সম্পাদকীয়
সিটি কলেজে পড়তেন যখন, তখন দেবব্রত বিশ্বাসের একজন বন্ধু ছিলেন সুধীন্দ্র দত্ত নামে। সুধীন একসময় তাঁর কলকাতার বন্ধুদের নিয়ে ঠিক করলেন রবীন্দ্রনাথের ‘তাসের দেশ’ নাটকটি মঞ্চস্থ করবেন। ১৯৪৪ সালের সেই সময়টিতে ঠিক হলো নয় রাত্রি ধরে কলকাতার তিনটি প্রেক্ষাগৃহে নাটকটি মঞ্চস্থ করা হবে। সুধীন এলেন দেবব্রত বিশ্বাসের কাছে। বললেন, ‘গান গেয়ে দিতে হবে।’
রাজি না হওয়ার কোনো কারণ ছিল না। রাজপুত্রের কণ্ঠে যে গানগুলো আছে, সেগুলোই গাইতে হবে দেবব্রতকে।
সেই নাটকে যাঁরা অভিনয় করেছিলেন, তাঁদের মধ্যে সরোজরঞ্জন চৌধুরী, সাগরময় ঘোষ, সুধীন্দ্র দত্ত, মঞ্জুলা দত্ত, মঞ্জু সেন, বাণী বোসেরা ছিলেন। নৃত্য পরিচালনা করেছিলেন দক্ষিণের কেলু নায়ার। সংগীত পরিচালক ছিলেন শান্তিদেব ঘোষ। গান করেছিলেন যাঁরা, তাঁদের মধ্যে ছিলেন রাজশ্বরী দত্ত, সন্তোষ সেনগুপ্ত, আব্দুল আহাদ, সুধীন চ্যাটার্জি, আব্দুল লতিফ প্রমুখ।
তাসের দেশের শেষ গানটি ছিল ‘ভাঙো, বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও, ভাঙো’। দু-তিন রাত অভিনয় হয়ে যাওয়ার পর পরিচালক মহাশয় এ গানটি গাইতে নির্দেশ দিলেন দেবব্রত বিশ্বাসকে। দেবব্রত জিজ্ঞেস করলেন, ‘কীভাবে গাইব? উইথ প্লেজার নাকি উইদাউট প্লেজার?’
পরিচালক বললেন, ‘উইথ প্লেজার।’
আগেকার দিনে গানটি গাওয়া হতো খুবই পেলব ভঙ্গিতে। দেবব্রত তা পাল্টে দিলেন। গণনাট্য সংঘের অনুষ্ঠানে যেভাবে গাইতেন, এবার সেভাবেই ভরাট গলায় দ্রুতলয়ে গাইলেন গানটি। দক্ষিণ ভারতীয় নৃত্যশিল্পী কেলু নায়ার প্রাণের আনন্দে স্টেজজুড়ে নেচে নেচে বেড়াচ্ছিলেন, কিন্তু অন্যরা কেউ সুবিধা করে উঠতে পারছিল না।
গান শেষ হলো। যবনিকা পড়ল।
এবং তারপর ওইভাবে কেন গানটি গাইলেন, তা নিয়ে ভর্ৎসনা করা হলো দেবব্রত বিশ্বাসকে।
দেবব্রত বললেন, ‘আমাকে তো উইথ প্লেজার গাইতে বলা হয়েছিল!’
বুঝতে অসুবিধা হয় না, এরপর আর গানটি তাঁকে দিয়ে গাওয়ানো হয়নি।
সূত্র: দেবব্রত বিশ্বাস, ব্রাত্যজনের রুদ্ধ সংগীত, পৃষ্ঠা ৬০-৬১
সিটি কলেজে পড়তেন যখন, তখন দেবব্রত বিশ্বাসের একজন বন্ধু ছিলেন সুধীন্দ্র দত্ত নামে। সুধীন একসময় তাঁর কলকাতার বন্ধুদের নিয়ে ঠিক করলেন রবীন্দ্রনাথের ‘তাসের দেশ’ নাটকটি মঞ্চস্থ করবেন। ১৯৪৪ সালের সেই সময়টিতে ঠিক হলো নয় রাত্রি ধরে কলকাতার তিনটি প্রেক্ষাগৃহে নাটকটি মঞ্চস্থ করা হবে। সুধীন এলেন দেবব্রত বিশ্বাসের কাছে। বললেন, ‘গান গেয়ে দিতে হবে।’
রাজি না হওয়ার কোনো কারণ ছিল না। রাজপুত্রের কণ্ঠে যে গানগুলো আছে, সেগুলোই গাইতে হবে দেবব্রতকে।
সেই নাটকে যাঁরা অভিনয় করেছিলেন, তাঁদের মধ্যে সরোজরঞ্জন চৌধুরী, সাগরময় ঘোষ, সুধীন্দ্র দত্ত, মঞ্জুলা দত্ত, মঞ্জু সেন, বাণী বোসেরা ছিলেন। নৃত্য পরিচালনা করেছিলেন দক্ষিণের কেলু নায়ার। সংগীত পরিচালক ছিলেন শান্তিদেব ঘোষ। গান করেছিলেন যাঁরা, তাঁদের মধ্যে ছিলেন রাজশ্বরী দত্ত, সন্তোষ সেনগুপ্ত, আব্দুল আহাদ, সুধীন চ্যাটার্জি, আব্দুল লতিফ প্রমুখ।
তাসের দেশের শেষ গানটি ছিল ‘ভাঙো, বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও, ভাঙো’। দু-তিন রাত অভিনয় হয়ে যাওয়ার পর পরিচালক মহাশয় এ গানটি গাইতে নির্দেশ দিলেন দেবব্রত বিশ্বাসকে। দেবব্রত জিজ্ঞেস করলেন, ‘কীভাবে গাইব? উইথ প্লেজার নাকি উইদাউট প্লেজার?’
পরিচালক বললেন, ‘উইথ প্লেজার।’
আগেকার দিনে গানটি গাওয়া হতো খুবই পেলব ভঙ্গিতে। দেবব্রত তা পাল্টে দিলেন। গণনাট্য সংঘের অনুষ্ঠানে যেভাবে গাইতেন, এবার সেভাবেই ভরাট গলায় দ্রুতলয়ে গাইলেন গানটি। দক্ষিণ ভারতীয় নৃত্যশিল্পী কেলু নায়ার প্রাণের আনন্দে স্টেজজুড়ে নেচে নেচে বেড়াচ্ছিলেন, কিন্তু অন্যরা কেউ সুবিধা করে উঠতে পারছিল না।
গান শেষ হলো। যবনিকা পড়ল।
এবং তারপর ওইভাবে কেন গানটি গাইলেন, তা নিয়ে ভর্ৎসনা করা হলো দেবব্রত বিশ্বাসকে।
দেবব্রত বললেন, ‘আমাকে তো উইথ প্লেজার গাইতে বলা হয়েছিল!’
বুঝতে অসুবিধা হয় না, এরপর আর গানটি তাঁকে দিয়ে গাওয়ানো হয়নি।
সূত্র: দেবব্রত বিশ্বাস, ব্রাত্যজনের রুদ্ধ সংগীত, পৃষ্ঠা ৬০-৬১
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১৬ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে