মফিদুল হক
সংগীতশিল্পী অনেকেই হন, কিন্তু সংগীত-সাধক মিলবে গুটিকয়। নীলোৎপল সাধ্য ছিলেন তেমন এক ব্যতিক্রমী শিল্পী সত্তা। জন্মেছিলেন ৬ ডিসেম্বর ১৯৫৫, বাংলাদেশের সীমান্তবর্তী ধোবাউড়া গ্রামে। গারো পাহাড়ের পাদদেশ থেকে শিক্ষার সূত্রে নেত্রকোনা-ময়মনসিংহ হয়ে তিনি ঢাকায় এসে স্থিত হন। প্রকৌশলী হিসেবে সরকারের টেলিযোগাযোগ প্রতিষ্ঠানে কাজ করেছেন বটে, তবে পেশাগত পরিচয়ে তাঁকে কেউ বিশেষ চেনেনি। কণ্ঠে ও অন্তরে গান নিয়ে তিনি এসে পৌঁছেছিলেন ময়মনসিংহে, সমৃদ্ধ সংগীত-ঐতিহ্যে স্নাত শহর। সেখানে তিনি গুরু হিসেবে পেলেন নূরুল আনোয়ারকে, সংগীতগুণী ওয়াহিদুল হকের তখন প্রায়ই যাতায়াত ময়মনসিংহে, পান বন্ধু-সুজন নূরুল আনোয়ারের সান্নিধ্য, আর দুইয়ে মিলে চলে নবীন শিক্ষার্থীদের তালিম দান। তাঁরা তো কেবল গান কণ্ঠে তুলে দেন না, অন্তরে উদ্ভাসন করেন সুর ও কথার মিলনে এমন এক আকুতি, যা নবীনাদের তাড়িত করবে জীবনভর। কী সেই দীক্ষা, কিংবা তার স্বরূপ সেসব তো ব্যাখ্যার অতীত, তবে বাস্তবে যদি সেই প্রতিরূপ খুঁজে পাওয়া যায়, সেটা আমরা প্রত্যক্ষ করেছি নীলোৎপল সাধ্যের মধ্যে। উভয়ের যোগ্য শিষ্য তিনি, একদিকে গভীরতা ও অন্যদিকে অন্তরের বিস্তার, দুইয়েই তাঁর অবগাহন।
অচিরেই শিল্পী হয়ে উঠেছিলেন নীলোৎপল, আর পথ চলতে শুরু করলেন ওয়াহিদুল হকের ছায়াসঙ্গী হয়ে, গানের ফেরিওয়ালা হিসেবে। মূল অবলম্বন ছিল জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, দেশব্যাপী যার বিস্তার, বিভিন্ন শাখায় রয়েছে কেন্দ্র থেকে সংগীত-প্রশিক্ষক হিসেবে দক্ষ শিল্পী-শিক্ষকের আগমন ও কর্মশালা পরিচালনা। সংগীত শিক্ষাদান ও কর্মশালা বলতে সচরাচর আমরা যা বুঝি এ-তার থেকে সম্পূর্ণ আলাদা। একদিকে রয়েছে নিষ্ঠার সঙ্গে কণ্ঠে গান তুলে দেওয়া, অন্যদিকে সংগীতের ভাবার্থ গূঢ়ভাবে অনুধাবন ও পরিবেশন এবং তার মাধ্যমে জীবন, জগৎ ও প্রকৃতির মেলবন্ধন উপলব্ধি ও অনুধাবন, জীবনকে বড়ভাবে জানা এবং গানের সূত্রে তা সমাজে পরিব্যাপ্ত করা।
ওয়াহিদুল হকের প্রয়াণের পর সংগীত-পরিব্রাজকের দায়িত্বটি স্বেচ্ছায় নিজের কাঁধে তুলে নিয়েছিলেন নীলোৎপল সাধ্য। বাংলাদেশের এমন কোনো জেলা-উপজেলা নেই যেখানে নীলোৎপল নবীন-নবীনাদের নিয়ে বসেননি, তাদের গান শেখাবেন বলে। পাশাপাশি বাংলা গানের সমৃদ্ধ ভান্ডারে অবগাহন করে সুপ্ত কিংবা অজ্ঞাত অথবা সামান্য জ্ঞাত অনেক গানের সুর তিনি আত্মস্থ করেছেন এবং এভাবে হয়ে ওঠেন পঞ্চকবির গান ও পুরোনো বাংলা গানের এক মহান সাধক।
