সম্পাদকীয়
উত্তর লন্ডনের একটি নামকরা বালক বিদ্যালয়ে আমি বক্তৃতা দিতে গিয়েছিলাম। সুন্দর বাগানঘেরা বড় একটি স্কুল ভবন। এই স্কুলের ছাত্ররা প্রতি সপ্তাহেই তাদের স্কুলে খ্যাতনামা ব্যক্তিদের দেখা পায়। এমনকি এখানকার ছাত্রদের বাবা-মা, আত্মীয়রাই একেকজন খ্যাতিমান ব্যক্তি। ফলে খ্যাতনামা কেউ আসা না-আসা তাদের জন্য বিশেষ অর্থ বহন করে না।
আমার মনে তখন ভেসে আসে উত্তর-পশ্চিম জিম্বাবুয়ের ধুলোমাখা সেই স্কুলের স্মৃতি। বইহীন, পাঠ্যবইহীন, মানচিত্রবিহীন স্কুল। সামনে পরিপাটি ইংরেজ চেহারাগুলো দেখে আমি তাদের গত সপ্তাহে যা দেখে এসেছি সেটা বলতে চেষ্টা করলাম। আমি তাদের সেই স্কুলের কথা বলি, যেখানকার শিক্ষকেরা পাঠদান বা শেখার জন্য বইয়ের দাবি জানিয়েছেন। ‘দয়া করে আমাদের কাছে বই পাঠানোর ব্যবস্থা করুন! বারবার কীভাবে তারা বই চাইছিল আমি তাদের বললাম। এদের ভাবলেশহীন ফাঁকা চোখ দেখেই বুঝি, এরা জানেও না আমি কী বলতে চাইছি। কারণ এই বর্ণনার কোনো চিত্রকল্প ওদের মনের ভেতরে নেই। এই পরিস্থিতিতে ওই স্কুলের ধুলোমাখা ঘর, পানির স্বল্পতা, ছাগল জবাই করে রান্না করার বিষয়গুলো এই ইংরেজ বাচ্চাগুলোর কাছে শুধুই গল্প হয়ে দাঁড়ায়। কারণ দারিদ্র্য তাদের সামনে অপরিচিত অনুভূতি।
আসলেই কি দারিদ্র্যের এই ইমেজ অগ্রাধিকার পাওয়া এসব শিশুর বোধগম্য হওয়ার নয়?
আমি আমার সাধ্যমতো চেষ্টা করি। কারণ তারা নম্র। আমি নিশ্চিত তারা বুঝবেই। আমি নিশ্চিত, এদেরই কেউ না কেউ একদিন পুরস্কৃত হবে।
এরপর আলাপ শেষ হয়। আমি শিক্ষকদের পাঠাগারটা সম্পর্কে জিজ্ঞেস করি। জানতে চাই ছাত্ররা সেখানে পড়ালেখা করে কি না। আমি যখন নানা স্কুল এমনকি নানা বিশ্ববিদ্যালয়ে যাই, তখন যে রকমের উত্তর পাই, এখানেও ঠিক সেই উত্তরই পেলাম। একজন শিক্ষক বলছেন, হুম...এটা কেমন জানো? বেশির ভাগ ছাত্র এখানে কখনোই পড়তে যায় না, পাঠাগারটি আধা ব্যবহৃত বলা যেতে পারে।
হ্যাঁ, বিষয়গুলো এমনই। সবাই জানি। আমরা একটি খণ্ডিত সংস্কৃতিতে বাস করি।
ডরিস লেসিং ২০০৭ সালে নোবেল পুরস্কার পান।
উত্তর লন্ডনের একটি নামকরা বালক বিদ্যালয়ে আমি বক্তৃতা দিতে গিয়েছিলাম। সুন্দর বাগানঘেরা বড় একটি স্কুল ভবন। এই স্কুলের ছাত্ররা প্রতি সপ্তাহেই তাদের স্কুলে খ্যাতনামা ব্যক্তিদের দেখা পায়। এমনকি এখানকার ছাত্রদের বাবা-মা, আত্মীয়রাই একেকজন খ্যাতিমান ব্যক্তি। ফলে খ্যাতনামা কেউ আসা না-আসা তাদের জন্য বিশেষ অর্থ বহন করে না।
আমার মনে তখন ভেসে আসে উত্তর-পশ্চিম জিম্বাবুয়ের ধুলোমাখা সেই স্কুলের স্মৃতি। বইহীন, পাঠ্যবইহীন, মানচিত্রবিহীন স্কুল। সামনে পরিপাটি ইংরেজ চেহারাগুলো দেখে আমি তাদের গত সপ্তাহে যা দেখে এসেছি সেটা বলতে চেষ্টা করলাম। আমি তাদের সেই স্কুলের কথা বলি, যেখানকার শিক্ষকেরা পাঠদান বা শেখার জন্য বইয়ের দাবি জানিয়েছেন। ‘দয়া করে আমাদের কাছে বই পাঠানোর ব্যবস্থা করুন! বারবার কীভাবে তারা বই চাইছিল আমি তাদের বললাম। এদের ভাবলেশহীন ফাঁকা চোখ দেখেই বুঝি, এরা জানেও না আমি কী বলতে চাইছি। কারণ এই বর্ণনার কোনো চিত্রকল্প ওদের মনের ভেতরে নেই। এই পরিস্থিতিতে ওই স্কুলের ধুলোমাখা ঘর, পানির স্বল্পতা, ছাগল জবাই করে রান্না করার বিষয়গুলো এই ইংরেজ বাচ্চাগুলোর কাছে শুধুই গল্প হয়ে দাঁড়ায়। কারণ দারিদ্র্য তাদের সামনে অপরিচিত অনুভূতি।
আসলেই কি দারিদ্র্যের এই ইমেজ অগ্রাধিকার পাওয়া এসব শিশুর বোধগম্য হওয়ার নয়?
আমি আমার সাধ্যমতো চেষ্টা করি। কারণ তারা নম্র। আমি নিশ্চিত তারা বুঝবেই। আমি নিশ্চিত, এদেরই কেউ না কেউ একদিন পুরস্কৃত হবে।
এরপর আলাপ শেষ হয়। আমি শিক্ষকদের পাঠাগারটা সম্পর্কে জিজ্ঞেস করি। জানতে চাই ছাত্ররা সেখানে পড়ালেখা করে কি না। আমি যখন নানা স্কুল এমনকি নানা বিশ্ববিদ্যালয়ে যাই, তখন যে রকমের উত্তর পাই, এখানেও ঠিক সেই উত্তরই পেলাম। একজন শিক্ষক বলছেন, হুম...এটা কেমন জানো? বেশির ভাগ ছাত্র এখানে কখনোই পড়তে যায় না, পাঠাগারটি আধা ব্যবহৃত বলা যেতে পারে।
হ্যাঁ, বিষয়গুলো এমনই। সবাই জানি। আমরা একটি খণ্ডিত সংস্কৃতিতে বাস করি।
ডরিস লেসিং ২০০৭ সালে নোবেল পুরস্কার পান।
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১২ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে