সম্পাদকীয়
যখন বিয়ে হয়, তখন কবি জসীমউদ্দীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াতেন। বাংলার লেকচারার। মমতাজ তখন পড়ছেন ক্লাস নাইনে। থাকতেন নারায়ণগঞ্জে নানার বাড়িতে। বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষক ছিলেন মমতাজদের আত্মীয়। তিনিই একদিন নানার অনুমতি নিয়ে কবিকে নিয়ে আসেন নারায়ণগঞ্জে।
নানা ছিলেন মৌলভী। কিন্তু তিনি গান ভালোবাসতেন। হারমোনিয়াম বাজিয়ে গান করতেন তিনি। জ্ঞানী-গুণী মানুষের সমাদর করতেন। মেহমান এলে শাহি খাবারের বন্দোবস্ত থাকত।
কবি যেদিন এলেন, সেদিন দুপুরে খাওয়া শেষ করে মমতাজ অপেক্ষা করছিলেন গৃহশিক্ষক অমীয় বাবুর জন্য। অমীয় বাবু এলেন; কিন্তু বললেন, ‘আজ তোমাদের বাড়িতে মেহমান আসবেন, তাই আমি চলে যাচ্ছি।’
সবাইকে কাজ করতে দেখে মমতাজও লেগে গেলেন কাজে। চেয়ার-টেবিল ঠিকঠাক করছেন, এ সময় লম্বা, স্বাস্থ্যবান, শ্যামলা এক সুপুরুষ এসে ঢুকল ঘরে। সম্পূর্ণ অপরিচিত পুরুষ হুট করে ঢুকে পড়ায় একটু হকচকিয়ে গেলেন মমতাজ। ভদ্রলোকের পরনে ধুতি-পাঞ্জাবি। গায়ে একটা চাদর। ভদ্রলোক দুম করে বসে পড়লেন এক চেয়ারে। তারপর বললেন, ‘খুকি, তুমি কবিতা ভালোবাসো?’
‘না।’ বললেন মমতাজ।
‘গান?’
‘না।’
এবার অবশ্য মিথ্যে বললেন মমতাজ। গান তিনি ভালোই করেন। মমতাজ কবির দিকে তাকালেন। দেখলেন, তাঁর সাদা দাঁতের ভেতর দুটি সোনার দাঁত চকচক করছে। ভদ্রলোক বললেন, ‘খুকি, তোমার খাতাটা কি আমি নিতে পারি?’
ভদ্রলোক খাতায় একটি কবিতা আর একটি গান লিখে দিলেন। মমতাজ জসীমউদ্দীনের কবিতাটি মনে রাখতে পেরেছিলেন। ‘আমারে করিও ক্ষমা/ সুন্দরী অনুপমা/ তোমার শান্তির নিভৃত আলয়ে/ হয়তো তোমার খেলার বাসরে/ অপরাধ রবে জমা/ আমারে করিও ক্ষমা...’।
মজার ব্যাপার, মমতাজ তখনো জানতেন না, ইনিই হচ্ছেন কবি জসীমউদ্দীন। তবে মমতাজকে যে কবির পছন্দ হয়েছে, সেটা বোঝা যাচ্ছিল, ঘন ঘন এই বাড়িতে কবির আগমনের কারণে। বিয়ের ব্যাপারটাও দারুণ মজার। সেটা বলা হবে পরে।
সূত্র: জসীমউদ্দীন জন্মশতবর্ষ স্মারকগ্রন্থ, পৃষ্ঠা ১৮-২০
যখন বিয়ে হয়, তখন কবি জসীমউদ্দীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াতেন। বাংলার লেকচারার। মমতাজ তখন পড়ছেন ক্লাস নাইনে। থাকতেন নারায়ণগঞ্জে নানার বাড়িতে। বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষক ছিলেন মমতাজদের আত্মীয়। তিনিই একদিন নানার অনুমতি নিয়ে কবিকে নিয়ে আসেন নারায়ণগঞ্জে।
নানা ছিলেন মৌলভী। কিন্তু তিনি গান ভালোবাসতেন। হারমোনিয়াম বাজিয়ে গান করতেন তিনি। জ্ঞানী-গুণী মানুষের সমাদর করতেন। মেহমান এলে শাহি খাবারের বন্দোবস্ত থাকত।
কবি যেদিন এলেন, সেদিন দুপুরে খাওয়া শেষ করে মমতাজ অপেক্ষা করছিলেন গৃহশিক্ষক অমীয় বাবুর জন্য। অমীয় বাবু এলেন; কিন্তু বললেন, ‘আজ তোমাদের বাড়িতে মেহমান আসবেন, তাই আমি চলে যাচ্ছি।’
সবাইকে কাজ করতে দেখে মমতাজও লেগে গেলেন কাজে। চেয়ার-টেবিল ঠিকঠাক করছেন, এ সময় লম্বা, স্বাস্থ্যবান, শ্যামলা এক সুপুরুষ এসে ঢুকল ঘরে। সম্পূর্ণ অপরিচিত পুরুষ হুট করে ঢুকে পড়ায় একটু হকচকিয়ে গেলেন মমতাজ। ভদ্রলোকের পরনে ধুতি-পাঞ্জাবি। গায়ে একটা চাদর। ভদ্রলোক দুম করে বসে পড়লেন এক চেয়ারে। তারপর বললেন, ‘খুকি, তুমি কবিতা ভালোবাসো?’
‘না।’ বললেন মমতাজ।
‘গান?’
‘না।’
এবার অবশ্য মিথ্যে বললেন মমতাজ। গান তিনি ভালোই করেন। মমতাজ কবির দিকে তাকালেন। দেখলেন, তাঁর সাদা দাঁতের ভেতর দুটি সোনার দাঁত চকচক করছে। ভদ্রলোক বললেন, ‘খুকি, তোমার খাতাটা কি আমি নিতে পারি?’
ভদ্রলোক খাতায় একটি কবিতা আর একটি গান লিখে দিলেন। মমতাজ জসীমউদ্দীনের কবিতাটি মনে রাখতে পেরেছিলেন। ‘আমারে করিও ক্ষমা/ সুন্দরী অনুপমা/ তোমার শান্তির নিভৃত আলয়ে/ হয়তো তোমার খেলার বাসরে/ অপরাধ রবে জমা/ আমারে করিও ক্ষমা...’।
মজার ব্যাপার, মমতাজ তখনো জানতেন না, ইনিই হচ্ছেন কবি জসীমউদ্দীন। তবে মমতাজকে যে কবির পছন্দ হয়েছে, সেটা বোঝা যাচ্ছিল, ঘন ঘন এই বাড়িতে কবির আগমনের কারণে। বিয়ের ব্যাপারটাও দারুণ মজার। সেটা বলা হবে পরে।
সূত্র: জসীমউদ্দীন জন্মশতবর্ষ স্মারকগ্রন্থ, পৃষ্ঠা ১৮-২০
তারাপদ রায় দুই বাংলার প্রতিষ্ঠিত কবি হলেও তাঁর জন্ম ও শৈশব-কৈশোরের দিনগুলো কেটেছে বাংলাদেশের টাঙ্গাইল শহরে। তিনি ১৯৩৬ সালের ১৭ নভেম্বর টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন টাঙ্গাইল জজকোর্টের আইনজীবী।
৩ ঘণ্টা আগেআধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১ দিন আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগে