সম্পাদকীয়
সে সময় খুবই নামকরা চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক ছিলেন মধু বসু। তাঁর সঙ্গে যোগাযোগ ঘটে শচীন দেববর্মনের। শচীন তখন একটু একটু গান করছেন। মধু বসুর নির্দেশনায় যদি কোনো মঞ্চাভিনয় বা চলচ্চিত্র হতো, তাহলে তা দেখতে গেছেন শচীন। মধু বসুর স্ত্রীর নাম ছিল সাধনা। সাধনা তখন গান শিখছেন। মধু বসুর অনুরোধে তাঁকে গান শেখাতেন শচীন। মধু বসু এর জন্য শচীনকে পারিশ্রমিক দিতে চাইলেন, কিন্তু সাধনাকে গান শেখানোর বিনিময়ে কোনো পারিশ্রমিক নিতেন না।
মধু বসুরা থাকতেন চৌরঙ্গী প্লেসে রকসী সিনেমা হলের পাশে একটি ফ্ল্যাটে। এই ফ্ল্যাটে প্রায়ই গান-বাজনার আসর বসত। সেখানে আসতেন তিমিরবরণের দাদা মিহিরকিরণ ভট্টাচার্য, হিমাংশু দত্ত, শচীন দেববর্মনেরা।
‘সেলিমা’ নামের একটি চলচ্চিত্র তৈরি করছিলেন মধু বসু। সেই ছবিতে ছোট্ট একটি ভিখিরির চরিত্র ছিল। সেই চরিত্রে কে অভিনয় করবে? মধু বসু এলেন শচীনের কাছে। বললেন, ‘আমার ছবিতে ছোট্ট একটা ভিখিরির ভূমিকা আছে, কাজ বিশেষ কিছু না—শুধু বসে বসে একটি গান করতে হবে, আর কিছু নয়।’
সে কথা শুনে চমকে উঠলেন শচীন দেববর্মন। বললেন, ‘বলেন কী মি. বোস? আমি ফিল্মে নামব? জানেন তো আমার পরিবারকে। আমি যদি ফিল্মে নামি, তাহলে তারা আমায় নির্ঘাত একঘরে করবে। আমি গান করি, তাতেই লোকে কত কথা বলে!’
মধু বসু হাসলেন। বললেন, ‘তোমাকে কেউ চিনবে না। আমি এমন করে মেকআপ দেব, দাড়ি-গোঁফ লাগিয়ে দেব যে কেউ তোমাকে চিনতেই পারবে না।’
শচীনের মন সায় দেয় না। তবু অনেক বলার পর তিনি রাজি হলেন। এবং হ্যাঁ, ভিখিরির ভূমিকায় তিনি অভিনয় করলেন। ভিখিরি হয়ে যে গানটি করেছিলেন শচীন, সেটি খুব ভালো গেয়েছিলেন বলে প্রশংসাও পেয়েছিলেন।
সূত্র: শচীন দেববর্মন, সরগমের নিখাদ, পৃষ্ঠা ৫৭-৫৮
সে সময় খুবই নামকরা চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক ছিলেন মধু বসু। তাঁর সঙ্গে যোগাযোগ ঘটে শচীন দেববর্মনের। শচীন তখন একটু একটু গান করছেন। মধু বসুর নির্দেশনায় যদি কোনো মঞ্চাভিনয় বা চলচ্চিত্র হতো, তাহলে তা দেখতে গেছেন শচীন। মধু বসুর স্ত্রীর নাম ছিল সাধনা। সাধনা তখন গান শিখছেন। মধু বসুর অনুরোধে তাঁকে গান শেখাতেন শচীন। মধু বসু এর জন্য শচীনকে পারিশ্রমিক দিতে চাইলেন, কিন্তু সাধনাকে গান শেখানোর বিনিময়ে কোনো পারিশ্রমিক নিতেন না।
মধু বসুরা থাকতেন চৌরঙ্গী প্লেসে রকসী সিনেমা হলের পাশে একটি ফ্ল্যাটে। এই ফ্ল্যাটে প্রায়ই গান-বাজনার আসর বসত। সেখানে আসতেন তিমিরবরণের দাদা মিহিরকিরণ ভট্টাচার্য, হিমাংশু দত্ত, শচীন দেববর্মনেরা।
‘সেলিমা’ নামের একটি চলচ্চিত্র তৈরি করছিলেন মধু বসু। সেই ছবিতে ছোট্ট একটি ভিখিরির চরিত্র ছিল। সেই চরিত্রে কে অভিনয় করবে? মধু বসু এলেন শচীনের কাছে। বললেন, ‘আমার ছবিতে ছোট্ট একটা ভিখিরির ভূমিকা আছে, কাজ বিশেষ কিছু না—শুধু বসে বসে একটি গান করতে হবে, আর কিছু নয়।’
সে কথা শুনে চমকে উঠলেন শচীন দেববর্মন। বললেন, ‘বলেন কী মি. বোস? আমি ফিল্মে নামব? জানেন তো আমার পরিবারকে। আমি যদি ফিল্মে নামি, তাহলে তারা আমায় নির্ঘাত একঘরে করবে। আমি গান করি, তাতেই লোকে কত কথা বলে!’
মধু বসু হাসলেন। বললেন, ‘তোমাকে কেউ চিনবে না। আমি এমন করে মেকআপ দেব, দাড়ি-গোঁফ লাগিয়ে দেব যে কেউ তোমাকে চিনতেই পারবে না।’
শচীনের মন সায় দেয় না। তবু অনেক বলার পর তিনি রাজি হলেন। এবং হ্যাঁ, ভিখিরির ভূমিকায় তিনি অভিনয় করলেন। ভিখিরি হয়ে যে গানটি করেছিলেন শচীন, সেটি খুব ভালো গেয়েছিলেন বলে প্রশংসাও পেয়েছিলেন।
সূত্র: শচীন দেববর্মন, সরগমের নিখাদ, পৃষ্ঠা ৫৭-৫৮
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১৬ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে