খায়রুল বাসার নির্ঝর
কঙ্কণ দাসী নেতিবাচক চরিত্র। আপনি নাকি নিজেই চরিত্রটি নির্মাতার কাছ থেকে চেয়ে নিয়েছেন?
‘কাজলরেখা’ তো রূপকথা। ছোটবেলা থেকে নানা রূপকথা পড়ে বড় হয়েছি। এসবের প্রতি আমার বেশ টান রয়েছে। দুই বছর আগে সেলিম ভাই আমাকে প্রথম ‘কাজলরেখা’র স্ক্রিপ্ট পড়ে শোনান। তখনো ঠিক হয়নি, কে কোন চরিত্র করবেন। গল্পটা শোনার পরে সেলিম ভাই বললেন, কেমন লাগল? প্রথম দিনই তাঁকে বলেছিলাম, কঙ্কণ দাসীর চরিত্রটি আমার অনেক ইন্টারেস্টিং লেগেছে।
প্রধান চরিত্র রেখে অন্য চরিত্র পছন্দের কারণ কী?
প্রথমত, আমাদের আশপাশে যেসব সিনেমা হয়, সেখানে প্রটাগনিস্ট অ্যান্টাগনিস্ট সব পুরুষ থাকে। ‘কাজলরেখা’ সিনেমায়
নায়ক কিংবা ভিলেন দুটোই নারী। এটা এই গল্পের খুব একটা ইন্টারেস্টিং দিক আমার মনে হয়েছে। মূল চরিত্রে আমি অনেকবারই অভিনয় করেছি। এখন এমন কিছু করতে চাই, যে রকম চরিত্রে আমাকে কেউ ভাববে না বা আমাকে কেউ দেখেনি এর আগে। সে জায়গা থেকেই মনে হয়েছে, একটা সিনেমার প্রধান ভিলেন চরিত্রটি ফুটিয়ে তোলা অনেক চ্যালেঞ্জিং হবে আমার জন্য।
নতুন কিছু করতে চান—আপনার কাছে নতুন কিছু মানেক কী? এটা কি শুধু গেটআপের ভিন্নতা? নাকি আরও কিছু?
যেমন ‘মায়া’ সিনেমার গেটআপের কথাই যদি বলি, এ রকম আমি তো করিনি আগে। আগে হয়তো হয়েছে অনেক, কিন্তু মিথিলাকে এমন চরিত্রে কেউ কখনো দেখেনি আগে, কল্পনাও করেনি। আমি তো জানি আমাকে কী চরিত্র অফার করা হয় সব সময়। এ কারণে আমার জন্য এটা নতুন ধরনের চরিত্র। একেবারে আউট অব দ্য ব্লু তো হতে পারে না, কারণ চরিত্র তো সমাজের ভেতর থেকেই উঠে আসে।
বাংলাদেশের অভিনয়শিল্পীদের কলকাতায় গিয়ে কাজ করা, এটিকে কি আপনার কাছে বিশেষ কিছু মনে হয়? নাকি এমন মনে হয় যে, শিল্পী তো সবখানেই কাজ করতে পারে?
আমার কাছে সে রকমই মনে হয়। শিল্পী তো শিল্পীই। বাংলাদেশ, কলকাতা, বলিউড, লন্ডন—সবখানেই শিল্পী কাজ করতে পারবে। শিল্পীর জন্য কাজের জায়গা বিস্তৃত হওয়া উচিত। তবে একটা বিষয় হয় যে, বড় ইন্ডাস্ট্রি, বেশি মানুষ জানবে, চিনবে সেটা হতে পারে। যেমন—শুধু বাংলাদেশে কাজ করছিলাম, এখন দুই বাংলাতেই করছি, বড় ইন্ডাস্ট্রি। এ ছাড়া অভিনেত্রী হিসেবে আমার অন্য কোনো ভ্যালু অ্যাড হয় বলে আমি মনে করি না।
কলকাতায় কাজ করাটা কি আমাদের শিল্পীরা প্রমোশন হিসেবে দেখেন?
সহজ কথায়, কলকাতায় অভিনয় করাটাকে আমি প্রমোশন হিসেবে দেখি না। ধরেন আমি ম্যানেজার থেকে সিনিয়র ম্যানেজার হলাম, কলকাতায় কাজ করাটা ওই রকম কোনো প্রমোশন না। তবে এটা ঠিক যে, আরও বেশি মানুষ যদি আমার কাজ দেখতে পায়, সেটা ভালো লাগার একটি বিষয়।
ঢাকা ও কলকাতা মিলিয়ে অনেকগুলো সিনেমা এখন আপনার হাতে। অভিনয় নিয়ে আপনার আগামীর পরিকল্পনা কী? সিনেমাই করবেন নিয়মিত?
যদি চাইতাম তাহলে কিন্তু অনেক আগেই সিনেমা করতে পারতাম। কিন্তু তখন আমার বাচ্চা ছোট, একটা ফুলটাইম জব করছি—সময় কিছু বের করতে পারলেও সেই সময়টা পরিবার ও বাচ্চাকে দেওয়া খুব জরুরি ছিল। এখনো আমি সিনেমার অফার পেলে অনেক চিন্তাভাবনা করি, কতটুকু সময় দিতে পারব। অভিনয় নিয়ে যে সুদূরপ্রসারী পরিকল্পনা আছে বা আমি নিজেকে যে খুব ভালো আহামরি অভিনেত্রী মনে করি, সেটাও না। অভিনেত্রী হিসেবে আমি খুব উচ্চাকাঙ্ক্ষী নই।
কঙ্কণ দাসী নেতিবাচক চরিত্র। আপনি নাকি নিজেই চরিত্রটি নির্মাতার কাছ থেকে চেয়ে নিয়েছেন?
