আজকের পত্রিকা ডেস্ক
সত্তর সালে বিটলস ভেঙে যাওয়াটা ছিল ভক্তকুলের জন্য বজ্রপাতের মতো। এই ভাঙনের জন্য কে দায়ী, তা নিয়ে মাথা ঘামিয়ে লাভ নেই। কিন্তু সত্য হলো জন লেনন, জর্জ হ্যারিসন, পল ম্যাকার্টনি আর রিঙ্গো স্টারকে একসঙ্গে দেখা যাচ্ছিল না। কিন্তু অবাক করা ব্যাপার হলো, তাঁরা প্রত্যেকেই তখন নিজের মতো করে পারফর্ম করে চলেছেন এবং দর্শক-শ্রোতা তা গ্রহণও করছেন।
এরপর এল ১৯৭১ সাল। রবিশঙ্করের মাথায় বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বিশ্বসভায় হাজির করানোর একটা ভাবনা এল। সে সময় জর্জ ছিলেন নিজের ক্যারিয়ার গড়ার প্রচেষ্টায়। রবিশঙ্কর জানালেন, তিনি বাংলাদেশের জন্য তহবিল সংগ্রহে একটি কনসার্টের আয়োজন করার কথা ভাবছেন। তাঁর এই উদ্যোগে তিনি জর্জকে পাশে চান। কারণ, জর্জ যদি এই কনসার্টে অংশ নেওয়ার জন্য বন্ধুদের আহ্বান জানান, তাহলে তাঁরা তাঁর অনুরোধ রাখবেন।
জর্জ ভাবলেন। নিজের রেকর্ডিংকে কিছুদিনের জন্য বিশ্রাম দিলেন। বুঝলেন, এ সময় বাংলাদেশের পাশে এসে দাঁড়ানো উচিত। প্রায় এক কোটি মানুষ উদ্বাস্তু হয়ে ভারতে আশ্রয় নিয়েছে, কাটাচ্ছে মানবেতর জীবন। তাদের পাশে এসে দাঁড়াতে হবে।
জর্জ হ্যারিসন তখন পৃথিবীবিখ্যাত শিল্পীদের সঙ্গে যোগাযোগ করতে লাগলেন। বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, রিঙ্গো স্টার, লিওন রাসেল সাড়া দিলেন জর্জ হ্যারিসনের আহ্বানে। অন্যদিকে রবিশঙ্করের সঙ্গে থাকলেন ওস্তাদ আলী আকবর খান, ওস্তাদ আল্লা রাখা।
১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের ম্যাডিসন স্কয়ারে যখন ‘কনসার্ট ফর বাংলাদেশ’ শুরু হলো, তখন শুরুতেই মঞ্চে দেখা গেল জর্জ হ্যারিসনকে। হ্যারিসন বলেছিলেন, ‘ভারতীয় সংগীত আমাদের চেয়ে অনেক গভীর।’ এ কথা বলে তিনি রবিশঙ্কর ও তাঁর সহশিল্পীদের সঙ্গে দর্শক-শ্রোতাদের পরিচয় করিয়ে দেন। ‘বাংলার ধুন’ দিয়ে শুরু হয়েছিল সেই কনসার্ট।
হ্যারিসন সে কনসার্টে গান গেয়েছিলেন আটটি। তার মধ্যে একটি ছিল বব ডিলানের সঙ্গে। এখানেই ছিল ‘বাংলাদেশ বাংলাদেশ’ গানটি।
সূত্র: জর্জ হ্যারিসন সম্পর্কে বিভিন্ন বই ও সংবাদপত্র
সত্তর সালে বিটলস ভেঙে যাওয়াটা ছিল ভক্তকুলের জন্য বজ্রপাতের মতো। এই ভাঙনের জন্য কে দায়ী, তা নিয়ে মাথা ঘামিয়ে লাভ নেই। কিন্তু সত্য হলো জন লেনন, জর্জ হ্যারিসন, পল ম্যাকার্টনি আর রিঙ্গো স্টারকে একসঙ্গে দেখা যাচ্ছিল না। কিন্তু অবাক করা ব্যাপার হলো, তাঁরা প্রত্যেকেই তখন নিজের মতো করে পারফর্ম করে চলেছেন এবং দর্শক-শ্রোতা তা গ্রহণও করছেন।
এরপর এল ১৯৭১ সাল। রবিশঙ্করের মাথায় বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বিশ্বসভায় হাজির করানোর একটা ভাবনা এল। সে সময় জর্জ ছিলেন নিজের ক্যারিয়ার গড়ার প্রচেষ্টায়। রবিশঙ্কর জানালেন, তিনি বাংলাদেশের জন্য তহবিল সংগ্রহে একটি কনসার্টের আয়োজন করার কথা ভাবছেন। তাঁর এই উদ্যোগে তিনি জর্জকে পাশে চান। কারণ, জর্জ যদি এই কনসার্টে অংশ নেওয়ার জন্য বন্ধুদের আহ্বান জানান, তাহলে তাঁরা তাঁর অনুরোধ রাখবেন।
জর্জ ভাবলেন। নিজের রেকর্ডিংকে কিছুদিনের জন্য বিশ্রাম দিলেন। বুঝলেন, এ সময় বাংলাদেশের পাশে এসে দাঁড়ানো উচিত। প্রায় এক কোটি মানুষ উদ্বাস্তু হয়ে ভারতে আশ্রয় নিয়েছে, কাটাচ্ছে মানবেতর জীবন। তাদের পাশে এসে দাঁড়াতে হবে।
জর্জ হ্যারিসন তখন পৃথিবীবিখ্যাত শিল্পীদের সঙ্গে যোগাযোগ করতে লাগলেন। বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, রিঙ্গো স্টার, লিওন রাসেল সাড়া দিলেন জর্জ হ্যারিসনের আহ্বানে। অন্যদিকে রবিশঙ্করের সঙ্গে থাকলেন ওস্তাদ আলী আকবর খান, ওস্তাদ আল্লা রাখা।
১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের ম্যাডিসন স্কয়ারে যখন ‘কনসার্ট ফর বাংলাদেশ’ শুরু হলো, তখন শুরুতেই মঞ্চে দেখা গেল জর্জ হ্যারিসনকে। হ্যারিসন বলেছিলেন, ‘ভারতীয় সংগীত আমাদের চেয়ে অনেক গভীর।’ এ কথা বলে তিনি রবিশঙ্কর ও তাঁর সহশিল্পীদের সঙ্গে দর্শক-শ্রোতাদের পরিচয় করিয়ে দেন। ‘বাংলার ধুন’ দিয়ে শুরু হয়েছিল সেই কনসার্ট।
হ্যারিসন সে কনসার্টে গান গেয়েছিলেন আটটি। তার মধ্যে একটি ছিল বব ডিলানের সঙ্গে। এখানেই ছিল ‘বাংলাদেশ বাংলাদেশ’ গানটি।
সূত্র: জর্জ হ্যারিসন সম্পর্কে বিভিন্ন বই ও সংবাদপত্র
তারাপদ রায় দুই বাংলার প্রতিষ্ঠিত কবি হলেও তাঁর জন্ম ও শৈশব-কৈশোরের দিনগুলো কেটেছে বাংলাদেশের টাঙ্গাইল শহরে। তিনি ১৯৩৬ সালের ১৭ নভেম্বর টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন টাঙ্গাইল জজকোর্টের আইনজীবী।
৯ ঘণ্টা আগেআধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১ দিন আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগে