আসাদ সরকার
রোজ তাঁর সকাল শুরু হয় মাঠের ঘাস কেটে। একটু বেলা হলেই নিজের রিকশাভ্যানটা নিয়ে বেরিয়ে পড়েন পথে। কখনো মানুষ, কখনো মালপত্র টানেন।
তবে মালপত্রের চেয়ে মানুষ পেলেই বেশি খুশি হন তিনি। মেঠো পথ ধরে যখন ভ্যান চলে, যাত্রীকে গলা ছেড়ে গান শোনান, মানবেন্দ্রর গান ‘…কেন কাঁদে পরান কী বেদনায় কারে কহি’। সওয়ারি মুগ্ধ হয়ে গান শোনে। নীরবে চোখের জল ফেলে।
গান শুনে কেউ যখন দুই চোখ বন্ধ করে, তার সামনে এসে দাঁড়ান মরমি গায়ক মানবেন্দ্র মুখোপাধ্যায়। সেই কণ্ঠ, সেই উচ্চারণ। শুধু চোখ খুলতেই ভাঙা চোয়ালের অসহায় এক দরিদ্র ভ্যানচালক।
কিছুদিন আগে সেই ভ্যানচালক গায়কের সঙ্গে দেখা রাজশাহীর বাঘা উপজেলার দিঘা গ্রামে। নাম রেজাউল করিম। তিন সন্তানের বাবা। সম্পদ বলতে শুধু বাড়ির ভিটে আর গানের গলা। দারিদ্র্য তাঁকে লেখাপড়া শিখতে দেয়নি। কারও কাছে গান শিখবেন, তা–ও ভাগ্যে জোটেনি। যা শিখেছেন নিজের চেষ্টায়। ১৩ বছর বয়সে তিনি সংসারের হাল ধরেন। বাবা গ্রামে যাত্রাপালা করতেন। সেই সুবাদে তিনিও একআনির (শিশুশিল্পী) চরিত্রে অভিনয় করতেন। কখনো বাবার সঙ্গে, কখনো একাই গলা মিলিয়ে যাত্রাপালার গান ধরতেন। নায়ক না, নায়িকার গান। বাবার মৃত্যুর পর সেই গাওয়ার নেশাটাকে পেশা করে পরিবারকে বাঁচাতে চেয়েছিলেন। কিন্তু তা আর হয়নি। যাত্রাপালার সেই ‘একআনি’ হয়েই থেকে গেলেন এই কণ্ঠশিল্পী। আর ছোটবেলায় যেসব যাত্রাপালায় গানের সুযোগ পেতেন না, সেখানে যন্ত্র সংগত–হারমোনিয়াম।
যাত্রা এখন আর নেই। তাই রেজাউলের পথ এসে থেমে গেছে আধুনিক গানে। এখন আধুনিক গান করেন রেজাউল। বেশির ভাগই মানবেন্দ্রর। নজরুল ও রবীন্দ্রসংগীতও গলায় সয়ে যায়। কয়েক বছর আগে বাংলাদেশ বেতার রাজশাহী কেন্দ্রে নজরুলসংগীতের শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। টেলিভিশনসহ বড় বড় মঞ্চে নজরুলসংগীত গেয়ে প্রশংসায় ভেসেছেন, অনেকেই বলেছেন তিনি একালের মানবেন্দ্র। কিন্তু সব এ পর্যন্তই। কোনো প্রশংসা তাঁর ভাগ্যের শিকে ছিঁড়তে পারেনি। নিজের চেষ্টায় গানের ওপর বেশ দখল আনতে পারলেও জীবন–বাস্তবতার কাছে বড় অসহায় রেজাউল করিম। তিন সন্তানের অভাবের সংসার, নুন আনতে পান্তা ফুরায়। বউটা রান্নার জন্য ঘুঁটে কুড়াতে কুড়াতে স্বপ্ন দেখেন স্বামী একদিন বড় গায়ক হয়ে নাম কুড়াবেন।
সারা দিন হাড়ভাঙা খাটুনির পর সন্ধ্যায় যখন ঘরে ফেরেন রেজাউল ক্লান্ত পরিশ্রান্ত শরীর নিয়ে, তার পরও হারমোনিয়াম নিয়ে বসে পড়েন ঘরের কোনাকাঞ্চিতে। না, গান গাইতে নয়, হারমোনিয়ামটাকে পরম যত্নে পরিষ্কার করতেন। মন চাইলে একটু গলাও সাধেন। না হলে হারমোনিয়ামে মাথা রেখে ঘুমিয়ে পড়েন। তাঁর তো ‘সম্পদ ওই গলাটুকুই।
