্তর স্বার্থে গোয়েন্দাগিরির অনুমতি
মানুষকে ক্ষতির হাত থেকে বাঁচাতে এবং জাতীয় স্বার্থে কখনো-সখনো ব্যক্তিবিশেষের ব্যক্তিগত বিষয় অনুসন্ধানের প্রয়োজন পড়ে। ইসলামি আইন ও বিচারব্যবস্থার বিধান অনুসারে কারও ব্যক্তিগত তথ্য প্রকাশ করা যাবে। তবে তা যথাযথ কর্তৃপক্ষ বা সরাসরি বিষয়টির সঙ্গে জড়িতদের কাছেই হতে হবে। সাধারণ সমাজে তা প্রচার করা যাবে না। এরশাদ হয়েছে, ‘যখন শান্তি বা শঙ্কার কোনো সংবাদ তাদের কাছে আসে, তখন তারা তা প্রচার করে থাকে। যদি তারা তা রাসুল বা তাদের মধ্যে যারা ক্ষমতার অধিকারী তাদের গোচরে আনত, তবে তাদের মধ্যে যারা তথ্য অনুসন্ধান করে, তারা তার যথার্থতা নির্ণয় করতে পারত। …’ (সুরা নিসা: ৮৩)
ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার অধিকার মানুষের অন্যতম মৌলিক অধিকার। ইসলাম এ অধিকারের স্বীকৃতি দেয়। পবিত্র কোরআনের একাধিক আয়াতে বিষয়টি আলোচিত হয়েছে। মহানবী (সা.)-এর হাদিসেও ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনকারীদের সতর্ক করা হয়েছে। কোনো মানুষের সম্মান-সম্ভ্রমের সুরক্ষা নিশ্চিত করা ইসলামের মৌলিক উদ্দেশ্যগুলোর একটি। কোরআন-সুন্নাহর আলোকে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার কয়েকটি দিক তুলে ধরা হলো—
অন্যের গোপনীয়তা লঙ্ঘন গুনাহ
ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখে ইসলাম। মানুষের একান্ত ব্যক্তিগত বিষয়গুলো যাতে প্রকাশ হয়ে না পড়ে, সে জন্য কোনো সংরক্ষিত এলাকায় প্রবেশের আগে অনুমতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এটুকুই নয়, বরং নিজের ঘরের অপ্রাপ্তবয়স্ক সন্তানদের জন্যও একান্ত ব্যক্তিগত সময়গুলোতে মা-বাবার কক্ষে প্রবেশের আগে অনুমতি নেওয়া আবশ্যক করা হয়েছে।
পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, তোমাদের মালিকানাধীন দাস-দাসীরা এবং তোমাদের মধ্যে যারা প্রাপ্তবয়ষ্ক হয়নি, তারা যেন তোমাদের কক্ষে প্রবেশ করতে তিন সময়ে অনুমতি গ্রহণ করে—ফজরের নামাজের আগে, দ্বিপ্রহরে যখন তোমরা তোমাদের পোশাক খুলে রাখো এবং এশার নামাজের পর; এই তিন সময় তোমাদের গোপনীয়তার সময়।’ (সুরা নুর: ৫৮)
অনুমতি ছাড়া কারও একান্ত সময়ে তাঁর কাছে যাওয়া গুনাহের কাজ। আর কারও অজান্তে ঘরের ভেতরের ব্যক্তিগত মুহূর্ত নজরদারি করা বা উঁকি দেওয়া আরও বড় গুনাহের কাজ। হাদিসে এ ব্যাপারে কঠিন হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সাহাল ইবনে সাদ (রা.) বলেন, একবার এক লোক রাসুল (সা.)-এর কোনো এক কক্ষে উঁকি দেন। তখন রাসুলুল্লাহ (সা.)-এর হাতে একটা চিরুনি ছিল, যা দিয়ে তিনি মাথা আঁচড়াচ্ছিলেন। তিনি বললেন, যদি আমি জানতাম তুমি উঁকি দিচ্ছ, তাহলে এটা দিয়ে তোমার চোখ ফুঁড়ে দিতাম। তাকানোর জন্য অনুমতি নেওয়ার বিধান আবশ্যক করা হয়েছে। (বুখারি)
