রায়হান রাশেদ
আজ খতমে তারাবিতে পবিত্র কোরআনের ২৫ তম পারা তিলাওয়াত করা হবে। সুরা হামিম সাজদার ৪৭ থেকে সুরা শুরা, সুরা জুখরুফ, সুরা দুখান ও সুরা জাসিয়া পড়া হবে। এই অংশে মানুষের অকৃতজ্ঞতা, আল্লাহর ওয়াদা, সব নবী-রাসুলের ধর্ম ইসলাম, সৃষ্টি জগতে আল্লাহর নিদর্শন, আল্লাহর ইচ্ছায় মানুষের সন্তান লাভ, নারীর সম্মান এবং কন্যা সন্তান আল্লাহর নেয়ামতসহ নানা বিষয় আলোচিত হয়েছে। এখানে সংক্ষেপে কয়েকটি বিষয় তুলে ধরা হলো—
মানুষের স্বভাবজাত অকৃতজ্ঞতার কথা
বিপদে পড়লে মানুষ আল্লাহকে ডাকে। আল্লাহর কাছে প্রার্থনায় নতজানু হয়। এমনভাবে আল্লাহকে ডাকে, যেন আল্লাহ ছাড়া ভিন্ন কিছু তার কল্পনায় নেই। জীবন শুধু আল্লাহর জন্য। কিন্তু সুখে থাকলে মানুষ আল্লাহকে ভুলে যায়। ভুলে যায় আল্লাহর নেয়ামত। তখন অনেকে অহংকার আর দম্ভ নিয়ে চলতে থাকে। সুখের জীবনকে নিজের অর্জন বলে মনে করে। বিশ্বাস করে, মেধার শক্তিতে নিজের অবস্থান এত উজ্জ্বল হয়েছে।
মানুষ যখন উত্তাল সমুদ্রে জাহাজে থাকে। জাহাজ প্রায় ডুবে যাবে অবস্থা। নিজের হাতে আর কিছুই করার থাকে না। তখন অনর্গল আল্লাহর নাম জপতে থাকে। আল্লাহর কুদরতি পায়ে সেজদা দিতে থাকে। কিন্তু যখনই আল্লাহর রহমতে পাড়ে এসে জাহাজ ভিড়ে, তখন আল্লাহকে ভুলে যায়। চরিত্র বদলে ফেলে। খুব দ্রুত নিজের অবস্থান বদলে ফেলে। বিপদে পড়লে এক রকম চরিত্র আর বিপদ থেকে রক্ষা পেলে ভিন্ন রকম চরিত্র। মানুষের এই সুবিধাবাদী চরিত্র সম্পর্কে পবিত্র কোরআনে অসংখ্য আয়াত আছে।
সুরা হামিম সাজদার ৫০ থেকে ৫১ নম্বর আয়াতে আছে, ‘দুঃখ-দৈন্য স্পর্শ করার পর যখন আমি তাকে দয়া করে সুখের স্বাদ দিই, তখন মানুষ বলতে থাকে, ‘এটা তো আমার প্রাপ্যই ছিল। আমি তো মনে করি না কিয়ামত বলে কিছু আছে।’ ...আবার যখন মানুষ বিপদে-আপদে অমঙ্গলে পড়ে যায়, তখন সে দীর্ঘ প্রার্থনায় বসে যায়।’
আল্লাহ যাদের পুরস্কার দেবেন
সুরা শুরা মক্কায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ৫৩। কোরআনের ৪২ তম সুরা এটি। এ সুরার ৩৬ থেকে ৪০ নম্বর আয়াতে আল্লাহ তাআলা এমন কিছু গুণের কথা বলেছেন, যাদের মধ্যে এ গুণগুলো থাকবে, তাদের তিনি বিশেষ পুরস্কার দেবেন। গুণগুলো হলো—
১. যারা ইমানদার
২. আল্লাহর ওপর ভরসা করে
৩. কবির গুনাহ ও অশ্লীল কাজ থেকে বেঁচে থাকে
৪. ক্ষমা করে দেয়
৫. আল্লাহর ডাকে সাড়া দেয়
৬. নামাজ কায়েম করে
৭. পরামর্শের মাধ্যমে পারস্পরিক কাজ সম্পাদন করে
