সম্পাদকীয়
হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসনকে কেউ শিশুসাহিত্যিক বললে তিনি রেগে যেতেন। বড়দের জন্যও তো লিখেছেন, তাহলে কেন শুধু শুধু শিশুসাহিত্যিকের লেবেল এঁটে দেওয়া হবে তাঁর শরীরে—এই ছিল রাগের কারণ। দারিদ্র্য কিংবা অন্যদের অবহেলা, বিদ্রূপ কোনোভাবেই এই দিনেমার ভদ্রলোকের জীবনে ছাপ ফেলেনি।
প্রথম বইটা অ্যান্ডারসন লিখেছিলেন মাত্র ১৭ বছর বয়সে। আর বয়স ৪০ হতে না হতেই মোটামুটি টাকার থলের ওপর বসে দিনাতিপাত করেছেন। মজার ব্যাপার, অযথা বিলাসিতায় সায় ছিল না তাঁর কখনোই। জীবনে প্রায় ৩০ বার বেরিয়েছেন ভ্রমণে, দেখা করেছেন হেনরিখ হাইনে আর চার্লস ডিকেন্সের সঙ্গে। কাটিয়েছেন মধুর সময়। কিন্তু কখনোই নিজের পোশাক-আশাকের দিকে নজর দেননি। যা পেয়েছেন সামনে, তা-ই পরেছেন। রূপকথার এই নায়ককে প্রায়ই দেখা যেত ইস্তিরিহীন লম্বা ওভারকোট গায়ে চলেছেন। সারা জীবনই থেকেছেন ভাড়া করা বাড়িতে। মৃত্যুর আগে যে বাড়িটি ভাড়া করেছিলেন, তাতে তাঁর পৃষ্ঠপোষক আর ভক্তরা যাওয়া-আসা করত বটে, কিন্তু ৭০ বছর বয়সে যখন মৃত্যু এল, তখন তিনি ছিলেন একা। তবে তাঁর সমাধিক্ষেত্রে ছিল ভক্ত, শিক্ষার্থী, গণ্যমান্য ব্যক্তি, এমনকি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের মিছিল।
সমাধির অ্যান্ডারসন নয়, বাস্তবের অ্যান্ডারসনকে নিয়ে আরেকটু কথা। আগেই তো বলা হয়েছে, নিজের পোশাক-আশাক নিয়ে একেবারেই আগ্রহ ছিল না অ্যান্ডারসনের। কোপেনহেগেনের রাস্তায় যখন হাঁটতেন, তখন সেই দীনহীন ওভারকোট আর জরাজীর্ণ ক্যাপ মাথায় চলতেন কাউকে পরোয়া না করেই। একদিন এক কেতাদুরস্ত যুবক অ্যান্ডারসনকে এই পোশাকে হাঁটতে দেখে সামনে এগিয়ে এল। তারপর বলল, ‘আপনার মাথায় যে আজব জিনিসটি দেখা যাচ্ছে, সেটাকে কি ক্যাপ বলতে হবে?’
বিন্দুমাত্র ভড়কে না গিয়ে অ্যান্ডারসন উত্তর দিলেন, ‘তাহলে তো আপনাকেও প্রশ্ন করতে হয়, আপনার এই অত্যাধুনিক ক্যাপের নিচে যে জিনিসটি আছে, সেটিকে কি মাথা বলতে হবে?’
সূত্র: লিতেরাকনকুর্সডটরু
হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসনকে কেউ শিশুসাহিত্যিক বললে তিনি রেগে যেতেন। বড়দের জন্যও তো লিখেছেন, তাহলে কেন শুধু শুধু শিশুসাহিত্যিকের লেবেল এঁটে দেওয়া হবে তাঁর শরীরে—এই ছিল রাগের কারণ। দারিদ্র্য কিংবা অন্যদের অবহেলা, বিদ্রূপ কোনোভাবেই এই দিনেমার ভদ্রলোকের জীবনে ছাপ ফেলেনি।
প্রথম বইটা অ্যান্ডারসন লিখেছিলেন মাত্র ১৭ বছর বয়সে। আর বয়স ৪০ হতে না হতেই মোটামুটি টাকার থলের ওপর বসে দিনাতিপাত করেছেন। মজার ব্যাপার, অযথা বিলাসিতায় সায় ছিল না তাঁর কখনোই। জীবনে প্রায় ৩০ বার বেরিয়েছেন ভ্রমণে, দেখা করেছেন হেনরিখ হাইনে আর চার্লস ডিকেন্সের সঙ্গে। কাটিয়েছেন মধুর সময়। কিন্তু কখনোই নিজের পোশাক-আশাকের দিকে নজর দেননি। যা পেয়েছেন সামনে, তা-ই পরেছেন। রূপকথার এই নায়ককে প্রায়ই দেখা যেত ইস্তিরিহীন লম্বা ওভারকোট গায়ে চলেছেন। সারা জীবনই থেকেছেন ভাড়া করা বাড়িতে। মৃত্যুর আগে যে বাড়িটি ভাড়া করেছিলেন, তাতে তাঁর পৃষ্ঠপোষক আর ভক্তরা যাওয়া-আসা করত বটে, কিন্তু ৭০ বছর বয়সে যখন মৃত্যু এল, তখন তিনি ছিলেন একা। তবে তাঁর সমাধিক্ষেত্রে ছিল ভক্ত, শিক্ষার্থী, গণ্যমান্য ব্যক্তি, এমনকি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের মিছিল।
সমাধির অ্যান্ডারসন নয়, বাস্তবের অ্যান্ডারসনকে নিয়ে আরেকটু কথা। আগেই তো বলা হয়েছে, নিজের পোশাক-আশাক নিয়ে একেবারেই আগ্রহ ছিল না অ্যান্ডারসনের। কোপেনহেগেনের রাস্তায় যখন হাঁটতেন, তখন সেই দীনহীন ওভারকোট আর জরাজীর্ণ ক্যাপ মাথায় চলতেন কাউকে পরোয়া না করেই। একদিন এক কেতাদুরস্ত যুবক অ্যান্ডারসনকে এই পোশাকে হাঁটতে দেখে সামনে এগিয়ে এল। তারপর বলল, ‘আপনার মাথায় যে আজব জিনিসটি দেখা যাচ্ছে, সেটাকে কি ক্যাপ বলতে হবে?’
বিন্দুমাত্র ভড়কে না গিয়ে অ্যান্ডারসন উত্তর দিলেন, ‘তাহলে তো আপনাকেও প্রশ্ন করতে হয়, আপনার এই অত্যাধুনিক ক্যাপের নিচে যে জিনিসটি আছে, সেটিকে কি মাথা বলতে হবে?’
সূত্র: লিতেরাকনকুর্সডটরু
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১৪ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে