অয়ন রায় অংকন
জন্মাষ্টমী। ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি। সনাতন ধর্মাবলম্বী ভক্তরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। ভগবান শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদ্যাপন করে থাকেন।
সবচেয়ে প্রচলিত পৌরাণিক কাহিনি মতে, খ্রিষ্টপূর্বে ১৫০৬ অব্দে শ্রীকৃষ্ণ জন্ম নেন মথুরার এক অত্যাচারী রাজা কংসের কারাগারে। বাসুদেব-দেবকীর ঘর আলোকিত করেঅষ্টমী তিথিতে অরাজকতার দিন অবসান করতে গভীর অন্ধকার রাতে জন্মগ্রহণ করেন পুরুষোত্তম শ্রীকৃষ্ণ। শ্রীকৃষ্ণের আবির্ভাবের সঙ্গে সঙ্গে বাসুদেব দেখলেন শিশুটির চার হাতে শঙ্খ, চক্র, গদা ও পদ্ম ধারণ করে আছেন। নানা রকম মহামূল্য মণি-রত্নখচিত সব অলংকার তাঁর দেহে শোভা পাচ্ছে। তিনি বুঝতে পারলেন জগতের মঙ্গলার্থে পূর্ণব্রহ্ম শ্রীকৃষ্ণই জন্মগ্রহণ করেছেন তাঁদের ঘরে।
বাসুদেব প্রণাম করে তাঁর বন্দনা শুরু করলেন। বাসুদেবের বন্দনার পর দেবকী প্রার্থনা শেষে একজন সাধারণ শিশুর রূপ ধারণ করতে বললেন শ্রীকৃষ্ণকে। এর পর ঘটনাপরম্পরায় কৃষ্ণ-বধের নেশায় উন্মত্ত কংস মথুরায় মল্ল ক্রীড়ার আয়োজন করে। ক্রীড়া প্রাঙ্গণের সামনে পাগলা হাতি রাখা হয় কৃষ্ণকে পিষে মারার জন্য। বিকল্প ব্যবস্থা হিসেবে রাজা কংস চানুর ও মুষ্টিক নামে দুই খ্যাতিমান মল্লবীরকে কৃষ্ণকে হত্যার জন্য উপস্থিত রাখেন।
অন্তর্যামী ভগবান শ্রীকৃষ্ণ কংসের সব চক্রান্ত ব্যর্থ করে দেন। তাঁর মুষ্টির আঘাতে মারা যায় হাতি, চানুর ও মুষ্টিক। হতভম্ব কংস রাজন্যবর্গ সেনাদল সহচর সবাইকে তাঁর পক্ষে অস্ত্রধারণ করতে বলেন, কিন্তু কেউ সাড়া দেয়নি। তখন নিরুপায় কংস যুদ্ধনীতি লঙ্ঘন করে অস্ত্রধারণ করামাত্র কৃষ্ণ লৌহ মুষ্টির আঘাতে তাঁকে বধ করেন।
শ্রীকৃষ্ণের জীবনী পাঠ ও কর্মকাণ্ড এই শিক্ষাই দেয়, অন্যায় করে কখনো পার পাওয়া যায় না। ন্যায়ের জয় অবশ্যম্ভাবী। দুষ্টের দমন ও শিষ্টের পালনের পাশাপাশি এক শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর শ্রীকৃষ্ণের জন্মদিন তথা জন্মাষ্টমী আমাদের মাঝে নিয়ে আসে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে এক শুভ আনন্দময় বার্তা।
সমাজে যখন হানাহানি, রক্তপাত, সংঘর্ষ, রাজ্যলোভে রাজন্যবর্গের মধ্যে হিংসা-বিদ্বেষ চরম আকার ধারণ করে, ঠিক তখনই তাঁর আবির্ভাব অনিবার্য হয়ে পড়ে। তিনি অর্জুনের মাধ্যমে গীতার ১৮টি অধ্যায়ে জাগতিক জ্ঞান, ধ্যান, কর্ম, বিভূতি, ভক্তি, মুক্তি, মোহ, যশ, খ্যাতি আর অর্থ-বিত্তের মায়াজাল, অন্যায়, অসত্য, পাপ আত্ম অহংকার, মোক্ষ লাভ প্রভৃতি বিষয়ে জ্ঞান দান করেছেন। জীবকুলে তিনি সত্যের বাণী স্থাপন করেছেন।
বাঙালি কবি শেখ ফজলুল করিম লিখেছিলেন, ‘কোথায় স্বর্গ? কোথায় নরক? কে বলে তা বহুদূর? মানুষেরই মাঝে স্বর্গ-নরক মানুষেতে সুরাসুর!’ সত্যি, স্বর্গ, নরক বা পাতাল কোথায় জানি না। আকাশে না আমাদের পায়ের তলায়, মাটির অনেক নিচে? এটাই দৃঢ়ভাবে বিশ্বাস করার যে ‘মানুষের মাঝে স্বর্গ-নরক মানুষেতে সুরাসুর।’ মর্ত্যেই স্বর্গ-নরক ও পাতাল অবস্থিত। ঈশ্বর বা দেবদেবীও আমাদের মধ্যেই আছেন; যেমন আছে নরকের ঘৃণ্য দানবেরা।