৮. দান-সদকা করে
৯. নির্যাতিত হলে ন্যায্য প্রতিশোধ গ্রহণ করে
সন্তান আল্লাহর সেরা উপহার
সন্তান আত্মার প্রশান্তি, জীবনের ফুল ও চোখের শীতলতা। চোখের সামনে সন্তানের হাটি হাটি পায়ে বড় হওয়া—তনুমনে ভালোলাগার ঝংকার সৃষ্টি করে। আত্মার ধন সন্তানই মা-বাবার পৃথিবীজুড়ে নয়া জগৎ তৈরি করে। সন্তান আল্লাহর সেরা উপহার। কারও একসঙ্গে দুই সন্তান হচ্ছে। কারও ছেলে, কারও মেয়ে। কারও উভয়টিই ছেলে কিংবা বিপরীত। কেউ আবার নিঃসন্তান। মানুষের মধ্যে এই পার্থক্য আল্লাহর নিদর্শন। আল্লাহর নির্ধারিত এই বৈচিত্র্য পরিবর্তনের ক্ষমতা কারও নেই। আল্লাহ বলেন, ‘...তিনি যাকে ইচ্ছা সৃষ্টি করেন, যাকে ইচ্ছা কন্যাসন্তান এবং যাকে ইচ্ছা পুত্রসন্তান দান করেন। অথবা তাদের দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন...।’ (সুরা শুরা: ৪৯-৫০)
কন্যাসন্তান আল্লাহর অনন্য নেয়ামত
সুরা জুখরুফের ১৭ নম্বর আয়াতে আল্লাহ বলেন, ‘তাদের কাউকে যখন সংবাদ দেওয়া হয় সেই সন্তানের (কন্যা) যা তারা দয়াময় আল্লাহর প্রতি আরোপ করে, তখন তার মুখমণ্ডলে কালিমা ছেয়ে যায়, আর মন দুঃখ বেদনায় ভরে যায়।’
জাহেলি যুগে কন্যাসন্তান হলে বাবাদের মুখ কালো হয়ে যেত। কন্যা সন্তানকে জ্যান্ত পুঁতে ফেলত। ইসলাম এমন ঘৃণ্য কাজকে নিষিদ্ধ ঘোষণা করেছে। নারীকে সম্মানের আসনে আসীন করেছে। কন্যাসন্তানের বাবা-মা হওয়ার অসংখ্য ফজিলত বর্ণনা করেছে।
একালেও দেখা যায় কন্যাসন্তান হলে অনেকেই মন খারাপ করে। ছেলে না হওয়ায় স্ত্রীকে নানা কথা শোনায়। বিপরীতে ছেলেসন্তান হলে আনন্দের মিছিল পড়ে যায়। এই বৈষম্য স্পষ্ট গুনাহ। কন্যারা আল্লাহর অনন্য নেয়ামত। রাসুল (সা.) মেয়েদের অনেক বেশি ভালোবাসতেন।
সুরা দুখানের বিষয়বস্তু
মক্কায় অবতীর্ণ ৫৯ আয়াতবিশিষ্ট সুরা দুখান। দুখান অর্থ ধোঁয়া। মক্কার মুশরিকেরা দুর্ভিক্ষের দিনে যে ধোঁয়াচ্ছন্ন অবস্থা দেখতে পেয়েছিল, ১০ নম্বর আয়াতে তার বিবরণ রয়েছে। তাই একে সুরা দুখান বলা হয়। এ সুরায় কোরআনের মহত্ত্ব, কোরআন নাজিলের ঘটনা, আল্লাহর একত্ববাদ ও সৃষ্টি জগতে আল্লাহর মহত্ত্বের নানা নিদর্শন, কোরআন ও পুনরুত্থান দিবস সম্পর্কে কাফেরদের সন্দেহ, মুসা (আ.)-এর বিরুদ্ধাচরণে বনি ইসরাইলের পরিণাম, কাফেরদের পরিণতি ও শাস্তি, সৃষ্টি জগতের অস্তিত্ব উদ্দেশ্যবিহীন না হওয়া, কিয়ামতের দিন বন্ধু বন্ধুর উপকারে না আসা, দোজখবাসীর শাস্তি এবং খোদাভীরুদের পুরস্কার বেহেশত সম্পর্কে আলোচনা রয়েছে।