অনুমতি না পেলে ফিরে যাওয়া উচিত
কারও ঘরে অনুমতি ছাড়া প্রবেশ নিষিদ্ধ। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা নিজেদের ঘর ছাড়া অন্যের ঘরে প্রবেশ কোরো না, যতক্ষণ না তোমরা অনুমতি নেবে এবং গৃহবাসীদের সালাম দেবে। এটাই তোমাদের জন্য উত্তম, যাতে তোমরা উপদেশ গ্রহণ করো।’ (সুরা নুর: ২৭)
আর কারও দরজায় টোকা দিয়ে তিনবার অনুমতি চাওয়ার পরও যদি সে সাড়া না দেয়, তাহলে ফিরে যাওয়া উচিত। আবু সাইদ খুদরি (রা.) থেকে বর্ণিত, আবু মুসা (রা.) উমর (রা.)-এর কক্ষে প্রবেশের জন্য তিনবার অনুমতি চেয়েছিলেন এবং তিনি কোনো অনুমতি পাননি। উমর (রা.) তাঁকে পরে জিজ্ঞেস করেন, ‘তুমি ফিরে গেলে কেন?’ তিনি জবাব দেন, ‘আমি আপনার কাছে প্রবেশের জন্য তিনবার অনুমতি চেয়েছিলাম—যেমনটা রাসুল (সা.) আমাদের শিখিয়েছিলেন, কিন্তু আপনি কোনো অনুমতি দেননি, তাই আমি প্রবেশ করিনি।’ (ইবনে মাজাহ)
অন্য হাদিসে আবদুল্লাহ ইবনে বুশর (রা.) বলেন, ‘যখন কারও দরজায় কেউ এসে দাঁড়াবে এবং অনুমতি চাইবে, তখন একেবারে দরজার সোজাসুজি দাঁড়াবে না, বরং একটু ডান পাশে বা বাঁ পাশে সরে দাঁড়াবে। যদি অনুমতি দেওয়া হয়, তবে প্রবেশ করবে, অন্যথায় ফিরে যাবে।’ (আল-আদাবুল মুফরাদ)
নিজের গোপনীয়তা প্রকাশ করাও গুনাহ
দাম্পত্যজীবনে স্বামী-স্ত্রীর একান্ত মুহূর্তগুলো গোপন রাখা আবশ্যক। এ বিষয়গুলো মানুষকে বলে বেড়ানোর অনুমতি দেয় না ইসলাম। মহানবী (সা.) বলেন, ‘নিশ্চয়ই কিয়ামতের দিন মানুষের মধ্যে আল্লাহর কাছে সর্বাধিক নিকৃষ্ট সেই পুরুষ, যে তার স্ত্রীর সঙ্গে একান্তে মিলিত হয় এবং স্ত্রী স্বামীর সঙ্গে মিলিত হয়, এরপর সে স্ত্রীর রহস্য প্রকাশ করে দেয়।’ (মুসলিম)
একইভাবে গোপন পাপের কথা মানুষকে বলে বেড়ানোও বড় গুনাহের কাজ। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি। তিনি বলেছেন, ‘আমার উম্মতের সবাইকে ক্ষমা করে দেওয়া হবে; তবে ওই সব লোককে ক্ষমা করা হবে না, যারা পাপ করার পর তা অন্যের কাছে প্রকাশ করে দেয়। অন্যের কাছে প্রকাশ করার একটি দিক হলো, কোনো ব্যক্তি রাতের আঁধারে কোনো গুনাহ করল এবং মহান আল্লাহ ওই ব্যক্তির গুনাহ গোপন রাখলেন। কিন্তু ভোর হওয়ার পর সে নিজেই অন্য মানুষের কাছে বলল, হে অমুক, জানো, রাতে আমি এ কাজ করেছি। সারা রাত মহান আল্লাহ ওই ব্যক্তির পাপটি গোপন রাখলেন আর ভোর হওয়ামাত্রই আল্লাহর ঢেকে রাখা পাপের বিষয়টি সেই ব্যক্তি নিজেই প্রকাশ করে দিল!’ (বুখারি)
অন্যের দোষ গোপন করার ফজিলত
