সম্পাদকীয়
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর ঢাকার মুসলমানদের মধ্যে আধুনিকতার প্রবেশ ঘটার পথটি সুগম হয়েছিল। ১৯২১ সালে যখন ঢাকা একটি বিশ্ববিদ্যালয় পেল, তখন দেখা গেল বেশ কয়েকজন মুসলমান মেধাবী মানুষ যুক্ত হয়েছেন এই প্রতিষ্ঠানের সঙ্গে। ১৯২৬ সালের ১৯ জানুয়ারি ড. মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে ‘মুসলিম সাহিত্য সমাজ’ নামে একটি সংগঠনের জন্ম হয়। এই সংগঠনে যাঁরা ছিলেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নামগুলো হলো—কাজী আবদুল ওদুদ, আবুল হুসেন, কাজী মোতাহার হোসেন, আবদুল কাদির।
‘মুসলিম’ শব্দটি ছিল সংগঠনের নামের সঙ্গে। কিন্তু সেটা ছিল একেবারেই অসাম্প্রদায়িক একটি সংগঠন। এই সংগঠনের বার্ষিক মুখপত্রের নাম ছিল ‘শিখা’। সংগঠনটির প্রাণপুরুষ ছিলেন আবদুল ওদুদ ও আবুল হুসেন। শিখার সম্পাদক ছিলেন আবুল হুসেন। পত্রিকার মুখবাণীতে বলা হয়েছিল, ‘জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি যেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।’
১৮৯৭ সালে জন্ম হয়েছিল আবুল হুসেনের। যশোর জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ ও বিএ এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯২০ সালে তিনি অর্থনীতিতে এমএ ডিগ্রি লাভ করেন। কলকাতার হেয়ার স্কুলে শিক্ষকতা দিয়ে পেশাগত জীবন শুরু করেছিলেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বাণিজ্য বিভাগের লেকচারার হন। তিনি মুসলিম হলের হাউস টিউটর ছিলেন। তাঁর একটি উল্লেখযোগ্য কাজ হলো ‘বাঙালি মুসলমানের শিক্ষা সমস্যা।’ বাঙালি মুসলমানের শিক্ষা নিয়ে এতটাবাস্তবমুখী কাজ তখন পর্যন্ত আর কেউ করেননি। ‘শিখা’ ছাড়াও ‘তরুণ পত্র’ নামে একটি পত্রিকার সম্পাদক ছিলেন তিনি।
আবুল হুসেন ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে এমএ পাস করা প্রথম বাঙালি মুসলমান। খুবই স্বল্পস্থায়ী জীবন ছিল তাঁর। মাত্র ৪২ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে ১৯৩৮ সালে তিনি মারা যান। ১৫ অক্টোবর তাঁর মৃত্যুদিবস।
বুদ্ধির মুক্তি আন্দোলনের অন্যতম উজ্জ্বল ব্যক্তিত্ব তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর ঢাকার মুসলমানদের মধ্যে আধুনিকতার প্রবেশ ঘটার পথটি সুগম হয়েছিল। ১৯২১ সালে যখন ঢাকা একটি বিশ্ববিদ্যালয় পেল, তখন দেখা গেল বেশ কয়েকজন মুসলমান মেধাবী মানুষ যুক্ত হয়েছেন এই প্রতিষ্ঠানের সঙ্গে। ১৯২৬ সালের ১৯ জানুয়ারি ড. মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে ‘মুসলিম সাহিত্য সমাজ’ নামে একটি সংগঠনের জন্ম হয়। এই সংগঠনে যাঁরা ছিলেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নামগুলো হলো—কাজী আবদুল ওদুদ, আবুল হুসেন, কাজী মোতাহার হোসেন, আবদুল কাদির।
‘মুসলিম’ শব্দটি ছিল সংগঠনের নামের সঙ্গে। কিন্তু সেটা ছিল একেবারেই অসাম্প্রদায়িক একটি সংগঠন। এই সংগঠনের বার্ষিক মুখপত্রের নাম ছিল ‘শিখা’। সংগঠনটির প্রাণপুরুষ ছিলেন আবদুল ওদুদ ও আবুল হুসেন। শিখার সম্পাদক ছিলেন আবুল হুসেন। পত্রিকার মুখবাণীতে বলা হয়েছিল, ‘জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি যেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।’
১৮৯৭ সালে জন্ম হয়েছিল আবুল হুসেনের। যশোর জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ ও বিএ এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯২০ সালে তিনি অর্থনীতিতে এমএ ডিগ্রি লাভ করেন। কলকাতার হেয়ার স্কুলে শিক্ষকতা দিয়ে পেশাগত জীবন শুরু করেছিলেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বাণিজ্য বিভাগের লেকচারার হন। তিনি মুসলিম হলের হাউস টিউটর ছিলেন। তাঁর একটি উল্লেখযোগ্য কাজ হলো ‘বাঙালি মুসলমানের শিক্ষা সমস্যা।’ বাঙালি মুসলমানের শিক্ষা নিয়ে এতটাবাস্তবমুখী কাজ তখন পর্যন্ত আর কেউ করেননি। ‘শিখা’ ছাড়াও ‘তরুণ পত্র’ নামে একটি পত্রিকার সম্পাদক ছিলেন তিনি।
আবুল হুসেন ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে এমএ পাস করা প্রথম বাঙালি মুসলমান। খুবই স্বল্পস্থায়ী জীবন ছিল তাঁর। মাত্র ৪২ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে ১৯৩৮ সালে তিনি মারা যান। ১৫ অক্টোবর তাঁর মৃত্যুদিবস।
বুদ্ধির মুক্তি আন্দোলনের অন্যতম উজ্জ্বল ব্যক্তিত্ব তিনি।
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
৭ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
১ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৪ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৫ দিন আগে