সম্পাদকীয়
নিউ থিয়েটার্সের সঙ্গে দীর্ঘকালের সম্পর্ক ছিল পঙ্কজ মল্লিকের। সংগীত পরিচালনা করেছেন, গান গেয়েছেন, গাইয়েছেন অন্যকে দিয়ে। তো সেই নিউ থিয়েটার্সের চিত্র পরিচালক ছিলেন নীতীন বসু। থাকতেন পঙ্কজের পাশাপাশি পাড়ায়। কখনো পঙ্কজকে সঙ্গে করে নিয়ে অফিস যেতেন।
নীতীন বসু তাঁর প্রথম হিন্দি ছবি করেন ‘দেবদাস’। দ্বিতীয় ছবি ‘ভাগ্যচক্র’। এই ভাগ্যচক্রই ভারতীয় সিনেমায় একটি যুগান্তকারী ঘটনা ঘটিয়েছিল। পঙ্কজকে নেওয়ার জন্য নীতীন চলে এসেছেন সকালে। একসঙ্গে নিউ থিয়েটার্সে যাবেন। কিন্তু তখন পঙ্কজ শুনছিলেন ‘প্যাগান’ নামে একটি ইংরেজি ছবির গান—‘কাম উইথ মি হোয়্যার মুনবিমস লাইট তাহিতিয়ান স্কাইস...’। পঙ্কজ নিজেও গাইছিলেন। হঠাৎ পঙ্কজ শুনলেন, নীতীন ডাকছেন, ‘পঙ্কজ, পঙ্কজ!’
রেকর্ড শোনা শেষ করেই কেবল বের হলেন পঙ্কজ। দেখলেন নীতীনের থমথমে মুখ। গাড়িতে নীতীন বসলেন তাঁর ভাইয়ের পাশে। ভাই ড্রাইভ করছিলেন। পঙ্কজ বসলেন পেছনে। একটু পর পঙ্কজ বলতে চাইলেন দেরি হওয়ার কারণ। কিন্তু গম্ভীর নীতীন তাঁর দিকে ফিরেও চাইলেন না। কয়েকবার চেষ্টা করলেন কথাটা পাড়তে, কিন্তু সফল হলেন না।
চৌরঙ্গির কাছে আসতেই নীতীন নেমে গেলেন গাড়ি থেকে। বললেন, মিউজিয়ামের কাছে গাড়ি নিয়ে অপেক্ষা করতে। একটু পর সেখানে এলেন একগাদা ইংলিশ ম্যাগাজিন নিয়ে। অফিসে পৌঁছে যে যার ঘরে যাওয়ার পর নীতীনের ঘরে ডাক পড়ল পঙ্কজের। নীতীন একটা রেকর্ড ছেড়েছেন। ‘প্যাগান’ সিনেমার সেই গানটা বাজছে। তিনি পঙ্কজকে গানের সঙ্গে গলা মিলিয়ে গাইতে বললেন। গান শেষ হতেই পঙ্কজকে জড়িয়ে ধরে নাচতে শুরু করলেন। বলতে লাগলেন, ‘পেয়েছি রে পঙ্কজ, পেয়েছি! কী শুভক্ষণেই না তুই তোর বাড়িতে এই রেকর্ডটির সঙ্গে গাইছিলি! কী বিরাট আইডিয়া তুই আমার মাথায় খেলিয়ে দিলি!’
সেই থেকে শুরু হলো ভারতীয় ছবিতে প্লে-ব্যাক। গান জানা নায়ক-নায়িকার আর দরকার নেই এখন। বাইরে থেকে গাইবেন কেউ, তাঁরা শুধু ঠোঁট মেলাবেন।
সূত্র: পঙ্কজ কুমার মল্লিক, আমার যুগ, আমার গান, পৃষ্ঠা ৯৯-১০০
নিউ থিয়েটার্সের সঙ্গে দীর্ঘকালের সম্পর্ক ছিল পঙ্কজ মল্লিকের। সংগীত পরিচালনা করেছেন, গান গেয়েছেন, গাইয়েছেন অন্যকে দিয়ে। তো সেই নিউ থিয়েটার্সের চিত্র পরিচালক ছিলেন নীতীন বসু। থাকতেন পঙ্কজের পাশাপাশি পাড়ায়। কখনো পঙ্কজকে সঙ্গে করে নিয়ে অফিস যেতেন।
নীতীন বসু তাঁর প্রথম হিন্দি ছবি করেন ‘দেবদাস’। দ্বিতীয় ছবি ‘ভাগ্যচক্র’। এই ভাগ্যচক্রই ভারতীয় সিনেমায় একটি যুগান্তকারী ঘটনা ঘটিয়েছিল। পঙ্কজকে নেওয়ার জন্য নীতীন চলে এসেছেন সকালে। একসঙ্গে নিউ থিয়েটার্সে যাবেন। কিন্তু তখন পঙ্কজ শুনছিলেন ‘প্যাগান’ নামে একটি ইংরেজি ছবির গান—‘কাম উইথ মি হোয়্যার মুনবিমস লাইট তাহিতিয়ান স্কাইস...’। পঙ্কজ নিজেও গাইছিলেন। হঠাৎ পঙ্কজ শুনলেন, নীতীন ডাকছেন, ‘পঙ্কজ, পঙ্কজ!’
রেকর্ড শোনা শেষ করেই কেবল বের হলেন পঙ্কজ। দেখলেন নীতীনের থমথমে মুখ। গাড়িতে নীতীন বসলেন তাঁর ভাইয়ের পাশে। ভাই ড্রাইভ করছিলেন। পঙ্কজ বসলেন পেছনে। একটু পর পঙ্কজ বলতে চাইলেন দেরি হওয়ার কারণ। কিন্তু গম্ভীর নীতীন তাঁর দিকে ফিরেও চাইলেন না। কয়েকবার চেষ্টা করলেন কথাটা পাড়তে, কিন্তু সফল হলেন না।
চৌরঙ্গির কাছে আসতেই নীতীন নেমে গেলেন গাড়ি থেকে। বললেন, মিউজিয়ামের কাছে গাড়ি নিয়ে অপেক্ষা করতে। একটু পর সেখানে এলেন একগাদা ইংলিশ ম্যাগাজিন নিয়ে। অফিসে পৌঁছে যে যার ঘরে যাওয়ার পর নীতীনের ঘরে ডাক পড়ল পঙ্কজের। নীতীন একটা রেকর্ড ছেড়েছেন। ‘প্যাগান’ সিনেমার সেই গানটা বাজছে। তিনি পঙ্কজকে গানের সঙ্গে গলা মিলিয়ে গাইতে বললেন। গান শেষ হতেই পঙ্কজকে জড়িয়ে ধরে নাচতে শুরু করলেন। বলতে লাগলেন, ‘পেয়েছি রে পঙ্কজ, পেয়েছি! কী শুভক্ষণেই না তুই তোর বাড়িতে এই রেকর্ডটির সঙ্গে গাইছিলি! কী বিরাট আইডিয়া তুই আমার মাথায় খেলিয়ে দিলি!’
সেই থেকে শুরু হলো ভারতীয় ছবিতে প্লে-ব্যাক। গান জানা নায়ক-নায়িকার আর দরকার নেই এখন। বাইরে থেকে গাইবেন কেউ, তাঁরা শুধু ঠোঁট মেলাবেন।
সূত্র: পঙ্কজ কুমার মল্লিক, আমার যুগ, আমার গান, পৃষ্ঠা ৯৯-১০০
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
৪ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৭ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৭ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
১১ দিন আগে