সম্পাদকীয়
প্রকৃত অর্থে পণ্ডিত যাঁকে বলা হয়, তিনি ছিলেন হরপ্রসাদ শাস্ত্রী। জীবনব্যাপী শিক্ষকতার পাশাপাশি আকুণ্ঠ নিমজ্জিত ছিলেন গবেষণায়।
তাঁর গবেষণার ক্ষেত্র ছিল লুপ্তপ্রায় বৌদ্ধ সাহিত্য এবং সংস্কৃত ভাষা-সাহিত্যের বিভিন্ন পুথি আবিষ্কার করা, যেটাকে তিনি নেশা ও পেশা হিসেবে গ্রহণ করেছিলেন। হারিয়ে যাওয়া দুর্লভ সাহিত্যকে শুধু উদ্ধার করা নয়, এসবের পাঠোদ্ধার, অনুবাদ ও সূচি প্রণয়নে তিনি সমান পারদর্শী ছিলেন। ১৯০৭ সালে নেপালের রাজদরবার থেকে বাংলা সাহিত্যের সবচেয়ে প্রাচীন নিদর্শন ‘চর্যাপদ’ তিনিই আবিষ্কার করেন।
বাংলা সাহিত্য যে হাজার বছরের পুরোনো, তা তাঁর এই আবিষ্কারের পথ ধরেই প্রমাণিত হয়। তিনি জীবদ্দশায় একাধারে শিক্ষাবিদ, গবেষক, বহুভাষাবিদ, পুথি সংগ্রাহক-বিশ্লেষক-সম্পাদক, অনুবাদক, শিলালেখক ও তাম্রলিপির পাঠোদ্ধারকারী ও ঐতিহাসিক হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন।
ছাত্রজীবনে তাঁর প্রথম লেখাটি ‘ভারত মহিলা’ নামে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত ‘বঙ্গদর্শন’ পত্রিকায় প্রকাশিত হয়। লেখার সূত্রে বঙ্কিমচন্দ্রের সঙ্গে ঘনিষ্ঠতা হয়। পরবর্তী সময়ে বঙ্কিমচন্দ্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে সাহিত্যকে ধর্ম প্রচারের মাধ্যম করার কারণে।
তিনি প্রায় ১০ হাজার পুথির বিবরণাত্মক সূচি প্রণয়ন করেন, যা ১১ খণ্ডে প্রকাশিত হয়েছে। রাজস্থান থেকে তিনি ভাট ও চারণদের পুথি সংগ্রহ করেন। এ ছাড়া তাঁর উল্লেখযোগ্য কাজ হলো ‘হাজার বছরের বাঙ্গালা ভাষার বৌদ্ধ গান ও দোহা’, মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদবধ কাব্য’-এর নাট্যরূপ দেওয়া এবং সন্ধ্যাকর নন্দীর রামচরিতম্ পুথি সংগ্রহ।
১৯২১ সালের ১৮ জুন তিনি নবপ্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের প্রধান অধ্যাপক পদে যোগদান করেন এবং ১৯২৪ সালের ৩০ জুন এখান থেকে অবসর গ্রহণ করেন। সংস্কৃত ভাষা-সাহিত্যে স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম স্থান পাওয়ায় তিনি ‘শাস্ত্রী’ উপাধি পান। এরপর পাণ্ডিত্যের স্বীকৃতিস্বরূপ তাঁকে ‘মহামহোপাধ্যায়’ উপাধি দেওয়া হয়।
এই খ্যাতনামা হিস্টোরিওগ্রাফার ১৯৩১ সালের ১৭ নভেম্বর পৃথিবী থেকে বিদায় নেন।
প্রকৃত অর্থে পণ্ডিত যাঁকে বলা হয়, তিনি ছিলেন হরপ্রসাদ শাস্ত্রী। জীবনব্যাপী শিক্ষকতার পাশাপাশি আকুণ্ঠ নিমজ্জিত ছিলেন গবেষণায়।
তাঁর গবেষণার ক্ষেত্র ছিল লুপ্তপ্রায় বৌদ্ধ সাহিত্য এবং সংস্কৃত ভাষা-সাহিত্যের বিভিন্ন পুথি আবিষ্কার করা, যেটাকে তিনি নেশা ও পেশা হিসেবে গ্রহণ করেছিলেন। হারিয়ে যাওয়া দুর্লভ সাহিত্যকে শুধু উদ্ধার করা নয়, এসবের পাঠোদ্ধার, অনুবাদ ও সূচি প্রণয়নে তিনি সমান পারদর্শী ছিলেন। ১৯০৭ সালে নেপালের রাজদরবার থেকে বাংলা সাহিত্যের সবচেয়ে প্রাচীন নিদর্শন ‘চর্যাপদ’ তিনিই আবিষ্কার করেন।
বাংলা সাহিত্য যে হাজার বছরের পুরোনো, তা তাঁর এই আবিষ্কারের পথ ধরেই প্রমাণিত হয়। তিনি জীবদ্দশায় একাধারে শিক্ষাবিদ, গবেষক, বহুভাষাবিদ, পুথি সংগ্রাহক-বিশ্লেষক-সম্পাদক, অনুবাদক, শিলালেখক ও তাম্রলিপির পাঠোদ্ধারকারী ও ঐতিহাসিক হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন।
ছাত্রজীবনে তাঁর প্রথম লেখাটি ‘ভারত মহিলা’ নামে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত ‘বঙ্গদর্শন’ পত্রিকায় প্রকাশিত হয়। লেখার সূত্রে বঙ্কিমচন্দ্রের সঙ্গে ঘনিষ্ঠতা হয়। পরবর্তী সময়ে বঙ্কিমচন্দ্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে সাহিত্যকে ধর্ম প্রচারের মাধ্যম করার কারণে।
তিনি প্রায় ১০ হাজার পুথির বিবরণাত্মক সূচি প্রণয়ন করেন, যা ১১ খণ্ডে প্রকাশিত হয়েছে। রাজস্থান থেকে তিনি ভাট ও চারণদের পুথি সংগ্রহ করেন। এ ছাড়া তাঁর উল্লেখযোগ্য কাজ হলো ‘হাজার বছরের বাঙ্গালা ভাষার বৌদ্ধ গান ও দোহা’, মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদবধ কাব্য’-এর নাট্যরূপ দেওয়া এবং সন্ধ্যাকর নন্দীর রামচরিতম্ পুথি সংগ্রহ।
১৯২১ সালের ১৮ জুন তিনি নবপ্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের প্রধান অধ্যাপক পদে যোগদান করেন এবং ১৯২৪ সালের ৩০ জুন এখান থেকে অবসর গ্রহণ করেন। সংস্কৃত ভাষা-সাহিত্যে স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম স্থান পাওয়ায় তিনি ‘শাস্ত্রী’ উপাধি পান। এরপর পাণ্ডিত্যের স্বীকৃতিস্বরূপ তাঁকে ‘মহামহোপাধ্যায়’ উপাধি দেওয়া হয়।
এই খ্যাতনামা হিস্টোরিওগ্রাফার ১৯৩১ সালের ১৭ নভেম্বর পৃথিবী থেকে বিদায় নেন।
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
৫ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
১ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৪ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৫ দিন আগে