রাজীব কুমার সাহা
বাংলা ভাষায় ব্যাপকভাবে প্রচলিত একটি শব্দবন্ধ হলো ‘অর্ধচন্দ্র’। শব্দবন্ধটিকে সঙ্গী করে প্রচলিত বাগধারায় আমরা পাই ‘অর্ধচন্দ্র দেওয়া’, যার মানে হলো ‘গলাধাক্কা দেওয়া’। কিন্তু অর্ধচন্দ্রের সঙ্গে গলাধাক্কার আসলে সম্পর্ক কী? শরীরের অপরাপর অঙ্গপ্রত্যঙ্গ ছাড়া এই গলাধাক্কার প্রসঙ্গটিকেই কেন অর্ধচন্দ্রের অর্থরূপে গ্রহণ করা হলো?
আবার একই সঙ্গে মনে প্রশ্ন জাগে, যেহেতু অর্ধচন্দ্রের ব্যাপার রয়েছে, সে হিসাবে নিশ্চয় আভিধানিক বা আলংকারিকভাবে পূর্ণচন্দ্র বলে কোনো বিষয় হয়তো রয়েছে? আসলে কি তাই? তবে চলুন চন্দনচর্চিত চারুনেত্রে অর্ধচন্দ্রের চন্দ্রালাপে চিত্তশুদ্ধি করি।
সংস্কৃত ‘অর্ধ’ এবং ‘চন্দ্র’ শব্দসহযোগে গঠিত হয়েছে ‘অর্ধচন্দ্র’ শব্দটি। এটি বিশেষ্য পদ। আর অর্ধচন্দ্র দেওয়া বাগধারাটি ক্রিয়া বিশেষ্য পদ। অভিধান অনুসারে ‘অর্ধচন্দ্র’ শব্দের অর্থ হলো অর্ধ বা অর্ধেক প্রকাশিত চন্দ্র বা চাঁদ; সেনা সমাবেশের একটি কৌশলবিশেষ প্রভৃতি।
আলংকারিকভাবে অর্ধচন্দ্র শব্দের অর্থ হলো গলাধাক্কা। এখন প্রশ্ন হলো, এই অর্ধচন্দ্রের অর্থরূপে গলাধাক্কা কীভাবে স্থান করে নিল?
আগেই বলা হয়েছে, অর্ধচন্দ্র শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো অর্ধ প্রকাশিত চন্দ্র বা চাঁদ। কিন্তু আমাদের যাপিত জীবনের প্রচলিত অর্থে অর্ধচন্দ্র বলতে চাঁদের অর্ধাংশকে কমই বোঝায়। আলংকারিক অর্থ হিসেবে বোঝায় গলাধাক্কা।
এর মূলত কারণটি হলো কাউকে গলাধাক্কা দিতে হলে হাতের আকৃতি হয়ে যায় অনেকটা অর্ধচন্দ্রের ন্যায় অর্ধবৃত্তাকার। কাউকে গলাধাক্কা দেওয়ার সময় বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর মধ্যকার যে অর্ধবৃত্তাকার আকৃতি তৈরি হয়, সেটিই অর্ধচন্দ্রের সঙ্গে তুল্য। সাধারণত অর্ধচন্দ্রের এই চিত্রকল্পই গলাধাক্কার বিকল্প হিসেবে বাক্ভঙ্গিতে স্থান করে নিয়েছে।
অর্ধচন্দ্রের সূত্র সন্ধানে চাঁদ সম্পর্কিত কিছু প্রয়োজনীয় তথ্য আমরা জেনে নিতে পারি। সূর্যের মতোই চাঁদ পূর্ব দিকে ওঠে আর পশ্চিম দিকে অস্ত যায়। চাঁদের এক দিন (অর্থাৎ, চাঁদ নিজের অক্ষের ওপর একবার ঘুরতে যে সময় নেয়) পৃথিবীর প্রায় এক মাসের সমান।
চাঁদের নিজস্ব কোনো আলো নেই। সূর্যের আলো চাঁদের পিঠে প্রতিফলিত হয়ে পৃথিবীতে এসে পৌঁছায়। পৃথিবীর যে জায়গায় দাঁড়িয়ে আমরা চাঁদ দেখি, সেখান থেকে চাঁদের যে আলোকিত অংশটি দেখতে পাই, সেটাকেই সেই সময়ের চাঁদের একটা নির্দিষ্ট তিথি বলছি। তাই চাঁদ দেখা সর্বদাই চাঁদ, পৃথিবী ও সূর্যের পারস্পরিক অবস্থানের ওপর নির্ভরশীল।