আজকের দুর্গতি-পীড়িত সময়ে, সুস্থ সংস্কৃতিচর্চা ও গান যখন নানাভাবে কোণঠাসা হয়ে পড়েছে, মৌলবাদী চিন্তার আগ্রাসী থাবায় নিজস্ব সংগীত-ঐতিহ্য থেকে বিযুক্ত হয়ে পড়ছে বিশাল জনগোষ্ঠী, সাম্প্রদায়িকতায় মতিচ্ছন্ন হয়ে গানকে দিচ্ছে বিসর্জন, বিনোদনের তরল প্রবাহে গানের মধ্যে মানবসত্তার প্রতিরূপ নয়, আমোদ-ফুর্তির খোঁজে মাতোয়ারা, তখন নীলোৎপলকে বিশেষভাবে মনে পড়ে।
দেশের নানা সমস্যা-সংকটের মধ্যে সাম্প্রতিককালে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের কর্মধারার বিস্তার ও শক্তি-সঞ্চয় আশার ইঙ্গিত দেয়। এখন দেশব্যাপী পরিষদের শাখা-সংখ্যা শতকের কাছাকাছি, অনেক শাখার কর্মকাণ্ড সেখানে আশা-জাগানিয়া। নীলোৎপল আজ নেই, কোভিড সংক্রমণের গোড়ার দিকে ২০২০ সালের ১৭ মার্চ তিনি প্রয়াত হয়েছেন। কিন্তু আজ যখন তাঁর কর্মধারার বিস্তার লক্ষ করি, তখন নিশ্চিতভাবে সেখানে দেখি নীলোৎপল সাধ্যকে। লম্বা ছিপছিপে গৌর কান্তি অবয়ব, হাসিতে শিশুর সারল্য, জীবনের আনন্দরস খুঁজে পান নবীন-নবীনাদের সুরের দীক্ষাদানে, কাঁধে ঝোলা নিয়ে নিরাভরণ নিরহঙ্কার এই মানুষটি গানের ফেরিওয়ালা হয়ে চলছেন জেলা থেকে জেলায়, উপজেলায়, যখন যেখানে ডাক পড়েছে মনের আনন্দে ঘর ছেড়ে তিনি বাহির পথে পা বাড়িয়েছেন, যেন এর চেয়ে আনন্দের কাজ আর কিছু নেই। জাগতিক সাফল্য বলতে আমরা যা কিছু বুঝি, সেসবের কোনো পরোয়া করেননি তিনি। বেতারে, টেলিভিশনে ডাক পড়লে সংগীত পরিবেশন করেছেন ঠিকই, তবে জনপ্রিয় হওয়ার কোনো অভিলাষ থেকে নয়; বরং শ্রোতার কাছে গানের সম্পদ পৌঁছে দিতে বেছে নিয়েছেন অপ্রচলিত কিংবা স্বল্পশ্রুত গান। ফলে তাঁর গান শুনতে পাওয়া শ্রোতার জন্য হয়ে ওঠে বিরল সৌভাগ্য। আর যাঁরা তাঁর কাছ থেকে সংগীতের তালিম নিয়েছেন, তাঁরা তো নানা অর্থে সৌভাগ্যবান ও সৌভাগ্যবতী। গুরু-শিষ্যের এই পরম্পরা দেশজুড়ে অগণিত শিল্পী নিশ্চয় বহমান রাখছে এবং সেখানেই আমরা পাব নীলোৎপল সাধ্যকে।