সুরা জাসিয়ার বিষয়বস্তু
৩৭ আয়াত বিশিষ্ট মক্কায় অবতীর্ণ সুরা জাসিয়া। ‘জাসিয়া’ শব্দের অর্থ হাঁটু গেড়ে বসা। কিয়ামতের দিন মানুষ ভয়ে আল্লাহর দরবারে হাঁটু গেড়ে বসে পড়বে। সুরায় এ ভয়ানক অবস্থার বর্ণনা থাকার কারণে এটিকে জাসিয়া বলা হয়। সৃষ্টিজগতের নিদর্শন, কাফেরদের পরিণাম, বনি ইসরাইলকে দেওয়া আল্লাহর নেয়ামত, নেয়ামতের কদর না করায় তাদের ওপর শাস্তি ও কিয়ামত ইত্যাদির বর্ণনা রয়েছে এ সুরায়।
এ ছাড়া তারাবির আজকের অংশে আল্লাহর অনুগ্রহ, জান্নাত-জাহান্নম, গুনাহের কারণে বিপদ, অবাধ্য জাতির পরিণতি, জাহেলি যুগের ঘৃণ্য প্রথা, আল্লাহর রহমত, আরবি ভাষায় কোরআন নাজিল ইত্যাদি বিষয় আলোচিত হয়েছে।
লেখক: ইসলামবিষয়ক গবেষক ও সাংবাদিক
আজ খতমে তারাবিতে পবিত্র কোরআনের ২৫ তম পারা তিলাওয়াত করা হবে। সুরা হামিম সাজদার ৪৭ থেকে সুরা শুরা, সুরা জুখরুফ, সুরা দুখান ও সুরা জাসিয়া পড়া হবে। এই অংশে মানুষের অকৃতজ্ঞতা, আল্লাহর ওয়াদা, সব নবী-রাসুলের ধর্ম ইসলাম, সৃষ্টি জগতে আল্লাহর নিদর্শন, আল্লাহর ইচ্ছায় মানুষের সন্তান লাভ, নারীর সম্মান এবং কন্যা সন্তান আল্লাহর নেয়ামতসহ নানা বিষয় আলোচিত হয়েছে। এখানে সংক্ষেপে কয়েকটি বিষয় তুলে ধরা হলো—
মানুষের স্বভাবজাত অকৃতজ্ঞতার কথা
বিপদে পড়লে মানুষ আল্লাহকে ডাকে। আল্লাহর কাছে প্রার্থনায় নতজানু হয়। এমনভাবে আল্লাহকে ডাকে, যেন আল্লাহ ছাড়া ভিন্ন কিছু তার কল্পনায় নেই। জীবন শুধু আল্লাহর জন্য। কিন্তু সুখে থাকলে মানুষ আল্লাহকে ভুলে যায়। ভুলে যায় আল্লাহর নেয়ামত। তখন অনেকে অহংকার আর দম্ভ নিয়ে চলতে থাকে। সুখের জীবনকে নিজের অর্জন বলে মনে করে। বিশ্বাস করে, মেধার শক্তিতে নিজের অবস্থান এত উজ্জ্বল হয়েছে।
মানুষ যখন উত্তাল সমুদ্রে জাহাজে থাকে। জাহাজ প্রায় ডুবে যাবে অবস্থা। নিজের হাতে আর কিছুই করার থাকে না। তখন অনর্গল আল্লাহর নাম জপতে থাকে। আল্লাহর কুদরতি পায়ে সেজদা দিতে থাকে। কিন্তু যখনই আল্লাহর রহমতে পাড়ে এসে জাহাজ ভিড়ে, তখন আল্লাহকে ভুলে যায়। চরিত্র বদলে ফেলে। খুব দ্রুত নিজের অবস্থান বদলে ফেলে। বিপদে পড়লে এক রকম চরিত্র আর বিপদ থেকে রক্ষা পেলে ভিন্ন রকম চরিত্র। মানুষের এই সুবিধাবাদী চরিত্র সম্পর্কে পবিত্র কোরআনে অসংখ্য আয়াত আছে।
