আবদুল আযীয কাসেমি
কোরবানি আল্লাহর নবী হজরত ইবরাহিম (আ.)-এর সুন্নত। তাঁর কোরবানির আমল আল্লাহর কাছে অধিক পছন্দনীয় হওয়ায় মহানবী (সা.)-এর শরিয়তে সামর্থ্যবান মুসলিমদের জন্য তা আবশ্যক করে দেওয়া হয়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘তুমি তোমার রবের জন্য নামাজ আদায় করো এবং কোরবানি করো।’ (সুরা কাউসার: ২) তবে সবার জন্য কোরবানি করা আবশ্যক নয়। কয়েকটি শর্ত পূর্ণ হওয়া সাপেক্ষে কোরবানি ওয়াজিব। যথা—
এক. মুসলিম হওয়া; অতএব অমুসলিমদের জন্য কোরবানির বিধান প্রযোজ্য নয়।
দুই. প্রাপ্তবয়স্ক হওয়া; অতএব অপ্রাপ্তবয়স্ক ব্যক্তি নির্দিষ্ট সম্পদের মালিক হলেও কোরবানি আবশ্যক নয়।
তিন. সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া; অতএব পাগল সম্পদের মালিক হলেও কোরবানি ওয়াজিব হবে না।
চার. স্বাধীন ব্যক্তি হওয়া; অতএব দাসের ওপর কোরবানি করা আবশ্যক নয়।
পাঁচ. মুকিম হওয়া অর্থাৎ কোনো স্থানে ১৫ দিনের বেশি সময়ের জন্য স্থায়ী হওয়া; অতএব মুসাফিরের ওপর কোরবানি আবশ্যক নয়।
ছয়. জাকাতের নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়া। ১০ জিলহজ ফজরের পর থেকে ১২ জিলহজ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত সময়ে নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে তাকে কোরবানি দিতে হবে। কোরবানি ওয়াজিব হওয়ার জন্য ওই সম্পদ এক বছর মালিকানায় থাকা জরুরি নয়। (আদ-দুররুল মুখতার,৫/২১৯)
এ ছাড়া কোরবানির মানত করলে তা পূর্ণ করা ওয়াজিব। কারণ, আল্লাহ তাআলা বলেন, ‘তারা যেন নিজেদের মান্নত পূর্ণ করে’ (সুরা হজ: ২৯) আর যার জন্য কোরবানি আবশ্যক নয় সে যদি কোরবানি করার নিয়তে পশু কিনে ফেলে, তবে সেই পশুর কোরবানি দেওয়া তার জন্য আবশ্যক হয়ে যায়। এর বাইরে অন্য সব ধরনের কোরবানি নফল ও সওয়াবের কাজ।
আবদুল আযীয কাসেমি, শিক্ষক ও হাদিস গবেষক
কোরবানি আল্লাহর নবী হজরত ইবরাহিম (আ.)-এর সুন্নত। তাঁর কোরবানির আমল আল্লাহর কাছে অধিক পছন্দনীয় হওয়ায় মহানবী (সা.)-এর শরিয়তে সামর্থ্যবান মুসলিমদের জন্য তা আবশ্যক করে দেওয়া হয়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘তুমি তোমার রবের জন্য নামাজ আদায় করো এবং কোরবানি করো।’ (সুরা কাউসার: ২) তবে সবার জন্য কোরবানি করা আবশ্যক নয়। কয়েকটি শর্ত পূর্ণ হওয়া সাপেক্ষে কোরবানি ওয়াজিব। যথা—
এক. মুসলিম হওয়া; অতএব অমুসলিমদের জন্য কোরবানির বিধান প্রযোজ্য নয়।
দুই. প্রাপ্তবয়স্ক হওয়া; অতএব অপ্রাপ্তবয়স্ক ব্যক্তি নির্দিষ্ট সম্পদের মালিক হলেও কোরবানি আবশ্যক নয়।
তিন. সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া; অতএব পাগল সম্পদের মালিক হলেও কোরবানি ওয়াজিব হবে না।
চার. স্বাধীন ব্যক্তি হওয়া; অতএব দাসের ওপর কোরবানি করা আবশ্যক নয়।
পাঁচ. মুকিম হওয়া অর্থাৎ কোনো স্থানে ১৫ দিনের বেশি সময়ের জন্য স্থায়ী হওয়া; অতএব মুসাফিরের ওপর কোরবানি আবশ্যক নয়।
ছয়. জাকাতের নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়া। ১০ জিলহজ ফজরের পর থেকে ১২ জিলহজ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত সময়ে নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে তাকে কোরবানি দিতে হবে। কোরবানি ওয়াজিব হওয়ার জন্য ওই সম্পদ এক বছর মালিকানায় থাকা জরুরি নয়। (আদ-দুররুল মুখতার,৫/২১৯)
এ ছাড়া কোরবানির মানত করলে তা পূর্ণ করা ওয়াজিব। কারণ, আল্লাহ তাআলা বলেন, ‘তারা যেন নিজেদের মান্নত পূর্ণ করে’ (সুরা হজ: ২৯) আর যার জন্য কোরবানি আবশ্যক নয় সে যদি কোরবানি করার নিয়তে পশু কিনে ফেলে, তবে সেই পশুর কোরবানি দেওয়া তার জন্য আবশ্যক হয়ে যায়। এর বাইরে অন্য সব ধরনের কোরবানি নফল ও সওয়াবের কাজ।
আবদুল আযীয কাসেমি, শিক্ষক ও হাদিস গবেষক
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
২ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৬ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৬ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
৯ দিন আগে