সারা দেশে চারণের মতো ঘুরে বেড়িয়েছেন নীলোৎপল সাধ্য, কর্মজীবনে সপ্তাহান্তে যে ছুটি প্রাপ্য তার সবটুকু ঢেলে দিয়েছেন সংগীত শিক্ষাদান ব্রতপালনে, স্বেচ্ছা কর্ম তো বটেই, তার চেয়েও বেশি আনন্দময় যজ্ঞ পালন। শিক্ষার্থীর কণ্ঠে গান তুলে দিতে তাঁর যে-নিষ্ঠা, এর প্রতিফলন আমরা দেখেছি রবীন্দ্রসংগীত সম্মেলনে, ঢাকা কিংবা ঢাকার বাইরে, সতেজ সুরেলা কণ্ঠের অধিকারী একঝাঁক নবীন শিল্পীর সম্মেলক গানের মাধুর্যে কিংবা একক পরিবেশনার সৌকর্যে। এর মধ্য দিয়ে ব্যক্তির বিকাশ ও সমাজের মঙ্গলসাধন কীভাবে ঘটতে পারে—ওয়াহিদুল হক-নীলোৎপল কর্মসাধনা তার উজ্জ্বল পরিচয় বহন করে। এভাবেই বাংলাদেশে রবীন্দ্রসংগীতচর্চা আলাদা মাত্রা অর্জন করেছে, গান তার ধরাবাঁধা গণ্ডির বাইরে পেয়েছে আরেক প্রসার। দেশব্যাপী অগণিত শিল্পীর নিষ্ঠাবান চর্চা ও সুরের সাধক নীলোৎপল সাধ্যের অকালপ্রয়াণের বেদনা কখনো মিলিয়ে যাওয়ার নয়, তবে সেই সাধনা ও অবদানের ধারা যেন প্রবহমান থাকে, হয়ে ওঠে আরও প্রসারমান, তাঁর দ্বারা দীক্ষিত শিল্পীরা সেটা যখন নিশ্চিত করবে, অব্যাহত রাখবে সংগীতের এমন বিশিষ্ট চর্চা, বয়ে নিয়ে যাবে অযুত মানুষের অন্তরে, সেখানে সদা সজীব ও জাগরূক থাকবেন নীলোৎপল সাধ্য।
লেখক: মফিদুল হক, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর
সংগীতশিল্পী অনেকেই হন, কিন্তু সংগীত-সাধক মিলবে গুটিকয়। নীলোৎপল সাধ্য ছিলেন তেমন এক ব্যতিক্রমী শিল্পী সত্তা। জন্মেছিলেন ৬ ডিসেম্বর ১৯৫৫, বাংলাদেশের সীমান্তবর্তী ধোবাউড়া গ্রামে। গারো পাহাড়ের পাদদেশ থেকে শিক্ষার সূত্রে নেত্রকোনা-ময়মনসিংহ হয়ে তিনি ঢাকায় এসে স্থিত হন। প্রকৌশলী হিসেবে সরকারের টেলিযোগাযোগ প্রতিষ্ঠানে কাজ করেছেন বটে, তবে পেশাগত পরিচয়ে তাঁকে কেউ বিশেষ চেনেনি। কণ্ঠে ও অন্তরে গান নিয়ে তিনি এসে পৌঁছেছিলেন ময়মনসিংহে, সমৃদ্ধ সংগীত-ঐতিহ্যে স্নাত শহর। সেখানে তিনি গুরু হিসেবে পেলেন নূরুল আনোয়ারকে, সংগীতগুণী ওয়াহিদুল হকের তখন প্রায়ই যাতায়াত ময়মনসিংহে, পান বন্ধু-সুজন নূরুল আনোয়ারের সান্নিধ্য, আর দুইয়ে মিলে চলে নবীন শিক্ষার্থীদের তালিম দান। তাঁরা তো কেবল গান কণ্ঠে তুলে দেন না, অন্তরে উদ্ভাসন করেন সুর ও কথার মিলনে এমন এক আকুতি, যা নবীনাদের তাড়িত করবে জীবনভর। কী সেই দীক্ষা, কিংবা তার স্বরূপ সেসব তো ব্যাখ্যার অতীত, তবে বাস্তবে যদি সেই প্রতিরূপ খুঁজে পাওয়া যায়, সেটা আমরা প্রত্যক্ষ করেছি নীলোৎপল সাধ্যের মধ্যে। উভয়ের যোগ্য শিষ্য তিনি, একদিকে গভীরতা ও অন্যদিকে অন্তরের বিস্তার, দুইয়েই তাঁর অবগাহন।