সুরা হামিম সাজদার ৫০ থেকে ৫১ নম্বর আয়াতে আছে, ‘দুঃখ-দৈন্য স্পর্শ করার পর যখন আমি তাকে দয়া করে সুখের স্বাদ দিই, তখন মানুষ বলতে থাকে, ‘এটা তো আমার প্রাপ্যই ছিল। আমি তো মনে করি না কিয়ামত বলে কিছু আছে।’ ...আবার যখন মানুষ বিপদে-আপদে অমঙ্গলে পড়ে যায়, তখন সে দীর্ঘ প্রার্থনায় বসে যায়।’
আল্লাহ যাদের পুরস্কার দেবেন
সুরা শুরা মক্কায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ৫৩। কোরআনের ৪২ তম সুরা এটি। এ সুরার ৩৬ থেকে ৪০ নম্বর আয়াতে আল্লাহ তাআলা এমন কিছু গুণের কথা বলেছেন, যাদের মধ্যে এ গুণগুলো থাকবে, তাদের তিনি বিশেষ পুরস্কার দেবেন। গুণগুলো হলো—
১. যারা ইমানদার
২. আল্লাহর ওপর ভরসা করে
৩. কবির গুনাহ ও অশ্লীল কাজ থেকে বেঁচে থাকে
৪. ক্ষমা করে দেয়
৫. আল্লাহর ডাকে সাড়া দেয়
৬. নামাজ কায়েম করে
৭. পরামর্শের মাধ্যমে পারস্পরিক কাজ সম্পাদন করে
৮. দান-সদকা করে
৯. নির্যাতিত হলে ন্যায্য প্রতিশোধ গ্রহণ করে
সন্তান আল্লাহর সেরা উপহার
সন্তান আত্মার প্রশান্তি, জীবনের ফুল ও চোখের শীতলতা। চোখের সামনে সন্তানের হাটি হাটি পায়ে বড় হওয়া—তনুমনে ভালোলাগার ঝংকার সৃষ্টি করে। আত্মার ধন সন্তানই মা-বাবার পৃথিবীজুড়ে নয়া জগৎ তৈরি করে। সন্তান আল্লাহর সেরা উপহার। কারও একসঙ্গে দুই সন্তান হচ্ছে। কারও ছেলে, কারও মেয়ে। কারও উভয়টিই ছেলে কিংবা বিপরীত। কেউ আবার নিঃসন্তান। মানুষের মধ্যে এই পার্থক্য আল্লাহর নিদর্শন। আল্লাহর নির্ধারিত এই বৈচিত্র্য পরিবর্তনের ক্ষমতা কারও নেই। আল্লাহ বলেন, ‘...তিনি যাকে ইচ্ছা সৃষ্টি করেন, যাকে ইচ্ছা কন্যাসন্তান এবং যাকে ইচ্ছা পুত্রসন্তান দান করেন। অথবা তাদের দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন...।’ (সুরা শুরা: ৪৯-৫০)
কন্যাসন্তান আল্লাহর অনন্য নেয়ামত
সুরা জুখরুফের ১৭ নম্বর আয়াতে আল্লাহ বলেন, ‘তাদের কাউকে যখন সংবাদ দেওয়া হয় সেই সন্তানের (কন্যা) যা তারা দয়াময় আল্লাহর প্রতি আরোপ করে, তখন তার মুখমণ্ডলে কালিমা ছেয়ে যায়, আর মন দুঃখ বেদনায় ভরে যায়।’
জাহেলি যুগে কন্যাসন্তান হলে বাবাদের মুখ কালো হয়ে যেত। কন্যা সন্তানকে জ্যান্ত পুঁতে ফেলত। ইসলাম এমন ঘৃণ্য কাজকে নিষিদ্ধ ঘোষণা করেছে। নারীকে সম্মানের আসনে আসীন করেছে। কন্যাসন্তানের বাবা-মা হওয়ার অসংখ্য ফজিলত বর্ণনা করেছে।
একালেও দেখা যায় কন্যাসন্তান হলে অনেকেই মন খারাপ করে। ছেলে না হওয়ায় স্ত্রীকে নানা কথা শোনায়। বিপরীতে ছেলেসন্তান হলে আনন্দের মিছিল পড়ে যায়। এই বৈষম্য স্পষ্ট গুনাহ। কন্যারা আল্লাহর অনন্য নেয়ামত। রাসুল (সা.) মেয়েদের অনেক বেশি ভালোবাসতেন।
