আবদুল আযীয কাসেমি
আমাদের চারপাশ ও আর্থসামাজিক বাস্তবতা আমাদের এমন অবস্থায় দাঁড় করিয়েছে, আমরা মুনাফার বাইরে কিছু ভাবতে পারি না। ফলে নীতি-নৈতিকতা ও সুকুমার গুণগুলো আমাদের কাছে এখন গৌণ বিবেচিত হচ্ছে। এই লাগামহীন মুনাফা চিন্তার কারণে হিংসা, লোভ ও নানা মন্দ স্বভাব আমাদের গ্রাস করছে। আজকের সমাজের নিয়ন্ত্রণহীন দুর্নীতির যে ভয়াল চিত্র আমরা দেখছি, তা এই মনোভাবেরই ফসল।
লাভের আশা করা দোষের কিছু নয়। ইসলামে মুনাফা অর্জন হারাম করা হয়নি। তবে সর্বোচ্চ মুনাফা করাকেই জীবনের লক্ষ্য মনে করা এবং এর জন্য নীতি-নৈতিকতা এবং চারিত্রিক বৈশিষ্ট্যগুলো বিসর্জন দেওয়া ইসলাম কখনোই সমর্থন করে না। হালাল-হারাম তোয়াক্কা না করে যেভাবে পারো উপার্জন করো এবং সুখী হও—এ চিন্তা একজন মুমিন কখনো করতে পারেন না। কোরআন-সুন্নাহয় এমন স্বভাবের কঠোর নিন্দা করা হয়েছে।
আল্লাহ তাআলা বলেন, ‘এই পার্থিব জীবন খেলাধুলা ছাড়া আর কিছুই নয়। বস্তুত আখিরাতের জীবনই প্রকৃত জীবন যদি তারা জানত। (সুরা আনকাবুত: ৬৪) রাসুল (সা.) বলেন, ‘স্বর্ণমুদ্রা, রৌপ্যমুদ্রা, চাদর ও জামাকাপড়ের দাস ধ্বংসের মুখোমুখি। তাকে যদি দেওয়া হয় তবে সে সন্তুষ্ট হয়। আর যদি তাকে না দেওয়া হয় সে সন্তুষ্ট হয় না। (বুখারি: ২৮৮৬) উম্মুল মুমিনিন জুওয়াইরিয়া বিনতুল হারিস (রা.) বলেন, রাসুল (সা.) মৃত্যুর সময় স্বর্ণমুদ্রা, রৌপ্যমুদ্রা, দাস-দাসী—কিছুই রেখে যাননি। শুধু তাঁর বাহন হিসেবে ব্যবহৃত খচ্চর, যুদ্ধাস্ত্র ও মুসাফিরদের জন্য সদকা হিসেবে রেখে যাওয়া এক টুকরো জমি। (বুখারি: ৩৫৯৬)
অন্য হাদিসে নবী (সা.) বলেন, ‘প্রতিটি জাতির জন্য একটি পরীক্ষার বস্তু ছিল। আমার উম্মতের পরীক্ষার বস্তু হলো সম্পদ।’ (তিরমিজি: ২৩৩৬)
আবদুল আযীয কাসেমি, শিক্ষক ও হাদিস গবেষক
আমাদের চারপাশ ও আর্থসামাজিক বাস্তবতা আমাদের এমন অবস্থায় দাঁড় করিয়েছে, আমরা মুনাফার বাইরে কিছু ভাবতে পারি না। ফলে নীতি-নৈতিকতা ও সুকুমার গুণগুলো আমাদের কাছে এখন গৌণ বিবেচিত হচ্ছে। এই লাগামহীন মুনাফা চিন্তার কারণে হিংসা, লোভ ও নানা মন্দ স্বভাব আমাদের গ্রাস করছে। আজকের সমাজের নিয়ন্ত্রণহীন দুর্নীতির যে ভয়াল চিত্র আমরা দেখছি, তা এই মনোভাবেরই ফসল।