অচিরেই শিল্পী হয়ে উঠেছিলেন নীলোৎপল, আর পথ চলতে শুরু করলেন ওয়াহিদুল হকের ছায়াসঙ্গী হয়ে, গানের ফেরিওয়ালা হিসেবে। মূল অবলম্বন ছিল জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, দেশব্যাপী যার বিস্তার, বিভিন্ন শাখায় রয়েছে কেন্দ্র থেকে সংগীত-প্রশিক্ষক হিসেবে দক্ষ শিল্পী-শিক্ষকের আগমন ও কর্মশালা পরিচালনা। সংগীত শিক্ষাদান ও কর্মশালা বলতে সচরাচর আমরা যা বুঝি এ-তার থেকে সম্পূর্ণ আলাদা। একদিকে রয়েছে নিষ্ঠার সঙ্গে কণ্ঠে গান তুলে দেওয়া, অন্যদিকে সংগীতের ভাবার্থ গূঢ়ভাবে অনুধাবন ও পরিবেশন এবং তার মাধ্যমে জীবন, জগৎ ও প্রকৃতির মেলবন্ধন উপলব্ধি ও অনুধাবন, জীবনকে বড়ভাবে জানা এবং গানের সূত্রে তা সমাজে পরিব্যাপ্ত করা।
ওয়াহিদুল হকের প্রয়াণের পর সংগীত-পরিব্রাজকের দায়িত্বটি স্বেচ্ছায় নিজের কাঁধে তুলে নিয়েছিলেন নীলোৎপল সাধ্য। বাংলাদেশের এমন কোনো জেলা-উপজেলা নেই যেখানে নীলোৎপল নবীন-নবীনাদের নিয়ে বসেননি, তাদের গান শেখাবেন বলে। পাশাপাশি বাংলা গানের সমৃদ্ধ ভান্ডারে অবগাহন করে সুপ্ত কিংবা অজ্ঞাত অথবা সামান্য জ্ঞাত অনেক গানের সুর তিনি আত্মস্থ করেছেন এবং এভাবে হয়ে ওঠেন পঞ্চকবির গান ও পুরোনো বাংলা গানের এক মহান সাধক।
আজকের দুর্গতি-পীড়িত সময়ে, সুস্থ সংস্কৃতিচর্চা ও গান যখন নানাভাবে কোণঠাসা হয়ে পড়েছে, মৌলবাদী চিন্তার আগ্রাসী থাবায় নিজস্ব সংগীত-ঐতিহ্য থেকে বিযুক্ত হয়ে পড়ছে বিশাল জনগোষ্ঠী, সাম্প্রদায়িকতায় মতিচ্ছন্ন হয়ে গানকে দিচ্ছে বিসর্জন, বিনোদনের তরল প্রবাহে গানের মধ্যে মানবসত্তার প্রতিরূপ নয়, আমোদ-ফুর্তির খোঁজে মাতোয়ারা, তখন নীলোৎপলকে বিশেষভাবে মনে পড়ে।
দেশের নানা সমস্যা-সংকটের মধ্যে সাম্প্রতিককালে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের কর্মধারার বিস্তার ও শক্তি-সঞ্চয় আশার ইঙ্গিত দেয়। এখন দেশব্যাপী পরিষদের শাখা-সংখ্যা শতকের কাছাকাছি, অনেক শাখার কর্মকাণ্ড সেখানে আশা-জাগানিয়া। নীলোৎপল আজ নেই, কোভিড সংক্রমণের গোড়ার দিকে ২০২০ সালের ১৭ মার্চ তিনি প্রয়াত হয়েছেন। কিন্তু আজ যখন তাঁর কর্মধারার বিস্তার লক্ষ করি, তখন নিশ্চিতভাবে সেখানে দেখি নীলোৎপল সাধ্যকে। লম্বা ছিপছিপে গৌর কান্তি অবয়ব, হাসিতে শিশুর সারল্য, জীবনের আনন্দরস খুঁজে পান নবীন-নবীনাদের সুরের দীক্ষাদানে, কাঁধে ঝোলা নিয়ে নিরাভরণ নিরহঙ্কার এই মানুষটি গানের