চাঁদের আকারের পরিবর্তন বলতে অনেকে মনে করেন যে দৃশ্যান্তরে চাঁদ আসলেই ছোট বা বড় হয়ে যায়। আসলে তা নয়, চাঁদ একই থাকে। তার ওপর আলো পড়ে যতটুকু দেখা যায়, সেটারই পরিবর্তন সূচিত হয়। পুরো চাঁদ দৃশ্যমান হলে পূর্ণিমা আর একটুও দৃশ্যমান না হলে হয় অমাবস্যা। দিনের বেলায়ও চাঁদ থাকে, তবে সূর্যের আলোর কারণে তা দৃশ্যমান হয় না।
চাঁদের হ্রাস-বৃদ্ধির ব্যাপারটি খুবই প্রাকৃতিক নিয়ম মেনে চলে। চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে, তখন চাঁদের যে দিকটা পৃথিবীর দিকে থাকে, সেটাতে কোনো আলো পড়ে না। ফলে সেদিকে পুরোটাই অন্ধকার। তখন চাঁদের অমাবস্যা। পরের দিন চাঁদ কিছুটা ঘুরে যায় তার কক্ষপথে।
পৃথিবী থেকে আমরা তার কাস্তের মতো চিকন একটা অংশ দেখতে পাই। শুরু হয় শুক্লপক্ষ। চাঁদ যখন অমাবস্যা থেকে পূর্ণিমার দিকে যায়, তখন শুক্লপক্ষ, আবার যখন পূর্ণিমা থেকে অমাবস্যার দিকে যায় তখন হয় কৃষ্ণপক্ষ। পনেরো দিনে এক পক্ষ ধরা হয়। অমাবস্যার পরদিন শুক্লপক্ষের প্রতিপদ বা প্রথমা, তারপর দ্বিতীয়া, তৃতীয়া, এভাবে ত্রয়োদশী, চতুর্দশীর পরদিন পূর্ণিমা হয়। তার পরের দিন হয় কৃষ্ণপক্ষের প্রতিপদ (প্রথমা), দ্বিতীয়া, তৃতীয়া। এভাবে কৃষ্ণপক্ষের চতুর্দশীর পর হয় অমাবস্যা। শুক্লপক্ষের সপ্তমী-অষ্টমী তিথিতে চাঁদের অর্ধেক আলোকিত হয়। তখনই আক্ষরিকভাবে অর্ধচন্দ্র দৃশ্যমান হয়।
প্রকৃত অর্থে বাংলা ভাষায় আমরা পরিস্থিতির প্রসঙ্গ অনুসারে ‘অর্ধচন্দ্র দেওয়া’ বলতে ‘গলাধাক্কা দেওয়া’কেই স্পষ্টরূপে বুঝে থাকি। এই পরম্পরা অনুসারে অনেকে আবার মনে করতে পারেন, তাহলে ‘পূর্ণচন্দ্র’ বলতে বোধ হয় আমরা ‘গলা টিপে ধরা’কে ইঙ্গিত করতে পারি।
প্রকৃত প্রস্তাবে বিষয়টি তা নয়। পূর্ণচন্দ্র শব্দের এমন কোনো আলংকারিক অর্থ নেই। যদি কেউ করে থাকেন, তবে সেটি পূর্ণচন্দ্র শব্দের সম্পূর্ণ অপপ্রয়োগ। সুতরাং, আসুন যাপিত জীবনের সব অশুভকে অব্যাজে অর্ধচন্দ্র দিয়ে অন্তরিত করি।
লেখক: আভিধানিক ও প্রাবন্ধিক
বাংলা ভাষায় ব্যাপকভাবে প্রচলিত একটি শব্দবন্ধ হলো ‘অর্ধচন্দ্র’। শব্দবন্ধটিকে সঙ্গী করে প্রচলিত বাগধারায় আমরা পাই ‘অর্ধচন্দ্র দেওয়া’, যার মানে হলো ‘গলাধাক্কা দেওয়া’। কিন্তু অর্ধচন্দ্রের সঙ্গে গলাধাক্কার আসলে সম্পর্ক কী? শরীরের অপরাপর অঙ্গপ্রত্যঙ্গ ছাড়া এই গলাধাক্কার প্রসঙ্গটিকেই কেন অর্ধচন্দ্রের অর্থরূপে গ্রহণ করা হলো?
