আমি লিখেছি-পড়েছি, কিন্তু ভাষণ দেওয়া আমার পক্ষে খুবই অস্বস্তিকর। কারণ আমি এতে অভ্যস্ত নই। আমাকে বক্তৃতা দিতে অনুরোধকারীদের সাফ জানিয়ে দিয়েছি, আমার বলার কিছুই নেই। এটাই সত্যি। শুনতে হয়তো খাপছাড়া লাগবে যে, কম-বেশি ৫০ বছর ধরে শব্দ, আবেগ আর বিষয়-আশয় নিয়ে নাড়াচাড়া করা একজন মানুষ বলছে, তার বলার মতো কিছুই আর অবশিষ্ট নেই। কিন্তু আমার সম্পর্কে গুরুত্বপূর্ণ যা কিছুই থাক, সবই আছে আমার বইয়ে। যেকোনো একটি মুহূর্তকে গোনায় ধরলেও আমার ভেতরে বাড়তি যা কিছুই থাক না কেন, তাকে সুসংবদ্ধ বলা যাবে না। যেকোনো সময়েই এটা সত্যি।
এটি পরবর্তী বইয়ের অপেক্ষায় আছে—এ বিষয়ে আমি ওয়াকিবহাল থাকি। পরবর্তী বই লেখার সময়ই তা হাজির হবে চমক নিয়ে। এই চমকের বিষয় হবে সেটি, যা আমি হাতড়ে ফিরছিলাম লিখতে বসে। ঠিক কী করছি, তা বিচারের একটি উপায়ও বলা যেতে পারে একে, যদিও মূল্যায়নের পদ্ধতি হিসেবে তা খুব একটা সহজ নয়।
একজন লেখকের লেখক সত্তা ও সামাজিক সত্তার মধ্যে সুস্পষ্ট ভেদরেখা টেনেছেন [মার্সেল] প্রুস্ত। তাঁর প্রথম জীবনের কিছু লেখা নিয়ে গ্রন্থিত ‘স্যাঁৎ-ব্যোভের বিরুদ্ধে’ (Against Sainte-Beuve) নামক বইটির কিছু প্রবন্ধ থেকে এর প্রমাণ পাবেন। ঊনবিংশ শতাব্দীর ফরাসি সমালোচক স্যাঁৎ-ব্যোভে বিশ্বাস করতেন, একজন লেখককে বুঝতে হলে তাঁর বহিরঙ্গের মানুষটিকে যত দূর সম্ভব জানা দরকার, তাঁর জীবনের খুঁটিনাটিসমেত। কারও ব্যক্তিসত্তায় জারিত করেই তাঁর কাজকে ফুটিয়ে তোলার পদ্ধতি বেশ মজাদার। কিছুটা নিরুপদ্রবও বটে।
কিন্তু এই ধারণাকে ছুড়ে ফেলার সামর্থ্য ও দৃঢ়তা প্রুস্তের ছিল। তাঁর কথায়, স্যাঁৎ-ব্যোভের এই পদ্ধতি আমাদের আত্মজিজ্ঞাসার সেই অতি সূক্ষ্মমার্গ, যা বুঝতে শেখায় যে, আমাদের দৈনন্দিন অভ্যাস, সামাজিক জীবনযাপন ও দোষত্রুটিতে মাখামাখি যে সত্তা, একটি গ্রন্থ তার থেকে ভিন্ন কোনো সত্তার সৃষ্টি।
ত্রিনিদাদে জন্মগ্রহণকারী ভি এস নাইপল ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।
আমি লিখেছি-পড়েছি, কিন্তু ভাষণ দেওয়া আমার পক্ষে খুবই অস্বস্তিকর। কারণ আমি এতে অভ্যস্ত নই। আমাকে বক্তৃতা দিতে অনুরোধকারীদের সাফ জানিয়ে দিয়েছি, আমার বলার কিছুই নেই। এটাই সত্যি। শুনতে হয়তো খাপছাড়া লাগবে যে, কম-বেশি ৫০ বছর ধরে শব্দ, আবেগ আর বিষয়-আশয় নিয়ে নাড়াচাড়া করা একজন মানুষ বলছে, তার বলার মতো কিছুই আর অবশিষ্ট নেই। কিন্তু আমার সম্পর্কে গুরুত্বপূর্ণ যা কিছুই থাক, সবই আছে আমার বইয়ে। যেকোনো একটি মুহূর্তকে গোনায় ধরলেও আমার ভেতরে বাড়তি যা কিছুই থাক না কেন, তাকে সুসংবদ্ধ বলা যাবে না। যেকোনো সময়েই এটা সত্যি।
এটি পরবর্তী বইয়ের অপেক্ষায় আছে—এ বিষয়ে আমি ওয়াকিবহাল থাকি। পরবর্তী বই লেখার সময়ই তা হাজির হবে চমক নিয়ে। এই চমকের বিষয় হবে সেটি, যা আমি হাতড়ে ফিরছিলাম লিখতে বসে। ঠিক কী করছি, তা বিচারের একটি উপায়ও বলা যেতে পারে একে, যদিও মূল্যায়নের পদ্ধতি হিসেবে তা খুব একটা সহজ নয়।
একজন লেখকের লেখক সত্তা ও সামাজিক সত্তার মধ্যে সুস্পষ্ট ভেদরেখা টেনেছেন [মার্সেল] প্রুস্ত। তাঁর প্রথম জীবনের কিছু লেখা নিয়ে গ্রন্থিত ‘স্যাঁৎ-ব্যোভের বিরুদ্ধে’ (Against Sainte-Beuve) নামক বইটির কিছু প্রবন্ধ থেকে এর প্রমাণ পাবেন। ঊনবিংশ শতাব্দীর ফরাসি সমালোচক স্যাঁৎ-ব্যোভে বিশ্বাস করতেন, একজন লেখককে বুঝতে হলে তাঁর বহিরঙ্গের মানুষটিকে যত দূর সম্ভব জানা দরকার, তাঁর জীবনের খুঁটিনাটিসমেত। কারও ব্যক্তিসত্তায় জারিত করেই তাঁর কাজকে ফুটিয়ে তোলার পদ্ধতি বেশ মজাদার। কিছুটা নিরুপদ্রবও বটে।
কিন্তু এই ধারণাকে ছুড়ে ফেলার সামর্থ্য ও দৃঢ়তা প্রুস্তের ছিল। তাঁর কথায়, স্যাঁৎ-ব্যোভের এই পদ্ধতি আমাদের আত্মজিজ্ঞাসার সেই অতি সূক্ষ্মমার্গ, যা বুঝতে শেখায় যে, আমাদের দৈনন্দিন অভ্যাস, সামাজিক জীবনযাপন ও দোষত্রুটিতে মাখামাখি যে সত্তা, একটি গ্রন্থ তার থেকে ভিন্ন কোনো সত্তার সৃষ্টি।
ত্রিনিদাদে জন্মগ্রহণকারী ভি এস নাইপল ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
৩ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৭ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৭ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
১১ দিন আগে