সুরা দুখানের বিষয়বস্তু
মক্কায় অবতীর্ণ ৫৯ আয়াতবিশিষ্ট সুরা দুখান। দুখান অর্থ ধোঁয়া। মক্কার মুশরিকেরা দুর্ভিক্ষের দিনে যে ধোঁয়াচ্ছন্ন অবস্থা দেখতে পেয়েছিল, ১০ নম্বর আয়াতে তার বিবরণ রয়েছে। তাই একে সুরা দুখান বলা হয়। এ সুরায় কোরআনের মহত্ত্ব, কোরআন নাজিলের ঘটনা, আল্লাহর একত্ববাদ ও সৃষ্টি জগতে আল্লাহর মহত্ত্বের নানা নিদর্শন, কোরআন ও পুনরুত্থান দিবস সম্পর্কে কাফেরদের সন্দেহ, মুসা (আ.)-এর বিরুদ্ধাচরণে বনি ইসরাইলের পরিণাম, কাফেরদের পরিণতি ও শাস্তি, সৃষ্টি জগতের অস্তিত্ব উদ্দেশ্যবিহীন না হওয়া, কিয়ামতের দিন বন্ধু বন্ধুর উপকারে না আসা, দোজখবাসীর শাস্তি এবং খোদাভীরুদের পুরস্কার বেহেশত সম্পর্কে আলোচনা রয়েছে।
সুরা জাসিয়ার বিষয়বস্তু
৩৭ আয়াত বিশিষ্ট মক্কায় অবতীর্ণ সুরা জাসিয়া। ‘জাসিয়া’ শব্দের অর্থ হাঁটু গেড়ে বসা। কিয়ামতের দিন মানুষ ভয়ে আল্লাহর দরবারে হাঁটু গেড়ে বসে পড়বে। সুরায় এ ভয়ানক অবস্থার বর্ণনা থাকার কারণে এটিকে জাসিয়া বলা হয়। সৃষ্টিজগতের নিদর্শন, কাফেরদের পরিণাম, বনি ইসরাইলকে দেওয়া আল্লাহর নেয়ামত, নেয়ামতের কদর না করায় তাদের ওপর শাস্তি ও কিয়ামত ইত্যাদির বর্ণনা রয়েছে এ সুরায়।
এ ছাড়া তারাবির আজকের অংশে আল্লাহর অনুগ্রহ, জান্নাত-জাহান্নম, গুনাহের কারণে বিপদ, অবাধ্য জাতির পরিণতি, জাহেলি যুগের ঘৃণ্য প্রথা, আল্লাহর রহমত, আরবি ভাষায় কোরআন নাজিল ইত্যাদি বিষয় আলোচিত হয়েছে।
লেখক: ইসলামবিষয়ক গবেষক ও সাংবাদিক
ওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
১০ ঘণ্টা আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
১০ ঘণ্টা আগেপবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ তাআলা আগের যুগের নবীদের ঘটনা বর্ণনা করেছেন। তাতে দেখা যায়, নবীগণ বারবার বলেছেন, আমরা তোমাদের কাছে আল্লাহর পথে আহ্বান করার বিনিময়ে কোনো প্রতিদান চাই না।
১০ ঘণ্টা আগেনাম নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা উপহাস করা গুনাহের কাজ। নাম বিকৃত করা, অসম্পূর্ণ নামে ডাকা কোনো মুমিনের কাজ নয়। কারণ প্রকৃত মুসলিমের কথা বা কাজে অন্য কেউ কষ্ট পেতে পারে না। কারও নাম নিয়ে বিদ্রূপ করা তাকে কষ্ট দেওয়ার নামান্তর। তাই এ কাজ থেকে বিরত থাকা জরুরি।
১ দিন আগে