সম্পাদকীয়
রমনার বটমূলে এখন প্রতিবছর ছায়ানটের বর্ষবরণ আমাদের ঐতিহ্যে পরিণত হয়েছে। কীভাবে এই বটমূলের (যদিও অশ্বত্থ গাছ, কিন্তু পঞ্চবটের সমাহারের একটি হওয়ায় তা নিপাতনে সিদ্ধ) সন্ধান পাওয়া গেল, সে কথাই বলা হচ্ছে এখন।
১৯৬৬ সালের দিকে বর্ষবরণের জন্য একটি বড় জায়গা পাওয়া যায় কি না, সে কথা ভাবলেন ছায়ানটের কর্তাব্যক্তিরা। কিন্তু কোথায় অনুষ্ঠান করলে ভালো হয়, সেটা ভেবে বের করা যাচ্ছে না। সে সময় বিদেশ থেকে ফিরলেন নওয়াজেশ আহমদ। ওয়াহিদুল হক বললেন, ‘এই তো নওয়াজেশকে পাওয়া গেছে। আপনি তো ছবি তোলার নেশায় অনেক ঘুরে বেড়ান। নববর্ষের অনুষ্ঠানের উপযুক্ত একটা খোলা জায়গার খোঁজ দেন তো আমাদের।’
নওয়াজেশ আহমদ একদিন ছায়ানটের কর্তাব্যক্তিদের নিয়ে এলেন রমনা রেস্তোরাঁর দিকে। সেখানেই খুঁজে পাওয়া গেল এই রমনা বটমূল।
নওয়াজেশ আহমদের জন্ম ১৯৩৫ সালের ১ ফেব্রুয়ারি। মূলত তিনি উদ্ভিদ জিনতত্ত্ব বিজ্ঞানী। আলোকচিত্রী হিসেবে তাঁর সুনাম অনেক। ১৯৬০ সালে তিনি যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ জিনতত্ত্ব বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের চা-বাগানে চায়ের রকমফের নিয়ে তিনি গবেষণা করেন দীর্ঘকাল। ১৯৭৯ সাল থেকে তিনি ছিলেন এশীয় উন্নয়ন ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কৃষি উপদেষ্টা। চাকরিজীবনের চেয়ে আকর্ষণীয় ছিল তাঁর নিসর্গপ্রীতি ও ফটোগ্রাফি। পৃথিবীর বহু দেশে তাঁর আলোকচিত্র প্রদর্শিত হয়েছে। তাঁর ছবি মুদ্রিত হয়েছে সানডে টাইমস, গার্ডিয়ান, ফোকাস বাংলা, ব্যাংকক পোস্ট, ইলাস্ট্রেটেড উইকলি অব ইন্ডিয়া, ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউর মতো সংবাদপত্র ও সাময়িকীতে।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি চা-বোর্ডের চাকরিতে ইস্তফা দিয়ে ইংল্যান্ডের লন্ডনে চলে যান। সেখানে গিয়ে মুক্তিযুদ্ধের সপক্ষে প্রবাসী বাঙালিদের আন্দোলনে যোগ দেন। সেখান থেকে তিনি যুক্তরাষ্ট্রে যান এবং আলোকচিত্র ও স্লাইড শোর মাধ্যমে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টির কর্মসূচি গ্রহণ করেন।
নওয়াজেশ আহমদের অনেকগুলো উল্লেখযোগ্য ফটো অ্যালবাম রয়েছে। এর মধ্যে ‘বাংলাদেশ’ নামের অ্যালবামটি উল্লেখযোগ্য। তিনি ২০০৯ সালের ২৪ নভেম্বর মারা যান।
রমনার বটমূলে এখন প্রতিবছর ছায়ানটের বর্ষবরণ আমাদের ঐতিহ্যে পরিণত হয়েছে। কীভাবে এই বটমূলের (যদিও অশ্বত্থ গাছ, কিন্তু পঞ্চবটের সমাহারের একটি হওয়ায় তা নিপাতনে সিদ্ধ) সন্ধান পাওয়া গেল, সে কথাই বলা হচ্ছে এখন।
১৯৬৬ সালের দিকে বর্ষবরণের জন্য একটি বড় জায়গা পাওয়া যায় কি না, সে কথা ভাবলেন ছায়ানটের কর্তাব্যক্তিরা। কিন্তু কোথায় অনুষ্ঠান করলে ভালো হয়, সেটা ভেবে বের করা যাচ্ছে না। সে সময় বিদেশ থেকে ফিরলেন নওয়াজেশ আহমদ। ওয়াহিদুল হক বললেন, ‘এই তো নওয়াজেশকে পাওয়া গেছে। আপনি তো ছবি তোলার নেশায় অনেক ঘুরে বেড়ান। নববর্ষের অনুষ্ঠানের উপযুক্ত একটা খোলা জায়গার খোঁজ দেন তো আমাদের।’
নওয়াজেশ আহমদ একদিন ছায়ানটের কর্তাব্যক্তিদের নিয়ে এলেন রমনা রেস্তোরাঁর দিকে। সেখানেই খুঁজে পাওয়া গেল এই রমনা বটমূল।
নওয়াজেশ আহমদের জন্ম ১৯৩৫ সালের ১ ফেব্রুয়ারি। মূলত তিনি উদ্ভিদ জিনতত্ত্ব বিজ্ঞানী। আলোকচিত্রী হিসেবে তাঁর সুনাম অনেক। ১৯৬০ সালে তিনি যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ জিনতত্ত্ব বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের চা-বাগানে চায়ের রকমফের নিয়ে তিনি গবেষণা করেন দীর্ঘকাল। ১৯৭৯ সাল থেকে তিনি ছিলেন এশীয় উন্নয়ন ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কৃষি উপদেষ্টা। চাকরিজীবনের চেয়ে আকর্ষণীয় ছিল তাঁর নিসর্গপ্রীতি ও ফটোগ্রাফি। পৃথিবীর বহু দেশে তাঁর আলোকচিত্র প্রদর্শিত হয়েছে। তাঁর ছবি মুদ্রিত হয়েছে সানডে টাইমস, গার্ডিয়ান, ফোকাস বাংলা, ব্যাংকক পোস্ট, ইলাস্ট্রেটেড উইকলি অব ইন্ডিয়া, ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউর মতো সংবাদপত্র ও সাময়িকীতে।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি চা-বোর্ডের চাকরিতে ইস্তফা দিয়ে ইংল্যান্ডের লন্ডনে চলে যান। সেখানে গিয়ে মুক্তিযুদ্ধের সপক্ষে প্রবাসী বাঙালিদের আন্দোলনে যোগ দেন। সেখান থেকে তিনি যুক্তরাষ্ট্রে যান এবং আলোকচিত্র ও স্লাইড শোর মাধ্যমে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টির কর্মসূচি গ্রহণ করেন।
নওয়াজেশ আহমদের অনেকগুলো উল্লেখযোগ্য ফটো অ্যালবাম রয়েছে। এর মধ্যে ‘বাংলাদেশ’ নামের অ্যালবামটি উল্লেখযোগ্য। তিনি ২০০৯ সালের ২৪ নভেম্বর মারা যান।
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
৫ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
১ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৪ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৫ দিন আগে