আরেকটি কথা, ‘গড ক্রিয়েটেড ম্যান’, অর্থাৎ মানুষকে সৃষ্টি করেছেন ঈশ্বর—কথাটি মেনে নিতে কোনো দ্বিধা যেমন নেই, (প্রকৃতির সমষ্টিগত ‘প্রাণশক্তি’র নামই তো ঈশ্বর) তেমনি মনে রাখতে হবে, মানুষই দেবতা বা দেবদেবীর স্রষ্টা। ঠাকুরের মূর্তি যাঁরা গড়েন, সেই ‘কুমোর’ বা মূর্তি-শিল্পীই তো সৃষ্টি করছেন, করেছেন কৃষ্ণ, গণেশ বা শিব, দুর্গা।
মানুষরূপে মর্ত্যে ভগবান অবতার শ্রীকৃষ্ণের আবির্ভাবের মিথটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এর মধ্য দিয়ে আমরা সেই উপলব্ধিতে পৌঁছাতে পারি যে মানুষের মধ্যেই ভগবানের বাস। তাই তো আরেক বাঙালি সাধক স্বামী বিবেকানন্দ বলেছেন, ‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর।’ বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এখানে যুগ যুগ ধরে যে যার বিশ্বাস, পারস্পরিক শ্রদ্ধা, সব মানুষ সমান মর্যাদা
ও অধিকার নিয়ে বেঁচে থাকার অধিকারকেই সবচেয়ে বড় ধর্ম মনে করা হয়েছে।
হিংসা, বিদ্বেষ, হানাহানি, বৈষম্য, অন্যায়, অবিচার দূর করে সমাজকে শান্তিময় করে তুলতে যার যার অবস্থানে থেকে সবাইকে অবদান রাখতে হবে। শ্রীকৃষ্ণের আদর্শ ও শিক্ষা বাঙালির হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করতে আমাদের সবাইকে অনুপ্রাণিত করুক—আজকের দিনে এই প্রত্যাশা।
লেখক: অয়ন রায় অংকন
সহসম্পাদক, আজকের পত্রিকা
জন্মাষ্টমী। ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি। সনাতন ধর্মাবলম্বী ভক্তরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। ভগবান শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদ্যাপন করে থাকেন।
সবচেয়ে প্রচলিত পৌরাণিক কাহিনি মতে, খ্রিষ্টপূর্বে ১৫০৬ অব্দে শ্রীকৃষ্ণ জন্ম নেন মথুরার এক অত্যাচারী রাজা কংসের কারাগারে। বাসুদেব-দেবকীর ঘর আলোকিত করেঅষ্টমী তিথিতে অরাজকতার দিন অবসান করতে গভীর অন্ধকার রাতে জন্মগ্রহণ করেন পুরুষোত্তম শ্রীকৃষ্ণ। শ্রীকৃষ্ণের আবির্ভাবের সঙ্গে সঙ্গে বাসুদেব দেখলেন শিশুটির চার হাতে শঙ্খ, চক্র, গদা ও পদ্ম ধারণ করে আছেন। নানা রকম মহামূল্য মণি-রত্নখচিত সব অলংকার তাঁর দেহে শোভা পাচ্ছে। তিনি বুঝতে পারলেন জগতের মঙ্গলার্থে পূর্ণব্রহ্ম শ্রীকৃষ্ণই জন্মগ্রহণ করেছেন তাঁদের ঘরে।
বাসুদেব প্রণাম করে তাঁর বন্দনা শুরু করলেন। বাসুদেবের বন্দনার পর দেবকী প্রার্থনা শেষে একজন সাধারণ শিশুর রূপ ধারণ করতে বললেন শ্রীকৃষ্ণকে। এর পর ঘটনাপরম্পরায় কৃষ্ণ-বধের নেশায় উন্মত্ত কংস মথুরায় মল্ল ক্রীড়ার আয়োজন করে। ক্রীড়া প্রাঙ্গণের সামনে পাগলা হাতি রাখা হয় কৃষ্ণকে পিষে মারার জন্য। বিকল্প ব্যবস্থা হিসেবে রাজা কংস চানুর ও মুষ্টিক নামে দুই খ্যাতিমান মল্লবীরকে কৃষ্ণকে হত্যার জন্য উপস্থিত রাখেন।
অন্তর্যামী ভগবান শ্রীকৃষ্ণ কংসের সব চক্রান্ত ব্যর্থ করে দেন। তাঁর মুষ্টির আঘাতে মারা যায় হাতি, চানুর ও মুষ্টিক। হতভম্ব কংস রাজন্যবর্গ সেনাদল সহচর সবাইকে তাঁর পক্ষে অস্ত্রধারণ করতে বলেন, কিন্তু কেউ সাড়া দেয়নি। তখন নিরুপায় কংস যুদ্ধনীতি লঙ্ঘন করে অস্ত্রধারণ করামাত্র কৃষ্ণ লৌহ মুষ্টির আঘাতে তাঁকে বধ করেন।
