মাওলানা ইসমাইল নাজিম, ইসলামবিষয়ক গবেষক
রাস্তায় চলাফেরার অনেক আদব রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি আদব হলো, পথভোলা মানুষকে পথ দেখিয়ে দেওয়া। একে বড় সওয়াবের কাজ বলে ঘোষণা করেছেন মহানবী (সা.)। এরশাদ হয়েছে, ‘পথ না চেনা ব্যক্তিকে পথ দেখিয়ে দেওয়া তোমার জন্য একটি সদকা।’ (তিরমিজি: ১৯৫৬)
আমরা অনেক সময় দেখি, কোনো আগন্তুক এল, কিন্তু সে তার কাঙ্ক্ষিত ঠিকানাটি খুঁজে পাচ্ছে না। এমন সময় তাকে সেই ঠিকানা খুঁজে পেতে সহযোগিতা করা গেলে তা তার জন্য স্বস্তিদায়ক হয়। সে পেরেশানি ও হতাশা থেকে মুক্তি পায়। আর এই কাজ তারাই করতে পারে, যারা পথে ঘাটে চলাফেরা করে।
এক হাদিসে এসেছে, হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি হজরত আবু জর (রা.) থেকে তাঁর ইসলাম গ্রহণের পুরো ঘটনা বর্ণনা করেন। হজরত আবু জর (রা.) বলেন, ‘নবী (সা.)-এর পুরোপুরি খোঁজ-খবর নিতে আমি নিজেই মক্কা শহরে পৌঁছলাম। কিন্তু তাঁকে চিনলাম না। কাউকে যে তাঁর সম্পর্কে জিজ্ঞেস করব, সে সাহসও হচ্ছিল না। ফলে আমি মসজিদে বসে রইলাম। হজরত আলি (রা.) আমাকে দেখে বুঝলেন, আমি মুসাফির। সঙ্গে করে তিনি আমাকে বাড়িতে নিয়ে গেলেন। পানাহারের ব্যবস্থা করলেন। কোনো কিছু জিজ্ঞেস করলেন না। দ্বিতীয় দিনও তিনি আমাকে মসজিদে ওভাবে দেখতে পেলেন, ফলে আমার আসার উদ্দেশ্য জানতে চাইলেন।
আমি কাউকে কিছু না বলার শর্তে তা জানালাম। তিনি আমাকে বললেন, ‘আপনি সঠিকের সন্ধান পেয়েছেন। আমিও সেদিকেই যাচ্ছি। আপনি আমার সঙ্গে চলুন। আমি যেখানে প্রবেশ করব, আমার সঙ্গে সঙ্গে প্রবেশ করবেন। এরপর হজরত আলী (রা.) আমাকে নবীজি (সা.)-এর কাছে পৌঁছে দিলেন।’ (বুখারি: ৩৫২৮)
রাস্তায় চলাফেরার অনেক আদব রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি আদব হলো, পথভোলা মানুষকে পথ দেখিয়ে দেওয়া। একে বড় সওয়াবের কাজ বলে ঘোষণা করেছেন মহানবী (সা.)। এরশাদ হয়েছে, ‘পথ না চেনা ব্যক্তিকে পথ দেখিয়ে দেওয়া তোমার জন্য একটি সদকা।’ (তিরমিজি: ১৯৫৬)
আমরা অনেক সময় দেখি, কোনো আগন্তুক এল, কিন্তু সে তার কাঙ্ক্ষিত ঠিকানাটি খুঁজে পাচ্ছে না। এমন সময় তাকে সেই ঠিকানা খুঁজে পেতে সহযোগিতা করা গেলে তা তার জন্য স্বস্তিদায়ক হয়। সে পেরেশানি ও হতাশা থেকে মুক্তি পায়। আর এই কাজ তারাই করতে পারে, যারা পথে ঘাটে চলাফেরা করে।
এক হাদিসে এসেছে, হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি হজরত আবু জর (রা.) থেকে তাঁর ইসলাম গ্রহণের পুরো ঘটনা বর্ণনা করেন। হজরত আবু জর (রা.) বলেন, ‘নবী (সা.)-এর পুরোপুরি খোঁজ-খবর নিতে আমি নিজেই মক্কা শহরে পৌঁছলাম। কিন্তু তাঁকে চিনলাম না। কাউকে যে তাঁর সম্পর্কে জিজ্ঞেস করব, সে সাহসও হচ্ছিল না। ফলে আমি মসজিদে বসে রইলাম। হজরত আলি (রা.) আমাকে দেখে বুঝলেন, আমি মুসাফির। সঙ্গে করে তিনি আমাকে বাড়িতে নিয়ে গেলেন। পানাহারের ব্যবস্থা করলেন। কোনো কিছু জিজ্ঞেস করলেন না। দ্বিতীয় দিনও তিনি আমাকে মসজিদে ওভাবে দেখতে পেলেন, ফলে আমার আসার উদ্দেশ্য জানতে চাইলেন।
আমি কাউকে কিছু না বলার শর্তে তা জানালাম। তিনি আমাকে বললেন, ‘আপনি সঠিকের সন্ধান পেয়েছেন। আমিও সেদিকেই যাচ্ছি। আপনি আমার সঙ্গে চলুন। আমি যেখানে প্রবেশ করব, আমার সঙ্গে সঙ্গে প্রবেশ করবেন। এরপর হজরত আলী (রা.) আমাকে নবীজি (সা.)-এর কাছে পৌঁছে দিলেন।’ (বুখারি: ৩৫২৮)
সমাজের প্রত্যেক সদস্যের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি ও আন্তরিকতার সম্পর্ক থাকা চাই। পরস্পরের মধ্যে হৃদ্যতা ও মজবুত সম্পর্ক তৈরি করতে মহানবী (সা.) ৬টি কর্তব্যের কথা বলেছেন, যা পালন
১৪ ঘণ্টা আগেএখানে কারণগুলো তুলে ধরা হলো—অন্যায় জুলুম থেকে বাঁচার জন্য মজলুম ব্যক্তি যথাযথ কর্তৃপক্ষের কাছে জালিমের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে। এ ক্ষেত্রে তার যে দোষ রয়েছে, তা সবিস্তারে তুলে ধরার অনুমতি আছে। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, একবার আমরা
২ দিন আগেওয়াজ মাহফিল গ্রামবাংলার ঐতিহ্যের অংশ। আবহমানকাল থেকে বাঙালি মুসলিম সমাজে এটি প্রচলিত। ওয়াজের মঞ্চ থেকে মুসলমানদের আদর্শ মুসলমান হওয়ার দিকনির্দেশনা দেওয়া হয়। তাই এসব মাহফিল পরিকল্পিতভাবে সম্পন্ন হলে সমাজে নীতিনৈতিকতার চর্চা বাড়বে, অপরাধ প্রবণতা কমবে, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলা সহজ হয়
৩ দিন আগেক্যালিগ্রাফি বা লিপিকলা মুসলিম সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামি লিপিকলার সূচনা মূলত পবিত্র কোরআনকে লিখিতরূপে সংরক্ষণ প্রচেষ্টার মধ্য দিয়ে শুরু হয়। এরপর মুসলিম অক্ষরশিল্পীরা এ শিল্পকে যুগে যুগে নান্দনিক সব অনুশীলনের মধ্য দিয়ে শিল্পকলার গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত করেন। এখানে মুসলিম লিপিকলার ৫
৩ দিন আগে