ফেরিওয়ালা হয়ে চলছেন জেলা থেকে জেলায়, উপজেলায়, যখন যেখানে ডাক পড়েছে মনের আনন্দে ঘর ছেড়ে তিনি বাহির পথে পা বাড়িয়েছেন, যেন এর চেয়ে আনন্দের কাজ আর কিছু নেই। জাগতিক সাফল্য বলতে আমরা যা কিছু বুঝি, সেসবের কোনো পরোয়া করেননি তিনি। বেতারে, টেলিভিশনে ডাক পড়লে সংগীত পরিবেশন করেছেন ঠিকই, তবে জনপ্রিয় হওয়ার কোনো অভিলাষ থেকে নয়; বরং শ্রোতার কাছে গানের সম্পদ পৌঁছে দিতে বেছে নিয়েছেন অপ্রচলিত কিংবা স্বল্পশ্রুত গান। ফলে তাঁর গান শুনতে পাওয়া শ্রোতার জন্য হয়ে ওঠে বিরল সৌভাগ্য। আর যাঁরা তাঁর কাছ থেকে সংগীতের তালিম নিয়েছেন, তাঁরা তো নানা অর্থে সৌভাগ্যবান ও সৌভাগ্যবতী। গুরু-শিষ্যের এই পরম্পরা দেশজুড়ে অগণিত শিল্পী নিশ্চয় বহমান রাখছে এবং সেখানেই আমরা পাব নীলোৎপল সাধ্যকে।
সারা দেশে চারণের মতো ঘুরে বেড়িয়েছেন নীলোৎপল সাধ্য, কর্মজীবনে সপ্তাহান্তে যে ছুটি প্রাপ্য তার সবটুকু ঢেলে দিয়েছেন সংগীত শিক্ষাদান ব্রতপালনে, স্বেচ্ছা কর্ম তো বটেই, তার চেয়েও বেশি আনন্দময় যজ্ঞ পালন। শিক্ষার্থীর কণ্ঠে গান তুলে দিতে তাঁর যে-নিষ্ঠা, এর প্রতিফলন আমরা দেখেছি রবীন্দ্রসংগীত সম্মেলনে, ঢাকা কিংবা ঢাকার বাইরে, সতেজ সুরেলা কণ্ঠের অধিকারী একঝাঁক নবীন শিল্পীর সম্মেলক গানের মাধুর্যে কিংবা একক পরিবেশনার সৌকর্যে। এর মধ্য দিয়ে ব্যক্তির বিকাশ ও সমাজের মঙ্গলসাধন কীভাবে ঘটতে পারে—ওয়াহিদুল হক-নীলোৎপল কর্মসাধনা তার উজ্জ্বল পরিচয় বহন করে। এভাবেই বাংলাদেশে রবীন্দ্রসংগীতচর্চা আলাদা মাত্রা অর্জন করেছে, গান তার ধরাবাঁধা গণ্ডির বাইরে পেয়েছে আরেক প্রসার। দেশব্যাপী অগণিত শিল্পীর নিষ্ঠাবান চর্চা ও সুরের সাধক নীলোৎপল সাধ্যের অকালপ্রয়াণের বেদনা কখনো মিলিয়ে যাওয়ার নয়, তবে সেই সাধনা ও অবদানের ধারা যেন প্রবহমান থাকে, হয়ে ওঠে আরও প্রসারমান, তাঁর দ্বারা দীক্ষিত শিল্পীরা সেটা যখন নিশ্চিত করবে, অব্যাহত রাখবে সংগীতের এমন বিশিষ্ট চর্চা, বয়ে নিয়ে যাবে অযুত মানুষের অন্তরে, সেখানে সদা সজীব ও জাগরূক থাকবেন নীলোৎপল সাধ্য।
লেখক: মফিদুল হক, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
২ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৫ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৫ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
৯ দিন আগে