আবার একই সঙ্গে মনে প্রশ্ন জাগে, যেহেতু অর্ধচন্দ্রের ব্যাপার রয়েছে, সে হিসাবে নিশ্চয় আভিধানিক বা আলংকারিকভাবে পূর্ণচন্দ্র বলে কোনো বিষয় হয়তো রয়েছে? আসলে কি তাই? তবে চলুন চন্দনচর্চিত চারুনেত্রে অর্ধচন্দ্রের চন্দ্রালাপে চিত্তশুদ্ধি করি।
সংস্কৃত ‘অর্ধ’ এবং ‘চন্দ্র’ শব্দসহযোগে গঠিত হয়েছে ‘অর্ধচন্দ্র’ শব্দটি। এটি বিশেষ্য পদ। আর অর্ধচন্দ্র দেওয়া বাগধারাটি ক্রিয়া বিশেষ্য পদ। অভিধান অনুসারে ‘অর্ধচন্দ্র’ শব্দের অর্থ হলো অর্ধ বা অর্ধেক প্রকাশিত চন্দ্র বা চাঁদ; সেনা সমাবেশের একটি কৌশলবিশেষ প্রভৃতি।
আলংকারিকভাবে অর্ধচন্দ্র শব্দের অর্থ হলো গলাধাক্কা। এখন প্রশ্ন হলো, এই অর্ধচন্দ্রের অর্থরূপে গলাধাক্কা কীভাবে স্থান করে নিল?
আগেই বলা হয়েছে, অর্ধচন্দ্র শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো অর্ধ প্রকাশিত চন্দ্র বা চাঁদ। কিন্তু আমাদের যাপিত জীবনের প্রচলিত অর্থে অর্ধচন্দ্র বলতে চাঁদের অর্ধাংশকে কমই বোঝায়। আলংকারিক অর্থ হিসেবে বোঝায় গলাধাক্কা।
এর মূলত কারণটি হলো কাউকে গলাধাক্কা দিতে হলে হাতের আকৃতি হয়ে যায় অনেকটা অর্ধচন্দ্রের ন্যায় অর্ধবৃত্তাকার। কাউকে গলাধাক্কা দেওয়ার সময় বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর মধ্যকার যে অর্ধবৃত্তাকার আকৃতি তৈরি হয়, সেটিই অর্ধচন্দ্রের সঙ্গে তুল্য। সাধারণত অর্ধচন্দ্রের এই চিত্রকল্পই গলাধাক্কার বিকল্প হিসেবে বাক্ভঙ্গিতে স্থান করে নিয়েছে।
অর্ধচন্দ্রের সূত্র সন্ধানে চাঁদ সম্পর্কিত কিছু প্রয়োজনীয় তথ্য আমরা জেনে নিতে পারি। সূর্যের মতোই চাঁদ পূর্ব দিকে ওঠে আর পশ্চিম দিকে অস্ত যায়। চাঁদের এক দিন (অর্থাৎ, চাঁদ নিজের অক্ষের ওপর একবার ঘুরতে যে সময় নেয়) পৃথিবীর প্রায় এক মাসের সমান।
চাঁদের নিজস্ব কোনো আলো নেই। সূর্যের আলো চাঁদের পিঠে প্রতিফলিত হয়ে পৃথিবীতে এসে পৌঁছায়। পৃথিবীর যে জায়গায় দাঁড়িয়ে আমরা চাঁদ দেখি, সেখান থেকে চাঁদের যে আলোকিত অংশটি দেখতে পাই, সেটাকেই সেই সময়ের চাঁদের একটা নির্দিষ্ট তিথি বলছি। তাই চাঁদ দেখা সর্বদাই চাঁদ, পৃথিবী ও সূর্যের পারস্পরিক অবস্থানের ওপর নির্ভরশীল।
চাঁদের আকারের পরিবর্তন বলতে অনেকে মনে করেন যে দৃশ্যান্তরে চাঁদ আসলেই ছোট বা বড় হয়ে যায়। আসলে তা নয়, চাঁদ একই থাকে। তার ওপর আলো পড়ে যতটুকু দেখা যায়, সেটারই পরিবর্তন সূচিত হয়। পুরো চাঁদ দৃশ্যমান হলে পূর্ণিমা আর একটুও দৃশ্যমান না হলে হয় অমাবস্যা। দিনের বেলায়ও চাঁদ থাকে, তবে সূর্যের আলোর কারণে তা দৃশ্যমান হয় না।
চাঁদের হ্রাস-বৃদ্ধির ব্যাপারটি খুবই প্রাকৃতিক নিয়ম মেনে চলে। চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে, তখন চাঁদের যে দিকটা পৃথিবীর দিকে থাকে, সেটাতে কোনো আলো পড়ে না। ফলে সেদিকে পুরোটাই অন্ধকার। তখন চাঁদের অমাবস্যা। পরের দিন চাঁদ কিছুটা ঘুরে যায় তার কক্ষপথে।