শ্রীকৃষ্ণের জীবনী পাঠ ও কর্মকাণ্ড এই শিক্ষাই দেয়, অন্যায় করে কখনো পার পাওয়া যায় না। ন্যায়ের জয় অবশ্যম্ভাবী। দুষ্টের দমন ও শিষ্টের পালনের পাশাপাশি এক শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর শ্রীকৃষ্ণের জন্মদিন তথা জন্মাষ্টমী আমাদের মাঝে নিয়ে আসে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে এক শুভ আনন্দময় বার্তা।
সমাজে যখন হানাহানি, রক্তপাত, সংঘর্ষ, রাজ্যলোভে রাজন্যবর্গের মধ্যে হিংসা-বিদ্বেষ চরম আকার ধারণ করে, ঠিক তখনই তাঁর আবির্ভাব অনিবার্য হয়ে পড়ে। তিনি অর্জুনের মাধ্যমে গীতার ১৮টি অধ্যায়ে জাগতিক জ্ঞান, ধ্যান, কর্ম, বিভূতি, ভক্তি, মুক্তি, মোহ, যশ, খ্যাতি আর অর্থ-বিত্তের মায়াজাল, অন্যায়, অসত্য, পাপ আত্ম অহংকার, মোক্ষ লাভ প্রভৃতি বিষয়ে জ্ঞান দান করেছেন। জীবকুলে তিনি সত্যের বাণী স্থাপন করেছেন।
বাঙালি কবি শেখ ফজলুল করিম লিখেছিলেন, ‘কোথায় স্বর্গ? কোথায় নরক? কে বলে তা বহুদূর? মানুষেরই মাঝে স্বর্গ-নরক মানুষেতে সুরাসুর!’ সত্যি, স্বর্গ, নরক বা পাতাল কোথায় জানি না। আকাশে না আমাদের পায়ের তলায়, মাটির অনেক নিচে? এটাই দৃঢ়ভাবে বিশ্বাস করার যে ‘মানুষের মাঝে স্বর্গ-নরক মানুষেতে সুরাসুর।’ মর্ত্যেই স্বর্গ-নরক ও পাতাল অবস্থিত। ঈশ্বর বা দেবদেবীও আমাদের মধ্যেই আছেন; যেমন আছে নরকের ঘৃণ্য দানবেরা।
আরেকটি কথা, ‘গড ক্রিয়েটেড ম্যান’, অর্থাৎ মানুষকে সৃষ্টি করেছেন ঈশ্বর—কথাটি মেনে নিতে কোনো দ্বিধা যেমন নেই, (প্রকৃতির সমষ্টিগত ‘প্রাণশক্তি’র নামই তো ঈশ্বর) তেমনি মনে রাখতে হবে, মানুষই দেবতা বা দেবদেবীর স্রষ্টা। ঠাকুরের মূর্তি যাঁরা গড়েন, সেই ‘কুমোর’ বা মূর্তি-শিল্পীই তো সৃষ্টি করছেন, করেছেন কৃষ্ণ, গণেশ বা শিব, দুর্গা।
মানুষরূপে মর্ত্যে ভগবান অবতার শ্রীকৃষ্ণের আবির্ভাবের মিথটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এর মধ্য দিয়ে আমরা সেই উপলব্ধিতে পৌঁছাতে পারি যে মানুষের মধ্যেই ভগবানের বাস। তাই তো আরেক বাঙালি সাধক স্বামী বিবেকানন্দ বলেছেন, ‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর।’ বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এখানে যুগ যুগ ধরে যে যার বিশ্বাস, পারস্পরিক শ্রদ্ধা, সব মানুষ সমান মর্যাদা
ও অধিকার নিয়ে বেঁচে থাকার অধিকারকেই সবচেয়ে বড় ধর্ম মনে করা হয়েছে।
হিংসা, বিদ্বেষ, হানাহানি, বৈষম্য, অন্যায়, অবিচার দূর করে সমাজকে শান্তিময় করে তুলতে যার যার অবস্থানে থেকে সবাইকে অবদান রাখতে হবে। শ্রীকৃষ্ণের আদর্শ ও শিক্ষা বাঙালির হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করতে আমাদের সবাইকে অনুপ্রাণিত করুক—আজকের দিনে এই প্রত্যাশা।
লেখক: অয়ন রায় অংকন
সহসম্পাদক, আজকের পত্রিকা
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
২১ ঘণ্টা আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৪ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৪ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
৮ দিন আগে