অন্যের কোনো দোষ জানা থাকলেও তা প্রকাশ না করাই ইসলামের শিক্ষা। বিশেষ করে ওই ব্যক্তির অনুপস্থিতিতে তাঁর দোষচর্চা ইসলামে নিষিদ্ধ। এটিকে ইসলামের পরিভাষায় গিবত বলা হয়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘...তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি নিজের মৃত ভাইয়ের গোশত খেতে চাইবে? বস্তুত তোমরা একে ঘৃণাই করো।’ (সুরা হুজুরাত: ১২) মৃত ভাইয়ের গোশত খাওয়ার মর্ম সম্পর্কে আবু হুরায়রা (রা.) রাসুল (সা.)-এর কাছে জানতে চাইলেন, ‘এটা কীভাবে?’ তিনি বললেন, ‘কেউ ব্যভিচার করার পর তওবা করলে গুনাহ মাফ হয়ে যায়। কিন্তু যে গিবত করে তার গুনাহ প্রতিপক্ষ মাফ না করা পর্যন্ত মাফ হয় না।’ (তিরমিজি)
অন্যের দোষ প্রকাশ না করার ফজিলত সম্পর্কে তিনি বলেন, ‘যে ব্যক্তি কোনো মুসলমানের দোষ গোপন করে, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দোষ গোপন করবেন।’ (ইবনে মাজাহ)
অন্যের দোষ অনুসন্ধান করা নিষেধ
কারও দোষ অনুসন্ধান করা এবং অনুমান করে খারাপ ধারণা করা ইসলামে নিষিদ্ধ। কারও পেছনে গুপ্তচরবৃত্তি করাও নিষিদ্ধ। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা বেশির ভাগ অনুমান থেকে দূরে থাকো। কেননা, অনুমান কোনো কোনো ক্ষেত্রে পাপ। তোমরা একে অপরের গোপনীয় বিষয় সন্ধান কোরো না এবং একে অপরের পেছনে নিন্দা কোরো না।’ (সুরা হুজুরাত: ১২)
মহানবী (সা.) সাহাবিদের উদ্দেশে বলেন, ‘তোমরা যদি মানুষের গোপনীয় বিষয় উদ্ঘাটনে লেগে যাও, তবে তোমরা তাকে ধ্বংস করে দেবে কিংবা অন্তত ধ্বংসের প্রান্তে পৌঁছে দেবে।’ (আবু দাউদ) অন্য হাদিসে তিনি বলেন, ‘তোমরা অবশ্যই ধারণা থেকে বেঁচে থাক। কেননা, ধারণা সবচেয়ে বড় মিথ্যা কথা। কারো দোষ খুঁজে বেড়িও না, গোয়েন্দাগিরিতে লিপ্ত হয়ো না এবং একে অন্যকে ধোঁকা দিয়ো না। …’ (বুখারি)
বৃহত্তর স্বার্থে গোয়েন্দাগিরির অনুমতি
মানুষকে ক্ষতির হাত থেকে বাঁচাতে এবং জাতীয় স্বার্থে কখনো-সখনো ব্যক্তিবিশেষের ব্যক্তিগত বিষয় অনুসন্ধানের প্রয়োজন পড়ে। ইসলামি আইন ও বিচারব্যবস্থার বিধান অনুসারে কারও ব্যক্তিগত তথ্য প্রকাশ করা যাবে। তবে তা যথাযথ কর্তৃপক্ষ বা সরাসরি বিষয়টির সঙ্গে জড়িতদের কাছেই হতে হবে। সাধারণ সমাজে তা প্রচার করা যাবে না। এরশাদ হয়েছে, ‘যখন শান্তি বা শঙ্কার কোনো সংবাদ তাদের কাছে আসে, তখন তারা তা প্রচার করে থাকে। যদি তারা তা রাসুল বা তাদের মধ্যে যারা ক্ষমতার অধিকারী তাদের গোচরে আনত, তবে তাদের মধ্যে যারা তথ্য অনুসন্ধান করে, তারা তার যথার্থতা নির্ণয় করতে পারত। …’ (সুরা নিসা: ৮৩)
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৮ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৮ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
৮ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে