সম্পাদকীয়
চমকপ্রদ জীবনের একটি অংশে ওস্তাদ আলাউদ্দিন খাঁ চার বছর সংগীত সাধনা করেছিলেন ওস্তাদ আহমেদ আলী খাঁর কাছে। শুরুর সাধনা ছিল গুরুর মন জয় করা। মন জয় করতে না পারলে গুরুর কাছ থেকে প্রকৃত সংগীত শিক্ষা লাভ করা যায় না।কিন্তু গুরুর মন জয় করা কি সোজা কথা?
কী করতে হতো গুরুর মন জয় করার জন্য? প্রতিদিন গুরুর জন্য রান্নার আয়োজন করতে হতো। ফাই-ফরমাশ খাটতে হতো। করতে হতো পদসেবা। এরপর নিজের রান্নাবান্না, খাওয়া। সে এক কঠিন পথ। মুক্তাগাছার মহারাজা বলে দিলেন আলাউদ্দিন খাঁকে যেন শিষ্য হিসেবে গ্রহণ করেন আহমেদ আলী খাঁ। কিন্তু শিষ্য হলেই কি আর সংগীত শিক্ষায় ভাগ বসানো যায়?
দীর্ঘ চার বছর ওস্তাদ আহমেদ আলী খাঁর কাছে সরোদ শিখলেন আলাউদ্দিন খাঁ। কিন্তু আলাউদ্দিন খাঁ টের পেতেন, সব শিখিয়েও কী যেন একটা কিছু ওস্তাদ তাঁকে শেখাচ্ছেন না। কোথায় যেন একটা ফাঁক রয়ে যাচ্ছে। আলাউদ্দিন খাঁর স্মৃতিশক্তি ছিল প্রখর। কিছু কানে এলে তাকে সুরের রাজ্যে নিয়ে যেতে পারতেন তিনি। গুরুর রেওয়াজ খুব মন দিয়ে শুনতেন। গুরু ঘুমিয়ে গেলে তার অনুশীলন করতেন। এক রাতে আলাউদ্দিন খাঁ রেওয়াজ করছেন, সে সময় ঘুম ভেঙে গেল গুরুর। গুরু অবাক হয়ে দেখলেন তাঁর ঘরানার সুর বাইরের কেউ বাজাচ্ছে! তিনি তো ঘরানার রহস্য বাইরের কাউকে শেখাননি। তাহলে! তিনি নিজের কানে শুনছেন আলাউদ্দিন খাঁর বাদন। সেটা শুনে ক্রোধে অন্ধ হয়ে গেলেন আহমেদ আলী খাঁ। তিনি ডাকলেন আলাউদ্দিন খাঁকে। আলাউদ্দিন বুঝলেন ব্যাপারটা। তিনি গুরুর কাছে গিয়েই গুরুর দুই পা জড়িয়ে ধরে কাঁদতে লাগলেন। গুরু হতভম্ব। আলাউদ্দিন প্রতিজ্ঞা করলেন, গুরুর অনুমতি ছাড়া গুরুর ঘরানার সরগম বাজাবেন না। গুরুর মন গলল। তিনি বুঝলেন, যে এত ভালো বাজাতে পারে, তাকে অনুমতি দেওয়া যেতেই পারে। নিজের সব বিদ্যা শিষ্যকে উজাড় করে ঢেলে দিলেন।
সূত্র: মোবারক হোসেন খাঁ, ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও তাঁর পত্রাবলি, পৃষ্ঠা ৭২-৭৩
চমকপ্রদ জীবনের একটি অংশে ওস্তাদ আলাউদ্দিন খাঁ চার বছর সংগীত সাধনা করেছিলেন ওস্তাদ আহমেদ আলী খাঁর কাছে। শুরুর সাধনা ছিল গুরুর মন জয় করা। মন জয় করতে না পারলে গুরুর কাছ থেকে প্রকৃত সংগীত শিক্ষা লাভ করা যায় না।কিন্তু গুরুর মন জয় করা কি সোজা কথা?
কী করতে হতো গুরুর মন জয় করার জন্য? প্রতিদিন গুরুর জন্য রান্নার আয়োজন করতে হতো। ফাই-ফরমাশ খাটতে হতো। করতে হতো পদসেবা। এরপর নিজের রান্নাবান্না, খাওয়া। সে এক কঠিন পথ। মুক্তাগাছার মহারাজা বলে দিলেন আলাউদ্দিন খাঁকে যেন শিষ্য হিসেবে গ্রহণ করেন আহমেদ আলী খাঁ। কিন্তু শিষ্য হলেই কি আর সংগীত শিক্ষায় ভাগ বসানো যায়?
দীর্ঘ চার বছর ওস্তাদ আহমেদ আলী খাঁর কাছে সরোদ শিখলেন আলাউদ্দিন খাঁ। কিন্তু আলাউদ্দিন খাঁ টের পেতেন, সব শিখিয়েও কী যেন একটা কিছু ওস্তাদ তাঁকে শেখাচ্ছেন না। কোথায় যেন একটা ফাঁক রয়ে যাচ্ছে। আলাউদ্দিন খাঁর স্মৃতিশক্তি ছিল প্রখর। কিছু কানে এলে তাকে সুরের রাজ্যে নিয়ে যেতে পারতেন তিনি। গুরুর রেওয়াজ খুব মন দিয়ে শুনতেন। গুরু ঘুমিয়ে গেলে তার অনুশীলন করতেন। এক রাতে আলাউদ্দিন খাঁ রেওয়াজ করছেন, সে সময় ঘুম ভেঙে গেল গুরুর। গুরু অবাক হয়ে দেখলেন তাঁর ঘরানার সুর বাইরের কেউ বাজাচ্ছে! তিনি তো ঘরানার রহস্য বাইরের কাউকে শেখাননি। তাহলে! তিনি নিজের কানে শুনছেন আলাউদ্দিন খাঁর বাদন। সেটা শুনে ক্রোধে অন্ধ হয়ে গেলেন আহমেদ আলী খাঁ। তিনি ডাকলেন আলাউদ্দিন খাঁকে। আলাউদ্দিন বুঝলেন ব্যাপারটা। তিনি গুরুর কাছে গিয়েই গুরুর দুই পা জড়িয়ে ধরে কাঁদতে লাগলেন। গুরু হতভম্ব। আলাউদ্দিন প্রতিজ্ঞা করলেন, গুরুর অনুমতি ছাড়া গুরুর ঘরানার সরগম বাজাবেন না। গুরুর মন গলল। তিনি বুঝলেন, যে এত ভালো বাজাতে পারে, তাকে অনুমতি দেওয়া যেতেই পারে। নিজের সব বিদ্যা শিষ্যকে উজাড় করে ঢেলে দিলেন।
সূত্র: মোবারক হোসেন খাঁ, ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও তাঁর পত্রাবলি, পৃষ্ঠা ৭২-৭৩
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
২০ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে