সম্পাদকীয়
শামসুর রাহমান ছেলেবেলায় সংগীত বা চিত্রকলা সম্পর্কে বাড়ির কারও কোনো আগ্রহ দেখেননি। তবে ঢাকাই সংস্কৃতির কিছুটা ছোঁয়া পেয়েছিলেন তিনি কাওয়ালি আর মেরাসীনের মাধ্যমে। মেরাসীন ছিল একধরনের মেয়েলি গীত। দুই দল কাওয়ালের মধ্যে প্রতিযোগিতার কথা শামসুর রাহমান কখনোই ভোলেননি।
স্কুলের বই, কোরআন শরিফ আর বিষাদসিন্ধু ছাড়া অন্য কোনো বই শিশু বাচ্চুর (শামসুর রাহমানের ডাক নাম) চোখে পড়েনি কখনো। তবে আম্মার কাঠবাক্সে একদিন তিনি দেখেছিলেন নীল রঙের ‘আনোয়ারা’ উপন্যাসটি। বড় হয়ে অনেক খুঁজেছেন, কিন্তু সেটা আর পাননি।
বাবা পড়তেন কোরআন শরিফ, বাংলা পঞ্জিকা আর খবরের কাগজ। শিশুদের জন্য কোনো বই পড়ার সৌভাগ্য হয়নি। তবে একটি মনকাড়া বই তিনি পড়েছিলেন শৈশবে, যোগীন্দ্রনাথ সরকারের ‘হাসিখুশি’। সেই বইয়ের লেখা আর ছবিতে পাগল ছিলেন বাচ্চু। তেড়ে আসা অজগরের ছবি কিংবা হারাধনের দশটি ছেলেকে নিয়ে লেখা পদ্য মন কেড়ে নিয়েছিল। পদ্যের ছলে অঙ্ক শিখিয়ে দেওয়ার এ ব্যাপারটি খুব ভালো লেগেছিল।
সিগনেট প্রেস থেকে যে অনবদ্য বইগুলো বের হতো, সেগুলো চোখেও দেখেননি শামসুর রাহমান। উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর ‘টুনটুনির বই’, সুকুমার রায়ের ‘হযবরল’, ‘আবোলতাবোল’, অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘ক্ষীরের পুতুল’, ‘নালক’ ইত্যাদি বই যদি তখন প্রকাশিত হতো, তাহলেও বাড়ির পরিবেশের কারণে সেসব পড়তে পারতেন না।
বই কেনার নেশা এসেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর। নানা বাহানায় আম্মার কাছে হাত পেতেছেন এবং বই কিনেছেন। এত বই কিনতে দেখে আম্মা একবার শামসুরকে জিজ্ঞেস করলেন, ‘এত বই কি সত্যি সত্যি তোর খুব দরকার?’
শামসুর বলেছিলন, ‘আম্মা, আমার আরও বই চাই।’
জীবনের শেষদিন পর্যন্ত বইয়ের চাহিদা মেটেনি তাঁর।
আজ ২৩ অক্টোবর এই স্বনামধন্য কবির জন্মদিন।
সূত্র: শামসুর রাহমান, শামসুর রাহমান গদ্য সংগ্রহ, পৃষ্ঠা ২৩-২৪
শামসুর রাহমান ছেলেবেলায় সংগীত বা চিত্রকলা সম্পর্কে বাড়ির কারও কোনো আগ্রহ দেখেননি। তবে ঢাকাই সংস্কৃতির কিছুটা ছোঁয়া পেয়েছিলেন তিনি কাওয়ালি আর মেরাসীনের মাধ্যমে। মেরাসীন ছিল একধরনের মেয়েলি গীত। দুই দল কাওয়ালের মধ্যে প্রতিযোগিতার কথা শামসুর রাহমান কখনোই ভোলেননি।
স্কুলের বই, কোরআন শরিফ আর বিষাদসিন্ধু ছাড়া অন্য কোনো বই শিশু বাচ্চুর (শামসুর রাহমানের ডাক নাম) চোখে পড়েনি কখনো। তবে আম্মার কাঠবাক্সে একদিন তিনি দেখেছিলেন নীল রঙের ‘আনোয়ারা’ উপন্যাসটি। বড় হয়ে অনেক খুঁজেছেন, কিন্তু সেটা আর পাননি।
বাবা পড়তেন কোরআন শরিফ, বাংলা পঞ্জিকা আর খবরের কাগজ। শিশুদের জন্য কোনো বই পড়ার সৌভাগ্য হয়নি। তবে একটি মনকাড়া বই তিনি পড়েছিলেন শৈশবে, যোগীন্দ্রনাথ সরকারের ‘হাসিখুশি’। সেই বইয়ের লেখা আর ছবিতে পাগল ছিলেন বাচ্চু। তেড়ে আসা অজগরের ছবি কিংবা হারাধনের দশটি ছেলেকে নিয়ে লেখা পদ্য মন কেড়ে নিয়েছিল। পদ্যের ছলে অঙ্ক শিখিয়ে দেওয়ার এ ব্যাপারটি খুব ভালো লেগেছিল।
সিগনেট প্রেস থেকে যে অনবদ্য বইগুলো বের হতো, সেগুলো চোখেও দেখেননি শামসুর রাহমান। উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর ‘টুনটুনির বই’, সুকুমার রায়ের ‘হযবরল’, ‘আবোলতাবোল’, অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘ক্ষীরের পুতুল’, ‘নালক’ ইত্যাদি বই যদি তখন প্রকাশিত হতো, তাহলেও বাড়ির পরিবেশের কারণে সেসব পড়তে পারতেন না।
বই কেনার নেশা এসেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর। নানা বাহানায় আম্মার কাছে হাত পেতেছেন এবং বই কিনেছেন। এত বই কিনতে দেখে আম্মা একবার শামসুরকে জিজ্ঞেস করলেন, ‘এত বই কি সত্যি সত্যি তোর খুব দরকার?’
শামসুর বলেছিলন, ‘আম্মা, আমার আরও বই চাই।’
জীবনের শেষদিন পর্যন্ত বইয়ের চাহিদা মেটেনি তাঁর।
আজ ২৩ অক্টোবর এই স্বনামধন্য কবির জন্মদিন।
সূত্র: শামসুর রাহমান, শামসুর রাহমান গদ্য সংগ্রহ, পৃষ্ঠা ২৩-২৪
তারাপদ রায় দুই বাংলার প্রতিষ্ঠিত কবি হলেও তাঁর জন্ম ও শৈশব-কৈশোরের দিনগুলো কেটেছে বাংলাদেশের টাঙ্গাইল শহরে। তিনি ১৯৩৬ সালের ১৭ নভেম্বর টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন টাঙ্গাইল জজকোর্টের আইনজীবী।
১২ ঘণ্টা আগেআধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১ দিন আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
৩ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৬ দিন আগে