‘কাজলরেখা’ তো রূপকথা। ছোটবেলা থেকে নানা রূপকথা পড়ে বড় হয়েছি। এসবের প্রতি আমার বেশ টান রয়েছে। দুই বছর আগে সেলিম ভাই আমাকে প্রথম ‘কাজলরেখা’র স্ক্রিপ্ট পড়ে শোনান। তখনো ঠিক হয়নি, কে কোন চরিত্র করবেন। গল্পটা শোনার পরে সেলিম ভাই বললেন, কেমন লাগল? প্রথম দিনই তাঁকে বলেছিলাম, কঙ্কণ দাসীর চরিত্রটি আমার অনেক ইন্টারেস্টিং লেগেছে।
প্রধান চরিত্র রেখে অন্য চরিত্র পছন্দের কারণ কী?
প্রথমত, আমাদের আশপাশে যেসব সিনেমা হয়, সেখানে প্রটাগনিস্ট অ্যান্টাগনিস্ট সব পুরুষ থাকে। ‘কাজলরেখা’ সিনেমায়
নায়ক কিংবা ভিলেন দুটোই নারী। এটা এই গল্পের খুব একটা ইন্টারেস্টিং দিক আমার মনে হয়েছে। মূল চরিত্রে আমি অনেকবারই অভিনয় করেছি। এখন এমন কিছু করতে চাই, যে রকম চরিত্রে আমাকে কেউ ভাববে না বা আমাকে কেউ দেখেনি এর আগে। সে জায়গা থেকেই মনে হয়েছে, একটা সিনেমার প্রধান ভিলেন চরিত্রটি ফুটিয়ে তোলা অনেক চ্যালেঞ্জিং হবে আমার জন্য।
নতুন কিছু করতে চান—আপনার কাছে নতুন কিছু মানেক কী? এটা কি শুধু গেটআপের ভিন্নতা? নাকি আরও কিছু?
যেমন ‘মায়া’ সিনেমার গেটআপের কথাই যদি বলি, এ রকম আমি তো করিনি আগে। আগে হয়তো হয়েছে অনেক, কিন্তু মিথিলাকে এমন চরিত্রে কেউ কখনো দেখেনি আগে, কল্পনাও করেনি। আমি তো জানি আমাকে কী চরিত্র অফার করা হয় সব সময়। এ কারণে আমার জন্য এটা নতুন ধরনের চরিত্র। একেবারে আউট অব দ্য ব্লু তো হতে পারে না, কারণ চরিত্র তো সমাজের ভেতর থেকেই উঠে আসে।
বাংলাদেশের অভিনয়শিল্পীদের কলকাতায় গিয়ে কাজ করা, এটিকে কি আপনার কাছে বিশেষ কিছু মনে হয়? নাকি এমন মনে হয় যে, শিল্পী তো সবখানেই কাজ করতে পারে?
আমার কাছে সে রকমই মনে হয়। শিল্পী তো শিল্পীই। বাংলাদেশ, কলকাতা, বলিউড, লন্ডন—সবখানেই শিল্পী কাজ করতে পারবে। শিল্পীর জন্য কাজের জায়গা বিস্তৃত হওয়া উচিত। তবে একটা বিষয় হয় যে, বড় ইন্ডাস্ট্রি, বেশি মানুষ জানবে, চিনবে সেটা হতে পারে। যেমন—শুধু বাংলাদেশে কাজ করছিলাম, এখন দুই বাংলাতেই করছি, বড় ইন্ডাস্ট্রি। এ ছাড়া অভিনেত্রী হিসেবে আমার অন্য কোনো ভ্যালু অ্যাড হয় বলে আমি মনে করি না।
কলকাতায় কাজ করাটা কি আমাদের শিল্পীরা প্রমোশন হিসেবে দেখেন?
সহজ কথায়, কলকাতায় অভিনয় করাটাকে আমি প্রমোশন হিসেবে দেখি না। ধরেন আমি ম্যানেজার থেকে সিনিয়র ম্যানেজার হলাম, কলকাতায় কাজ করাটা ওই রকম কোনো প্রমোশন না। তবে এটা ঠিক যে, আরও বেশি মানুষ যদি আমার কাজ দেখতে পায়, সেটা ভালো লাগার একটি বিষয়।
ঢাকা ও কলকাতা মিলিয়ে অনেকগুলো সিনেমা এখন আপনার হাতে। অভিনয় নিয়ে আপনার আগামীর পরিকল্পনা কী? সিনেমাই করবেন নিয়মিত?
যদি চাইতাম তাহলে কিন্তু অনেক আগেই সিনেমা করতে পারতাম। কিন্তু তখন আমার বাচ্চা ছোট, একটা ফুলটাইম জব করছি—সময় কিছু বের করতে পারলেও সেই সময়টা পরিবার ও বাচ্চাকে দেওয়া খুব জরুরি ছিল। এখনো আমি সিনেমার অফার পেলে অনেক চিন্তাভাবনা করি, কতটুকু সময় দিতে পারব। অভিনয় নিয়ে যে সুদূরপ্রসারী পরিকল্পনা আছে বা আমি নিজেকে যে খুব ভালো আহামরি অভিনেত্রী মনে করি, সেটাও না। অভিনেত্রী হিসেবে আমি খুব উচ্চাকাঙ্ক্ষী নই।
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
১ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৫ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৫ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
৮ দিন আগে