সম্পাদকীয়
উত্তম-সুচিত্রা অভিনীত ‘হারানো সুর’ সিনেমাটি জনপ্রিয়তার শীর্ষস্থান অধিকার করে নিয়েছিল। সেই ছবির ‘তুমি যে আমার’ গানটি চিরকালের বাংলা সিনেমার অনবদ্য একটি সৃষ্টি হিসেবে পরিগণিত হবে। গানটি গেয়েছিলেন গীতা দত্ত, লিখেছিলেন গৌরিপ্রসন্ন মজুমদার, সুরকার ছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। কিন্তু সবকিছু ছাপিয়ে গানটি উত্তম-সুচিত্রার গান হিসেবেই পরিচিতি পেয়েছে।
সিনেমাটির শুটিং হচ্ছিল নিউ থিয়েটার্স স্টুডিওর ২ নম্বর স্টুডিওতে। একদিন শুটিং শেষে ইসমাইল আর কানাই নামে পরিচালক অজয় করের দুই ক্যামেরা সহযোগীর করুণ মুখ দেখে অবাক হলেন উত্তম। তাঁদের জিজ্ঞেস করলেন, ‘ব্যাপারটা কী?’
তাঁরা কী বললেন, সেটা বলা হবে শেষে। আগে উত্তম যে ঘটনা ঘটালেন, সেটা বলি।
পরদিন শুটিংয়ে লাঞ্চের পর উত্তমকুমার গেলেন পরিচালক অজয় করের কাছে। বললেন, ‘অজয়দা, কালকের শটগুলো রি-টেক করা যায় না?’
অজয় কর বললেন, ‘না না, রি-টেক করতে হবে কেন? খুব ভালো হয়েছে।’
উত্তম বললেন, ‘না, অজয়দা, আপনি শটগুলো রি-টেক করুন।’
হার মানতে হলো অজয় করকে। তিনি আগের দিনের শুটিং রি-টেক করলেন। ধৈর্য ধরে উত্তমকুমার পুনরাবৃত্তি করলেন সেই দৃশ্যগুলোর।
কেন এটা করতে হয়েছিল, সে কথা এখন বলি। আগের দিন যখন শুটিং হচ্ছিল, তখন ক্যামেরার মধ্যে সাউন্ড নেগেটিভ চাপিয়েই ছবি তোলা হয়েছিল। যখন ধরা পড়ল ঘটনাটা, তখন ইসমাইল আর কানাইয়ের বুক ভয়ে শুকিয়ে এইটুকু হয়ে গেছে। অজয় করকে এ কথা বলার সাহস ছিল না তাঁদের। ছবির প্রযোজক ছিলেন উত্তম। তাঁকে যখন বেচারা ইসমাইল আর কানাই দুর্ঘটনার কথা বললেন, তখন উত্তেজিত হওয়ার যথেষ্ট কারণ ছিল উত্তমের। কিন্তু তিনি ভাবলেন, ভুল তো মানুষই করে। তাই নিজের কাঁধেই তুলে নিলেন তাঁদের বাঁচানোর দায়িত্ব। শটগুলো রি-টেক করাতে বাধ্য করলেন পরিচালক অজয় করকে। কেউ জানল না আর কী ঘটেছিল সেদিন।
সূত্র: উত্তমকুমার, আমার আমি, পৃষ্ঠা ১০০
উত্তম-সুচিত্রা অভিনীত ‘হারানো সুর’ সিনেমাটি জনপ্রিয়তার শীর্ষস্থান অধিকার করে নিয়েছিল। সেই ছবির ‘তুমি যে আমার’ গানটি চিরকালের বাংলা সিনেমার অনবদ্য একটি সৃষ্টি হিসেবে পরিগণিত হবে। গানটি গেয়েছিলেন গীতা দত্ত, লিখেছিলেন গৌরিপ্রসন্ন মজুমদার, সুরকার ছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। কিন্তু সবকিছু ছাপিয়ে গানটি উত্তম-সুচিত্রার গান হিসেবেই পরিচিতি পেয়েছে।
সিনেমাটির শুটিং হচ্ছিল নিউ থিয়েটার্স স্টুডিওর ২ নম্বর স্টুডিওতে। একদিন শুটিং শেষে ইসমাইল আর কানাই নামে পরিচালক অজয় করের দুই ক্যামেরা সহযোগীর করুণ মুখ দেখে অবাক হলেন উত্তম। তাঁদের জিজ্ঞেস করলেন, ‘ব্যাপারটা কী?’
তাঁরা কী বললেন, সেটা বলা হবে শেষে। আগে উত্তম যে ঘটনা ঘটালেন, সেটা বলি।
পরদিন শুটিংয়ে লাঞ্চের পর উত্তমকুমার গেলেন পরিচালক অজয় করের কাছে। বললেন, ‘অজয়দা, কালকের শটগুলো রি-টেক করা যায় না?’
অজয় কর বললেন, ‘না না, রি-টেক করতে হবে কেন? খুব ভালো হয়েছে।’
উত্তম বললেন, ‘না, অজয়দা, আপনি শটগুলো রি-টেক করুন।’
হার মানতে হলো অজয় করকে। তিনি আগের দিনের শুটিং রি-টেক করলেন। ধৈর্য ধরে উত্তমকুমার পুনরাবৃত্তি করলেন সেই দৃশ্যগুলোর।
কেন এটা করতে হয়েছিল, সে কথা এখন বলি। আগের দিন যখন শুটিং হচ্ছিল, তখন ক্যামেরার মধ্যে সাউন্ড নেগেটিভ চাপিয়েই ছবি তোলা হয়েছিল। যখন ধরা পড়ল ঘটনাটা, তখন ইসমাইল আর কানাইয়ের বুক ভয়ে শুকিয়ে এইটুকু হয়ে গেছে। অজয় করকে এ কথা বলার সাহস ছিল না তাঁদের। ছবির প্রযোজক ছিলেন উত্তম। তাঁকে যখন বেচারা ইসমাইল আর কানাই দুর্ঘটনার কথা বললেন, তখন উত্তেজিত হওয়ার যথেষ্ট কারণ ছিল উত্তমের। কিন্তু তিনি ভাবলেন, ভুল তো মানুষই করে। তাই নিজের কাঁধেই তুলে নিলেন তাঁদের বাঁচানোর দায়িত্ব। শটগুলো রি-টেক করাতে বাধ্য করলেন পরিচালক অজয় করকে। কেউ জানল না আর কী ঘটেছিল সেদিন।
সূত্র: উত্তমকুমার, আমার আমি, পৃষ্ঠা ১০০
প্রবৃদ্ধির শীর্ষে থেকেও বাংলাদেশের পোশাক রপ্তানি যুক্তরাষ্ট্রের বাজারে শ্রেষ্ঠত্ব অর্জনের দৌড়ে পিছিয়ে রয়েছে। ২০১৪ থেকে ২০২২ সালের মধ্যে বাংলাদেশের রপ্তানি ৫০ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে
১২ ঘণ্টা আগেদুর্নীতি, মূল্যস্ফীতি, উচ্চ করহারসহ ১৭ ধরনের বাধায় বিপর্যস্ত দেশের ব্যবসা-বাণিজ্য। রয়েছে সামাজিক সমস্যাও।
১৫ ঘণ্টা আগেজমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
৪ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৮ দিন আগে