পৃথিবী থেকে আমরা তার কাস্তের মতো চিকন একটা অংশ দেখতে পাই। শুরু হয় শুক্লপক্ষ। চাঁদ যখন অমাবস্যা থেকে পূর্ণিমার দিকে যায়, তখন শুক্লপক্ষ, আবার যখন পূর্ণিমা থেকে অমাবস্যার দিকে যায় তখন হয় কৃষ্ণপক্ষ। পনেরো দিনে এক পক্ষ ধরা হয়। অমাবস্যার পরদিন শুক্লপক্ষের প্রতিপদ বা প্রথমা, তারপর দ্বিতীয়া, তৃতীয়া, এভাবে ত্রয়োদশী, চতুর্দশীর পরদিন পূর্ণিমা হয়। তার পরের দিন হয় কৃষ্ণপক্ষের প্রতিপদ (প্রথমা), দ্বিতীয়া, তৃতীয়া। এভাবে কৃষ্ণপক্ষের চতুর্দশীর পর হয় অমাবস্যা। শুক্লপক্ষের সপ্তমী-অষ্টমী তিথিতে চাঁদের অর্ধেক আলোকিত হয়। তখনই আক্ষরিকভাবে অর্ধচন্দ্র দৃশ্যমান হয়।
প্রকৃত অর্থে বাংলা ভাষায় আমরা পরিস্থিতির প্রসঙ্গ অনুসারে ‘অর্ধচন্দ্র দেওয়া’ বলতে ‘গলাধাক্কা দেওয়া’কেই স্পষ্টরূপে বুঝে থাকি। এই পরম্পরা অনুসারে অনেকে আবার মনে করতে পারেন, তাহলে ‘পূর্ণচন্দ্র’ বলতে বোধ হয় আমরা ‘গলা টিপে ধরা’কে ইঙ্গিত করতে পারি।
প্রকৃত প্রস্তাবে বিষয়টি তা নয়। পূর্ণচন্দ্র শব্দের এমন কোনো আলংকারিক অর্থ নেই। যদি কেউ করে থাকেন, তবে সেটি পূর্ণচন্দ্র শব্দের সম্পূর্ণ অপপ্রয়োগ। সুতরাং, আসুন যাপিত জীবনের সব অশুভকে অব্যাজে অর্ধচন্দ্র দিয়ে অন্তরিত করি।
লেখক: আভিধানিক ও প্রাবন্ধিক
জমির মালিক হযরত শাহ্ আলী বালিকা উচ্চবিদ্যালয়। তবে ওই জমিতে ৩৯১টি দোকান নির্মাণ করে কয়েক বছর ধরে ভাড়া নিচ্ছে হযরত শাহ্ আলী মহিলা ডিগ্রি কলেজ। দোকানগুলোর ভাড়া থেকে সরকারের প্রাপ্য প্রায় ৭০ লাখ টাকা ভ্যাটও দেওয়া হয়নি। বিষয়টি উঠে এসেছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে।
৩ দিন আগেকুড়িগ্রাম পৌর শহরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী ছোট ভাই নিহত ও বড় ভাই আহত হয়েছেন। গতকাল রোববার সকালে মৎস্য খামারের কাছে কুড়িগ্রাম-চিলমারী সড়কে দুর্ঘটনাটি ঘটে।
৭ দিন আগেবৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাসহ বিভিন্ন অভিযোগের মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১৮ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার রাতে ও গতকাল রোববার তাঁরা গ্রেপ্তার হন।
৭ দিন আগেএক অভূতপূর্ব ঘটনা ঘটেছে শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমির তিনটি হলেই কিছুদিন আগেও নাটক চলত। নাট্যকর্মীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটত সেখানে। বহু পরিশ্রমে মাসের পর মাস নিজের খেয়ে, নিজের গাড়িভাড়া দিয়ে নাট্যকর্মীরা একেবারেই স্বেচ্ছাশ্রমে একটি শিল্প তিপ্পান্ন বছর ধরে গড়ে তুলেছেন। শিল্পকলা একাডেমি এখন
১০ দিন আগে