লাভের আশা করা দোষের কিছু নয়। ইসলামে মুনাফা অর্জন হারাম করা হয়নি। তবে সর্বোচ্চ মুনাফা করাকেই জীবনের লক্ষ্য মনে করা এবং এর জন্য নীতি-নৈতিকতা এবং চারিত্রিক বৈশিষ্ট্যগুলো বিসর্জন দেওয়া ইসলাম কখনোই সমর্থন করে না। হালাল-হারাম তোয়াক্কা না করে যেভাবে পারো উপার্জন করো এবং সুখী হও—এ চিন্তা একজন মুমিন কখনো করতে পারেন না। কোরআন-সুন্নাহয় এমন স্বভাবের কঠোর নিন্দা করা হয়েছে।
আল্লাহ তাআলা বলেন, ‘এই পার্থিব জীবন খেলাধুলা ছাড়া আর কিছুই নয়। বস্তুত আখিরাতের জীবনই প্রকৃত জীবন যদি তারা জানত। (সুরা আনকাবুত: ৬৪) রাসুল (সা.) বলেন, ‘স্বর্ণমুদ্রা, রৌপ্যমুদ্রা, চাদর ও জামাকাপড়ের দাস ধ্বংসের মুখোমুখি। তাকে যদি দেওয়া হয় তবে সে সন্তুষ্ট হয়। আর যদি তাকে না দেওয়া হয় সে সন্তুষ্ট হয় না। (বুখারি: ২৮৮৬) উম্মুল মুমিনিন জুওয়াইরিয়া বিনতুল হারিস (রা.) বলেন, রাসুল (সা.) মৃত্যুর সময় স্বর্ণমুদ্রা, রৌপ্যমুদ্রা, দাস-দাসী—কিছুই রেখে যাননি। শুধু তাঁর বাহন হিসেবে ব্যবহৃত খচ্চর, যুদ্ধাস্ত্র ও মুসাফিরদের জন্য সদকা হিসেবে রেখে যাওয়া এক টুকরো জমি। (বুখারি: ৩৫৯৬)
অন্য হাদিসে নবী (সা.) বলেন, ‘প্রতিটি জাতির জন্য একটি পরীক্ষার বস্তু ছিল। আমার উম্মতের পরীক্ষার বস্তু হলো সম্পদ।’ (তিরমিজি: ২৩৩৬)
আবদুল আযীয কাসেমি, শিক্ষক ও হাদিস গবেষক
সড়ককে মানুষের চলাচলের উপযোগী করা ইমানের পরিচায়ক। মহানবী (সা.) বলেছেন, ‘ইমানের ৭০টির বেশি শাখা আছে, এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রধান শাখা হলো, এ কথার স্বীকৃতি দেওয়া যে, আল্লাহ তাআলা ছাড়া কোনো মাবুদ নেই। আর সবচেয়ে নিচের শাখাটি হলো, সড়কে কোনো কষ্টদায়ক বস্তু বা প্রতিবন্ধকতা থাকলে তা সরিয়ে দেওয়া।’ (
১৩ ঘণ্টা আগেশীতকালে দিনের দৈর্ঘ্য বছরের যেকোনো সময়ের তুলনায় কম হয় এবং আবহাওয়া থাকে শীতল, যা রোজা রাখার জন্য সবচেয়ে বেশি উপযোগী সময়। অপর দিকে শীতের রাত অনেক দীর্ঘ হয়, ফলে রাতের প্রথম প্রহরে ঘুমিয়ে নিয়ে শেষ প্রহরে আল্লাহর ইবাদত ও তাহাজ্জুদে মগ্ন হওয়ার সুবর্ণ সুযোগ পাওয়া যায়। এ কারণে হাদিসে শীতকালকে ইবাদতের বসন্তক
২ দিন আগেআল্লাহ মানুষকে দুভাবে পরীক্ষা করেন। বিপদ দিয়ে এবং নিয়ামত দিয়ে। নিয়ামতের পরীক্ষা বিপদের পরীক্ষার চেয়ে কঠিন। বিপদের সময় মানুষ আল্লাহর স্মরণ করে; তার সাহায্য প্রার্থনা করে।
৩ দিন আগেসমাজের প্রত্যেক সদস্যের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি ও আন্তরিকতার সম্পর্ক থাকা চাই। পরস্পরের মধ্যে হৃদ্যতা ও মজবুত সম্পর্ক তৈরি করতে মহানবী (সা.) ৬টি কর্তব্যের কথা বলেছেন, যা পালন
৪ দিন আগে