ড. এ এন এম মাসউদুর রহমান
জুতার মাধ্যমে যেমন সৌন্দর্য প্রকাশ পায়, তেমনি বিভিন্ন প্রতিকূল পরিবেশ থেকে পা রক্ষা পায়। জুতা পরার কিছু আদব আছে। জুতা পরার একটি আদব হলো, সব কাজের মতো জুতা-স্যান্ডেল ডান দিক থেকে পরতে হয়। হজরত আয়েশা (রা.) বলেন, ‘মহানবী (সা.) পবিত্রতা অর্জন, চুল আঁচড়ানো এবং জুতা পরিধান করার ক্ষেত্রে ডান দিক থেকে শুরু করতে পছন্দ করতেন।’ (বুখারি)
জুতা-স্যান্ডেল খোলার সময় বাঁ দিক থেকে খুলতে হয়। মহানবী (সা.) বলেন, ‘যখন তোমাদের কেউ জুতা পরে, সে যেন ডান দিক থেকে শুরু করে, আর যখন খোলে তখন যেন বাঁ দিক থেকে আরম্ভ করে।’ (বুখারি) একইভাবে জুতা বসে পরাও একটি অন্যতম আদব। হজরত জাবির (রা.) বলেন, ‘মহানবী (সা.) লোকদের দাঁড়িয়ে জুতা পরতে নিষেধ করেছেন।’ (আবু দাউদ) মানুষের পা যেমন দুইটি, তেমনি দুই পায়ে জুতা পরিধান করাও আদব। এক পায়ে জুতা পরে অন্য পা খালি রেখে পথচলা যেমন খারাপ দেখায়, তেমনি ইসলামেও তা নিষিদ্ধ। মহানবী (সা.) বলেন, ‘তোমাদের কেউ যেন এক পায়ে জুতা পরে না হাঁটে। হয় দুই পা খোলা রাখবে অথবা দুই পায়ে জুতা পরবে।’ (বুখারি) জুতা পরা ভদ্রতার প্রতীক হলেও মাঝেমধ্যে খালি পায়ে হাঁটাও সুন্নত। হজরত ফাজালাহ (রা.) বলেন, ‘মহানবী (সা.) আমাদেরকে মাঝেমধ্যে খালি পায়ে চলার আদেশ দিতেন।’ (আবু দাউদ) বিনয় প্রকাশ ও অন্তর থেকে অহংকার দূর করার জন্য মহানবী (সা.) সাহাবিদের মাঝেমধ্যে খালি পায়ে হাঁটার নির্দেশ দিতেন। (মিরকাত)
লেখক: অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়
জুতার মাধ্যমে যেমন সৌন্দর্য প্রকাশ পায়, তেমনি বিভিন্ন প্রতিকূল পরিবেশ থেকে পা রক্ষা পায়। জুতা পরার কিছু আদব আছে। জুতা পরার একটি আদব হলো, সব কাজের মতো জুতা-স্যান্ডেল ডান দিক থেকে পরতে হয়। হজরত আয়েশা (রা.) বলেন, ‘মহানবী (সা.) পবিত্রতা অর্জন, চুল আঁচড়ানো এবং জুতা পরিধান করার ক্ষেত্রে ডান দিক থেকে শুরু করতে পছন্দ করতেন।’ (বুখারি)
জুতা-স্যান্ডেল খোলার সময় বাঁ দিক থেকে খুলতে হয়। মহানবী (সা.) বলেন, ‘যখন তোমাদের কেউ জুতা পরে, সে যেন ডান দিক থেকে শুরু করে, আর যখন খোলে তখন যেন বাঁ দিক থেকে আরম্ভ করে।’ (বুখারি) একইভাবে জুতা বসে পরাও একটি অন্যতম আদব। হজরত জাবির (রা.) বলেন, ‘মহানবী (সা.) লোকদের দাঁড়িয়ে জুতা পরতে নিষেধ করেছেন।’ (আবু দাউদ) মানুষের পা যেমন দুইটি, তেমনি দুই পায়ে জুতা পরিধান করাও আদব। এক পায়ে জুতা পরে অন্য পা খালি রেখে পথচলা যেমন খারাপ দেখায়, তেমনি ইসলামেও তা নিষিদ্ধ। মহানবী (সা.) বলেন, ‘তোমাদের কেউ যেন এক পায়ে জুতা পরে না হাঁটে। হয় দুই পা খোলা রাখবে অথবা দুই পায়ে জুতা পরবে।’ (বুখারি) জুতা পরা ভদ্রতার প্রতীক হলেও মাঝেমধ্যে খালি পায়ে হাঁটাও সুন্নত। হজরত ফাজালাহ (রা.) বলেন, ‘মহানবী (সা.) আমাদেরকে মাঝেমধ্যে খালি পায়ে চলার আদেশ দিতেন।’ (আবু দাউদ) বিনয় প্রকাশ ও অন্তর থেকে অহংকার দূর করার জন্য মহানবী (সা.) সাহাবিদের মাঝেমধ্যে খালি পায়ে হাঁটার নির্দেশ দিতেন। (মিরকাত)
লেখক: অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
২ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৫ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৫ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
৯ দিন আগে