রাতের পরে সকাল আসে। ভ্যান চালিয়ে রেজাউলকে যেতে হয় বহু দূরে, নতুন খ্যাপে। ভালো করে ভ্যানের চেইনে তেল দেন। এখনো বহু পথ পেরোনো বাকি, বাকি জীবনের বহু খুনসুটিও। ভ্যানের ক্যাঁচর-ক্যাঁচর শব্দের সঙ্গে মিশে যায় বাড়ির গাছে পাখির শিসের আওয়াজ, মেঘলা আকাশের নিচে গাই-বাছুরের ডাক আর তাঁর গান ‘…নয়ন ভরা জল গো তোমার আঁচল ভরা ফুল, ফুল নেবে না অশ্রু নেবে...’।
রোজ তাঁর সকাল শুরু হয় মাঠের ঘাস কেটে। একটু বেলা হলেই নিজের রিকশাভ্যানটা নিয়ে বেরিয়ে পড়েন পথে। কখনো মানুষ, কখনো মালপত্র টানেন।
তবে মালপত্রের চেয়ে মানুষ পেলেই বেশি খুশি হন তিনি। মেঠো পথ ধরে যখন ভ্যান চলে, যাত্রীকে গলা ছেড়ে গান শোনান, মানবেন্দ্রর গান ‘…কেন কাঁদে পরান কী বেদনায় কারে কহি’। সওয়ারি মুগ্ধ হয়ে গান শোনে। নীরবে চোখের জল ফেলে।
গান শুনে কেউ যখন দুই চোখ বন্ধ করে, তার সামনে এসে দাঁড়ান মরমি গায়ক মানবেন্দ্র মুখোপাধ্যায়। সেই কণ্ঠ, সেই উচ্চারণ। শুধু চোখ খুলতেই ভাঙা চোয়ালের অসহায় এক দরিদ্র ভ্যানচালক।
কিছুদিন আগে সেই ভ্যানচালক গায়কের সঙ্গে দেখা রাজশাহীর বাঘা উপজেলার দিঘা গ্রামে। নাম রেজাউল করিম। তিন সন্তানের বাবা। সম্পদ বলতে শুধু বাড়ির ভিটে আর গানের গলা। দারিদ্র্য তাঁকে লেখাপড়া শিখতে দেয়নি। কারও কাছে গান শিখবেন, তা–ও ভাগ্যে জোটেনি। যা শিখেছেন নিজের চেষ্টায়। ১৩ বছর বয়সে তিনি সংসারের হাল ধরেন। বাবা গ্রামে যাত্রাপালা করতেন। সেই সুবাদে তিনিও একআনির (শিশুশিল্পী) চরিত্রে অভিনয় করতেন। কখনো বাবার সঙ্গে, কখনো একাই গলা মিলিয়ে যাত্রাপালার গান ধরতেন। নায়ক না, নায়িকার গান। বাবার মৃত্যুর পর সেই গাওয়ার নেশাটাকে পেশা করে পরিবারকে বাঁচাতে চেয়েছিলেন। কিন্তু তা আর হয়নি। যাত্রাপালার সেই ‘একআনি’ হয়েই থেকে গেলেন এই কণ্ঠশিল্পী। আর ছোটবেলায় যেসব যাত্রাপালায় গানের সুযোগ পেতেন না, সেখানে যন্ত্র সংগত–হারমোনিয়াম।
যাত্রা এখন আর নেই। তাই রেজাউলের পথ এসে থেমে গেছে আধুনিক গানে। এখন আধুনিক গান করেন রেজাউল। বেশির ভাগই মানবেন্দ্রর। নজরুল ও রবীন্দ্রসংগীতও গলায় সয়ে যায়। কয়েক বছর আগে বাংলাদেশ বেতার রাজশাহী কেন্দ্রে নজরুলসংগীতের শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। টেলিভিশনসহ বড় বড় মঞ্চে নজরুলসংগীত গেয়ে প্রশংসায় ভেসেছেন, অনেকেই বলেছেন