সম্পাদকীয়
সত্যেন সেনের কথা বলতে গেলে অবধারিতভাবেই উঠে আসে হেলেন করিমের নাম। কমরেড সত্যেন সেনের দৃষ্টি যখন ক্ষীণ থেকে ক্ষীণতর হয়ে আসছিল, তখন হেলেন করিম ছিলেন অন্ধের যষ্টি। অসহায় এই মানুষটির দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল করিম পরিবার। সাংবাদিক আবদুল করিম এবং খেলাঘর, উদীচীর সদস্য হেলেন করিমই হয়ে উঠেছিলেন সত্যেন সেনের নির্ভরতার ভরসাস্থল।
স্কুলের পড়া শেষ করার আগেই সংসার পেতেছিলেন হেলেন করিম। একটা সময় সত্যেন সেনের নিকটজন সুনীল রায় কমরেডকে নিয়ে এলেন করিম পরিবারে। সমর্পণ করলেন হেলেনের হাতে।
এই বাড়িতে আসার পর থেকে বাধ্য হয়ে ঢাকা ত্যাগ করার আগপর্যন্ত হাসিমুখে সত্যেন সেনের পাশে ছিলেন হেলেন। কেবল হাত ধরে প্রিয় সঙ্গীদের কাছে নিয়ে যাওয়া–আসা নয়, মুখে মুখে যেসব কথা বলতেন সত্যেন সেন, সেগুলো দ্রুত লিখে সেই লেখাকে পাঠযোগ্য করে তোলার কাজটিও করতেন হেলেন করিম।
এ জন্য কঠোর পরিশ্রম করতে হতো তাঁকে। সত্যেন সেন আবদুল করিমকে ডাকতেন ‘প্রিন্স’ আর হেলেনকে ‘নিত্যদিনের মহারানী’।
সত্যেন সেনের মৃত্যুর পর ১৯৮১ সালে একটা শোকসভার আয়োজন করা হয়েছিল ঢাকায়। গণ্যমান্য অনেকেই বক্তৃতা করেছেন। একদম পেছনের সারিতে বসে ছিলেন হেলেন। সরদার ফজলুল করিম জোর করে হেলেনকে ডাকলেন কিছু বলার জন্য। ছোট ছোট কথায় স্মৃতিচারণা করলেন হেলেন।
একদিন সত্যেন সেন বলে যাচ্ছেন আর লিখে যাচ্ছেন হেলেন। সত্যেন সেন দাঁড়ি-কমা কোথায় দিতে হবে, সেটাও বলে যাচ্ছেন। সত্যেন সেন জোরে জোরে বলছিলেন, হেলেন ‘হু হু’ করে যাচ্ছিলেন। একসময় সত্যেন সেন লেখাটা পড়তে বললেন। হেলেন দেখেন, কাগজ সাদা, কিছুই লেখা হয়নি। ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েছিলেন হেলেন। সত্যেন সেন সবই বুঝলেন। বললেন, ‘ঘুমাচ্ছ কেন বলো তো?’
বলে আবার শুরু থেকে বলতে শুরু করলেন।
সূত্র: সরদার ফজলুল করিম, দিনলিপি,
পৃষ্ঠা: ১৫২-১৫৩
সত্যেন সেনের কথা বলতে গেলে অবধারিতভাবেই উঠে আসে হেলেন করিমের নাম। কমরেড সত্যেন সেনের দৃষ্টি যখন ক্ষীণ থেকে ক্ষীণতর হয়ে আসছিল, তখন হেলেন করিম ছিলেন অন্ধের যষ্টি। অসহায় এই মানুষটির দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল করিম পরিবার। সাংবাদিক আবদুল করিম এবং খেলাঘর, উদীচীর সদস্য হেলেন করিমই হয়ে উঠেছিলেন সত্যেন সেনের নির্ভরতার ভরসাস্থল।
স্কুলের পড়া শেষ করার আগেই সংসার পেতেছিলেন হেলেন করিম। একটা সময় সত্যেন সেনের নিকটজন সুনীল রায় কমরেডকে নিয়ে এলেন করিম পরিবারে। সমর্পণ করলেন হেলেনের হাতে।
এই বাড়িতে আসার পর থেকে বাধ্য হয়ে ঢাকা ত্যাগ করার আগপর্যন্ত হাসিমুখে সত্যেন সেনের পাশে ছিলেন হেলেন। কেবল হাত ধরে প্রিয় সঙ্গীদের কাছে নিয়ে যাওয়া–আসা নয়, মুখে মুখে যেসব কথা বলতেন সত্যেন সেন, সেগুলো দ্রুত লিখে সেই লেখাকে পাঠযোগ্য করে তোলার কাজটিও করতেন হেলেন করিম।
এ জন্য কঠোর পরিশ্রম করতে হতো তাঁকে। সত্যেন সেন আবদুল করিমকে ডাকতেন ‘প্রিন্স’ আর হেলেনকে ‘নিত্যদিনের মহারানী’।
সত্যেন সেনের মৃত্যুর পর ১৯৮১ সালে একটা শোকসভার আয়োজন করা হয়েছিল ঢাকায়। গণ্যমান্য অনেকেই বক্তৃতা করেছেন। একদম পেছনের সারিতে বসে ছিলেন হেলেন। সরদার ফজলুল করিম জোর করে হেলেনকে ডাকলেন কিছু বলার জন্য। ছোট ছোট কথায় স্মৃতিচারণা করলেন হেলেন।
একদিন সত্যেন সেন বলে যাচ্ছেন আর লিখে যাচ্ছেন হেলেন। সত্যেন সেন দাঁড়ি-কমা কোথায় দিতে হবে, সেটাও বলে যাচ্ছেন। সত্যেন সেন জোরে জোরে বলছিলেন, হেলেন ‘হু হু’ করে যাচ্ছিলেন। একসময় সত্যেন সেন লেখাটা পড়তে বললেন। হেলেন দেখেন, কাগজ সাদা, কিছুই লেখা হয়নি। ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েছিলেন হেলেন। সত্যেন সেন সবই বুঝলেন। বললেন, ‘ঘুমাচ্ছ কেন বলো তো?’
বলে আবার শুরু থেকে বলতে শুরু করলেন।
সূত্র: সরদার ফজলুল করিম, দিনলিপি,
পৃষ্ঠা: ১৫২-১৫৩
তারাপদ রায় দুই বাংলার প্রতিষ্ঠিত কবি হলেও তাঁর জন্ম ও শৈশব-কৈশোরের দিনগুলো কেটেছে বাংলাদেশের টাঙ্গাইল শহরে। তিনি ১৯৩৬ সালের ১৭ নভেম্বর টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন টাঙ্গাইল জজকোর্টের আইনজীবী।
১৭ ঘণ্টা আগেআধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
২ দিন আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
৩ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৬ দিন আগে