তিনি একালের মানবেন্দ্র। কিন্তু সব এ পর্যন্তই। কোনো প্রশংসা তাঁর ভাগ্যের শিকে ছিঁড়তে পারেনি। নিজের চেষ্টায় গানের ওপর বেশ দখল আনতে পারলেও জীবন–বাস্তবতার কাছে বড় অসহায় রেজাউল করিম। তিন সন্তানের অভাবের সংসার, নুন আনতে পান্তা ফুরায়। বউটা রান্নার জন্য ঘুঁটে কুড়াতে কুড়াতে স্বপ্ন দেখেন স্বামী একদিন বড় গায়ক হয়ে নাম কুড়াবেন।
সারা দিন হাড়ভাঙা খাটুনির পর সন্ধ্যায় যখন ঘরে ফেরেন রেজাউল ক্লান্ত পরিশ্রান্ত শরীর নিয়ে, তার পরও হারমোনিয়াম নিয়ে বসে পড়েন ঘরের কোনাকাঞ্চিতে। না, গান গাইতে নয়, হারমোনিয়ামটাকে পরম যত্নে পরিষ্কার করতেন। মন চাইলে একটু গলাও সাধেন। না হলে হারমোনিয়ামে মাথা রেখে ঘুমিয়ে পড়েন। তাঁর তো ‘সম্পদ ওই গলাটুকুই।
রাতের পরে সকাল আসে। ভ্যান চালিয়ে রেজাউলকে যেতে হয় বহু দূরে, নতুন খ্যাপে। ভালো করে ভ্যানের চেইনে তেল দেন। এখনো বহু পথ পেরোনো বাকি, বাকি জীবনের বহু খুনসুটিও। ভ্যানের ক্যাঁচর-ক্যাঁচর শব্দের সঙ্গে মিশে যায় বাড়ির গাছে পাখির শিসের আওয়াজ, মেঘলা আকাশের নিচে গাই-বাছুরের ডাক আর তাঁর গান ‘…নয়ন ভরা জল গো তোমার আঁচল ভরা ফুল, ফুল নেবে না অশ্রু নেবে...’।
টাকার বিনিময়ে মামলার অভিযোগপত্র থেকে নাম বাদ দেওয়া হবে, আসামির সঙ্গে এমন ফোনালাপ ফাঁস হওয়ার পর রাজশাহীর এক ছাত্রদল নেতাকে অব্যাহতি দেওয়া হয়েছে। অব্যাহতি পাওয়া এই নেতার নাম সাইমন রেজা। তিনি নগরের বোয়ালিয়া (পূর্ব) থানা ছাত্রদলের সদস্য ছিলেন।
৫ মিনিট আগেদুই সপ্তাহ ধরে ফাতেমা আক্তার শাপলা (২৮) নামের এক নারীর সঙ্গে সুসম্পর্ক হয় শিশুটির মা ফারজানা আক্তারের। সাবলেটের কথা বলে গত বৃহস্পতিবার তিনি আজিমপুরের ওই বাসায় ওঠেন।
১৬ মিনিট আগেমুন্সিগঞ্জের সিরাজদিখানে মো. আলাউদ্দিন (৩৫) নামের এক অটোরিকশাচালকের রক্তাক্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ শনিবার সকালে উপজেলার কেয়াইন ইউনিয়নের নিমতলা এলাকার ফুট ওভার ব্রিজের পশ্চিম পাশে তালুকদার পেট্রল পাম্পের কাছ থেকে লাশটি উদ্ধার করা হয়। লাশের পাশে একটি রক্তমাখা চাকু পড়ে ছিল।
২৩ মিনিট আগেকুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) চলমান ‘শহীদ আব্দুল কাইয়ুম স্মৃতি আন্ত বিভাগ ফুটবল টুর্নামেন্ট’ অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। আজ শনিবার কুবির শারীরিক শিক্ষা বিভাগের উপপরিচালক ও ক্রীড়া পরিচালনা কমিটির সদস্যসচিব মনিরুল আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।
১ ঘণ্টা আগে